দেশ

ডেপুটি স্পিকার পদ পেতে চাপ বাড়াচ্ছে বিরোধী শিবির

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: গত পাঁচ বছর বিরোধীরা দাবি করলেও ফল হয়নি। কথা কানেই তোলেননি নরেন্দ্র মোদি। এবার বিরোধীরা অনেক বেশি শক্তিশালী। তাই লোকসভায় এবার ‘ডেপুটি স্পিকার’ পদ আদায় করেই ছাড়তে চায় তারা। আর তা যদি সফল হয়, তাহলে সম্মানীয় ওই পদ পেতে পারে তৃণমূল কংগ্রেস কিংবা সমাজবাদী পার্টি। কংগ্রেস এবার ৯৯ আসন জিতে লোকসভায় বিরোধী দলনেতার পদ পাবে। তাই ডেপুটি স্পিকার পদটি ‘ইন্ডিয়া’ জোটের অন্য শরিককে ছেড়ে দিতে তাদের আপত্তি নেই। 
সংবিধানের ৯৩ নম্বর অনুচ্ছেদে বলা আছে, ‘লোকসভায় একজন স্পিকার এবং একজন ডেপুটি স্পিকার বেছে নিতে হবে।’ যদিও সংবিধানের সেই অনুচ্ছেদ অগ্রাহ্য করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। স্পিকার থাকলেও কাউকেই ডেপুটি স্পিকার করা হয়নি। ৭২ বছরের সংসদীয় ব্যবস্থায় যা আগে কোনওদিন হয়নি। সাধারণত, স্পিকার পদে সরকার পক্ষের, আর ডেপুটি স্পিকার পদে বিরোধীদের কাউকে বসানোই প্রথা। তাই প্রথা মনে করিয়ে লোকসভার ডেপুটি স্পিকার পদটি বিরোধীদের দেওয়া হোক, এই দাবিতে কংগ্রেস লোকসভার সচিবালয়ে চিঠি লিখবে বলেই জানা গিয়েছে। 
১৯৯৯ সালে এনডিএ সরকারের সময় ডেপুটি স্পিকার পদটি শরিক জয়ললিতা অথবা মমতা বন্দ্যোপাধ্যায়ের দলের কাউকেই দেওয়ার কথা ভেবেছিলেন অটলবিহারী বাজপেয়ি। কিন্তু দুই শরিকই জানিয়েছিল, প্রথা মেনে লোকসভার ডেপুটি স্পিকার পদটি বিরোধীদের প্রাপ্য। তাদেরই দেওয়া হোক। সেই মতো ডেপুটি স্পিকার হয়েছিলেন কংগ্রেসের পি এম সঈদ। 
একইভাবে এবারও মোদির নেতৃত্বাধীন এনডিএ সরকারের শরিক টিডিপি এবং জেডিইউ চায় কাউকে ডেপুটি স্পিকার করা হলে তা বিরোধীদেরই দেওয়া উচিত। যদিও তার আগে স্পিকার পদ নিয়েই এনডিএর মধ্যে বোঝাপড়া কী হয়, সেটাই রাজনৈতিক মহলের কৌতুহল। বিশ্বস্ত সূত্রে খবর, স্পিকার হবেন বিজেপিরই কোনও এমপি। সেক্ষেত্রে ফের ওম বিড়লার বরাতে স্পিকার পদের শিকে ছিঁড়লেও অবাক হওয়ার কিছু নেই। 
অন্যদিকে, আগামী ২৪ জুন থেকে শুরু হওয়া সংসদ অধিবেশনে নব-নির্বাচিত এমপিদের শপথ নেওয়াবেন ‘প্রোটেম’ স্পিকার। সাধারণত সর্বাধিকবার লোকসভার ভোটে জেতা এমপিকেই প্রোটেম স্পিকার করা হয়। সেটাই রীতি। গতবার (২০১৯ সালে) সর্বাধিকবার জয়ী এমপি ছিলেন মানেকা গান্ধী। কিন্তু তিনি প্রোটেম স্পিকার হতে অস্বীকার করেন। তখন পরবর্তী সর্বাধিকবার জেতা বিজেপি এমপি বীরেন্দ্র কুমারকে ওই পদে বসানো হয়। এবার লোকসভায় সর্বাধিকবার ভোটে জেতা এমপি কংগ্রেসের কে সুরেশ। কেরলের মাভেলিক্কারার আটবারের এমপি। তারপরেই বিজেপির রাধামোহন সিং। বিহারের পূর্ব-চম্পারনের সাতবারের এমপি। তাই দেখার কাকে করা হয় প্রোটেম স্পিকার। 
1Month ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গুরুজনের থেকে অর্থকড়ি লাভ হতে পারে। স্বার্থান্বেষী আত্মীয়-স্বজনের সঙ্গে দূরত্ব রেখে চলুন। মনে চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮১ টাকা৮৪.৫৫ টাকা
পাউন্ড১০৬.৫৫ টাকা১১০.০৬ টাকা
ইউরো৮৯.৫৫ টাকা৯২.৭১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা