Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

ফুটপাত দখল ব্যবসায়ীদের, দুর্ভোগ পথচলতি মানুষের

সংবাদদাতা, লালবাগ: রাস্তার দু’পাশের ফুটপাতের দখল নিয়েছেন স্থানীয় ব্যবসায়ীরা। ফলে সংকীর্ণ হয়ে পড়ায় মুর্শিদাবাদ শহরের আস্তাবল মোড় থেকে কোর্ট, হাসপাতাল হয়ে স্টেশন যাওয়ার অন্যতম ব্যস্ত রাস্তায় যানজট রোজনামচা হয়ে দাঁড়িয়েছে। ঘটনায় ক্ষোভ উগরে দিয়েছেন স্থানীয় বাসিন্দা থেকে পথচলতি মানুষ এবং লালবাগ মহকুমা হাসপাতালে চিকিৎসার জন্য আসা রোগী ও তাদের আত্মীয়রা। নিত্যদিনের এই ভোগান্তির জন্য স্থানীয় পুলিস প্রশাসন থেকে পুরসভার উদাসীনতাকে দায়ী করেছেন তাঁরা। যদিও পুরসভা যানজট সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছে। হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, এলাকার স্থায়ী ব্যবসায়ীদের পাশাপাশি ফুটপাত দখল করে বেশ কিছু অস্থায়ী দোকান গজিয়ে ওঠায় সমস্যার সৃষ্টি হচ্ছে। বিষয়টি স্থানীয় প্রশাসন ও পুরসভাকে জানানো হয়েছে। 
মুর্শিদাবাদ শহরের অন্যতম প্রধান ও ব্যস্ততম রাস্তা আস্তাবল-স্টেশন রোড। আস্তাবল ট্রাফিক মোড় থেকে ২০০ মিটারের মধ্যে রয়েছে লালবাগ মহকুমা আদালত এবং হাসপাতাল। হাসপাতাল গেটের বিপরীত দিকে রয়েছে লালবাগ বাসস্ট্যান্ড। পরবর্তী ১০০ মিটারের মধ্যে রয়েছে সুভাষচন্দ্র বোস সেন্টেনারি কলেজ, ফায়ার ব্রিগেড কেন্দ্র এবং ঐতিহাসিক  মুর্শিদাবাদ জংশন স্টেশন। আদালত, হাসপাতাল, কলেজ এবং স্টেশন থাকার কারণে ২৪ ঘণ্টা ধরেই যানবাহন সহ  মানুষের যাতাযাতে ব্যস্ত থাকে রাস্তাটি। লালবাগ মহকুমার মুর্শিদাবাদ-জিয়াগঞ্জ, লালগোলা, নবগ্রাম, ভগবানগোলা-১ ও ২  ব্লকের বাসিন্দারা চিকিৎসা, প্রশাসনিক ও আদালত সংক্রান্ত কাজকর্ম প্রভৃতি প্রয়োজনে এই রাস্তা ব্যবহার করেন। ফলে ২৪ ঘণ্টাই যানবাহনের পাশাপাশি মানুষের যাতাযাত লেগেই রয়েছে। স্থানীয়দের অভিযোগ, আস্তাবল ট্রাফিক মোড় থেকে লালবাগ মহকুমা হাসপাতালের গেট পর্যন্ত রাস্তার দু’পাশের ফুটপাত দখল করে রেখেছেন স্থায়ী ও অস্থায়ী ব্যবসায়ীরা। ফলে জীবনের ঝুঁকি নিয়ে যানবাহনের সঙ্গে রাস্তা দিয়েই মানুষজন যাতাযাতে বাধ্য হচ্ছেন। 
গোলাপবাগের বাসিন্দা আজাহার শেখ বলেন, ব্যবসায়ীরা ফুটপাত দখল করে টেবিল, বেঞ্চ থেকে মালপত্র রেখে দিচ্ছেন। ফলে রাস্তা সংকীর্ণ হয়ে পড়ায় দিনের মধ্যে বেশির ভাগ সময়েই যানজট লেগে থাকছে। অনেক সময় জট ছাড়তে বেশ কিছুটা সময় লেগে যাচ্ছে। ফুটপাত দখলের কারণেই যানজট হচ্ছে বলতে গেলে উল্টে চোখ রাঙাচ্ছেন ব্যবসায়ীরা। নশিপুরের বাসিন্দা সিরাজ শেখ বলেন,  যানজটের ফলে সবচেয়ে সমস্যায় পড়ছেন হাসপাতালে চিকিৎসা করাতে আসা রোগী ও তাদের পরিজনরা। লালবাগ মহকুমা আদালতের এক আইনজীবী বলেন, ফুটপাত দখলের ফলে যানজট লেগেই থাকে। তার উপর টোটোর দৌরাত্ম্য তো রয়েছেই। ফলে মাঝেমধ্যে যানজটে আটকে পড়তে হয়। লালবাগ মহকুমা হাসপাতালের এক চিকিৎসক বলেন, রাস্তার দু’পাশের ফুটপাত এবং কোথাও কোথাও রাস্তা দখল করার কারণে যানজটের সৃষ্টি হচ্ছে। ফলে অ্যাম্বুলেন্সের মতো জরুরি পরিষেবা ব্যাহত হচ্ছে। 
পুরসভা জানিয়েছে, শহরকে যানজট মুক্ত করতে খুব শীঘ্রই পদক্ষেপ নেওয়া হবে। লালবাগ মহকুমা পুলিসের এক আধিকারিক বলেন, ওই রাস্তায় যানবাহন নিয়ন্ত্রণে পুলিস মোতায়েন থাকে। তবুও বিষয়টি খোঁজ নিয়ে দেখছি।  

রঘুনাথপুরে জলে ডুবে মহিলার মৃত্যু

বুধবার রঘুনাথপুর ১ নম্বর ব্লকের চোরপাহাড়ি গ্রামে জলাশয়ে ডুবে এক মহিলার মৃত্যু হয়েছে। পুলিস সূত্রে জানা গিয়েছে, মৃত গৃহবধূর নাম অর্চনা মাহাত (৪৪)। মহিলার মৃত্যুতে এলাকায় চাঞ্চল্য দেখা গিয়েছে।
বিশদ

তেহট্টের স্কুলে পুলিসের সচেতনতা শিবির

বৃহস্পতিবার তেহট্টের শ্রীদামচন্দ্র বালিকা বিদ্যালয়ে মাদকের কুফল ও সাইবার ক্রাইমের বিষয়ে সচেতনতা শিবির হয়েছে। তেহট্ট থানা আয়োজিত শিবিরে অতিরিক্ত পুলিস সুপার(গ্রামীণ) উত্তম ঘোষ, তেহট্ট থানার আইসি অভিজিৎ বিশ্বাস ও স্কুলের শিক্ষিকারা উপস্থিত ছিলেন।
বিশদ

সমবায় সমিতির ভোটে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় তৃণমূলের 

হোগলবেড়িয়া আরবপুর হরিপুর সমবায় সমিতি নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হল তৃণমূল। গত শুক্রবার ও শনিবার বিকেল তিনটে পর্যন্ত সমিতির পরিচালকমন্ডলী নির্বাচনের জন্য মনোনয়নপত্র বিতরণ ও গ্রহণের দিন ধার্য ছিল
বিশদ

শরতের আকাশ ঢেকেছে মেঘে, পুজোর প্রস্তুতিতে বিঘ্ন, চিন্তায় উদ্যোক্তারা

সকাল থেকেই মেঘলা আকাশ। দফায় দফায় বৃষ্টি। কখনও মুষলধারে, কখনও আবার ঝিরি‌ঝিরি। দিনভর আকাশে সূর্যের দেখা নেই। শরতের পেঁজা তুলোর মেঘ চাপা পড়ে গিয়েছে জলভরা মেঘে। দুর্যোগের দাপটে পুজো প্রস্তুতির কাজে ব্যাঘাত ঘটছে।
বিশদ

পুরুলিয়ায় পুকুর ভরাটের অভিযোগ, পথ অবরোধ

বৃহস্পতিবার পুরুলিয়া শহরে পুকুর ভরাটের অভিযোগ তুলে পথ অবরোধ করল বাসিন্দারা। এদিন সকাল ১০টা নাগাদ আইটিপার্কের সামনের রাস্তা অবরোধ করে শহরের ৩নম্বর ওয়ার্ডের মাস্টারদা সূর্য সেন পল্লির বাসিন্দারা।
বিশদ

খোড়াখুড়িতে বেহাল নদীয়ার দুই হাজার রাস্তা, দ্রুত সারাতে নির্দেশ

পিএইচই-র খোঁড়াখুঁড়িতে জেলায় ২ হাজার রাস্তা ক্ষতিগ্রস্ত। পুজোর মুখে উদ্বেগে জেলা প্রশাসন। এই সমস্ত রাস্তা দ্রুত মেরামতির জন্য পিএইচইকে নির্দেশ দিলেন জেলাশাসক। রাস্তাগুলি খারাপ হওয়ায় প্রায়ই দুর্ঘটনা ঘটছে। তাতে প্রাণহানির আশঙ্কাও থেকে যাচ্ছে।
বিশদ

রঘুনাথপুরে টানা বৃষ্টিতে নানা রাজ্য সড়কের পিচ উঠে দুর্ভোগ

কয়েকদিনের টানা বৃষ্টিতে রঘুনাথপুর মহকুমার কয়েকটি রাজ্য সড়কের পিচ উঠে গিয়েছে। এর জেরে ওই সমস্ত সড়কে ছোটবড় গর্ত হয়েছে। ফলে সেখানে প্রায়দিনই দুর্ঘটনা ঘটছে। মহকুমার মানুষ তাড়াতাড়ি ওইসব রাজ্য সড়ক সংস্কারের দাবি তুলেছেন।
বিশদ

তেহট্ট হাসপাতালে বসল স্থায়ী পুলিস ক্যাম্প, খুশি ডাক্তার, রোগী ও স্বজনরা

আর জি কর কাণ্ডের ঘটনা আর যাতে না ঘটে, সেটা দেখতে তেহট্ট মহকুমা হাসপাতালে স্থায়ী পুলিস ক্যাম্প বসাল তেহট্ট পুলিস প্রশাসন। বুধবার থেকে সেই ক্যাম্প শুরু হয়েছে। এই ক্যাম্প শুরু হওয়ায় খুশি হাসপাতালের নার্স, চিকিৎসক, কর্মী থেকে রোগীর আত্মীয় পরিজন। 
বিশদ

ফরাক্কা ও লালবাগের এসডিপিও বদল

মুর্শিদাবাদের ফরাক্কা ও লালবাগের এসডিপিও বদল হলেন। ফরাক্কার নতুন এসডিপিও হলেন আমিনুল ইসলাম খান। তিনি এতদিন বসিরহাটের মিনাখার এসডিপিও পদে কর্মরত ছিলেন। ফরাক্কার এসডিপিও কৌশিক বসাক মিনাখায় বদলি হলেন
বিশদ

রঘুনাথগঞ্জে এক ব্যক্তির ঝুলন্ত দেহ উদ্ধার

বৃহস্পতিবার সকালে রঘুনাথগঞ্জে এক ব্যক্তির ঝুলন্ত মৃতদেহ উদ্ধার করেছে পুলিস। ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে মৃতের নাম আমিরুল শেখ(৪৪)। তাঁর বাড়ি রঘুনাথগঞ্জ থানার বড়জুমলা কলোনিতে। পুলিস মৃতদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য জঙ্গিপুর মহকুমা হাসপাতালে মর্গে পাঠায়।
বিশদ

রানিনগর সীমান্তে প্রায় দেড় কোটি টাকার বেআইনি সোনা বাজেয়াপ্ত

সামনেই পুজো, আর তারপরেই বিয়ের মরশুম। সোনার গয়নার বিক্রি বাড়ছে। এই সময়ে বাংলাদেশ থেকে এদেশে সোনা পাচারে মরিয়া হয়ে উঠেছে সীমান্তের চোরাকারবারিরা। বাংলাদেশে সোনার দাম ভারতের তুলনায় কম। দু’ দেশের বাজারে সোনার দরের ফারাক প্রায় তিন লক্ষ টাকার কাছাকাছি।
বিশদ

পুজোয় ডাকের সাজের ব্যাপক অর্ডার, ফুরসত নেই কান্দির শোলা শিল্পীদের

এবছর পুজোয় ডাকের সাজের ব্যাপক অর্ডার পেয়েছেন শিল্পীরা। তাই খুশি কান্দি মহকুমার শোলাশিল্পীরা। কিন্তু বর্তমান সময়ে শিল্পীর ব্যাপক অভাব রয়েছে। নতুন করে এই পেশায় কেউ আসতে চাইছে না নবপ্রজন্ম।
বিশদ

নবগ্রামে যুবকের ঝুলন্ত দেহ উদ্ধার

বৃহস্পতিবার সকালে নবগ্রাম থানার কাছাড়িপাড়া জগদম্বাতলায় ঘর থেকে এক যুবকের ঝুলন্ত দেহ উদ্ধারের ঘটনায় চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, মৃতের নাম মাধব মজুমদার (২৮)। এদিন মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতালের মর্গে মৃতদেহের ময়নাতদন্ত হয়। 
বিশদ

পুজোয় ভিন রাজ্য থেকে বরাত, আনন্দে কান্দির ডগর বাজিয়েরা

খুশিতে ডগমগ কান্দির ডগর বাজিয়েরা। প্রতিবছর দুর্গাপুজোয় তাঁরা নিজেদের এলাকা ছাড়া বড়জোর ভিন জেলায় বাজানোর ডাক পেতেন। কিন্তু এবছর পুজোয় অনেকেরই গন্তব্য মুম্বই কিংবা লখনউ। তাই মোটা রোজগারের আশায় এখন ডগর বাদকরা নিয়মিত মহড়া চালাচ্ছেন।
বিশদ

Pages: 12345

একনজরে
দলের সাংগঠনিক অবস্থা এবং আগামীদিনের কর্মসূচি নিয়ে এক ঘণ্টার উপর আলোচনা করলেন তৃণমূলের রাজ্য সভাপতি সুব্রত বক্সি ও সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার বিকেলে ...

গাজার পর এবার লেবানন। হামাসের মতোই হিজবুল্লাকে ‘শেষ’ করতে তৎপর ইজরায়েল। এই আবহে গত সপ্তাহ থেকে লেবাননে হিজবুল্লার ঘাঁটি লক্ষ্য করে একের এক হামলা চালাতে শুরু করে বেঞ্জামিন নেতানিয়াহুর দেশ। ইতিমধ্যেই শিশু সহ মৃত্যু হয়েছে কমপক্ষে ৬০০ জনের। ...

গত মরশুমে মোহন বাগান সুপার জায়ান্টের লিগ-শিল্ড জয়ের অন্যতম কারিগর ছিলেন দিমিত্রি পেত্রাতোস। ১০টি গোলের পাশাপাশি সাতটি অ্যাসিস্ট ছিল তাঁর নামের পাশে। চলতি মরশুমে অবশ্য এখনও চেনা ছন্দের ধারেকাছে নেই অজি তারকা ...

দত্তপুকুরের ফাইবারের তৈরি মূর্তির খ্যাতি বিশ্বজুড়ে। শিল্পীদের তৈরি প্রতিমা ভিনদেশে সুনাম পেয়েছে। প্রতি বছরই দত্তপুকুর থেকে একাধিক দুর্গাপ্রতিমা যায় বিদেশ যায়। দত্তপুকুরের অনিমেষ পাল দীর্ঘদিন ধরে ফাইবারের প্রতিমা তৈরী করেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শেয়ার মেয়াদি সঞ্চয়সহ একাধিক ক্ষেত্র থেকে অর্থাগম যোগ। ব্যবসায় কেনাবেচা বাড়বে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব পর্যটন দিবস
১৭৬০ - মীর কাশিম মীর জাফরকে গদিচ্যুত করে বাংলার নবাব হন এবং বর্ধমান, মেদিনীপুর ও চট্টগ্রাম জেলা কোম্পানির হাতে তুলে দেন
 ১৮৩৩ -  বিশ্বপথিক রাজা রামমোহন রায়ের মৃত্যু
১৯৪৯  -  বেইজিংকে আনুষ্ঠানিকভাবে চীনের রাজধানী হিসাবে ঘোষণা করা হয়
১৯৫৮ - ভারতীয় হিসাবে প্রথম মিহির সেন ইংলিশ চ্যানেল অতিক্রম করেন
১৯০৭ - বিপ্লবী শহিদ ভগৎ সিংয়ের জন্ম
১৯৩২ -  ভারতীয় চিত্রপরিচালক যশ চোপড়ার জন্ম
১৯৮০  -  বিশ্ব পর্যটন দিবস পালিত হয়ে আসছে
১৯৯৮ - জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল (google)এর যাত্রা শুরু
২০০৮ -  বিশিষ্ট ভারতীয় সঙ্গীতশিল্পী মহেন্দ্র কাপুরের মৃত্যু
২০২৩ – বিশিষ্ট চিত্রগ্রাহক সৌম্যেন্দু রায়ের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৮৩ টাকা ৮৪.৫৭ টাকা
পাউন্ড ১০৯.৮৬ টাকা ১১৩.৪৫ টাকা
ইউরো ৯১.৬৭ টাকা ৯৪.৮৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৫,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৬,১০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭২,৩৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯১,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯১,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ আশ্বিন, ১৪৩১, শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪। দশমী ১৯/৩৮ দিবা ১/২১। পুষ্যা নক্ষত্র ৪৯/৩৮ রাত্রি ১/২১। সূর্যোদয় ৫/৩০/২৫, সূর্যাস্ত ৫/২৪/৫৮। অমৃতযোগ প্রাতঃ ৬/১৭ মধ্যে পুনঃ ৭/৫ গতে ৯/২৮ মধ্যে পুনঃ ১১/৫৩ গতে ৩/৪ মধ্যে পুনঃ ৩/৫০ গতে অস্তাবধি। রাত্রি ৬/১৪ গতে ৯/২৭ মধ্যে পুনঃ ১১/৫২ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫০ গতে উদয়াবধি। বারবেলা ৮/২৯ গতে ১১/২৮ মধ্যে। কালরাত্রি ৮/২৬ গতে ৯/৫৭ মধ্যে। 
১০ আশ্বিন, ১৪৩১, শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪। দশমী অপরাহ্ন ৪/২৬। পুষ্যা নক্ষত্র শেষরাত্রি ৪/৫৪। সূর্যোদয় ৫/৩০, সূর্যাস্ত ৫/২৭। অমৃতযোগ দিবা ৬/২২ মধ্যে ও ৭/৮ গতে ৯/২৭ মধ্যে ও ১১/৪৬ গতে ২/৫১ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/২৭ মধ্যে এবং রাত্রি ৫/৫৯ গতে ৯/১৮ মধ্যে ও ১১/৪৮ গতে ৩/৮ মধ্যে ও ৩/৫৭ গতে ৫/৩০ মধ্যে। বারবেলা ৮/২৯ গতে ১১/২৯ মধ্যে। কালরাত্রি ৮/২৮ গতে ৯/৫৮ মধ্যে। 
২৩ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
বারুইপুর রেল কোয়ার্টারের কোচিং সেন্টারে নাবালিকাকে ধর্ষণের অভিযোগ, গ্রেপ্তার গৃহশিক্ষক

02:45:07 PM

বন্যা কবলিত আমতা ২নং ব্লকের জয়পুরে বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার

02:42:00 PM

তিস্তায় বাড়ছে জল, নদীসংলগ্ন এলাকায় চলছে পরিদর্শন
তিস্তা নদীতে জল বৃদ্ধি নিয়ে সতর্ক প্রশাসন। নদীসংলগ্ন এলাকায় পরিদর্শন ...বিশদ

02:39:00 PM

জাপানের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন শিগেরু ইশিবা

02:36:23 PM

মুম্বইতে ভারী বৃষ্টি

02:18:57 PM

দ্বিতীয় টেস্ট (প্রথম দিন): অপর্যাপ্ত আলোর কারণে সাময়িক ভাবে বন্ধ খেলা, বাংলাদেশ ১০৭/৩ (প্রথম ইনিংস)

02:18:00 PM