দেশ

দিল্লিতে ১২ বছরের রেকর্ড ভেঙে রাতে ৩৫ ডিগ্রি ছাড়াল পারদ, হিটস্ট্রোকে মৃত বেড়ে ২০

নয়াদিল্লি: তীব্র দাবদাহ ও জল কষ্ট— জোড়া সঙ্কটে ত্রাহি ত্রাহি অবস্থা রাজধানী দিল্লির। পারদ চড়লেও বৃষ্টির দেখা নেই। হাঁসফাঁস গরমে বিশেষ উদ্বেগ তৈরি করেছে হিটস্ট্রোক। বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতাল, নার্সিংহোমে ভর্তি রয়েছেন আক্রান্ত শতাধিক মানুষ। ইতিমধ্যে মৃত্যু হয়েছে কমপক্ষে ২০ জনের। রাম মনোহর লোহিয়া হাসপাতালে গত দু’দিনে সাতজন মারা গিয়েছেন। অন্যদিকে, সফদরজং হাসপাতালে শুধু বুধবারেরই হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে পাঁচজন প্রাণ হারিয়েছেন। গোটা দিল্লির হিসেবে ধরলে পরিসংখ্যান আরও ভয়াবহ। উদ্ভূত পরিস্থিতি খতিয়ে দেখে বিভিন্ন হাসপাতালে হিটস্ট্রোক ইউনিট খোলার নির্দেশ দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জে পি নাড্ডা। পাশাপাশি, দিল্লির বিপর্যয় মোকাবিলা দলও তীব্র গরম থেকে বাঁচতে গাইডলাইন প্রকাশ করেছে। 
দিনে দাবদাহ তো রয়েইছে। রাতেও স্বস্তি নেই দিল্লিবাসীর। তাপমাত্রা পৌঁছে যাচ্ছে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের উপর। যা স্বাভাবিকের থেকে প্রায় ৮ ডিগ্রি বেশি। হাওয়া অফিস বলছে, বিগত ১২ বছরে এত উষ্ণতম রাত কাটায়নি রাজধানী। ২০১২ সালের জুন মাসে তাপমাত্রা উঠেছিল ৩৪ ডিগ্রি সেলসিয়াসে। এবার সেই রেকর্ড ভেঙে পারদ ছুঁয়েছে ৩৫.২ ডিগ্রি। 
পরিস্থিতিকে আরও জটিল করে তুলেছে জলসঙ্কট। আবেদন-নিবেদন, কোর্ট কাছারি করেও লাভের লাভ কিছুই হচ্ছে না। ফলে রাজধানীর আপ সরকারের উপর চাপ বাড়ছে। এই আবহে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখলেন মন্ত্রী আতিশি। হুঁশিয়ারির সুরে তিনি জানিয়েছেন, দু’দিনের মধ্যে সমস্যার সমাধান না হলে ২১ জুন থেকে আমরণ অনশনে বসবেন। এদিন এক সাংবাদিক বৈঠকে মন্ত্রী বলেন, মঙ্গলবার হরিয়ানা সরকারের তরফে ৬১৩ এমজিডি (মিলিয়ন গ্যালন পার ডে) জল ছাড়ার কথা ছিল। কিন্তু, তারা তার চেয়ে কম জল ছেড়েছে। ২৮ হাজার ৫০০ জন মানুষের জন্য এক এমজিডি জলের প্রয়োজন হয়। সেদিক থেকে দেখলে হরিয়ানা পর্যাপ্ত জল না ছাড়ায় প্রায় ২৮ লক্ষ মানুষ বঞ্চিত হলেন। যদিওএই সঙ্কটের জন্য পাল্টা দিল্লি সরকারকেই কাঠগড়ায় তুলেছেন দিল্লির বিজেপি সভাপতি বিরেন্দ্র সচদেব। তাঁর অভিযোগ, জলের চোরাকারবার চলছে। সেদিক থেকে নজর ঘোরাতেই আতিশি হুমকি দেওয়ার কৌশল গ্রহণ করেছেন। আপ সরকারের ইস্তফা দেওয়া উচিত। 
1Month ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিকল্প উপার্জনের নতুন পথের সন্ধান লাভ। কর্মে উন্নতি ও আয় বৃদ্ধি। মনে অস্থিরতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৬.৮৮ টাকা১০৯.৫৬ টাকা
ইউরো৯০.০২ টাকা৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     July,   2024
দিন পঞ্জিকা