দক্ষিণবঙ্গ

শৌচাগার থেকে আগাছা পরিষ্কার ফাইফরমাস খাটলেই সীমান্তের কৃষিজমিতে ঢোকার সুযোগ

তামিম ইসলাম, ডোমকল: শৌচাগার থেকে আশেপাশের আগাছা পরিষ্কার। বিএসএফের এইসব ফাইফরমাস খাটলে তবেই সীমান্তের কৃষিজমিতে ‘এন্ট্রি’ মেলে চাষিদের। সাগরপাড়ার সিংপাড়া বিএসএফ ক্যাম্পের জওয়ানদের এমনই অলিখিত ফতোয়া চলে বলে অভিযোগ। এরই প্রতিবাদে বুধবার সকালে জলঙ্গি-শেখপাড়া গ্রামীণ সড়ক অবরোধ করে তুমুল বিক্ষোভ দেখালেন চাষিরা। ঘটনার জেরে নরসিংহপুর বাজার অবরুদ্ধ হয়ে পড়ে। পুলিস ও স্থানীয় জনপ্রতিনিধিদের আশ্বাসে প্রায় ঘণ্টা দেড়েক পর অবরোধ ওঠে।
স্থানীয় ও বিএসএফ সূত্রে জানা গিয়েছে, ভৌগলিক অবস্থান ও আন্তর্জাতিক সীমারেখায় কোনও কাঁটাতার নেই সাগরপাড়ায়। এরফলে সিংপাড়া বিওপি ক্যাম্পের অধীনে চাষের জমিতে চাষিদের যাতায়াত পুরোপুরিভাবে নিয়ন্ত্রণ করে বিএসএফ। জমিতে চাষ করতে যেতে হলে কোদাল-বস্তার সঙ্গে হাতে করে সচিত্র পরিচয়পত্র নিয়ে যেতে হয়। বিএসএফের আউটপোস্টে সেই পরিচয়পত্র দেখানোর পরে তল্লাশি শেষে জমিতে যাওয়ার ছাড়পত্র মেলে। সাগরপাড়ার চকমথুরা, সিংপাড়ার চাষিদের অভিযোগ, ক্যাম্পের জওয়ানরা জমিতে যাওয়ার অনুমতির দেওয়ার আগে তাঁদের নিজেদের কাজ করিয়ে নেন। আশেপাশের আগাছা থেকে জওয়ানদের শৌচাগার পর্যন্ত পরিষ্কার করতে হয়। তা না করলে জমিতে চাষ করতে যাওয়ার অনুমতি মেলে না। প্রায়ই বিভিন্ন কারণে চাষিদের হয়রানি করা হয় বলেও অভিযোগ। 
চাষিদের দাবি, এদিন সকালেও সিংপাড়া ক্যাম্পের জওয়ানরা একটি জায়গার মাটি সমান করে দিতে বলেছিল। কিন্তু চাষিরা বেঁকে বাসায় জমিতে যেতে বাধা দেওয়া হয়। এরপরই সমস্ত চাষি একত্রিত হয়ে সাগরপাড়ার নরসিংহপুর বাজারে রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখাতে শুরু করেন। আন্দোলনকারী চাষি সফিকুল মণ্ডল বলেন, ওরা আমাদের দিয়ে শৌচাগার, আগাছা পরিষ্কার করিয়ে নেয়। আমরা ক্যাম্পে সই করাতে গেলে হেনস্তা করে। ওদের কাজ করে দিলে তবেই আমাদের মাঠে নামতে দেওয়া হয়। এদিনও মাটি কেটে দেওয়ার কথা বলেছিল। সকাল ৬টার সময় প্রবেশের নিয়ম আছে। কিন্তু ৭টা বেজে গেলেও আমাদের ঢুকতে দেওয়া হয়নি। ওদের কাজ না করলে গালিগালাজ, মারধর, এমনকী ‘এন্ট্রি’ বাতিল করে দেয়। আমরা চাই, বিএসএফ জিরো পয়েন্টে সরে যাক। তাতে আমরা নিজেদের জমি নির্বিঘ্নে চাষ করতে পারব।
জলঙ্গি পঞ্চায়েত সমিতির বন ও ভূমি কর্মাধ্যক্ষ বাবুলাল মণ্ডল বলেন, চাষিরা যে অভিযোগ করছেন, তা যে মোটেই অসত্য নয়। ওঁদের তরফে জনপ্রতিনিধি হিসেবে আমি সিংপাড়া ক্যাম্পের বিএসএফের কর্তাদের সঙ্গে আলোচনায় বসি। আমার সঙ্গে সাগরপাড়ার থানার ভারপ্রাপ্ত আধিকারিকও ছিলেন। আমাদের আলোচনা শেষে বিএসএফ কর্তারা ওপি পয়েন্ট জিরো পয়েন্টে সরিয়ে নিয়ে যাওয়ার আশ্বাস দিয়েছেন। পাশপাশি এই ধরনের ঘটনা আর ঘটবে না বলেও আশ্বাস দিয়েছেন। এবিষয়ে বিএসএফের দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ারের মুখপাত্র ডিআইজি একে আর্য বলেন, চাষিদের অভিযোগ সঠিক নয়। এদিন পরিচয়পত্র যাচাইয়ের সময় কিছু নথি মিলছিল না। তাই ‘এন্ট্রি’ দিতে দেরি হয়েছিল। তাতেই চাষিরা বিক্ষোভ দেখান। সাগরপাড়ার নরসিংহপুরে পথ অবরোধ। 
10d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গুরুজনের থেকে অর্থকড়ি লাভ হতে পারে। স্বার্থান্বেষী আত্মীয়-স্বজনের সঙ্গে দূরত্ব রেখে চলুন। মনে চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৬.৮৮ টাকা১০৯.৫৬ টাকা
ইউরো৯০.০২ টাকা৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা