দেশ

শুধু শ্রীরামই নন, সীতা ও হনুমানের জন্মস্থানে গোহারা হেরেছে বিজেপি

নয়াদিল্লি: প্রভু শ্রীরামের ‘শাস্তিতে’ই একক সংখ্যাগরিষ্ঠতা জোটেনি ‘উদ্ধত’ বিজেপির। ২৪০ আসনে আটকে গিয়েছে তারা। বিরোধী শিবির নয়, পদ্মপার্টিকে বরং এই খোঁচা হজম করতে হচ্ছে তাদেরই ‘মতাদর্শগত অভিভাবক’ আরএসএসের কাছে। কাকতালীয় হলেও, মহাকাব্যের রাম চরিত্রের সঙ্গে জড়িত দেশের বহু গুরুত্বপূর্ণ স্থানে লোকসভা ভোটে লজ্জার হার হয়েছে বিজেপির। শ্রীরামের জন্মস্থান বলে পরিচিত অযোধ্যা যে লোকসভা কেন্দ্রে অবস্থিত, সেই ফৈজাবাদের পরাজয় নিয়ে কম চর্চা হয়নি। তবে বিজেপির এই বিড়ম্বনা শুধুমাত্র ফৈজাবাদে সীমাবদ্ধ নেই। ‘রাম-কথা’র সঙ্গে জড়িত হিন্দু বিশ্বাসে পবিত্র স্থান বলে পরিচিত আরও বহু জায়গায় ধাক্কা খেয়েছে বিজেপি।   
অযোধ্যায় মন্দির নির্মাণ হওয়া সত্ত্বেও ফৈজাবাদ কেন্দ্রে পরাজয়ের মুখে পড়তে হয়েছে বিজেপি প্রার্থী লাল্লু সিংকে। তিনি প্রায় ৫৫ হাজার ভোটের ব্যবধানে হেরেছেন সমাজবাদী পার্টির প্রার্থী অবধেশ প্রসাদের কাছে। রামায়ণ মহাকাব্যে উল্লিখিত চিত্রকূটে রামচন্দ্রের বনবাসের প্রথম বছর কেটেছিল। এই চিত্রকূট উত্তরপ্রদেশের বান্দা লোকসভা আসনের অন্তর্গত। সেখানে সমাজবাদী পার্টির প্রার্থী কৃষ্ণাদেবী শিবশঙ্করের কাছে ৭০ হাজারের বেশি ব্যবধানে হেরেছেন বিজেপি প্রার্থী আর কে সিং প্যাটেল। একই অবস্থা যোগীরাজ্যের আরও একটি আসন সীতাপুরেও। কথিত আছে, এই স্থানেই জন্মেছিলেন জনক-কন্যা সীতা। প্রভু রামের জন্মস্থানের মতো সীতামায়ের জন্মস্থানেও বড় পরাজয়ের মুখ দেখতে হয়েছে বিজেপিকে। এখানে জয়ী হয়েছেন কংগ্রেস প্রার্থী রাকেশ রাঠোর। বিজেপি প্রার্থী রাজেশ ভার্মাকে তিনি হারিয়েছেন ৭০ হাজারের বেশি ভোটে। শ্রীরামের গুরু বশিষ্ঠের ভূমি বলে পরিচিত উত্তরপ্রদেশের বস্তি আসনের ছবিটাও একই। এই আসনে মুখ থুবড়ে পড়েছেন বিজেপি প্রার্থী হরিশ দ্বিবেদী। সমাজবাদী পার্টির প্রার্থী রামপ্রসাদ চৌধুরী তাঁকে হারিয়েছেন এক লক্ষ ভোটের ব্যবধানে। রামের বনবাস পর্বের সঙ্গে জড়িত আরও একটি জায়গা প্রয়াগরাজ বা এলাহাবাদ। এই লোকসভা কেন্দ্রে হেরেছেন বিজেপি প্রার্থী নীরজ ত্রিপাঠী। সেই ১৯৮৪ সালের পর এখানে জয় পেয়েছে কংগ্রেস। বিজেপি প্রার্থীকে ৫৮ হাজারের বেশি ভোটে হারিয়েছেন কংগ্রেস প্রার্থী উজ্জ্বল রামন সিং।
‘রাম-কথা’র সঙ্গে অঙ্গাঙ্গিভাবে জড়িয়ে রয়েছে নাসিকের নাম। মহারাষ্ট্রের এই শহর গোদাবরী নদীর তীরে অবস্থিত। কথিত আছে, এই নাসিকেই রাবণের ভগ্নী শূর্পনখার নাক কেটে দিয়েছিলেন লক্ষ্মণ। এই নাসিক লোকসভা কেন্দ্রে হেরেছেন বিজেপির জোটসঙ্গী শিবসেনার একনাথ সিন্ধে গোষ্ঠীর প্রার্থী হেমন্ত গডসে। এখানে তাঁকে দেড় লক্ষের বেশি ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন বিরোধী জোটের উদ্ধব শিবসেনা প্রার্থী রাজাভাউ ওয়াজে। শ্রীরামের ভক্ত হনুমানের জন্মস্থান বলে পরিচিত কোপ্পলেও ধাক্কা খেয়েছে বিজেপি। কর্ণাটকের এই আসনে বিজেপি প্রার্থী বাসবরাজ এস কিয়াভাতের ৪৬ হাজার ভোটের ব্যবধানে হেরেছেন কংগ্রেস প্রার্থী কে রাজাশেখর বাসবরাজ হিতনালের কাছে। দক্ষিণ ভারতের আরও এক স্থান রামেশ্বরমেও হার বাঁচাতে পারেনি বিজেপি। এই রামেশ্বরমে শ্রীরাম শিবলিঙ্গ প্রতিষ্ঠা করেছিলেন। এটি তামিলনাড়ুর রামনাথপুরম লোকসভা কেন্দ্রের অন্তর্গত। এই আসনে বিরোধী ‘ইন্ডিয়া’ জোটের শরিক এইউএমএল-এর প্রার্থী কানি কে নাভাস জয়ী হয়েছেন।
1Month ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিকল্প উপার্জনের নতুন পথের সন্ধান লাভ। কর্মে উন্নতি ও আয় বৃদ্ধি। মনে অস্থিরতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৬.৮৮ টাকা১০৯.৫৬ টাকা
ইউরো৯০.০২ টাকা৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     July,   2024
দিন পঞ্জিকা