দেশ

শিক্ষাবর্ষ শুরুর তিন মাস পরেও মিলছে না সিবিএসই’র পাঠ্যবই? 
 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: শিক্ষাবর্ষ শুরুর তিন মাস পরেও অমিল সিবিএসই বোর্ডের পাঠ্যবই? এমনই প্রশ্ন ঘিরে তুমুল জল্পনার দানা বেঁধেছে। শুধু তাই নয়। বিষয়টি নিয়ে চরম বিতর্কও শুরু হয়েছে শিক্ষামন্ত্রকে। ঘটনার জেরে বুধবার রীতিমতো সাফাই দিতে হয়েছে এনসিইআরটিকে। তারা জানিয়েছে, চলতি মাসের মধ্যে পাঠ্যবই পেয়ে যাবেন ক্লাস সিক্সের পড়ুয়ারা। তবে ক্লাস থ্রি এবং সিক্সের পড়ুয়াদের পঠনপাঠনের ক্ষেত্রে কোনও সমস্যা নেই। কারণ ইতিমধ্যেই ক্লাস সিক্সের পড়ুয়া এবং শিক্ষক শিক্ষিকাদের জন্য মাসব্যাপী ব্রিজ-কোর্স চালু করা হয়েছে। সামগ্রিক ঘটনার পরিপ্রেক্ষিতেই এদিন ফের সিলেবাস পরিবর্তন নিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে সিবিএসই বোর্ড। তারা জানিয়েছে, ক্লাস থ্রি এবং ক্লাস সিক্স ছাড়া সংশ্লিষ্ট বোর্ডের অন্য কোনও শ্রেণির সিলেবাস এবং কারিকুলামে পরিবর্তন ঘটানো হয়নি। 
প্রসঙ্গত, গত ২২ মার্চ এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে সিবিএসই বোর্ড। ২০২৪-২৫ শিক্ষাবর্ষে সেকেন্ডারি ও সিনিয়র স্কুল কারিকুলাম এবং ক্লাস থ্রি ও সিক্সের জন্য এনসিইআরটির নতুন পাঠ্যবই প্রকাশের বিষয় নিয়েই ওই বিজ্ঞপ্তি জারি করা হয়। সেখানে স্পষ্টই জানানো হয়, ১ এপ্রিল থেকে যে নতুন শিক্ষাবর্ষ শুরু হচ্ছে, তাতে অন্যান্য ক্লাসের কারিকুলাম এবং পাঠ্যবইয়ে কোনওরকম পরিবর্তন ঘটানো হচ্ছে না। ২২ মার্চের বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ক্লাস থ্রি এবং সিক্সের সিলেবাস এবং পাঠ্যবইয়ে কী পরিবর্তন হবে, তা নিয়ে আলোচনা চলছে। এ ব্যাপারে গত ১৮ মার্চ এনসিইআরটির সঙ্গে সিবিএসই বোর্ডের চিঠি চালাচালিও হয়েছে বলে ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়। 
সিবিএসই জানায়, ওই দুই ক্লাসের পড়ুয়া এবং শিক্ষক-শিক্ষিকাদের যাতে কোনওরকম সমস্যার মধ্যে পড়তে না হয়, সেই কারণে ক্লাস সিক্সের জন্য একটি মাসব্যাপী ব্রিজ কোর্স চালু করা হয়েছে। ক্লাস থ্রির জন্য এনসিইআরটি তৈরি করছে গাইডলাইনস। সরকারি সূত্রের খবর, শিক্ষাবর্ষ শুরুর পরই অভিভাবকদের একটি বড় অংশ অভিযোগ করেন, পাঠ্যবই না পাওয়ায় সিবিএসই বোর্ডের ক্লাস থ্রি এবং সিক্সের ছাত্রছাত্রীদের পড়াশোনার ক্ষেত্রে চরম সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। বিশেষ করে শিক্ষাবর্ষ শুরুর পর তিন মাসেও বই না মেলায় পঠনপাঠনে বিঘ্ন ঘটছে। যা শুধুমাত্র ব্রিজ কোর্সে সামলানো সম্ভব হচ্ছে না। এ নিয়ে বিতর্ক চরমে ওঠায় বুধবার ফের চার মাস আগের বিজ্ঞপ্তি জারি করে সিবিএসই বোর্ড। পাশাপাশি এদিনই এনসিইআরটি পাঠ্যবই নিয়ে ধোঁয়াশাও মেটানোর চেষ্টায় বিবৃতি দেয়। 
10d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিকল্প উপার্জনের নতুন পথের সন্ধান লাভ। কর্মে উন্নতি ও আয় বৃদ্ধি। মনে অস্থিরতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৬.৮৮ টাকা১০৯.৫৬ টাকা
ইউরো৯০.০২ টাকা৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     July,   2024
দিন পঞ্জিকা