দেশ

আজ দেশের ১৩টি বিধানসভা আসনে উপ নির্বাচন

নয়াদিল্লি: আজ, বুধবার দেশের সাতটি রাজ্যের ১৩টি বিধানসভা আসনে উপ নির্বাচন। বিভিন্ন কারণে এই আসনগুলি ফাঁকা রয়েছে। পশ্চিমবঙ্গের চারটি ছাড়াও হিমাচল প্রদেশের তিনটি, উত্তরাখণ্ডের দুটি এবং পাঞ্জাব, বিহার, তামিলনাড়ু ও মধ্যপ্রদেশের একটি করে আসনে উপ নির্বাচন হবে। লোকসভা নির্বাচনে ধাক্কা খেয়েছে বিজেপি তথা এনডিএ’র। অন্যদিকে, ভালো ফল হয়েছে বিরোধী জোট ইন্ডিয়ার। এবার দেশের বিভিন্ন রাজ্যের এই উপ নির্বাচনে এই দুই প্রধান জোট ফের মুখোমুখি হচ্ছে।  
এরমধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হতে চলেছে হিমাচল প্রদেশের হামিরপুর, নালাগড় ও দেহরা আসনের ভোট। ৬৮ আসনের হিমাচল বিধানসভায় কংগ্রেসের বিধায়ক সংখ্যা ৩৮। বিজেপির ২৭। সাম্প্রতিক সময়ে হিমাচলে কংগ্রেস সরকারকে ফেলে দেওয়ার জন্য চেষ্টা করেও ব্যর্থ হয়েছে বিজেপি। তাই উপ নির্বাচন দুই দলের কাছেই প্রেস্টিজ ফাইট। এই তিন আসনের নির্দল বিধায়করা ইস্তফা দিয়ে বিজেপিতে যোগ দিয়েছেন। এজন্যই এই আসনগুলিতে উপ নির্বাচন হচ্ছে। বিজেপি ওই তিন প্রাক্তন নির্দল বিধায়ককেই প্রার্থী করেছে। দেহরা আসনে হোশিয়ার সিং, হামিরপুরে আশিস শর্মা ও নালাগড়ে কে এল ঠাকুর লড়াই করছেন। অন্যদিকে, দেহরায় কংগ্রেসের টিকিটে লড়ছেন মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখুর স্ত্রী কমলেশ ঠাকুর। হামিরপুরে আশিসের বিরুদ্ধে কংগ্রেস প্রার্থী পুষ্পেন্দর শর্মা। নালাগড়ে গতবারের প্রার্থী হরদীপ সিং বাওয়াই হাত শিবিরের বাজি। এই আসনে বিক্ষুব্ধ বিজেপি নেতা হরপ্রীত সাইনি নির্দল হিসেবে দাঁড়িয়ে লড়াই জমিয়ে দিয়েছেন।
উত্তরাখণ্ডের মঙ্গলৌর আসনে কংগ্রেস, বিজেপি ও বিএসপির ত্রিমুখী লড়াই। এখানে বিএসপি বিধায়ক সারওয়াত করিম আনসারির মৃত্যুর কারণে উপনির্বাচন হচ্ছে। অন্যদিকে,বদ্রীনাথ আসনে মুখোমুখি কংগ্রেস ও বিজেপি। তামিলনাড়ুর বিক্রাবন্দি আসনে ডিএমকের প্রাক্তন বিধায়ক এন পুঘাজেন্তির মৃত্যুতে উপ নির্বাচন হচ্ছে। এই আসনে ডিএমকের সঙ্গে লড়াই বিজেপির শরিক পিএমকে’র। এআইডিএমকে উপ নির্বাচন বয়কটের ডাক দিয়েছে। 
বিহারের রূপালৌ আসনে বিমা ভারতী জেডিইউ বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়ে আরজেডির টিকিটে লোকসভা নির্বাচনে লড়েছিলেন। লোকসভায় জিততে পারেননি বিমা। তাঁকেই উপ নির্বাচনে টিকিট দিয়েছে আরজেডি। উল্টোদিকে প্রার্থী জেডিইউয়ের কলধর মণ্ডল। মধ্যপ্রদেশের অমরওয়াড়া আসনে কংগ্রেস বিধায়ক কমলেশ শাহ ইস্তফা দিয়ে বিজেপিতে যোগ দেন। এই আসনটি ছিন্দওয়াড়া লোকসভা আসনের অন্তর্গত। ছিন্দওয়াড়ায় হারের ধাক্কা কাটিয়ে তাই উপ নির্বাচনে ঘুরে দাঁড়াতে চাইছে কংগ্রেস। অন্যদিকে, পাঞ্জাবের পশ্চিম জলন্ধর আসনের আপের প্রাক্তন বিধায়ক শীতল অঙ্গুরাল বিজেপিতে যোগ দেওয়ায় সেখানে উপনির্বাচন হচ্ছে। তাঁকেই এবার প্রার্থী করেছে বিজেপি। সেখানে লড়াইয়ে রয়েছে আপ ও কংগ্রেসও।
জলন্ধর পশ্চিম কেন্দ্রের উপ নির্বাচনের আগে বুথের পথে ভোটকর্মীরা। মঙ্গলবার পাঞ্জাবে পিটিআইয়ের তোলা ছবি।
14d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

চল্লিশের ঊর্ধ্ব বয়সিরা সতর্ক হন, রোগ বৃদ্ধি হতে পারে। অর্থ ও কর্ম যোগ শুভ। পরিশ্রম...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৭ টাকা৮৪.২৬ টাকা
পাউন্ড১০৬.৯৩ টাকা১০৯.৬০ টাকা
ইউরো৯০.০০ টাকা৯২.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা