দক্ষিণবঙ্গ

আসানসোল ও দুর্গাপুরের সবুজায়নে অভিনব উদ্যোগ নিচ্ছে এডিডিএ 

সংবাদদাতা, দুর্গাপুর: ‘গ্রিন অ্যান্ড ক্লিন’ দুর্গাপুর গড়তে এবার অভিনব উদ্যোগ নিল আসানসোল-দুর্গাপুর উন্নয়ন পর্ষদ (এডিডিএ)। মঙ্গলবার রাতে দুর্গাপুর প্রশাসনিক ভবনে শিল্পপতি ও উদ্যোগপতিদের নিয়ে বৃক্ষরোপণ বিষয়ে বৈঠক করা হয়। বৈঠকে উপস্থিত ছিলেন এডিডিএর চেয়ারম্যান কবি দত্ত ও দুর্গাপুরের মহকুমা শাসক সৌরভ চট্টোপাধ্যায় সহ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ ও বনদপ্তরের আধিকারিকরা। বৈঠকে বৃক্ষরোপণ ও তার পরিচর্যার ক্ষেত্রে ‘গ্রিন প্রাইজ’ দেওয়ার কথা ঘোষণা করা হয়। বৃক্ষরোপণের পরে গাছগুলির কতটা পরিচর্যা করা হচ্ছে সেই বিষয়ে নজরদারি চালাতে বিশেষ সফটওয়্যারের সাহায্য নেওয়া হচ্ছে।
এডিডিএ সূত্রে জানা গিয়েছে, দুর্গাপুর শিল্পাঞ্চলের সবুজায়নের জন্য বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। পাশাপাশি বায়ুদূষণ রোধেও গুরুত্ব দেওয়া হয়েছে। এদিনের বৈঠকে শিল্পাঞ্চলের প্রায় ২০০ শিল্পপতি ও উদ্যোগপতি উপস্থিত ছিলেন। তাঁদের বেশি করে বৃক্ষরোপণের নির্দেশ দেওয়া হয়। দুর্গাপুর বনদপ্তরের ডিএফও অনুপম খান বলেন, অরণ্য সপ্তাহ উপলক্ষ্যে ১৪ জুলাই থেকে ২০ জুলাই পর্যন্ত আমরা বিনামূল্যে প্রায় একলক্ষ চারাগাছ বিতরণ করব। শহরাঞ্চলে মাথাপিছু ২টি ও গ্রামাঞ্চলে মাথাপিছু ৫টি চারাগাছ দেওয়া হবে। এছাড়াও কোনও সংস্থা আবেদন করলে ১০০টি পর্যন্ত চারাগাছ দেওয়া হবে। এদিনের বৈঠকে উপস্থিত সংস্থাগুলিকেও সরকারি নিয়মমাফিক গাছ দেওয়া হবে।
চেয়ারম্যান কবি দত্ত বলেন, যে কারখানা বৃক্ষরোপণের পাশাপাশি পরিচর্যা করবে তাদের পুরস্কৃত করা হবে। প্রত্যেক বছর এর জন্য ‘গ্রিন প্রাইজ’ দেওয়া হবে। এডিডিএর উদ্যোগে এই পদক্ষেপ করা হলেও মহকুমা প্রশাসন, দুর্গাপুর পুরসভা সহ প্রশাসনিক স্তরের সবাইকে নিয়েই করা হবে। ১০০টি গাছ লাগিয়ে তিনবছর গাছগুলি পরিচর্যা করতে হবে। গাছগুলির ঠিকঠাক পরিচর্যা হচ্ছে কিনা তার খেয়াল রাখতে একটি বিশেষ সফটওয়্যারের ব্যবস্থা করা হচ্ছে।
10d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গুরুজনের থেকে অর্থকড়ি লাভ হতে পারে। স্বার্থান্বেষী আত্মীয়-স্বজনের সঙ্গে দূরত্ব রেখে চলুন। মনে চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৬.৮৮ টাকা১০৯.৫৬ টাকা
ইউরো৯০.০২ টাকা৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা