দেশ

রাজ্যসভায় বিজেপিকে আর সমর্থন নয়, হারের ধাক্কায় টনক নড়ল নবীনের!

ভুবনেশ্বর: আর বিজেপিকে সমর্থন নয়। এবার রাজ্যসভায় দলের সাংসদদের শক্তিশালী বিরোধী দলের ভূমিকা পালনের নির্দেশ দিলেন বিজেডি প্রধান নবীন পট্টনায়েক। গত ১০ বছর ধরে রাজ্যসভায় বিভিন্ন বিলের ক্ষেত্রে মোদি সরকারের বিপত্তারণ হয়ে উঠতে দেখা গিয়েছে নবীনের দলকে। তখন ওড়িশার ক্ষমতায় ছিল বিজেডি। আর মুখ্যমন্ত্রী নবীন। রাজ্যেও একসময় দুই দলের জোট ছিল। কিন্তু সেই জোট ভাঙলেও মোদি সরকারের সঙ্গে পরোক্ষে বোঝাপড়ার রাস্তাতেই নবীন হেঁটেছেন বলে রাজনৈতিক মহলের অভিমত। সংসদে বিভিন্ন বিল পাসের ক্ষেত্রে বিজেপির পাশে দাঁড়াতে দেখা গিয়েছে নবীনের দলকে। কিন্তু ওড়িশার সদ্যসমাপ্ত বিধানসভা নির্বাচনে বিজেপির কাছেই ২৪ বছর পর ক্ষমতা হারিয়েছেন নবীন। লোকসভায় বিজেডি একটি আসনও জিততে পারেনি। আর তারপরেই নবীনের টনক নড়ল। দলের রাজ্যসভা সাংসদদের তাঁর স্পষ্ট নির্দেশ, আর বিজেপিকে সমর্থন নয়, এখন থেকে শুধুই বিরোধিতার পথে হাঁটবে বিজেডি। ফলে দুই দলের এতদিনের ‘সুসম্পর্কে’ ইতি পড়তে চলেছে বলে মনে করছে রাজনৈতিক মহল। সোমবার দলের নয়জন রাজ্যসভার সাংসদকে নিয়ে বৈঠকে বসেন বিজেডি-সুপ্রিমো। সংসদের চলতি অধিবেশনে সাংসদদের রাজ্যের বিভিন্ন বিষয়ে সোচ্চার হতে তাঁদের নির্দেশ দিয়েছেন তিনি। 
বৈঠকের পর বিজেডির রাজ্যসভার নেতা সস্মিত পাত্র বলেন, ‘যদি বিজেপির নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার ওড়িশাকে উপেক্ষা করে, তাহলে আমরা সংসদে তার প্রতিবাদে সোচ্চার হব।’ ওড়িশাকে বিশেষ রাজ্যের মর্যাদা দেওয়ার পাশাপাশি রাজ্যে দুর্বল মোবাইল নেটওয়ার্ক ও ব্যাঙ্কের অপ্রতুলতার মতো বিষয়গুলিও তাঁরা সংসদের উচ্চকক্ষে তুলবেন বলে সস্মিত জানিয়েছেন। তিনি বলেন, ‘কয়লার রয়্যালটি নিয়ে ওড়িশার দাবি দশ বছর ধরে উপেক্ষা করে এসেছে কেন্দ্র। এর ফলে রাজ্যের মানুষের বিরাট ক্ষতি হয়েছে। তারা নিজেদের ভাগের টাকা পাচ্ছে না।’
আগের মত বিজেডি সংসদে কেন্দ্রীয় সরকারকে ইস্যুভিত্তিক সমর্থন করবে কিনা, সেই প্রশ্নের জবাবে সস্মিত বলেন, ‘কোনওভাবেই আর বিজেপিকে সমর্থন নয়, এখন শুধুই বিরোধিতা। ওড়িশার স্বার্থের জন্য যে কোনও পর্যায় পর্যন্ত যেতে প্রস্তুত আমরা। বিজেডি সভাপতি আমাদের সেই নির্দেশই দিয়েছেন।’ শুধু বিজেপিকে সংসদে সমর্থন নয়, বিজেডির সাহায্যেই ওড়িশা থেকে রাজ্যসভায় দু’বার জিতে এসেছেন বর্তমান রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। রবিবার অন্য একটি বৈঠকে নেতা-কর্মীদের একজোট হয়ে দলকে শক্তিশালী করার ডাক দিয়েছেন ওড়িশার সদ্য প্রাক্তন মুখ্যমন্ত্রী।
27d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক সম্পত্তি সংক্রান্ত আইনি কর্মে ব্যস্ততা। ব্যবসা সম্প্রসারণে অতিরিক্ত অর্থ বিনিয়োগের পরিকল্পনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৫ টাকা৮৪.৫৯ টাকা
পাউন্ড১০৬.৪৩ টাকা১০৯.৯৫ টাকা
ইউরো৮৯.৬৩ টাকা৯২.৭৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা