দেশ

মহারাষ্ট্রের অমরাবতীতেই চলতি বছরে আত্মঘাতী হয়েছেন ৫৫৭ জন কৃষক

অমরাবতী: চলতি বছরের ছ’মাস অতিক্রান্ত। আর এই ছ’মাসেই মহারাষ্ট্রের শুধুমাত্র অমরাবতী প্রশাসনিক ডিভিশনে আত্মহত্যা করেছেন অন্তত ৫৫৭ জন কৃষক। মহারাষ্ট্রের এই এলাকার মধ্যে পড়ছে পাঁচটি জেলা — অমরাবতী, আকোলা, বুলধানা, ওয়াশিম এবং যাবৎমল। অমরাবতী ডিভিশনাল কমিশনারেট জানিয়েছে, ২০২৪ সালের  জানুয়ারি থেকে জুন পর্যন্ত সময়ে ৫৫৭ জন কৃষক আত্মঘাতী হয়েছেন। এরমধ্যে অমরাবতী জেলাতেই সেই সংখ্যা সবচেয়ে বেশি- ১৭০। এছাড়া রয়েছে যাবৎমল (১৫০), বুলধানা (১১১), আকোলা (৯২) এবং ওয়াশিম (৩৪)। 
৫৩ জন মৃত কৃষকের পরিবারকে সরকারি তরফে সাহায্য করা হয়েছে। তবে ২৮৪ জনের মামলা এখনও অমীমাংসিতই রয়েছে। সরকারি এই তথ্যের প্রেক্ষিতে কংগ্রেস নেতা বলবন্ত ওয়াংখেড়ে বলেন, শস্যের ক্ষতি, পর্যাপ্ত বৃষ্টির অভাবের সঙ্গে ঋণের বোঝা কৃষকদের সমস্যা বাড়িয়েছে। সেইসঙ্গে সঠিক সময়ে ঋণও পাচ্ছেন না তাঁরা। এভাবে আর্থিকভাবে চাপের মুখে পড়ে কৃষকরা চরম পথ বেছে নিতে বাধ্য হচ্ছেন। কৃষকদের সমস্যার সমাধানে কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকার ও মহারাষ্ট্রে বিজেপি-জোট সরকারের বিরুদ্ধে চূড়ান্ত গাফিলতির অভিযোগ তুলেছেন তিনি। কৃষকদের আয় দ্বিগুণ করার বিষয়ে উপযুক্ত পদক্ষেপ গ্রহণের দাবিও জানিয়েছেন ওয়াংখেড়ে।
রাজ্য সরকারের বসন্তরাও নায়েক শেটকারি স্বাবলম্বী মিশনের চেয়ারপার্সন নীলেশ হেলোন্দে পাতিল অবশ্য উদাসীনতার অভিযোগ খারিজ করে দিয়েছেন। তিনি বলেন, কৃষকদের আত্মহত্যার বিষয় অত্যন্ত সংবেদনশীল। এর একটা সমাধানসূত্র বের করার চেষ্টা চলছে। স্থানীয় প্রশাসন কৃষকদের বাড়ি বাড়ি গিয়ে সচেতনতামূলক প্রচার চালাচ্ছে। প্রয়োজনে যাতে তাঁরা নিজেদের সমস্যার কথা জানাতে পারেন, সেজন্য হেল্পলাইন নম্বরও চালু করা হয়েছে।
10d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিকল্প উপার্জনের নতুন পথের সন্ধান লাভ। কর্মে উন্নতি ও আয় বৃদ্ধি। মনে অস্থিরতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৬.৮৮ টাকা১০৯.৫৬ টাকা
ইউরো৯০.০২ টাকা৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা