Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

২৩০০ পুজো কমিটির অনুদান আগাম টাকা পাওয়ায় খুশি উদ্যোক্তারা

নিজস্ব প্রতিনিধি, পুরুলিয়া, বাঁকুড়া ও আরামবাগ: দুর্গাপুজো আর বেশিদিন বাকি নেই। সামনের বুধবারই মহালয়া। তার আগে জেলার পুজো কমিটিগুলিকে চেক বিলি শুরু হল। অন্যান্য বছর একেবারে পুজোর মুখেই অনুদান দেওয়া হয়। কিন্তু, এবছর আগাম পুজোর অনুদান দেওয়ায় খুশি পুজো উদ্যোক্তারা। পুরুলিয়া জেলার বিভিন্ন থানা থেকে ইতিমধ্যেই চেক বিলি শুরু হয়ে গিয়েছে। বুধবারই আরামবাগের বিভিন্ন পুজো কমিটিগুলিকে চেক বিলি করা হয়। আগামী দু’-একদিনের মধ্যেই বাঁকুড়া জেলা পুলিসর তরফেও পুজো উদ্যোক্তাদের চেক বিলি শুরু হবে। পুরুলিয়া ও বাঁকুড়া জেলা এবং আরামবাগ মহকুমার প্রায় ২৩০০ পুজো কমিটি পুজোর অনুদান পাচ্ছে। প্রতিটি কমিটিকে ৮৫ হাজার টাকা করে অনুদান দিতে সরকারের খরচ হচ্ছে প্রায় ১৯৭কোটি টাকা।
পুরুলিয়া জেলা পুলিস সূত্রের খবর, এবছর প্রায় ৭৫১টি পুজো কমিটিকে পুজোর অনুদান দেওয়া হবে বলে তালিকা চূড়ান্ত হয়েছে। যদিও এখনও আবেদন আসছে। তবে ইতিমধ্যেই চেক বিলি শুরু হয়েছে। বুধবারই টামনা থানার একাধিক পুজো কমিটিকে চেক বিলি করা হয়। জেলা পরিষদের সভাধিপতি নিবেদিতা মাহাত, থানার ওসি তাপস মিশ্র উপস্থিত ছিলেন। এছাড়াও বাঘমুণ্ডি, বান্দোয়ান সহ একাধিক থানা এলাকার পুজো কমিটিকে চেক বিলি করা হয়েছে। 
বাঁকুড়া জেলার ৯৭৩টি পুজো কমিটি এবার পুজোর অনুদান পাচ্ছে। তবে সংখ্যাটা আরও বাড়তে পারে বলে জেলা পুলিসের কর্তারা জানিয়েছেন। বাঁকুড়া জেলা পুলিসের এক  আধিকারিক বলেন, আগামী দু’-একদিনের মধ্যেই আমরা চেক বিলির প্রক্রিয়া শুরু করব।
আরামবাগ মহকুমায় এবছর প্রায় ৫৯৪টি পুজো কমিটিকে পুজোর অনুদান দেওয়া হবে। গত বুধবারই আরামবাগ থানার তরফে পুজো উদ্যোক্তাদের চেক বিলি করা হয়। বৃহস্পতিবার গোঘাট থানা এলাকার পুজো কমিটিগুলিকেও চেক দেওয়া হয়েছে। পুজোর সার্বিক সুরক্ষা ব্যবস্থা খতিয়ে দেখতে বৃহস্পতিবার বিকেলে গোঘাট থানার একাধিক মণ্ডপ পরিদর্শন করেন পুলিসের পদস্থ আধিকারিকরা। উপস্থিত ছিলেন আরামবাগ মহকুমা পুলিস আধিকারিক সুপ্রভাত চক্রবর্তী, সার্কেল ইন্সপেক্টর অরূপ ভৌমিক এবং গোঘাট থানার ভারপ্রাপ্ত আধিকারিক মধুসূদন পাল প্রমুখ। 
এবছর আগাম পুজোর অনুদান দেওয়ায় খুশি পুজো উদ্যোক্তারা। পুরুলিয়ার স্টেশন পাড়া ডাকবাংলো দুর্গাপুজো কমিটির অন্যতম উদ্যোক্তা গোপাল দাস বলেন, অন্যান্যবার এই চেক সাধারণত পুজোর মুখে দেওয়া হতো। কিন্তু, এবার এত আগে টাকা পাওয়ার জন্য পুজো করতে অনেকটাই সুবিধা হবে। আরামবাগ শহরের দৌলতপুর যুব শক্তি নাট্য মন্দির পুজো কমিটির সদস্য মিঠুন পাখিরা বলেন, এবছর অনেক আগেই চেক পেয়েছি। এই টাকায় দুর্গতদের সাহায্য করবে ক্লাব। 
পুরুলিয়া জেলার পুলিস সুপার অভিজিৎ বন্দ্যোপাধ্যায় বলেন, এবার অনলাইনে আবেদন নেওয়া হয়েছিল। অনেক আগে থেকে প্রক্রিয়া শুরু করায় কমিটিগুলির হাতে এত তাড়াতাড়ি চেক তুলে দেওয়া সম্ভব হচ্ছে।

টানা বৃষ্টিতে পচন পদ্মের কুঁড়িতে ক্ষতির মুখে পড়েছেন দুর্গাপুরের চাষিরা

দেবী দুর্গার আরাধনায় অন্যতম প্রধান উপকরণ ১০৮টি পদ্ম। ক’দিন পরেই হয় লক্ষ্মীপুজোও। এই সময় পদ্মের চাহিদা থাকে তুঙ্গে। তাই একটু মুনাফা লাভের আশায় সারাবছর দু্র্গাপুজোর দিকে তাকিয়ে থাকে পদ্ম চাষিরা
বিশদ

জেলায় নানা অনুষ্ঠানের মাধ্যমে বিদ্যাসাগরের জন্মদিন পালিত

জেলাজুড়ে শ্রদ্ধার সঙ্গে পালিত হল ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের ২০৪ তম জন্মবার্ষিকী। জেলা শিক্ষা ভবন সহ বহরমপুর শহরের একাধিক জায়গায় বিদ্যাসাগরের আবক্ষ মুর্তিতে মাল্যদান ও পুষ্পার্ঘ্য দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন শিক্ষক সমাজ ও সুশিল সমাজের অনেকেই।
বিশদ

টানা বৃষ্টির জের, শাক-সব্জি কিনতেই পকেট ফাঁকা, নাভিশ্বাস আম-জনতার

লাল শাকের কেজি ৬০ টাকা! পুঁইশাকও তারই পাশপাশে! তাও আবার গ্রামের বাজারে। ফলে, মাছ-ভাত তো দূরের কথা, শাকে-ভাতে থাকতে গিয়েও নাভিশ্বাস উঠছে আম-জনতার। শাকের এই দর দেখলেই বোঝা যায়, বাজারের অন্যান্য সব্জির দাম কোথায় গিয়ে দাঁড়িয়েছে! 
বিশদ

স্কুলে বিদ্যাসাগরের জন্মদিন পালন বাল্যবিবাহ রোধের প্রচারে প্রভাতফেরি

পন্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মদিবস উদযাপন করল নবদ্বীপের মায়াপুর পূর্ব মোল্লাপাড়া প্রাথমিক বিদ্যালয়। বৃহস্পতিবার বিদ্যালয় প্রাঙ্গণে এক অভিনব ‘মা’ কর্মসূচি গ্রহণ করা হয়েছিল। এই কর্মসূচির মূল উদ্দেশ্য ছিল দুটি।
বিশদ

জলমগ্ন বহু এলাকা, চাহিদা মেটাতে তৈরি হচ্ছে নৌকা, খুশি কারিগররা

শাখা পদ্মার বুকে আছড়ে পড়ছে ছোট ছোট ঢেউ। ঘাটে তখন বাঁধা গোটা তিনেক নৌকা। একটু দূরেই ছড়িয়ে ছিটিয়ে বাঁশের সঙ্গে দড়ি দিয়ে বাঁধা হয়েছে গোটা পাঁচেক তাঁবু। কাছে যেতেই দেখা গেল তাঁবুর নীচে কোথাও চলছে শেষ মুহূর্তে নৌকা জোড়াতালির কাজ, কোনও তাঁবুর নীচে আবার একমনে ডোঙ্গা তৈরিতে ব্যস্ত কারিগররা।
বিশদ

সবুজে-সান্নিধ্যে ময়ূরের পেখম তুলে নৃত্য  পুজোয় আমন্ত্রণ অরণ্যসুন্দরী আউশগ্রামের 

শরতের সকালে গাছের পাতার ডগায় লেগে রয়েছে শিশিরের ফোঁটা। সূর্যের প্রথম আলো ঝরে পড়ছে সবুজ পাতায়। হালকা হাওয়া বয়ে যাচ্ছে। বৃষ্টি হওয়ায় গাছের পাতাগুলি যেন একটু বেশি সবুজ হয়ে উঠেছে। কোনও কোলাহল নেই।
বিশদ

জলে মিশেছে দুই দেশ অনুপ্রবেশের আশঙ্কা

ভারত ও বাংলাদেশের সীমানা মিলিয়ে গিয়েছে জলের তলায়। কোথাও পদ্মা, কোথাও পদ্মার শাখা নদীতে জল বেড়ে যাওয়ায় চর ডুবে গিয়েছে। ফলে বাংলাদেশ ও ভারতের মধ্যবর্তী ভূখণ্ড এখন জলের তলায়। দূর থেকে দেখে সীমানা নির্ধারণ করা সম্ভব হচ্ছে না বিএসএফের
বিশদ

নবদ্বীপে জলের নীচে ৫০০ বিঘা জমি পুজোর আনন্দ কেড়েছে ভাগীরথী

১৫দিন ধরে বিঘার পর বিঘা চাষের জমিতে জল জমে রয়েছে। ফলে পুজোর মুখে কয়েক লক্ষ টাকার ফসল নষ্ট হয়েছে। নবদ্বীপের নিদয়া, ইদ্রাকপুর, নিরঞ্জননগর, শ্রীনাথপুর, ভারুইডাঙা, গঞ্জডাঙা সহ আশপাশের গ্রামে এমনই পরিস্থিতি।
বিশদ

আবাসের টাকা আটকে, ভগ্ন বাড়ির দেওয়াল পড়ে জখম ৩ 

টানা বৃষ্টির জেরে বুধবার ধসে পড়ল পাড়া ব্লকের আনাড়া গ্রাম পঞ্চায়েতের বাসুদেবপুর গ্রামের একটি ভগ্নপ্রায় মাটির বাড়ি। বাড়ির দেওয়াল চাপা পড়ে দুই মহিলা সহ একটি বাচ্চা গুরুতর আহত হয়। তবে বরাত জোর বাঁচে তিনটি প্রাণ। ঘটনার পরেই রাজনৈতিক চাপানউতোর শুরু হয়েছে
বিশদ

জঙ্গলমহল সর্বজনীন দুর্গোৎসব কমিটির থিম ডেঙ্গু সচেতনতা

বিনপুর-২ ব্লকের জঙ্গলমহল সর্বজনীন দুর্গোৎসবের এবার থিম ডেঙ্গু সচেতনতা। পুজোর আনন্দ ভাগ করে নেওয়ার পাশাপাশি সামাজিক সচেতনতার বার্তাও ফুটে উঠবে পুজো মণ্ডপে। চলছে মণ্ডপ ও প্রতিমা তৈরির কাজ।
বিশদ

কৃষ্ণগঞ্জে প্রাথমিক স্কুলের শ্রেণিকক্ষে হাঁটুসমান জল, পড়ুয়াদের ভোগান্তি

অন্য প্রাথমিক বিদ্যালয়ে সকালে প্রার্থনা সঙ্গীতের পর শুরু হয় পড়াশোনা। সেখানে কৃষ্ণগঞ্জ ব্লকের চৌগাছা গাজনতলা প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক-শিক্ষিকা ও পড়ুয়াদের দিন শুরু হয় শ্রেণিকক্ষের জল বের করার মাধ্যমে
বিশদ

স্টেশনের কাছে মহিলার দেহ উদ্ধার

বৃহস্পতিবার দুপুরে মেমারি স্টেশনের কাছে এক মহিলার ক্ষতবিক্ষত মৃতদেহ উদ্ধার হয়। মৃতার পরিচয় জানা যায়নি। মৃতার বয়স আনুমানিক ৪৫ বছর। জিআরপির অনুমান, ট্রেনের ধাক্কায় তাঁর মৃত্যু হয়েছে।
বিশদ

রেললাইন সংলগ্ন পুজো কমিটিগুলিকে নিয়ে সচেতনতা বৈঠক

দুর্গাপুজো কমিটির সদস্যদের নিয়ে সুরক্ষা সচেতনতার বৈঠক অনুষ্ঠিত হল কালনা জিআরপি অফিসে। বৃহস্পতিবার রেললাইন ও স্টেশন সংলগ্ন রেলের জায়গায় আয়োজন করা দুর্গাপুজো কমিটিগুলিকে নিয়ে এই বৈঠক করা হয়
বিশদ

কৃষক সেতুতে গর্ত, নাজেহাল যাত্রীরা

কৃষক সেতুর উপর দিয়ে যাতায়াত করতে তিন জেলার বাসিন্দাদের ইষ্টনাম জপ করতে হচ্ছে। সেতুজুড়ে বড় বড় গর্ত তৈরি হয়েছে। জল জমে তা যেন ‘ডোবা’র চেহারা নিচ্ছে। সেতু দিয়ে যাতায়াত করার সময় নৌকার মতো বাস দুলছে।
বিশদ

Pages: 12345

একনজরে
দত্তপুকুরের ফাইবারের তৈরি মূর্তির খ্যাতি বিশ্বজুড়ে। শিল্পীদের তৈরি প্রতিমা ভিনদেশে সুনাম পেয়েছে। প্রতি বছরই দত্তপুকুর থেকে একাধিক দুর্গাপ্রতিমা যায় বিদেশ যায়। দত্তপুকুরের অনিমেষ পাল দীর্ঘদিন ধরে ফাইবারের প্রতিমা তৈরী করেন। ...

দলের সাংগঠনিক অবস্থা এবং আগামীদিনের কর্মসূচি নিয়ে এক ঘণ্টার উপর আলোচনা করলেন তৃণমূলের রাজ্য সভাপতি সুব্রত বক্সি ও সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার বিকেলে ...

গলায় ধারালো অস্ত্রের কোপ বসিয়ে নৃশংসভাবে এক যুবককে খুন করার অভিযোগ উঠেছে। চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে, কোচবিহার জেলার মেখলিগঞ্জ ব্লকের জামালদহ গ্রাম পঞ্চায়েতে। পুলিস ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মৃতের নাম অশ্বনী বর্মন (৩১)। ...

বুধবারের পর বৃহস্পতিবারও শহরে নতুন রেকর্ড গড়ল সোনার দর। তা পেরিয়ে গেল ৭৬ হাজারের সীমা। ওয়েস্ট বেঙ্গল বুলিয়ান মার্চেন্টস অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশনের তথ্য অনুযায়ী এদিন ‘৯৯৯’ বিশুদ্ধতার ২৪ ক্যারেট ১০ গ্রাম সোনার দাম ছিল ৭৬ হাজার ১০০ টাকা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শেয়ার মেয়াদি সঞ্চয়সহ একাধিক ক্ষেত্র থেকে অর্থাগম যোগ। ব্যবসায় কেনাবেচা বাড়বে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব পর্যটন দিবস
১৭৬০ - মীর কাশিম মীর জাফরকে গদিচ্যুত করে বাংলার নবাব হন এবং বর্ধমান, মেদিনীপুর ও চট্টগ্রাম জেলা কোম্পানির হাতে তুলে দেন
 ১৮৩৩ -  বিশ্বপথিক রাজা রামমোহন রায়ের মৃত্যু
১৯৪৯  -  বেইজিংকে আনুষ্ঠানিকভাবে চীনের রাজধানী হিসাবে ঘোষণা করা হয়
১৯৫৮ - ভারতীয় হিসাবে প্রথম মিহির সেন ইংলিশ চ্যানেল অতিক্রম করেন
১৯০৭ - বিপ্লবী শহিদ ভগৎ সিংয়ের জন্ম
১৯৩২ -  ভারতীয় চিত্রপরিচালক যশ চোপড়ার জন্ম
১৯৮০  -  বিশ্ব পর্যটন দিবস পালিত হয়ে আসছে
১৯৯৮ - জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল (google)এর যাত্রা শুরু
২০০৮ -  বিশিষ্ট ভারতীয় সঙ্গীতশিল্পী মহেন্দ্র কাপুরের মৃত্যু
২০২৩ – বিশিষ্ট চিত্রগ্রাহক সৌম্যেন্দু রায়ের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৮৩ টাকা ৮৪.৫৭ টাকা
পাউন্ড ১০৯.৮৬ টাকা ১১৩.৪৫ টাকা
ইউরো ৯১.৬৭ টাকা ৯৪.৮৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৫,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৬,১০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭২,৩৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯১,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯১,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ আশ্বিন, ১৪৩১, শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪। দশমী ১৯/৩৮ দিবা ১/২১। পুষ্যা নক্ষত্র ৪৯/৩৮ রাত্রি ১/২১। সূর্যোদয় ৫/৩০/২৫, সূর্যাস্ত ৫/২৪/৫৮। অমৃতযোগ প্রাতঃ ৬/১৭ মধ্যে পুনঃ ৭/৫ গতে ৯/২৮ মধ্যে পুনঃ ১১/৫৩ গতে ৩/৪ মধ্যে পুনঃ ৩/৫০ গতে অস্তাবধি। রাত্রি ৬/১৪ গতে ৯/২৭ মধ্যে পুনঃ ১১/৫২ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫০ গতে উদয়াবধি। বারবেলা ৮/২৯ গতে ১১/২৮ মধ্যে। কালরাত্রি ৮/২৬ গতে ৯/৫৭ মধ্যে। 
১০ আশ্বিন, ১৪৩১, শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪। দশমী অপরাহ্ন ৪/২৬। পুষ্যা নক্ষত্র শেষরাত্রি ৪/৫৪। সূর্যোদয় ৫/৩০, সূর্যাস্ত ৫/২৭। অমৃতযোগ দিবা ৬/২২ মধ্যে ও ৭/৮ গতে ৯/২৭ মধ্যে ও ১১/৪৬ গতে ২/৫১ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/২৭ মধ্যে এবং রাত্রি ৫/৫৯ গতে ৯/১৮ মধ্যে ও ১১/৪৮ গতে ৩/৮ মধ্যে ও ৩/৫৭ গতে ৫/৩০ মধ্যে। বারবেলা ৮/২৯ গতে ১১/২৯ মধ্যে। কালরাত্রি ৮/২৮ গতে ৯/৫৮ মধ্যে। 
২৩ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
প্রয়াত হ্যারি পটার সিনেমা খ্যাত জনপ্রিয় তারকা
৮৯ বছরে প্রয়াত হ্যারি পটার সিনেমা খ্যাত জনপ্রিয় অভিনেত্রী ম্যাগি ...বিশদ

06:55:00 PM

উত্তরবঙ্গে আজ, শুক্রবার কোচবিহার, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস

06:48:52 PM

সুবর্ণরেখা নদীতে জল বৃদ্ধির জেরে শুরু ভাঙন
কয়েকদিনের টানা বৃষ্টিতে সুবর্ণরেখা নদীতে জল বাড়তে শুরু করায় দেখা ...বিশদ

06:40:00 PM

বাঁকুড়ার পুজোর গাইড ম্যাপ প্রকাশ করল জেলা পুলিস
বাঁকুড়ার রবীন্দ্র ভবনে এবারের পুজোর গাইড ম্যাপ প্রকাশ করল জেলা ...বিশদ

06:35:00 PM

নাবালিকা ধর্ষণ ও খুন: আসামীকে আমৃত্যু সশ্রম কারাদণ্ডের নির্দেশ দিল আদালত
নাবালিকাকে ধর্ষণ ও খুনের মামলায় শুক্রবার আসামী সুজন পাত্রকে আমৃত্যু ...বিশদ

06:12:00 PM

আর জি কর কাণ্ড: সিবিআইয়ের নজরে আরও ২টি মোবাইল ফোন, আদালতের অনুমতি নিয়ে পাঠানো হচ্ছে ফরেন্সিকে

06:06:57 PM