দেশ

নিয়োগ দুর্নীতির টাকা লুকিয়ে
রাখা কোম্পানি ইডির নাগালে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিয়োগ দুর্নীতির টাকা জমা করার জন্য খোলা হয় একটি কোম্পানি। তার ডিরেক্টর ছিলেন এক প্রভাবশালী ব্যক্তির স্ত্রী। তদন্তে প্রাপ্ত নথির সূত্রে ইডির দাবি, সেখানে ১৩ কোটি টাকা জমা পড়েছে। শুরু হয়েছে এই কোম্পানির যাবতীয় লেনদেন যাচাই। নিয়োগ কেলেঙ্কারিতে সিভিক ভলান্টিয়ার রাহুল বেরাকে, শুক্রবার সুজয়কৃষ্ণ ভদ্র ওরফে কাকুর মুখোমুখি বসিয়ে দীর্ঘক্ষণ জেরা করা হয়। হেফাজতে থাকা এই অভিযুক্তের নির্দেশমতো রাহুল তাঁর মোবাইলের বিভিন্ন নথি উড়িয়ে দেন। আদালতে জানিয়েছে এজেন্সি।
কাকুর কাছে তদন্তকারীরা জানতে চান, নিয়োগ দুর্নীতির টাকা কোথায় কীভাবে পৌঁছেছে। প্রথমে, বিষয়টি এড়িয়ে যাওয়ারই চেষ্টা করেন তিনি। পরে অবশ্য একটি নতুন কোম্পানির হদিশ দেন এবং তথ্য দেন যে, শিক্ষক নিয়োগ দুর্নীতির টাকা সেখানে ‘পার্ক’ করা আছে। নেপথ্যে কোম্পানিটি নিয়ন্ত্রণ করেন রাজনৈতিক জগতের নামী এক ব্যক্তিত্ব। নথি ঘাঁটতে গিয়ে অফিসাররা দেখেন, কোম্পানিটি বছর পাঁচেক আগে তৈরি। ডিরেক্টর এক প্রভাবশালীর স্ত্রী। নানাসময়ে কোম্পানির অ্যাকাউন্টে নগদে জমা পড়েছে মোটা টাকা। এমনকী, ১৩ কোটি টাকা ঢুকেছে অন্য অ্যাকাউন্ট থেকেও। সেসব পরে অন্যত্র সরানো হয়েছে। এখান থেকেই ইডি আধিকারিকরা নতুন এমন কয়েকজনের নাম পেয়েছেন, যাঁদের মাধ্যমে টাকা তোলা ও পৌঁছনোর কাজটি অনেকদিন ধরেই চলেছে। সংশ্লিষ্ট কোম্পানির সঙ্গে যাঁরা লেনদেন করেছেন, তাঁদের ডাকবে ইডি। 
অন্যদিকে, সুজয়ের সঙ্গে রাহুলের মুখোমুখি জেরা থেকে ইডি জেনেছে, কাকু বেশ প্ল্যান করেই নথি উড়িয়ে ফেলেন। তিনি নিজে টেকস্যাভি নন বলেই রাহুলের সাহায্য নেন। রাহুলকে তাঁর মোবাইল দিয়ে কাকু সমস্ত নথি উড়িয়ে দিতে বলেন। কাকুর ধারণা ছিল, নথি একবার মোবাইল থেকে উড়িয়ে দিলে তদন্তকারী সংস্থা তার তল পাবে না! অন্যদিকে, কুন্তলের চিঠি-মামলায় প্রেসিডেন্সির জেল সুপারকে দীর্ঘক্ষণ জেরা করে সিবিআই। 
13Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পড়ে গিয়ে দেহে আঘাত লাগতে পারে। নিকট আত্মীয়ের সঙ্গে সম্পর্কের উন্নতি। আয় যোগ শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭২ টাকা৮৪.৪৬ টাকা
পাউন্ড১০৬.৬৭ টাকা১১০.১৯ টাকা
ইউরো৮৯.৪৯ টাকা৯২.৬৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা