দেশ

‘সর্বসম্মত’ স্পিকার ওম বিড়লাই? আজ শুরু সংসদের প্রথম অধিবেশন

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি: ‘সর্বসম্মত’ভাবে অষ্টাদশ লোকসভার স্পিকার কি হতে চলেছেন ওম বিড়লাই? আজ শুরু হচ্ছে এনডিএ সরকারের আমলে সংসদের প্রথম অধিবেশন। তার আগে এই হাওয়াই ঘোরাফেরা করছে সরকার এবং লোকসভার সচিবালয়ে। এবং এই ইস্যুতে রাজনৈতিক মহলও কার্যত নিশ্চিত। তার প্রধান কারণ অবশ্য, বিরোধীরা অধ্যক্ষ পদে প্রার্থী না দেওয়ারই পথে। আর দ্বিতীয়ত, সরকারের সঙ্গে বিবাদ থাকলেও গত পাঁচ বছরে স্পিকার ওম বিড়লার বিরুদ্ধে বিরোধীরা কেউই সেভাবে আঙুল তোলেনি। সেক্ষেত্রে বিজেপি তথা এনডিএর প্রার্থী যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় অধ্যক্ষের আসনে বসবেন, সে ব্যাপারে সংশয় খুব একটা দেখা যাচ্ছে না। সংসদ বিষয়কমন্ত্রী কিরেন রিজিজু বলেছেন, ‘স্পিকার পদে গতবারের মতো সর্বসম্মত প্রার্থীর চেষ্টাতেই রয়েছি আমরা।’ সেই মতো শেষ মুহূর্তে ‘আচমকা’ কোনও বদল না হলে অমিত শাহ ঘনিষ্ঠ রাজস্থানের কোটার এমপির ভাগ্যেই ফের স্পিকার পদের শিকে ছিঁড়তে চলেছে। আর তেমনটা হলে পরপর দু’বার লোকসভার স্পিকার পদে বসার রেকর্ড গড়বেন তিনি। বুধবার ২৬ জুন হবে স্পিকার নির্বাচন পর্ব। অধিবেশন চলবে ৩ জুলাই পর্যন্ত। 
রবিবার ছিল ওম বিড়লার স্পিকার পদে শেষদিন। আজ, সোমবার ‘প্রোটেম’ স্পিকার ভর্তৃহরি মেহতাব নতুন এমপিদের শপথ নেওয়াবেন। ওম বিড়লাও নেবেন শপথ। সবার আগে শপথ নেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তারপর তাঁর মন্ত্রিসভার সদস্যরা। এরপর রাজ্যওয়াড়ি। ‘এ’ দিয়ে শুরু করে ‘ডব্লু।’ ফলে পশ্চিমবঙ্গের নব নির্বাচিত এমপিদের শপথ আগামী কাল, মঙ্গলবার হওয়ার সম্ভাবনাই বেশি। তবে প্রোটেম স্পিকার ইস্যুতে বিতর্ক থামেনি। আটবারের এমপি হওয়া সত্ত্বেও কংগ্রেসের দলিত এমপি কে সুরেশকে ‘প্রোটেম’ স্পিকার করেনি সরকার। যুক্তি, মাঝে তিনি দু’বার এমপি ছিলেন না। একটানা আটবার নয়। তাই টানা সাতবারের এমপি ভর্তৃহরি মেহতাবকে ওই পদে বসানো হয়েছে জানিয়ে সংসদ বিষয়কমন্ত্রী কিরেন রিজিজু বলেছেন, ‘এর মধ্যে জাতি-ধর্মের বিষয় নেই।’ যদিও রিজিজুর যুক্তি মানতে নারাজ কংগ্রেস। দলের প্রধান মুখপাত্র জয়রাম রমেশের পাল্টা প্রশ্ন, ‘কর্ণাটকের বিজাপুরের বিজেপি এমপি রমেশ চন্দ্রাপা জিগাজিনাগিও তো একটানা সাতবারের এমপি। তাহলে তাঁকে কেন প্রোটেম স্পিকার করা হল না? তিনিও সুরেশের মতো দলিত বলে?’
এবার লোকসভায় ৫২ শতাংশ এমপিই নতুন। সমাজবাদী পার্টি, টিডিপি এবং শারদ পাওয়ারের এনসিপি’র নতুন এমপি সবচেয়ে বেশি। ৭৫ শতাংশ। কংগ্রেসের ৬০, বিজেপির ৪৫ এবং তৃণমূলের ৩৮ শতাংশ এমপি প্রথমবার শপথ নেবেন। উল্লেখযোগ্য বিষয় হল, অষ্টাদশ লোকসভার ২২ শতাংশ এমপি শিক্ষাগত যোগ্যতায় কলেজের মুখই দেখেননি। 
26d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গুরুজনের থেকে অর্থকড়ি লাভ হতে পারে। স্বার্থান্বেষী আত্মীয়-স্বজনের সঙ্গে দূরত্ব রেখে চলুন। মনে চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮১ টাকা৮৪.৫৫ টাকা
পাউন্ড১০৬.৫৫ টাকা১১০.০৬ টাকা
ইউরো৮৯.৫৫ টাকা৯২.৭১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা