দেশ

৪ বছরে সিগন্যাল ভাঙ্গা হয়েছে ১৭৪ বার, বলছে রেলই

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি: গত সোমবার কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের দুর্ঘটনার পরই রেল বোর্ড জানিয়ে দিয়েছিল, পিছনে থাকা মালগাড়ির চালক সিগন্যাল না মানার কারণেই দুর্ঘটনা ঘটেছে। বিনা তদন্তেই মালগাড়ির চালকের ঘাড়ে দায় চাপিয়ে দেওয়ায় যথেষ্ট বিড়ম্বনাতেও পড়তে হয় মন্ত্রককে। পরে কমিশনার্স অব রেলওয়ে সেফটি দুর্ঘটনার যে প্রাথমিক তদন্ত রিপোর্ট জমা দিয়েছে, সেখানে মালগাড়ির নির্ধারিত গতি সীমা না মেনে চলাকেই দায়ী করা হয়েছে। সংশ্লিষ্ট মালগাড়ির চালক, যিনি ওই দুর্ঘটনায় নিহত হয়েছেন, আদপেই সিগন্যাল ভঙ্গ করেছিলেন কি না, তা তদন্ত সাপেক্ষ। কিন্তু অতীতে রেলে একাধিকবার সিগন্যাল না মানার ঘটনা ঘটেছে। 
২০১৯-২০ আর্থিক বছর থেকে ২০২২-২৩ অর্থবর্ষের মধ্যে রেলে মোট ১৭৪টি এহেন সিগন্যাল ভঙ্গের ঘটনা ঘটেছে। শুধু তাই নয়। ২০১৮-১৯ অর্থবর্ষ থেকে ২০২২-২৩ আর্থিক বছরের মধ্যে যে ক’টি ট্রেন দুর্ঘটনা ঘটেছে, তার অন্তত ১০টিই ঘটেছে সিগন্যাল না মানার কারণে। অর্থাৎ, রেলযাত্রীদের সুরক্ষা এবং নিরাপত্তার প্রশ্নে বর্তমানে অন্যতম প্রধান চ্যালেঞ্জ হয়ে উঠেছে ‘স্পাড’। ‘সিগন্যাল পাসড অ্যাট ডেঞ্জার’। রেলের এহেন অভ্যন্তরীণ পরিসংখ্যানে উদ্বেগ একেবারে চরমে উঠেছে। রেল সূত্রের ব্যাখ্যা, ২০১৯-২০ থেকে ২০২২-২৩ এর মধ্যে ১৭৪টি সিগন্যাল ভঙ্গের ঘটনা ঘটলেও যে প্রতিটি ক্ষেত্রেই ট্রেন দুর্ঘটনার কবলে পড়েছে, তা মোটেও নয়। কিন্তু রেলযাত্রীদের সুরক্ষা ও নিরাপত্তার সঙ্গে যে আপস করা হয়েছিল, তা দিনের আলোর মতো পরিষ্কার। 
রেল সূত্র জানিয়েছে, শুধু ২০১৯-২০ আর্থিক বছরেই মোট ৬০টি ক্ষেত্রে সিগন্যাল না মেনে ট্রেন চালানোর অভিযোগ উঠেছে সংশ্লিষ্ট লোকো পাইলট এবং অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলটদের বিরুদ্ধে। অনেক ক্ষেত্রেই কারণ দর্শানোর নোটিস দেওয়া হয়েছে। বেশ কিছু ক্ষেত্রে বিভাগীয় তদন্তও শুরু হয়েছে। কিন্তু কিছু ক্ষেত্রে রেলের এমন গা-ছাড়া মনোভাব আটকানো যাচ্ছে না কেন, সেই প্রশ্নও উঠছে। শুধুই সিগন্যাল না মানার জন্য নয়। বিভিন্ন কারণে বিগত পাঁচ বছরে সারা দেশে ক’টি ট্রেন দুর্ঘটনা ঘটেছে? রেলের পরিসংখ্যান বলছে, ২০১৯-২০তে ৫৫টি, ২০২০-২১এ ২২টি, ২০২১-২২ অর্থবর্ষে ৩৫টি, ২০২২-২৩এ ৪৮টি এবং ২০২৩-২৪ অর্থবর্ষে ৪০টি ট্রেন দুর্ঘটনা ঘটেছে নানা কারণে। অর্থাৎ, উদ্বেগ থাকছেই।
26d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গুরুজনের থেকে অর্থকড়ি লাভ হতে পারে। স্বার্থান্বেষী আত্মীয়-স্বজনের সঙ্গে দূরত্ব রেখে চলুন। মনে চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮১ টাকা৮৪.৫৫ টাকা
পাউন্ড১০৬.৫৫ টাকা১১০.০৬ টাকা
ইউরো৮৯.৫৫ টাকা৯২.৭১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা