দেশ

হাতরাস কাণ্ডে ভোলেবাবাকে ‘ক্লিনচিট’ সিটের রিপোর্টে, বৃহত্তর ষড়যন্ত্রের ইঙ্গিত

নয়াদিল্লি: হাতরাসে পদপিষ্ট হওয়ার ঘটনায় ভোলেবাবাকে কার্যত ক্লিনচিট দিল যোগীরাজ্যের বিশেষ তদন্তকারী দল (সিট)। মঙ্গলবার দুই সদস্যের সিট তদন্ত রিপোর্ট জমা দিয়েছে। সেখানে স্বঘোষিত ধর্মগুরু ভোলেবাবার সৎসঙ্গ অনুষ্ঠানে বিশৃঙ্খলা ও অব্যবস্থার জন্য আয়োজকদের দায়ী করা হয়েছে। এমনকী বৃহত্তর ষড়যন্ত্র থাকার ইঙ্গিতও রয়েছে রিপোর্টে। যদিও ৮৫৫ পাতার রিপোর্টে ‘দোষী’ হিসেবে আলাদাভাবে ভোলেবাবার নামই উল্লেখ করা হয়নি। রিপোর্ট পেশের পরই এসডিএম সহ ছয় আধিকারিককে সাসপেন্ড করা হয়। এরইমধ্যে পদপিষ্ট হওয়ার ঘটনা নিয়ে মামলা গড়িয়েছে সুপ্রিম কোর্টেও। 
এদিন শীর্ষ আদালতের এক অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে পাঁচ সদস্যের বিশেষজ্ঞ কমিটির হাতে ঘটনার তদন্তভার তুলে দেওয়ার আর্জি জানিয়ে দায়ের হয়েছে একটি মামলা। যোগী সরকারের কাছে সেদিনের ঘটনার স্ট্যাটাস রিপোর্ট তলবেরও দাবি জানানো হয়েছে। বিশাল তিওয়ারি নামে এক আইনজীবীর এই মামলার শুনানি আগামী শুক্রবার হবে বলে জানিয়েছেন প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়।
গত ২ জুলাই  হাতরাস ও এটা জেলার সীমানায় রতিভানপুর গ্রামে সিকন্দ্রা রাও এলাকায় বসেছিল সুরজ পাল ওরফে নারায়ণ সাকার হরি ওরফে ‘ভোলে বাবা’র সৎসঙ্গের আসর। অনুষ্ঠানের শেষে হুড়োহুড়িতে পদপিষ্ট হয়ে প্রাণ হারায় ১২১ জন। মৃতদের অধিকাংশই মহিলা ও শিশু। এরপরই রাজ্য সরকারের নির্দেশে এই মর্মান্তিক ঘটনার তদন্তের জন্য দু’সদস্যের সিট গঠিত হয়। এদিন সিটের রিপোর্ট জমা পড়ার কয়েক ঘণ্টার মধ্যেই সাসপেন্ড করা হয় সিকান্দ্রা রাওয়ের সাব-ডিভিশনাল ম্যাজিস্ট্রেট (এসডিএম) রবীন্দ্র কুমার, সার্কেল অফিসার আনন্দ কুমার, তহশিলদার সুশীল কুমার, স্টেশন হাউস অফিসার আশিস কুমার এবং দু’টি স্থানীয় পুলিস আউটপোস্টের ইনচার্জকে। কাচোরার চৌরি ইনচার্জ মনবীর সিং এবং পোরার চৌকি ইনচার্জ ব্রিজেশ পান্ডের বিরুদ্ধেও একই পদক্ষেপ নেওয়া হয়েছে। রিপোর্টে অভিযোগ, সংশ্লিষ্ট অফিসাররা সেদিনের ঘটনাকে গুরুত্ব দেননি বা সিরিয়াসলি নেননি। এমনকী, ঊর্ধতন কর্তৃপক্ষকে ঘটনার কথা জানাননি। 
সিটের দুই সদস্য এডিজিপি (আগ্রা জোন) অনুপম কুলশ্রেষ্ঠ এবং ডিসি (আলিগড়) ভি চৈত্র ঘটনাস্থলে গিয়ে প্রশাসনিক ও পুলিস, সাধারণ মানুষ এবং প্রত্যক্ষদর্শী সহ মোট ১২৫ জনের বয়ান সংগ্রহ করেন। এছাড়া সেদিনের ঘটনার ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার রিপোর্ট খতিয়ে দেখা হয়। 
14d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

চল্লিশের ঊর্ধ্ব বয়সিরা সতর্ক হন, রোগ বৃদ্ধি হতে পারে। অর্থ ও কর্ম যোগ শুভ। পরিশ্রম...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৭ টাকা৮৪.২৬ টাকা
পাউন্ড১০৬.৯৩ টাকা১০৯.৬০ টাকা
ইউরো৯০.০০ টাকা৯২.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা