দেশ

সীমান্তবর্তী মোরেতে পরিদর্শন শাহের
শান্তি ফিরবে কবে, প্রশ্ন মণিপুরবাসীর

ইম্ফল: বুধবার সংঘর্ষবিধ্বস্ত মণিপুরের সীমান্তবর্তী মোরে টাউন পরিদর্শনে যান কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সেখানে কুকি জনজাতির নেতাদের সঙ্গে শান্তি প্রক্রিয়া নিয়ে আলোচনা করেন। বর্তমান পরিস্থিতি সামলাতে নিরাপত্তা বাহিনী কী কী ব্যবস্থা নিচ্ছে, তা-ও খতিয়ে দেখেন স্বরাষ্ট্রমন্ত্রী। অন্যদিকে কুকি জনজাতি ছাড়াও মোরে টাউনে বসবাসকারী অন্যান্য সম্প্রদায়ের প্রতিনিধিদের সঙ্গেও কথা বলেন শাহ। এদিন তাঁর সঙ্গে ছিলেন স্বারাষ্ট্র সচিব অজয় কুমার ভাল্লা এবং ইন্টেলিজেন্স ব্যুরোর ডিরেক্টর তপন কুমার ডেকা। তবে এদিনের নিরাপত্তা সংক্রান্ত বৈঠকে মুখ্যমন্ত্রী এন বীরেন সিং গরহাজির ছিলেন। স্বাভাবিকভাবেই এই অনুপস্থিতির পিছনে অন্য কোনও কারণ রয়েছে কি না, তা নিয়ে নানা মহলে জল্পনা শুরু হয়। যদিও এদিনই মুখ্যমন্ত্রী সাধারণ মানুষের কাছে পুলিসের কাছ থেকে ছিনিয়ে নেওয়া অস্ত্র ফিরিয়ে দেওয়ার আর্জি জানান। এছাড়া রাস্তা অবরোধ তোলারও আহ্বান জানান মুখ্যমন্ত্রী। 
এদিনের সফর নিয়ে শাহ টুইট করেন, ‘মোরেতে সরকারি আধিকারিকদের সঙ্গে কথা বলে নিরাপত্তা বিষয়ে খোঁজ নিলাম।’ রাজ্যে সংঘর্ষ শুরু হওয়ার পর এই প্রথম মণিপুরে এসেছেন স্বরাষ্ট্রমন্ত্রী। কিছুদিন আগে অসমের গুয়াহাটি থেকে ঘুরে গেলেও মণিপুরে আসেননি তিনি। তা নিয়ে সমালোচনার মুখে পড়েন তিনি। তবে গুয়াহাটি থেকে মণিপুরে শান্তি বজায় রাখার আর্জি জানিয়ে তিনি বলেছিলেন, শীঘ্রই উত্তর-পূর্বের এই রাজ্যে তিনি আসবেন।  সেই মতো গত সোমবার রাতে ইম্ফলে পৌঁছান স্বরাষ্ট্রমন্ত্রী। 
এদিকে জনজাতির সংঘর্ষের রেশ সে রাজ্যে এখনও চলছে। শাহর সফরকালেই মণিপুরবাসীর প্রশ্ন, ‘কবে সবকিছু ফের স্বাভাবিক হবে? কবে আমরা ফের প্রতিবেশীদের সঙ্গে নির্ভয়ে কথা বলতে পারব?’ পশ্চিম ইম্ফলের সাঙ্গাইথেল গ্রামের বাসিন্দা এন সন্দীপ মেইতেই বলেন, ‘এবার রাজনীতিবিদদের রাস্তায় বেরিয়ে সৌহার্দ্যের জন্য প্রচার চালানো দরকার। একমাত্র সেটা হলেই মণিপুরে শান্তি ফিরবে।’ অন্যদিকে কাংকোকপি গ্রামের প্রধান এস আথনাং হাওকিপ বলেন, ‘কুকিদের কোথাও যাওয়ার নেই। মেইতেইদেরও সেই একই অবস্থা। সেনাবাহিনী মণিপুর ছেড়ে চলে গেলে যদি ফের সংঘর্ষ শুরু হয়, তখন আমাদেরই লড়াই করতে হবে। আর এভাবেই আমরা শেষ হয়ে যাব।’ এমনকী বিজেপি সরকারের দিকেও আঙুল তুলে হাওকিপ বলেন, ‘বিজেপি ডাবল ইঞ্জিন সরকারের কথা বললেও আদতে তারা কিছুই করছে না।  তাদের কাছে তো কোনও সমাধানসূত্রই নেই।’
13Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পড়ে গিয়ে দেহে আঘাত লাগতে পারে। নিকট আত্মীয়ের সঙ্গে সম্পর্কের উন্নতি। আয় যোগ শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭২ টাকা৮৪.৪৬ টাকা
পাউন্ড১০৬.৬৭ টাকা১১০.১৯ টাকা
ইউরো৮৯.৪৯ টাকা৯২.৬৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা