দক্ষিণবঙ্গ

কুলটির শিশু উদ্যান যুগলদের লীলাক্ষেত্র বালি পাচারের করিডর, উদাসীন পুলিস

নিজস্ব প্রতিনিধি, কুলটি: শিশু উদ্যান হয়ে উঠেছে যুগলদের লীলাক্ষেত্র। বন্ধ শিশু উদ্যানের নির্জনতাকে কাজে লাগিয়ে ঘনিষ্ঠ হচ্ছেন তাঁরা। দামোদর নদীর তীরে এই শিশু উদ্যান। সেখানে আবার নির্দ্বিধায় চলছে বালি পাচার। ছবির মতো সুন্দর শতাব্দী প্রাচীন মানিকেশ্বর ধামকে ঘিরেই বাড়ছে অরাজকতা, অপরাধ। কুলটি থানা এলাকার এই ধর্মীয় স্থানকে ঘিরে পর্যটনের বিকাশের সম্ভাবনা থাকলেও উন্নয়নের ছোঁয়া লাগেনি। কুলটি বিধানসভার অন্তর্গত এই এলাকাকে ঘিরে উন্নয়নের প্রতিশ্রুতি দিয়েছিলেন বিজেপি বিধায়ক অজয় পোদ্দার। প্রতিশ্রুতি ভঙ্গের অভিযোগ উঠেছে তাঁর বিরুদ্ধে। ধর্মীয় স্থানের উন্নয়নের প্রতিশ্রুতি দিয়ে ভোটের রুটি সেঁকলেও একটি পথবাতি লাগানো ছাড়া কিছুই করেননি তিনি। 
বিজেপি বিধায়ক অজয় পোদ্দার বলেন, ইসিএলের মাধ্যমে এলাকার উন্নয়ন করতে তৎপর হয়েছি। মানিকেশ্বর শ্মশানঘাট বাঁধানো, নতুন করে রাস্তা তৈরির পরিকল্পনা জেলাশাসকের কাছে পাঠানো হয়েছে। তিনি আসানসোল পুরসভাকে তা পাঠিয়ে দিয়েছেন। পুরসভা এনওসি দিলেই কাজ শুরু হবে। 
এডিডিএর ভাইস চেয়ারম্যান ও কুলটির প্রাক্তন তৃণমূল বিধায়ক উজ্জ্বল চট্টোপাধ্যায় বলেন, মানিকেশ্বর ধামকে কেন্দ্র করে কী কী উন্নয়ন করা যায় তা আমরা পরিকল্পনা করছি। মানিকেশ্বর শিশু উদ্যান খোলার ব্যাপারেও তৎপর হব। 
কুলটি এলাকায় মহাদেব বাবা মানিকেশ্বরের রূপেই পূজিত হন। দামোদর নদীর চরে বাবা অধিষ্ঠান করছেন। জায়গাটি প্রাকৃতিক সৌন্দর্যে ভরা। সেখানেই আসানসোল পুরসভা উদ্যোগী হয় মানিকেশ্বর শিশু উদ্যান গড়ে তুলতে। গাজন থেকে রথ, বিপত্তারিণী পুজো থেকে দুর্গাপুজো, সব ধর্মীয় অনুষ্ঠানেই ভক্তের ঢল নামে এখানে। তবু সেখানে লাগেনি উন্নয়নের ছোঁয়া। পুরসভার উদ্যোগে শিশু উদ্যান গড়ে ওঠায় অনেকেই সাধুবাদ জানিয়েছিলেন। প্রাচীনকালের বিশাল বিশাল আমগাছগুলিকে ঘিরে এই শিশু উদ্যান গড়ে ওঠে। যেখানে দোলনা সহ শিশুদের খেলার নানা সামগ্রী রাখা হয়। শিশু উদ্যান গড়ে উঠলেও তার উদ্বোধন হয়নি। উদ্যান পরিচর্যার জন্য কাউকে রাখা হয়নি। ঝোপজঙ্গলে ভরেছে উদ্যান। বাচ্চাদের খেলার বিভিন্ন সামগ্রী ভেঙে গিয়েছে, কোনওটি বা আগুন লাগানো হয়েছে। 
প্রাচীর দিয়ে ঘেরা সেই উদ্যান এলাকা এখন যুগলদের লীলাক্ষেত্র। এই ঘটনা নজরে এসেছে কুলটি থানার। তারা মানিকেশ্বর ধামের সেবাইতদের পার্কে তালা দিয়ে রাখার নির্দেশ দিয়েছেন। শিশু উদ্যানের নতুন করে উন্নয়ন কার্য না হলে এই অরাজকতা ঠেকানো অসম্ভব। প্রাচীর টপকে যুবক-যুবতীরা ঢুকে পড়ছেন শিশু উদ্যানে। শুধু শিশু উদ্যান নয়, অবহেলার চিত্র মানিকেশ্বর ধামজুড়ে। এখানে উপযুক্ত শৌচালয় পর্যন্ত গড়ে তোলা হয়নি। মেয়েরা মহাদেবের আরাধনা করতে এসে রীতিমতো বিপাকে পড়েন। নজর নেই পুলিস প্রশাসনের, এলাকা হয়ে উঠেছে বালি পাচারের করিডর। উন্নত পর্যটন ক্ষেত্র হওয়ার সব সম্ভাবনা থাকলেও মানিকেশ্বর ধাম ক্রমশ হয়ে উঠছে অপরাধ ক্ষেত্র। ধর্ম নিয়ে বিজেপির কারবার দীর্ঘদিনের। বিভিন্ন ধর্মীয় স্থানের উন্নয়নকে সামনে রেখে তারা ভোট ভিক্ষা করে। কুলটিও ব্যতিক্রম নয়। ঢেলে উন্নয়ন করার প্রতিশ্রুতি দিয়েছিলেন গত বিধানসভার বিজেপি প্রার্থী অজয় পোদ্দার। তিন বছর হয়ে গেল তিনি বিধায়ক হয়েছেন। কিন্তু একটি পথবাতি লাগানো ছাড়া উন্নয়নের চিহ্নমাত্র পাওয়া যাচ্ছে না।  শিশুউদ্যান ঢেকেছে জঙ্গলে। নিজস্ব চিত্র
10d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গুরুজনের থেকে অর্থকড়ি লাভ হতে পারে। স্বার্থান্বেষী আত্মীয়-স্বজনের সঙ্গে দূরত্ব রেখে চলুন। মনে চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৬.৮৮ টাকা১০৯.৫৬ টাকা
ইউরো৯০.০২ টাকা৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা