দেশ

ভোপালের ছাপাখানা থেকে প্রশ্ন চুরি, যোগীরাজ্যে চাকরির পরীক্ষায় অনিয়মের পিছনে ৪ ইঞ্জিনিয়ার

লখনউ: নিটের প্রশ্নফাঁস নিয়ে দেশজুড়ে চর্চার আবহেই ফের সামনে এসেছে উত্তরপ্রদেশের চাকরির পরীক্ষার প্রশ্নফাঁসের ঘটনা। গত ১১ ফেব্রুয়ারি যোগীরাজ্যে রিভিউ অফিসার ও অ্যাসিস্ট্যান্ট রিভিউ অফিসারের চাকরির পরীক্ষা ছিল। ১০ লক্ষ পরীক্ষার্থী ওই পরীক্ষা দেয়।  কিন্তু প্রশ্ন ফাঁস হয়ে যাওয়ার খবর মেলার পর সেই পরীক্ষা বাতিল ঘোষণা করা হয়। তবে সেই সময় প্রশাসনের তরফে বারবার দাবি করা হয়েছিল, প্রশ্নপত্র ফাঁস হয়নি। পরীক্ষক ভুল করে আগে প্রশ্নপত্রের খাম খুলে ফেলার জন্যই পরীক্ষা বাতিল করা হয়েছে। কিন্তু চারমাস পরেই দেখা যায়, সেই দাবির কোনও সারবত্তা নেই। তদন্তে উঠে আসে, ভোপালের একটি ছাপাখানা থেকে পরীক্ষার অনেক আগেই প্রশ্নপত্র ফাঁস হয়ে গিয়েছিল। আর এই প্রশ্নফাঁসের পিছনে ছিলেন চারজন ইঞ্জিনিয়ার। 
তদন্তে প্রাথমিকভাবে উঠে এসেছিল, প্রয়াগরাজের একটি পরীক্ষাকেন্দ্র থেকে প্রশ্নপত্র ফাঁস হয়। পরীক্ষার দিন খুব সকালেই মোবাইলে প্রশ্নপত্রে ছবি তুলে বিভিন্ন জায়গায় পাঠানো হয়। কিন্তু পরে বিশেষ তদন্তকারী দল ভোপালের ছাপাখানা থেকে প্রশ্নপত্র ফাঁসের বিষয়টিও জানতে পারে। 
ছাপাখানা থেকে প্রশ্নপত্র ফাঁসের ক্ষেত্রে চারজনের নাম জানতে পারে পুলিস। রাজীবনারায়ণ মিশ্র, সুনীল রঘুবংশী, বিশাল দুবে ও সুভাষ প্রকাশ। চারজনই ইঞ্জিনিয়ারিং পাশ। এদের মধ্যে সুনীল ওই ছাপাখানাতেই কাজ করত। বিশালের সহপাঠী হওয়ার সুবাদে সুনীলের সঙ্গে বাকিদের পরিচয় হয়। রিভিউ অফিসার ও অ্যাসিস্ট্যান্ট রিভিউ অফিসারের চাকরির পরীক্ষার প্রশ্নপত্র চুরির চক্রান্ত করে তারা। এর জন্য সুনীল ১০ লক্ষ টাকা দাবি করে। কিন্তু প্রশ্নপত্র ভাইরাল হওয়া ঠেকাতে সে কারও হাতে সেটি দিতে অস্বীকার করে। মেশিন সারানোর নাম করে প্রশ্নপত্রের বেশ কয়েকটি সেট সরায় সুনীল। যারা প্রশ্নপত্র পাওয়ার বিনিময়ে টাকা দিয়েছিল, তাদের পরীক্ষার তিনদিন আগে একটি হোটেলে নিয়ে গিয়ে রাখে রাজীব। সুভাষ একজনের সাহায্যে ওই প্রশ্নপত্রের উত্তর তৈরি করে। এরপর মাথাপিছু ১২ লক্ষ টাকার বিনিময়ে পরীক্ষার্থীদের ওই উত্তরপত্র মুখস্ত করানো হয়। পুলিস তদন্তে জানতে পারে, আরও বেশি টাকার লোভে রাজীব ওই প্রশ্নপত্রের ছবি সলভার গ্যাংয়ের রবি অত্রিকে পাঠায়। 
সেখান থেকে প্রশপত্র সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়। উত্তরপ্রদেশের পুলিস কনস্টেবল পরীক্ষার প্রশ্নফাঁসের মাস্টারমাইন্ড রবিকে কয়েকদিন আগে নিট দুর্নীতিতেও জড়িত থাকার অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে। এখনও পর্যন্ত উত্তরপ্রদেশের ওই চাকরির পরীক্ষায় প্রশ্ন ফাঁসের ঘটনায় সুনীল সহ ছয়জনকে গ্রেপ্তার করেছে পুলিস। বাকিদের খোঁজে তদন্ত চলছে।
28d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক সম্পত্তি সংক্রান্ত আইনি কর্মে ব্যস্ততা। ব্যবসা সম্প্রসারণে অতিরিক্ত অর্থ বিনিয়োগের পরিকল্পনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৫ টাকা৮৪.৫৯ টাকা
পাউন্ড১০৬.৪৩ টাকা১০৯.৯৫ টাকা
ইউরো৮৯.৬৩ টাকা৯২.৭৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা