দেশ

মালগাড়ি দুর্ঘটনাতেও নাশকতার তত্ত্ব? রেলের দাবিতে উঠছে প্রশ্ন

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: জলপাইগুড়িতে মালগাড়ি বেলাইন হওয়ার ঘটনায় সংশ্লিষ্ট লোকো পাইলট এবং গার্ডকে নির্দোষই মানছে রেল। ওই দুর্ঘটনার যে প্রাথমিক তদন্ত রিপোর্ট পেশ করেছে রেল, তাতে মনে করা হয়েছে যে মালগাড়ির চালক এবং গার্ডের ভুলে তা ঘটেছে, এমন নয়। এরই পাশাপাশি উল্লিখিত প্রাথমিক তদন্ত রিপোর্টে এও বলা হয়েছে, শুধুমাত্র লোকো পাইলট কিংবা গার্ড নয়। কোনও রেলকর্মীর ভুলেই জলপাইগুড়িতে এমন দুর্ঘটনা ঘটেনি। কারণ এক্ষেত্রে স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, যদি সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্তদের কারও কোনও দোষই না থাকে, তাহলে ওই মালগাড়ি বেলাইন হল কীভাবে? যদিও প্রাথমিক তদন্ত রিপোর্টে এ ব্যাপারে নিরুত্তরই রয়েছে রেল। মন্ত্রকের শীর্ষ সূত্রে এ খবর জানানো হয়েছে। 
প্রশ্ন উঠছে, এবার কি মালগাড়ি বেলাইনেও নাশকতার তত্ত্ব প্রতিষ্ঠা করার চেষ্টা করছে রেল বোর্ড? এ বিষয়ে অবশ্য রেল সরকারিভাবে কোনও মন্তব্য করেনি। তবে এহেন বিতর্কের মধ্যেই বুধবার রাতে ফের ঝাড়খণ্ডের বোকারোতে লাইনচ্যুত হয়েছে আর একটি পণ্যবাহী ট্রেন। এর ফলে রেলের অস্বস্তি আবারও বহুগুণ বৃদ্ধি পেয়েছে। প্রসঙ্গত, গত মঙ্গলবার জলপাইগুড়ি জেলার নিউ ময়নাগুড়িতে লাইনচ্যুত হয় একটি মালগাড়ির পাঁচটি খালি ওয়াগন। সেটি গুয়াহাটি থেকে আসছিল। যাচ্ছিল নিউ জলপাইগুড়ির দিকে। শিলিগুড়ির কাছে ভোর সাড়ে ৬টা নাগাদ ওই দুর্ঘটনা ঘটে। হতাহত না হলেও ওই অংশের রেল লাইন আংশিক চালু করতেই পাঁচ ঘণ্টা পেরিয়ে যায়। কেন বারবার উত্তর-পূর্ব সীমান্ত রেলের আওতাতেই একের পর এক দুর্ঘটনা ঘটছে, এ প্রশ্নেও রীতিমতো চর্চা শুরু হয়েছে রেল বিশেষজ্ঞ মহলে। 
অন্যদিকে, বুধবার রাতে ঝাড়খণ্ডের বোকারোতে একটি পণ্যবাহী ট্রেনের দু’টি ওয়াগন বেলাইন হওয়ার ঘটনাতেও প্রবল চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। সেটি বোকারো স্টিল প্ল্যান্টের পণ্য নিয়েই যাচ্ছিল। এই দুর্ঘটনায় বিশেষ করে রেলের বোকারো-গোমো শাখায় ট্রেন চলাচলে ব্যাপক প্রভাব পড়ে। প্রায় ১৫টি দূরপাল্লার মেল, এক্সপ্রেস ট্রেনকে ঘুরপথে নিয়ে যাওয়া হয়। এর ফলে চরম হয়রানির শিকার হন সংশ্লিষ্ট রেলযাত্রীরাও। এ আতঙ্কের শেষ কবে? এ প্রশ্ন তুলছেন রেলযাত্রীদের একটি বড় অংশ। সম্প্রতি রাজস্থানে ‘কবচে’র আধুনিকতম প্রযুক্তির (কবচ ৪.০) পরীক্ষা করেছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। বলেছেন, ট্রেন দুর্ঘটনা আরও কমবে। কিন্তু কবে? প্রশ্ন রেলযাত্রীদের।
13h 13m ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শেয়ার মেয়াদি সঞ্চয়সহ একাধিক ক্ষেত্র থেকে অর্থাগম যোগ। ব্যবসায় কেনাবেচা বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৮৬ টাকা১১৩.৪৫ টাকা
ইউরো৯১.৬৭ টাকা৯৪.৮৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা