দেশ

নিট দুর্নীতিতে চর্চায় হাজারিবাগ গ্যাং, এখনও নিখোঁজ মাস্টারমাইন্ড সঞ্জীব

নয়াদিল্লি: যত সময় যাচ্ছে ডাক্তারির সর্বভারতীয় পরীক্ষা নিট দুর্নীতি নিয়ে একের পর এক অভিযোগ সামনে আসছে। আর এই সূত্রে বারবার ঘুরেফিরে আসছে ঝাড়খণ্ডের হাজারিবাগের নাম। শুধু নিট নয়, ইউজিসি-নেটের প্রশ্নপত্র ফাঁসেও হাজারিবাগের নাম জড়িয়েছে। আর তাতেই উঠে এসেছে সঞ্জীব মুখিয়ার গ্যাংয়ের নাম। নিটের প্রশ্নপত্র ফাঁসের অন্যতম মাস্টারমাইন্ড এই সঞ্জীব। একইসঙ্গে হাজারিবাগ শহরের একটি স্কুলের নামও নিট দুর্নীতির সঙ্গে জড়িয়েছে। বিহার পুলিসের ইকোনমিক অফেন্সেস ইউনিট (ইওইউ) সূত্রে খবর, হাজারিবাগের ওয়েসিস স্কুলে নিটের প্রশ্ন ফাঁস হয়। ওই স্কুলের প্রিন্সিপাল এহসানুল হক সিবিএসইর সিটি কোঅর্ডিনেটর। সেই সুবাদে তিনি ঝাড়খণ্ডের হাজারিবাগ সহ চারটি জেলার সমস্ত নিট পরীক্ষাকেন্দ্র গিয়েছিলেন। আর তারপরেই তাঁর ভূমিকা নিয়ে সন্দেহ প্রকাশ করেছে ইওইউ। 
সূত্রের খবর, সঞ্জীব মুখিয়ার গ্যাংয়ের সদস্যরা হাজারিবাগ শহরকে ‘সেফ জোন’ হিসেবে ব্যবহার করে। তবে তাদের কার্যকলাপ শুধু ঝাড়খণ্ডে সীমাবদ্ধ নয়, বিহারেও একইভাবে কাজ করে এই গ্যাং। এর আগে বিহার পাবলিক সার্ভিস কমিশন (বিপিএসি)-এর শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস করেছিল তারা। পরে সেই ঘটনায় জড়িত থাকার অভিযোগে সঞ্জীবের ছেলে শিবকে গ্রেপ্তার করা হয়। তিনি এখনও জেলবন্দি। কিন্তু তাতেও যে এই গ্যাং তাদের কাজ থামায়নি, নিট দুর্নীতির পর তা স্পষ্ট বলে মনে করছে বিহার পুলিস। আদতে বিহারের নালন্দার বাসিন্দা সঞ্জীবের বিরুদ্ধে অভিযোগ যে তিনি নিটের আগের দিন ২৫ জন পরীক্ষার্থীকে পাটনার একটি স্কুলের হস্টেলে রাখেন। সেখানেই ওই পরীক্ষার্থীদের ফাঁস হওয়া প্রশ্নপত্র ও উত্তরপত্র দেওয়া হয়। নিটের প্রশ্নপত্র ফাঁসের কথা জানাজানি হওয়ার পরেই পলাতক সঞ্জীব। তাঁকে খোঁজার জন্য বিহারের নালন্দা, গয়া, নাওয়াদা জেলার পুলিসকে সতর্ক করা হয়েছে। তাঁর ছবি সহ লিফলেটও বিলি করা হচ্ছে। তবে এখনও কোনও সন্ধান পাওয়া যায়নি। পুলিসের একটি সূত্রের খবর, নেপালে পালাতে পারেন সঞ্জীব। 
অন্যদিকে, আর বিহার পুলিসের তথ্যের ভিত্তিতেই রবি অত্রি নামে এক যুবককে গ্রেপ্তার করেছে উত্তরপ্রদেশ এসটিএফ। রবির ‘সলভার গ্যাং’ও নিট দুর্নীতির সঙ্গে জড়িত বলে অভিযোগ। সোশ্যাল মিডিয়ায় গ্রুপ তৈরি করে মোটা টাকার বিনিময়ে পরীক্ষার আগেই পড়ুয়াদের প্রশ্নের সমাধান সহ উত্তর সরবরাহ করত এই গ্যাং। পাশাপাশি তদন্তে উঠে এসেছে, সিনেমার কায়দায় ভুয়ো পরীক্ষার্থীরা পরীক্ষা দিয়ে আসত। পুলিস জানতে পেরেছে, বেশি টাকার বিনিময়ে পরীক্ষার্থীদের জন্য ‘মুন্নাভাই’ জোগাড় করত রবির গ্যাং। এর জন্য ওই পরীক্ষার্থীদের মতোই দেখতে একজনকে জোগাড় করত তারা। একইসঙ্গে পরীক্ষার্থীদের আশ্বাস দেওয়া হতো যে, ‘মুন্নাভাই’রা তাদের থেকে পরীক্ষায় বেশি নম্বর পাবে।
26d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গুরুজনের থেকে অর্থকড়ি লাভ হতে পারে। স্বার্থান্বেষী আত্মীয়-স্বজনের সঙ্গে দূরত্ব রেখে চলুন। মনে চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮১ টাকা৮৪.৫৫ টাকা
পাউন্ড১০৬.৫৫ টাকা১১০.০৬ টাকা
ইউরো৮৯.৫৫ টাকা৯২.৭১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা