দেশ

রেকারিং ডিপোজিটে সুদের হার বৃদ্ধি ০.২ শতাংশ, বাকি স্বল্প সঞ্চয়ে অপরিবর্তিতই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত তিনমাসের জন্য স্বল্পসঞ্চয় প্রকল্পগুলির নতুন সুদের হার ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। তাতে শুধুমাত্র ০.২ শতাংশ সুদ বাড়ানো হয়েছে রেকারিং ডিপোজিটে (আরডি)। বাদবাকি প্রকল্পগুলিতে সুদের হার অপরিবর্তিতই রেখেছে অর্থমন্ত্রক। ফলে পিপিএফ-সহ অন্যান্য স্কিমে আরও একটু সুদ বৃদ্ধির যে আশা তৈরি হয়েছিল, তাতে জল ঢেলেছে মোদি সরকার।
তিনমাস অন্তর স্বল্পসঞ্চয়ে সুদের হার ঘোষণা করে কেন্দ্র। করোনার সময় সুদের হার দীর্ঘদিন অপরিবর্তিত রেখেছিল তারা। ২০২২ সালের অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত তিনমাসের সুদের হার ঘোষণার সময় কয়েকটি প্রকল্পে নামমাত্র বাড়ানো হয়েছিল। এরপর ২০২৩ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত বেশ কয়েকটি প্রকল্পে ধাপে ধাপে সুদ বৃদ্ধি করা হয়। এবার অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত সময়ে মাত্র একটি প্রকল্পে সুদের হার বাড়ল। 
দীর্ঘসময় ধরে মূল্যবৃদ্ধিতে বিধ্বস্ত হয়ে রয়েছে গোটা দেশ। তার জেরে ২০২২ সালের মে মাস থেকে একবছরের মধ্যে ধাপে ধাপে ২.৫ শতাংশ রেপো বা সুদ বৃদ্ধির পথে হাঁটে রিজার্ভ ব্যাঙ্ক। তার জেরে ব্যাঙ্কগুলিও আমানতের উপর সুদের হার বাড়াতে থাকে। সুদের হার বাড়ে সরকারি বন্ডগুলিতেও। 
বিশেষজ্ঞরা বলছেন, সরকারি বন্ডে যদি সুদ বাড়ে, তাহলে স্বল্পসঞ্চয়ে সুদ বাড়বে বলে ধরে নেওয়া হয়। এদিকে রেপো রেট বৃদ্ধির পর, তা সাম্প্রতিককালে আর কমায়নি আরবিআই। কারণ, মূল্যবৃদ্ধিতে এখনও পুরোপুরি রাশ টানা যায়নি। খাদ্যদ্রব্যের দাম এখনও আকাশছোঁয়া। বর্ষা সর্বত্র সুষ্ঠুভাবে না-হওয়ায়, তার প্রভাব রয়েছে বাজারে। সেই কারণে রিজার্ভ ব্যাঙ্ক সুদের হার এখনই কমাবে বলে মনে করছেন না বিশেষজ্ঞরা। পিপিএফের মতো যে প্রকল্পগুলিতে সুদের হার এখনও তুলনামূলকভাবে কম, সেখানে তা বাড়ানো হবে, এমন আশা করেছিলেন সাধারণ মানুষ। কিন্তু তাঁদের খুশির খবর শোনাতে পারল না কেন্দ্র। 
9Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গবেষণাদি কর্মে উল্লেখযোগ্য সাফল্য ও সুনাম। হস্তশিল্পীদের পক্ষে দিনটি শুভ। ব্যবসায় অগ্রগতির যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮২.৬৮ টাকা৮৪.৪২ টাকা
পাউন্ড১০৫.৭০ টাকা১০৯.১৯ টাকা
ইউরো৮৮.৯৮ টাকা৯২.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা