দেশ

পিএসি চেয়ারম্যান পদে কে, মরিশাস থেকে ফিরে সিদ্ধান্ত নেবেন সোনিয়া

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: সংসদের পাবলিক অ্যাকাউন্টস কমিটি (পিএসি)-র চেয়ারম্যান হতে পারেন কংগ্রেসের মণীশ তিওয়ারি। সোনিয়া গান্ধী মরিশাস থেকে ফিরলেই এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত হবে বলে কংগ্রেস সূত্রে খবর। গত পাঁচ বছর একটানা লোকসভায় বৃহত্তর বিরোধী দলের নেতার পাশাপাশি পিএসির চেয়ারম্যানের পদ সামলেছেন অধীররঞ্জন চৌধুরী। যা সংসদীয় ইতিহাসে রেকর্ড। তার আগে মল্লিকার্জুন খাড়্গেকেও পিএসির চেয়ারম্যান করা হয়েছিল। যদিও তাঁকে পাঁচ বছর সময় দেওয়া হয়নি। দু’বছর এই দায়িত্ব সামলেছিলেন খাড়্গে।
উল্লেখ্য, সংসদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সংসদীয় কমিটি হল পাবলিক অ্যাকাউন্টস কমিটি। মোট ২২ জনের এই কমিটিতে লোকসভা থেকে থাকেন বিভিন্ন দলের ১৫ জন সদস্য। রাজ্যসভা থেকে কমিটিতে থাকেন আরও সাতজন। সরকারের যাবতীয় মন্ত্রকের খরচের ব্যাপারে এই কমিটিই স্ক্রুটিনি করে। প্রয়োজনে তারা চাইতে পারে মন্ত্রকের জবাব। দেশের যে কোনও সরকারি প্রতিষ্ঠানে গিয়ে করতে পারে পর্যালোচনাও। বিভিন্ন ইস্যুতে সরকারকে চেপে ধরার সুযোগও রয়েছে এই কমিটির হাতে। ফলে এই কমিটির গুরুত্ব যথেষ্টই।
এবারে বিরোধী দলনেতা রাহুল গান্ধীই পিএসির চেয়ারম্যান হবেন কি না, তা নিয়ে রাজনৈতিক মহলে গুঞ্জন চলছে। তবে এআইসিসি সূত্রে খবর, পিএসির চেয়ারম্যান পদে রাহুল গান্ধী বসবেন না। সেই দায়িত্ব দেওয়া হতে পারে প্রাক্তন তথ্য-সম্প্রচার মন্ত্রী মণীশ তিওয়ারিকে। যদিও দলের একাংশ চাইছে, শশী থারুর বা কে সি বেণুগোপালকে এই দায়িত্ব দেওয়া হোক। বেণুগোপাল রাহুল গান্ধীর ঘনিষ্ট। কিন্তু কংগ্রেস সংসদীয় দলের নেত্রী সোনিয়া গান্ধীর পছন্দ মণীশ তিওয়ারি। কোনও কারণে তা না হলে গুরুত্বপূর্ণ এই পদে আসুন থারুর। অন্যদিকে, কে সি বেণুগোপালকে লোকসভার ডেপুটি লিডার বা মুখ্যসচেতক করা হোক। যদিও শেষ পর্যন্ত কোন পদে কে বসবেন, দেশে ফিরে তা ঠিক করবেন স্বয়ং সোনিয়া গান্ধী। 
10d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিকল্প উপার্জনের নতুন পথের সন্ধান লাভ। কর্মে উন্নতি ও আয় বৃদ্ধি। মনে অস্থিরতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৬.৮৮ টাকা১০৯.৫৬ টাকা
ইউরো৯০.০২ টাকা৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা