দেশ

‘বেশি খাচ্ছেন বলেই মূল্যবৃদ্ধি’ জনতার ঘাড়ে দায় চাপাল কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: আলু-পেঁ‌য়াজ-টম্যাটোর দাম যে বাড়ছে, তা মানছে কেন্দ্রীয় সরকার। কিন্তু এটা মানছে না যে , এর জন্য সরকার ব্যর্থ। তাহলে দাম বাড়ার জন্য দায়ী কে? মন্ত্রকের চমকপ্রদ জবাব, কেন, সাধারণ জনগণ। আলু, পেঁয়াজ, টম্যাটোর দাম বাড়ার জন্য সাধারণ মানুষের উপরই দায় চাপাল এনডিএ সরকার। সোমবার গণবণ্টন মন্ত্রকের সচিব নিধি খারে বললেন, ‘প্রবল গরমে এখন সব্জি নষ্ট হয়ে যাচ্ছে। তাই সাধারণ মানুষ বেশি করে আলু, পেঁয়াজ খাচ্ছেন। তার জেরেই দাম বাড়ছে। আশাকরি এবার ভালো বৃষ্টি হবে। তখন সব্জি মিলবে। আলু, পেঁয়াজ, টম্যাটোর দাম কমবে।’
তিনি আরও বলেন, ছোলা, বিউলি এবং অড়হর ডালের দামও কমবে। ডালের চাষও ভালো হবে। এলাকা বাড়ছে। আলু, পেঁয়াজের দাম যাতে নিয়ন্ত্রণে রাখা যায়, তার জন্য চাষের এলাকা বাড়ছে। আবার কেউ মজুতদারি করে কালোবাজারি করছে কি না, সেদিকেও নজরদারি বাড়ানো হচ্ছে। গতবার ২৮৫ হেক্টর জমিতে পেঁয়াজের চাষ হলেও এবার তা বেড়ে হচ্ছে ৩৫৩ হেক্টরে। 
অন্যদিকে, গম তথা আটার দাম বাড়লেও জোগানে অভাব হবে না বলেই জানালেন কেন্দ্রীয় খাদ্যসচিব সঞ্জীব চোপড়া। তিনি বলেন, গণবণ্টন ব্যবস্থায় সরবরাহের জন্য লাগে ১৮৪ লক্ষ মেট্রিক টন। কিন্তু ইতিমধ্যেই সংগ্রহ করা হয়ে গিয়েছে ২৮৮ লক্ষ মেট্রিক টন। বছরের এই সময়ে কৃষকের থেকে এফসিআই ২৮০-২৯০ লক্ষ মেট্রিক টন গম সংগ্রহ করেছিল। সেই হিসেবে সামান্য কম। তবে তার জন্য চিন্তার কোনও কারণ নেই। পর্যাপ্ত গম রয়েছে। যদিও মুখে স্বীকার না করলেও গম তথা আটা নিয়ে কেন্দ্র চিন্তিত, তা সচিবের পরের কথাতেই স্পষ্ট। 
তিনি বলেন, পাইকারি, খুচরো বিক্রেতাদের গমের স্টক বেঁধে দেওয়া হচ্ছে। এখন থেকে পাইকারি ব্যবসায়ীরা কোনওভাবেই তিন হাজার মেট্রিক টনের বেশি গম মজুত করতে পারবেন না। খুচরো ব্যবসায়ীরা ১০ মেট্রিক টনের বেশি নয়। প্রতি সপ্তাহে শুক্রবার স্টকের পরিমাণ সরকারকে জানাতে হবে। আগামী ৩১ মার্চ ২০২৫ পর্যন্ত এই স্টক বেঁধে দেওয়ার বিষয়টি মানতে হবে। গমের রপ্তানিও বন্ধ থাকবে। সচিবকে প্রশ্ন করা হয়, উৎপাদন যদি এতই ভালো, তাহলে কেন স্টক বেঁধে দেওয়া হচ্ছে? কেনই বা রপ্তানি এখনও বন্ধ? উত্তরে সঞ্জীব চোপড়া জানান, দাম নিয়ন্ত্রণে রাখতেই এই ব্যবস্থা। জোগানে কম পড়ার কোনও সম্ভাবনাই নেই। তাই এই সংক্রান্ত যাবতীয় খবরই ফেক। 
28d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক সম্পত্তি সংক্রান্ত আইনি কর্মে ব্যস্ততা। ব্যবসা সম্প্রসারণে অতিরিক্ত অর্থ বিনিয়োগের পরিকল্পনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৫ টাকা৮৪.৫৯ টাকা
পাউন্ড১০৬.৪৩ টাকা১০৯.৯৫ টাকা
ইউরো৮৯.৬৩ টাকা৯২.৭৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা