দেশ

দু’দিনের বৃষ্টিতে বিপর্যস্ত মুম্বই, বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠান

মুম্বই: পূর্বাভাস আগেই দিয়েছিল আবহাওয়া দপ্তর। ভারী বৃষ্টিতে বানভাসি বাণিজ্যনগরী। বিপর্যস্ত মুম্বইকরদের স্বাভাবিক জীবনযাত্রাও। বন্ধ রাখা হয়েছে স্কুল-কলেজ সহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান। রেল, সড়ক ও বিমান পরিষেবাতেও বিঘ্ন ঘটেছে। এদিন বৃষ্টিজনিত কারণে মৃত্যু হয়েছে দু’জনের। সান্তাক্রুজ এলাকায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা গিয়েছেন ৭২ বছরের এক বৃদ্ধা। পালঘরে জলে ডুবে মৃত্যু হয়েছে একজনের। 
মুম্বইয়ে সোমের পর মঙ্গলবারেও অব্যাহত বৃষ্টি। এদিন মুম্বই, থানে, নবি মুম্বই, রত্নগিরি-সিন্ধুদুর্গ এলাকায় ভারী বৃষ্টির ‘লাল সতর্কতা’ জারি করেছিল আঞ্চলিক আবহাওয়া অফিস। সোমবার রাত ১টা থেকে সকাল সাতটা পর্যন্ত শহরের বেশকিছু স্থানে ৩০০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। ফলে শহরের বহু এলাকা হাঁটু থেকে কোমর সমান জলের তলায় চলে গিয়েছে। 
 রেললাইনের একাংশ জলের তলায়। পাম্প চালিয়েও লাইন থেকে জল পুরোপুরি নামানো যায়নি। ফলে থমকে গিয়েছে মুম্বইয়ের ‘লাইফ লাইন’ লোকাল ট্রেন চলাচল। ওরলি, বানতারা ভবন, কুরলা ইস্ট, কিং সার্কেল, দাদরে রেললাইন জলের নীচে চলে গিয়েছে জানিয়েছে সেন্ট্রাল রেল। চরম ভোগান্তির শিকার হন নিত্যযাত্রীরা। বৃষ্টিতে দৃশ্যমানতা কমে যাওয়ায় মুম্বই বিমানবন্দর থেকে বিমান ওঠানামাতেও দেরি হচ্ছে। বিমানবন্দর সূত্রে খবর, এদিন ৫০টিরও বেশি বিমান বাতিল করা হয়েছে। এছাড়াও প্রায় ৮০টি বিমান দেরিতে ওঠানামা করছে। বৃহন্মুম্বই পুরসভার তরফে বিবৃতিতে খুব প্রয়োজন ছাড়া বাসিন্দাদের বাড়ির বাইরে বের হতে নিষেধ করেছে। স্থানীয় প্রশাসনের পাশাপাশি দুর্যোগ মোকাবিলা বাহিনীকেও প্রস্তুত থাকতে বলা হয়েছে। রাস্তায় জল জমে থাকায় সরকারি বাস চলাচল বন্ধ রেখেছে পরিবহণ দপ্তর। আগামী ১২ জুলাই পর্যন্ত দুর্যোগ চলবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। 
14d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

চল্লিশের ঊর্ধ্ব বয়সিরা সতর্ক হন, রোগ বৃদ্ধি হতে পারে। অর্থ ও কর্ম যোগ শুভ। পরিশ্রম...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৭ টাকা৮৪.২৬ টাকা
পাউন্ড১০৬.৯৩ টাকা১০৯.৬০ টাকা
ইউরো৯০.০০ টাকা৯২.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা