দেশ

ট্রেন চালকদের অভিযোগের জবাবে রেল মন্ত্রকের ভরসা শুধু ‘কাগুজে’ পরিসংখ্যান 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: সার্বিক পরিকাঠামো নিয়ে ট্রেন চালক বা লোকো পাইলটদের বিরুদ্ধে গুচ্ছ গুচ্ছ অভিযোগ রয়েছে রেলের। সম্প্রতি নিউ দিল্লি স্টেশনে রাহুল গান্ধীর সঙ্গে সাক্ষাতের ফাঁকে একথা জানান লোকো পাইলটদের একাংশ। তাঁদের ‘বহিরাগত’ তকমা দিয়ে প্রাথমিক বিড়ম্বনা কাটাতে মরিয়া রেল। কিন্তু লোকসভার বিরোধী দলনেতার ওই কর্মসূচির পাঁচদিন পরেও এনিয়ে অস্বস্তি বিন্দুমাত্র কমেনি মন্ত্রকের। তারই প্রমাণ মিলেছে বুধবার। গত শুক্রবার ট্রেন চালকদের একাংশের সঙ্গে সাক্ষাৎ করেন রাহুল। আর বুধবার রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এ ব্যাপারে টুইট করে কংগ্রেসকেই পাল্টা তুলোধনা করলেন। এদিন প্রথমে রেলমন্ত্রীর টুইট। পরে মন্ত্রকের তরফে বিশেষ পরিসংখ্যান প্রকাশ। ২০০৪ থেকে ২০১৪ এবং তৎপরবর্তী বছরে পরিকাঠামোর পরিসংখ্যান প্রকাশ করেছে রেল। বোঝানোর চেষ্টা করা হয়েছে, শীতাতপ নিয়ন্ত্রিত রেস্ট রুম থেকে শূন্যপদে নিয়োগ, লোকো পাইলটদের জন্য যা করার সবই বিজেপি করেছে। কংগ্রেস আমলে এ সংক্রান্ত কোনও কাজ হয়নি।
এদিন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব টুইট করে অভিযোগ করেন, ‘রেল পরিবারের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য ট্রেন চালকরা। কিন্তু তা সত্ত্বেও লোকো পাইলটদের নিরুৎসাহী করতে বিরোধীরা ক্রমাগত ভুল তথ্য দিচ্ছে এবং নাটকীয় পরিস্থিতি তৈরি করছে।’ এই প্রেক্ষিতেই লোকো পাইলটদের জন্য মোদি সরকার গত ১০ বছরে কী করেছে, সেই তথ্য উল্লেখ করেন কেন্দ্রীয় মন্ত্রী। পরে তার বিস্তারিত খতিয়ান দেয় রেলমন্ত্রক। অশ্বিনী বৈষ্ণব টুইট করে জানিয়েছেন, ‘লোকো পাইলটদের ডিউটি আওয়ার্স সচেতনভাবে খতিয়ে দেখা হয়। প্রত্যেক সফরের পর তাঁরা যাতে পর্যাপ্ত বিশ্রাম পান, তা নিশ্চিত করা হয়। গত জুনেই তাঁদের গড় ডিউটি আওয়ার্স আট ঘণ্টার কম ছিল। একমাত্র জরুরি কোনও পরিস্থিতি হলে ডিউটি আওয়ার্স নির্ধারিত মানের থেকে কিছুটা কমবেশি হয়।’ লোকো-ক্যাব, অফ-ডিউটি রেস্টিং ফেসিলিটি, নিয়োগ নিয়েও এদিন টুইট করেছেন রেলমন্ত্রী। 
বৈষ্ণব টুইটে আরও জানিয়েছেন, ‘ইতিমধ্যেই রেলে ৩৪ হাজার কর্মী নিয়োগ হয়েছে। আরও ১৮ হাজার কর্মী নিয়োগের জন্য প্রক্রিয়া চলছে।’ রেলমন্ত্রীর অভিযোগ, ‘ফেক নিউজ সরবরাহ করে লোকো পাইলটদের মধ্যে হতাশা তৈরির চেষ্টা ব্যর্থ হয়েছে।’ 
পরে রেলমন্ত্রক খতিয়ান প্রকাশ করে জানায়, লোকো পাইলটদের জন্য ৫৫৮টি শীতাতপ নিয়ন্ত্রিত রেস্টিং রুম (এসি রানিং রুম), ৭ হাজার ৭৫টি এসি লোকো ক্যাব এবং ৮১৫টি লোকো ক্যাবে শৌচালয়ের সুবিধে সবই হয়েছে ২০১৪ থেকে ২০২৪ সালের মধ্যে। অর্থাৎ, মোদি সরকারের জমানায়।
10d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিকল্প উপার্জনের নতুন পথের সন্ধান লাভ। কর্মে উন্নতি ও আয় বৃদ্ধি। মনে অস্থিরতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৬.৮৮ টাকা১০৯.৫৬ টাকা
ইউরো৯০.০২ টাকা৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা