দেশ

দিল্লির জলসঙ্কট নিয়ে হেলদোল নেই মোদির, তোপ আপ মন্ত্রীর

নয়াদিল্লি: তীব্র তাপপ্রবাহে রাজধানীতে জলের হাহাকার। কিন্তু তা সত্ত্বেও প্রাপ্য জল ছাড়ছে না প্রতিবেশী হরিয়ানা সরকার। এনিয়ে রীতিমতো ক্ষুব্ধ দিল্লির অরবিন্দ কেজরিওয়াল সরকার। সঙ্কট মেটাতে কেন্দ্রের কোনও হেলদোল নেই বলে তোপ দাগলেন দিল্লির জলমন্ত্রী আতিশী। রবিবার তিনি বলেন, ‘দিল্লিজুড়ে তীব্র জলসঙ্কট হওয়া সত্ত্বেও কোনও উচ্চবাচ্য নেই কেন্দ্রের। রাজধানী যাতে প্রাপ্য জল পায়, তা নিশ্চিত করতে অবিলম্বে হরিয়ানা সঙ্গে কথা বলা উচিত মোদি সরকারের।’ পাশাপাশি আগামী ১৫ দিন জলের পাইপলাইনে নজরদারি বাড়াতে দিল্লির পুলিস কমিশনার সঞ্জয় অরোরাকে চিঠি দিল আপ সরকার। আতিশী অভিযোগ করেন, শনিবার দক্ষিণ দিল্লি এলাকায় একটি পাইপলাইনে বড় লিকের খবর দেয় আমাদের গ্রাউন্ড পেট্রলিং টিম। সোনিয়া বিহার থেকে দক্ষিণ দিল্লি পর্যন্ত ওই পাইপ লাইনের মাধ্যমে জল সরবরাহ করা হয়। ফলে জল নিয়ে কেউ যাতে কালোবাজারি করতে না পারে, সেজন্য পুলিস মোতায়েনের আবেদন জানিয়েছি। 
রাজধানীতে জল না পেয়ে ক্ষোভ বাড়ছে বাসিন্দাদের মধ্যে। ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়েও জল পাচ্ছেন না তাঁরা। প্রশাসনের তরফে বিভিন্ন এলকায় জলের ট্যাঙ্ক পাঠিয়েও জলের জোগান দেওয়া সম্ভব হচ্ছে না। জল নিয়ে নিজেদের মধ্যে বচসায় জড়িয়ে পড়ছেন মানুষ। এই ঘটনায় ব্যর্থতার দায় নিয়ে আম আদমি পার্টির সঙ্গে বিজেপির চাপানউতোরও চলছে। এসবের মধ্যে দিল্লির ছত্তরপুরে জল বোর্ডের অফিসে হামলা ও ভাঙচুর চালালেন বিজেপির নেতা-কর্মীরা। বিজেপির প্রাক্তন সাংসদ রমেশ বিধুরিও সেখানে হাজির ছিলেন। যদিও ভাঙচুরের দায় অস্বীকার করেছেন তিনি। সাফাই দিয়ে বিধুরি বলেন, ‘জল না পেলে মানুষ যা খুশি তাই করতে পারেন। বরং বিজেপি সমর্থকরা সকলকে সামলে রেখেছিল।’
আপের পক্ষ থেকে ইতিমধ্যেই জলসঙ্কট নিয়ে বিজেপির নির্বাচিত সাত সাংসদের ভূমিকা নিয়েও প্রশ্ন তোলা হয়েছে। আর তারপরই রবিবার পশ্চিম দিল্লির বিজেপি সাংসদ কমলজিৎ শেরাওয়াত নজফগড়ে ‘মাটির পাত্র ভাঙা’ বিক্ষোভে শামিল হন। পাল্টা বিজেপিকে একহাত নিয়েছেন আপ সরকারের মন্ত্রী সৌরভ ভরদ্বাজ। তিনি বলেন, বিভিন্ন স্থানে জলের পাইপে ভাঙচুর করছে কারা? এনিয়ে তদন্ত হওয়া উচিত। এদিন  দিল্লির জল বোর্ডে তাণ্ডবের একটি ভিডিও পোস্টও করেছে আপ। এদিকে, এরইমধ্যে এই সঙ্কট নিয়েও ধর্মীয় বিভাজনের পথে হাঁটলেন বিজেপি নেতা কপিল মিশ্র। তাঁর অভিযোগ, ‘জল বণ্টন নিয়ে দ্বিচারিতা করছে আপ সরকার। হিন্দু এলাকা বাদ দিয়ে মুসলিম অধ্যুষিত স্থানে জল পরিষেবা স্বাভাবিক রাখা হচ্ছে।’ মিশ্রের মন্তব্যের তীব্র সমালোচনা করেছেন আপ বিধায়ক আব্দুল রহমান। তিনি বলেন, বিজেপি নেতার মন্তব্য দুর্ভাগ্যজনক। জল-বাতাসের উপর সবার সমান অধিকার। এনিয়ে বিভাজন করা উচিত নয়। 
1Month ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গুরুজনের থেকে অর্থকড়ি লাভ হতে পারে। স্বার্থান্বেষী আত্মীয়-স্বজনের সঙ্গে দূরত্ব রেখে চলুন। মনে চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮১ টাকা৮৪.৫৫ টাকা
পাউন্ড১০৬.৫৫ টাকা১১০.০৬ টাকা
ইউরো৮৯.৫৫ টাকা৯২.৭১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা