দেশ

ফের ব্রিজ ভেঙে পড়ল বিহারে, ‘পা ধরতেও রাজি আছি’, সরকারি অনুষ্ঠানে মেজাজ হারালেন মুখ্যমন্ত্রী নীতীশ

পাটনা: বিহারে সেতু বিপর্যয় অব্যাহত। বুধবার ফের একটি ব্রিজ ভেঙে পড়েছে নীতীশ কুমারের রাজ্য। তিন সপ্তাহের মধ্যে এই নিয়ে ১৩টি। এদিন সকালে সহর্ষ জেলার মহিষী গ্রামে ভেঙে পড়ল একটি ব্রিজ। লাগাতার এধরনের ঘটনায় বিরোধীদের আক্রমণের মুখে পড়েছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। আর তাঁর উপর যে চাপ ক্রমেই বাড়ছে,  এদিন তার প্রমাণ মিলল পাটনায় এক সরকারি অনুষ্ঠানে। বুধবার ‘জেপি গঙ্গা পাথওয়ে’ (যা মেরিন ড্রাইভ অব পাটনা নামেও পরিচিত)-র তৃতীয় পর্যায়ের উদ্বোধন করতে গিয়েছিলেন তিনি। এই অনুষ্ঠানের মাঝেই মেজাজ হারান মুখ্যমন্ত্রী। ক্ষুব্ধ নীতীশকে দেখা যায় চেয়ার ছেড়ে উঠে একজন ইঞ্জিনিয়ারের দিকে এগিয়ে যেতে। এরপর তাঁকে বলতে শোনা যায়, ‘আপনি চাইলে পা ধরতেও রাজি আছে।’ এই ঘটনায় উপস্থিত সকলেই অপ্রস্তুত হয়ে পড়েন। 
এদিন সহর্ষের ঘটনা সম্পর্কে অতিরিক্ত জেলাশাসক জ্যোতি কুমার জানিয়েছেন, ‘এটি একটি ছোট ব্রিজ বা কজওয়ে। খবর পেয়েই জেলার অফিসারদের ঘটনাস্থলে পাঠানো হয়েছে। প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করা হচ্ছে। তবে, এই ঘটনায় কেউ হতাহত হননি।’  সিওয়ান, সারণ, মধুবনি, পূর্ব চম্পারণ, কিষাণগঞ্জ সহ রাজ্যের বিভিন্ন জেলায় একের পর পর ব্রিজ ভাঙার ঘটনায় এখনও পর্যন্ত অন্তত ১৫ জন ইঞ্জিনিয়ারকে রাজ্য সরকার সাসপেন্ড করেছে। গত সপ্তাহেই মুখ্যমন্ত্রী রাজ্যের দুর্বল ব্রিজগুলিতে চিহ্নিত করে অবিলম্বে সেগুলিকে সংস্কারের নির্দেশ দিয়েছেন। 
বিহারে এই ব্রিজ ভাঙার ঘটনায় পরিকাঠামোগত ও রক্ষণাবেক্ষণের সমস্যার মতো বিষয়গুলি উঠে এসেছে। সরকার রাজ্যজুড়ে নদীগুলিকে পলিমুক্ত করার উদ্যোগ নিলেও তাতে কোনও কাজ হয়নি। যা নিয়ে জেডিইউ-বিজেপি জোট কড়া সমালোচনা করতে ছাড়েননি বিরোধীরা। ব্রিজ তৈরিতে নিম্নমানের সামগ্রীর ব্যবহার নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। এর আগে ২০২০ সালের জুনে ভাগলপুর ও সাত্তারঘাটে দু’টি ব্রিজ ভেঙে পড়ে। এর মধ্যে সাত্তারঘাটে উদ্বোধনের মাত্র ২৯ দিন পর ব্রিজ ভেঙে পড়ায় প্রবল বিতর্কের সৃষ্টি হয়। আর গত জুন-জুলাইয়ে মাত্র ১৭ দিনের মধ্যে বিহারে ভেঙে পড়েছে ১২টি ব্রিজ। তিন সপ্তাহের মধ্যে সংখ্যাটি পৌঁছেছে ১৮টিতে। যে পরিস্থিতির সামাল দিতে রীতিমতো হিমসিম খেতে হচ্ছে সরকারকে।
10d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিকল্প উপার্জনের নতুন পথের সন্ধান লাভ। কর্মে উন্নতি ও আয় বৃদ্ধি। মনে অস্থিরতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৬.৮৮ টাকা১০৯.৫৬ টাকা
ইউরো৯০.০২ টাকা৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা