দেশ

পরীক্ষার পরদিনই বাতিল করে দেওয়া হল ইউজিসি-নেট

কলকাতা: নিট এর পর এবার নেট পরীক্ষা নিয়ে বিতর্ক দানা বাঁধল। পরীক্ষা নেওয়া হয়েছে মঙ্গলবার। আর বুধবারই বাতিল করে দেওয়া হল ২০২৪ সালের জুন সেশনের ইউজিসি-নেট। গতকাল বুধবার রাতে একটি বিজ্ঞপ্তি দিয়েই এই পরীক্ষা বাতিল ঘোষণা করে দিল ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)। ওই বিজ্ঞপ্তিতে ইউজিসি-নেটের আয়োজক সংস্থা কার্যত স্বীকার করে নিয়েছে যে পরীক্ষায় জালিয়াতি হয়েছে। সরাসরি 'জালিয়াতি' শব্দটি ব্যবহার করা না হলেও এনটিএয়ের তরফে বলা হয়েছে, প্রাথমিকভাবে ইঙ্গিত মিলেছে যে ইউজিসি-নেট পরীক্ষায় স্বচ্ছতার সঙ্গে আপস করা হয়েছে। সেজন্যই পরীক্ষা বাতিল করে দেওয়া হচ্ছে। তবে এখনও পর্যন্ত ফের নতুন করে কবে এই পরীক্ষা নেওয়া হবে, সেবিষয়ে কিছু জানানো হয়নি।  এই পুরো ঘটনার তদন্ত করবে সিবিআই।
গত মঙ্গলবার ১৮ জুন ২০২৪-এ দেশের বিভিন্ন শহরে দুটি শিফটে ওএমআর মোডে জুন সেশনের  নেট পরীক্ষা দেয় ৯ লক্ষেরও বেশি পরীক্ষার্থী।
জানা গিয়েছে, পরীক্ষার জন্য ১১,২১,২২৫ জন প্রার্থী নাম নথিভুক্ত করলেও পরীক্ষা দেন ৯,০৮,৫৮০ জন। অর্থাৎ ৮১ শতাংশের মতো। পরীক্ষা শেষের একদিন কাটতে না কাটতেই স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনস্থ সংস্থা ‘ভারতীয় সাইবার ক্রাইম কোঅর্ডিনেশন সেন্টার’ থেকে বেশ কিছু তথ্য জানতে পারে ইউজিসি। এমনকী পরীক্ষায় ‘প্রশ্ন ফাঁস’ সংক্রান্ত অনিয়মের বিষয়টি নজরে এসেছে বলেও সরকারি সূত্রের জানা যাচ্ছে।। এরপরেই মন্ত্রকের কাছে পরীক্ষা বাতিলের বার্তা পাঠায় আয়োজক সংস্থা এনটিএ।
এনটিএয়ের তরফে বলা হয়েছে, 'যে তথ্য পাওয়া গিয়েছে, তাতে প্রাথমিকভাবে ইঙ্গিত মিলেছে যে ওই পরীক্ষার স্বচ্ছতার সঙ্গে আপস করা হয়েছে। পরীক্ষার ক্ষেত্রে সর্বোচ্চ পর্যায়ের স্বচ্ছতা এবং বিশ্বাসযোগ্যতা বজায় রাখতে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক সিদ্ধান্ত নিয়েছে যে ২০২৪ সালের জুন সেশনের ইউজিসি-নেট পরীক্ষা বাতিল করে দেওয়া হচ্ছে। নতুন করে ফের পরীক্ষা নেওয়া হবে। সেই সংক্রান্ত তথ্য আলাদাভাবে জানানো হবে।' পাশাপাশি এই পুরো বিষয়টি সিবিআই তদন্ত করবে বলেও জানানো হয়েছে।
1Month ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক সম্পত্তি সংক্রান্ত আইনি কর্মে ব্যস্ততা। ব্যবসা সম্প্রসারণে অতিরিক্ত অর্থ বিনিয়োগের পরিকল্পনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৫ টাকা৮৪.৫৯ টাকা
পাউন্ড১০৬.৪৩ টাকা১০৯.৯৫ টাকা
ইউরো৮৯.৬৩ টাকা৯২.৭৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা