দেশ

ভারতে জনসংখ্যা বৃদ্ধিহার কমার ইঙ্গিত স্টেট ব্যাঙ্কের গবেষণাপত্রে

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: অবশেষে আদমশুমারি শুরু হতে চলেছে। একইসঙ্গে চলবে ন্যাশনাল পপুলেশন রেজিস্টার (এনপিআর)-এর কাজ। ২০২৬ সালে প্রকাশিত হবে আদমশুমারির পূর্ণাঙ্গ পরিসংখ্যান। তার আগেই ভারতীয় ঩স্টেট ব্যাঙ্ক পূর্বাভাস দিয়েছে যে, এদেশে জনসংখ্যা হতে পারে ১৩৮ থেকে ১৪২ কোটি। বিশেষ তাৎপর্যপূর্ণ হল, জনসংখ্যা বৃদ্ধিহার কমতে পারে। ১৯৭১ সালের আদমশুমারিতে দেখা গিয়েছিল জনসংখ্যা বৃদ্ধিহার ২.২০ শতাংশ। এবার সেটি হতে পারে ১ শতাংশ। এসবিআই-এর গবেষণাপত্রে আরও উঠে এসেছে যে, দক্ষিণ ভারতে অনেকটা কমতে পারে জনসংখ্যা বৃদ্ধিহার। বিশেষত তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানায় জনসংখ্যা বৃদ্ধিহার কমতে পারে সবচেয়ে বেশি। উল্টোদিকে, উত্তর এবং পূর্ব ভারতে জনসংখ্যা বৃদ্ধিহার বেশি হওয়ার সম্ভাবনা। বাংলায় জনসংখ্যা বৃদ্ধিহার কমবে বলে মনে করা হচ্ছে। আর তা সর্বাধিক বৃদ্ধি পেতে পারে বিহার এবং উত্তরপ্রদেশে।
জন্মহার এবং একাধিক সন্তানের জন্ম কি কমছে ভারতে? সেরকমই ইঙ্গিত। কারণ এক বছরের কম থেকে ১৪ বছর বয়সি নাগরিকের জনসংখ্যা হার বিগত ১০ বছরে অনেকটাই কমে গিয়েছে। ২০১১ সালে এই বয়ঃসীমার নাগরিকের হার ছিল ৩০.৯ শতাংশ। ২০২৪ সালে যে জনগণনা হবে সেখানে এই সংখ্যা হতে পারে ২৪ শতাংশ। উল্টোদিকে বাড়তে চলেছে প্রবীণ নাগরিকদের সংখ্যাবৃদ্ধির হার। ২০২৪ সালে তা দাঁড়াতে পারে ১০.৭ শতাংশ।
সমীক্ষা অনুযায়ী কর্মক্ষম মানুষের সংখ্যা অনেক বেশি বাড়তে চলেছে। অর্থাৎ ১৫ থেকে ৫৯ বছর বয়সি যাঁরা কোনও না কোনও পেশার সঙ্গে যুক্ত, এই সংখ্যাটি বেড়ে যাবে। এসবিআই-এর গবেষণা অনুযায়ী প্রায় ৬৫ শতাংশ হতে চলেছে এই সংখ্যা। সেক্ষেত্রে উদ্বেগজনক হল, তাহলে কি ১৫ থেকে ১৮ বছর বয়সি নাবালক শ্রমিকের সংখ্যা অনেক বেশি? কারণ ২০ থেকে ৫৯ বছর বয়সিদের পেশায় যুক্ত থাকার সংখ্যা কমবেশি একইরকম রয়ে গিয়েছে প্রায় ২০ বছর ধরে। তবে করোনার পর থেকে ১৫ থেকে ১৮ বছর বয়সিদের কাজ করার প্রবণতা ও বাধ্যবাধকতা বেড়েছে। সবথেকে উল্লেখযোগ্য হল, ভারত ক্রমেই যুবশক্তির ভরকেন্দ্র থাকা একটি দেশে পরিণত হচ্ছে। ভারতের যুবশক্তির সংখ্যাই সবথেকে বেশি। আর যুবসমাজের মোট সংখ্যার গড় বয়স  ২৯। যা বহু উন্নত দেশের তুলনায়   আশাব্যঞ্জক।
18h 18m ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শেয়ার মেয়াদি সঞ্চয়সহ একাধিক ক্ষেত্র থেকে অর্থাগম যোগ। ব্যবসায় কেনাবেচা বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১০৯.৮৬ টাকা১১৩.৪৫ টাকা
ইউরো৯১.৬৭ টাকা৯৪.৮৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা