দক্ষিণবঙ্গ

দালালকে প্রায় ২ লক্ষ টাকা দিয়ে সৌদিতে কাজে গিয়ে নিখোঁজ যুবক

নিজস্ব প্রতিনিধি, বহরমপুর: এলাকার বেশকিছু যুবক বিদেশে গিয়ে ভালো উপার্জন করছেন। তা দেখেই কান্দির জখাডাঙা এলাকার বাসিন্দা নুর আলম শেখ উপার্জনের জন্য বিদেশে যাওয়ার সিদ্ধান্ত নেন। স্থানীয় এক দালালকে প্রায় দু’লক্ষ টাকা দিয়ে সৌদি আরবে একটি কাজের বন্দোবস্ত করেন। ৩২ বছর বয়সি ওই যুবক পরিবারের পাশে দাঁড়াতে পারবেন ভেবে বেশ খুশি মনেই সৌদি পাড়ি দেন। তবে, কাজে যাওয়ার পর ১১ মাস কেটে গেলেও তাঁকে কোনও কাজ দেওয়া হয়নি। এরই মাঝে গত তিন সপ্তাহ ধরে বাড়ির লোকের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে তাঁর। সৌদিতে কাজ করা এলাকার অন্যান্য যুবকদের কাছ থেকে খোঁজ নিয়েও পরিবারের লোক নুরের কোনও খোঁজ পাচ্ছেন না। হঠাৎ করে বিদেশে গিয়ে নিরুদ্দেশ হয়ে যাওয়ার ঘটনায় রীতিমতো চাঞ্চল্য ছড়িয়েছে। দিশেহারা পরিবার ওই যুবকের খোঁজে ভারতীয় হাই কমিশনের কাছে আবেদন জানিয়েছে।
পরিবার সূত্রে জানা গিয়েছে, যে কোম্পানির হয়ে তিনি কাজে গিয়েছিলেন, সেখানে চুক্তিপত্রে লেখা ছিল তাঁকে কিচেনের কাজ দেওয়া হবে। সেই কাজের ভিত্তিতে বেশকিছু টাকা প্রতি মাসে তিনি পাবেন। প্রায় এক বছর কেটে গেলেও মাইনে তো দূর অস্ত, কোনও কাজ তাঁকে দেওয়া হয়নি। প্রতিদিন খাওয়া খরচ বাবদ সামান্য কিছু অর্থ তাঁকে দেওয়া হতো। ওই কোম্পানির অন্য শ্রমিকদের সঙ্গে তাঁকে এক জায়গায় রাখা হয়েছিল। বাকিরা কাজ করলেও নুরকে কোনও কাজ দেওয়া হয়নি। এরজন্য বাড়িতে কোনও টাকা পাঠাতে পারছিলেন না তিনি। নুরের মা সাবেকা বিবি বলেন, গত ২১ দিন ধরে ছেলের সঙ্গে কোনও যোগাযোগ নেই আমাদের। এক দালাল মারফত প্রায় দু’লক্ষ টাকা দিয়ে আমরা ওকে বিদেশে পাঠিয়েছিলাম। ওখানে গিয়ে একটি কোম্পানির হয়ে কিচেনে কাজ করবে বলে কথা হয়। কিন্তু কোনও কাজই দেওয়া হয়নি। দিনের পর দিন বসিয়ে রাখা হচ্ছিল। বাড়িও ফিরতে পারছিল না। ২১ দিন আগে যখন শেষবার ওর সঙ্গে কথা হয়েছিল, তখন আমার ছেলে খুব আতঙ্কে ছিল। ছেলে জানিয়েছিল, ওদের ওখানে একটি ছেলের অস্বাভাবিক মৃত্যু হয়েছে। সেই ঘটনায় নাকি ওকে ফাঁসানোর চেষ্টা চলছে। তারপর থেকে ওর কোনও খোঁজ পাচ্ছি না। আমরা খুবই আতঙ্কিত। স্থানীয় একটি স্বেচ্ছাসেবী সংস্থার মাধ্যমে আমরা ভারতীয় হাই কমিশনে অভিযোগ জানিয়েছি।
স্বেচ্ছাসেবী সংস্থার তরফে মতিউর রহমান বলেন, দালালরা নানা রকম টোপ দিয়ে মুর্শিদাবাদ জেলা থেকে প্রচুর যুবক-যুবতীদের বিদেশে নিয়ে যাচ্ছে। তাদের কাজ এবং মোটা টাকার আর্থিক প্রলোভন দেখানো হচ্ছে। প্রথমে এককালীন দেড় থেকে দু’লক্ষ টাকা নিয়ে ওরা বিদেশে কাজের বন্দোবস্ত করবে বলে টোপ দেয়। তারপর অনেককেই ঠিকঠাক কাজ দেওয়া হচ্ছে না। দিনের পর দিন বিদেশে থাকতে থাকতে সেখানকার থাকা খাওয়ার খরচ তুলতে পারছে না অনেকে। নানা সমস্যায় জড়িয়ে পড়ছে পরিযায়ী শ্রমিকরা। নুর আলমের ক্ষেত্রেও একই ঘটনা ঘটেছে। তবে হঠাৎ করে গত ২১ দিন ধরে তার কোনও খোঁজ মিলছে না, এটাই সবথেকে উদ্বেগের বিষয়। আমরা বিভিন্ন সূত্রে খোঁজ নেওয়ার চেষ্টা চালাচ্ছি।
10d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গুরুজনের থেকে অর্থকড়ি লাভ হতে পারে। স্বার্থান্বেষী আত্মীয়-স্বজনের সঙ্গে দূরত্ব রেখে চলুন। মনে চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৬.৮৮ টাকা১০৯.৫৬ টাকা
ইউরো৯০.০২ টাকা৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা