দেশ

কাঠুয়ায় হামলার দায় স্বীকার জয়েশের, কঠোর প্রত্যাঘাতের হুঁশিয়ারি রাষ্ট্রপতির

নয়াদিল্লি: জম্মু ও কাশ্মীরের কাঠুয়ায় জঙ্গি হামলায় সোমবার শহিদ হয়েছেন সেনার ২২ গারোয়াল রাইফেলসের পাঁচকর্মী। মঙ্গলবার এঁদের পরিচয় প্রকাশ করা হয়েছে। এঁরা হলেন জুনিয়র কমিশনড অফিসার অনন্ত সিং, হেড কনস্টেবল কামাল রাওয়াত। এছাড়াও শহিদ হয়েছেন তিন জওয়ান—রাইফেলম্যান আদর্শ নেগি, অনুজ নেগি, এবং এন কে কুমার। এঁদের প্রত্যেকের বাড়ি উত্তরাখণ্ডে। মৃত্যুর খবর পৌঁছতেই তেহরি, পৌরি এবং রুদ্রপ্রয়াগে নেমে এসেছে শোকের ছায়া। মঙ্গলবার পাকিস্তানের নিষিদ্ধ জঙ্গি সংগঠন জয়েশ-ই-মহম্মদের শাখা কাশ্মীর টাইগার্স এই হামলার দায় স্বীকার করেছে। এদিকে মঙ্গলবার জম্মু ও কাশ্মীরের ডোডা জেলায় আবার জঙ্গিদের সঙ্গে গুলির লড়াই শুরু হয়েছে। গাডি ভাগওয়া এলাকায় জঙ্গলে জঙ্গিরা লুকিয়ে রয়েছে খবর পেয়ে তল্লাশি অভিযান শুরু করে নিরাপত্তাবাহিনী। তখনই জঙ্গিরা বাহনীকে লক্ষ্য করে গুলি ছুড়তে থাকে। দুই পক্ষের মধ্যে রাত পর্যন্ত তীব্র গুলির লড়াই চলছে বলে খবর।
প্রতিরক্ষামন্ত্রক সূত্রে জানা গিয়েছে, কাঠুয়ার কনভয়ে হামলায় অত্যাধুনিক অস্ত্র ব্যবহার করেছিল জঙ্গিরা। স্থানীয়রাও তাদের সহায়তা করেছিল বলেও মনে করছেন গোয়েন্দারা। তাঁদের বক্তব্য, সর্বাধিক ক্ষতির লক্ষ্য নিয়ে এই হামলা চালানো হয়। হামলায় এম৪ কার্বাইন রাইফেল এবং বিশেষ ধরনের বিস্ফোরক ব্যবহার করা হয়েছিল। বাদনোটা গ্রামের রাস্তাঘাট একেবারেই যান চলাচলের অযোগ্য। ঘণ্টায় ১০-১৫ কিলোমিটারের বেশি গতিতে গাড়ি যেতে পারে না। সোমবার এই অবস্থারই সুযোগ নিয়েছিল জঙ্গিরা। হামলার সময় সেনা কনভয়ের গাড়ির গতি খুব কম ছিল। এক সূত্র জানিয়েছে, ‘পর্বতের উপর থেকে ২-৩  জন জঙ্গি এবং ১-২ জন স্থানীয় গাইড আগে থেকে পজিশন নিয়েছিল। জঙ্গিরা প্রথমে গ্রেনেড ছোড়ে। এরপর গাড়ি লক্ষ্য করে গুলি ছোড়া হয়। তাদের প্রাথমিক লক্ষ্য ছিল গাড়ির চালক।’ জঙ্গিদের খোঁজে কাঠুয়ায় চিরুনি তল্লাশি চলছে বলে ওই সূত্র জানিয়েছে। 
ঘটনায় শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। তিনি কঠোর প্রত্যাঘাতের আহ্বান জানিয়েছেন। শোকবার্তায় রাষ্ট্রপতি বলেছেন, ‘জম্মু ও কাশ্মীরের কাঠুয়ায় জঙ্গি হামলা কাপুরুষোচিত কাজ। এই হামলার নিন্দা করি। এই ঘটনার কঠোর প্রত্যাঘাত প্রয়োজন।’ প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এক্স হ্যান্ডলে লিখেছেন, ‘জঙ্গি হামলায় পাঁচ সেনাকর্মীর মৃত্যুতে আমি প্রবল ক্ষুব্ধ। স্বজন হারানো পরিবারগুলির প্রতি আমার সমবেদনা রয়েছে।’ এদিকে, কঠোর প্রত্যাঘাত করা হবে বলে মঙ্গলবার বার্তা দিল কেন্দ্র। এদিন প্রতিরক্ষা সচিব গিরিধর আরামানে লেখেন, ‘কাঠুয়ার বাদনোটায় জঙ্গি হামলায় পাঁচ অসম সাহসী যোদ্ধার মৃত্যুতে আমি শোক প্রকাশ করছি। এই বলিদান বিফলে যাবে না। প্রত্যাঘাত করা হবে। আক্রমণের পিছনে থাকা অশুভ শক্তিকে বিনাশ করবে দেশ।’ 
জঙ্গি হামলার কবলে পড়া গাড়ি পরীক্ষা করছেন এক জওয়ান। কাঠুয়া জেলায় পিটিআইয়ের তোলা ছবি
14d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

চল্লিশের ঊর্ধ্ব বয়সিরা সতর্ক হন, রোগ বৃদ্ধি হতে পারে। অর্থ ও কর্ম যোগ শুভ। পরিশ্রম...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৭ টাকা৮৪.২৬ টাকা
পাউন্ড১০৬.৯৩ টাকা১০৯.৬০ টাকা
ইউরো৯০.০০ টাকা৯২.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা