দেশ

কাশ্মীরের মতো ছররা বন্দুকের ব্যবহার, মণিপুরে ক্ষোভ চরমে 

ইম্ফল: হিংসার আগুন কিছুতেই নিভছে না মণিপুরে। দুই পড়ুয়াকে অপহরণ ও হত্যার ঘটনায় নতুন করে অশান্ত  হয়ে উঠেছে ইম্ফল। প্রতিবাদে পথে নেমেছেন ছাত্রছাত্রীরা। অভিযোগ, তাঁদের হটাতে পেলেট গান বা ছররা বন্দুক ব্যবহার করছে পুলিস ও নিরাপত্তা বাহিনী। এতে জখম হয়েছেন বহু পড়ুয়া। যেমন, ২১ বছরের উত্তম সইবাম। তিনি জাতীয়স্তরের উশু খেলোয়াড়। তাঁর শরীর থেকে বের হয়েছে ৬১টি পেলেট। বর্তমানে ইম্ফলের একটি হাসপাতালে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন উত্তম। কাশ্মীরের মতো উত্তর-পূর্বের এই রাজ্যেও ছররা বন্দুকের  ব্যবহার নিয়ে ক্ষোভ চরমে উঠেছে। 
মঙ্গলবার ও বুধবার কয়েকশো পড়ুয়ার সঙ্গে বিক্ষোভে সামিল হয়েছিলেন উত্তম। পশ্চিম ইম্ফলের সিংজামে এই বিক্ষোভ ছত্রভঙ্গ করতে লাঠিচার্জ ও ছররা বন্দুক ব্যবহার করে নিরাপত্তা বাহিনী। এই ঘটনায় শুধু উত্তম নয়, তাঁর মতো আরও অনেকেরই মাথা-মুখ ফুঁড়ে ঢুকেছে অজস্র পেলেট। কারও আবার হাত ছিন্নভিন্ন। ১৭ বছরের এল কিষান দ্বাদশ শ্রেণির পড়ুয়া। তার ডান কাঁধের কাছে গভীর গর্ত। অস্ত্রোপচারে তার শরীর থেকে ৪০টি পেলেট বের করেছেন চিকিৎসকরা। মূলত কাশ্মীরে বিক্ষোভকারীদের উপর এই পেলেট গান প্রয়োগ করে নিরাপত্তা বাহিনী। মণিপুরে প্রথমবার এই বন্দুক কাজে লাগানো হয়েছে। আর তা নিয়ে ক্ষোভ বাড়ছে রাজ্যে। অসন্তুষ্ট মণিপুর শিশু অধিকার সুরক্ষা কমিশনও।  চাপে পড়ে ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিয়েছেন মুখ্যমন্ত্রী এন বীরেন সিং। শনিবার তিনি বলেন, ‘ছাত্রদের উপর অতিরিক্ত বলপ্রয়োগে আমি মর্মাহত। অভিযুক্ত পুলিস ও নিরাপত্তারক্ষীদের ব্যবস্থা নেওয়া হবে।’ ঘটনার তদন্তে একটি কমিটিও গঠন করা হয়েছে। 
 দুই পড়ুয়ার মৃত্যুর ঘটনা কাজে লাগিয়ে গোটা ছাত্র সমাজকে উস্কে দেওয়া হচ্ছে বলে পাল্টা অভিযোগ করেছে নিরাপত্তা বাহিনী। অত্যধিক বলপ্রয়োগের অভিযোগও অস্বীকার করেছে পুলিস। এরইমধ্যে রাজ্য সরকারের বিরুদ্ধে মানুষের ক্ষোভের কথা জানিয়ে দলের সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডাকে চিঠি দিলেন বিজেপির রাজ্য সভাপতি সারদা দেবী সহ ছ’জন নেতা। চিঠিতে নিজেদের দলের সরকারেরই ব্যর্থতার প্রতিবাদে সরব হয়েছেন তাঁরা। 
 অন্যদিকে, মণিপুরের ঘটনায় বিদেশি শক্তির ষড়যন্ত্রে মামলায় সেইমিনলুন গাংতে নামে একজনকে শনিবার গ্রেপ্তার করেছে এনআইএ। ধৃতকে দিল্লিতে আনা হয়েছে। তদন্তে জানা গিয়েছে,  মণিপুরের পরিস্থিতিতে উস্কে দিতে তৎপর বাংলাদেশ ও মায়ানমারে সক্রিয় জঙ্গি গোষ্ঠীগুলি। এজন্য এদেশের জঙ্গিদের সঙ্গে ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে তারা। 
9Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহ পরিবেশে হঠাৎ আসা চাপ থেকে মানসিক অস্থিরতা। ব্যবসা ভালো চলবে। অনুকূল আয় ভাগ্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮২.৭৬ টাকা৮৪.৫০ টাকা
পাউন্ড১০৭.০০ টাকা ১১০.৫২ টাকা
ইউরো৮৯.৮৮ টাকা৯৩.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা