দক্ষিণবঙ্গ

আরামবাগ: মুখ্যমন্ত্রীর দাওয়াই বাজারে চার বিডিও, সব্জির অগ্নিমূল্য রোধে তৎপর প্রশাসন

নিজস্ব প্রতিনিধি, আরামবাগ: আরামবাগে অগ্নিমূল্য সব্জির দাম। টমেটো, বেগুন, উচ্ছের মতো সব্জি চড়া দামে বিক্রি হচ্ছে। বাজারে গিয়ে সব্জির দাম শুনে সাধারণ ক্রেতার নাভিশ্বাস উঠছে। তাই বাজার দর খতিয়ে দেখতে মহকুমার বিডিওরা এবার পাইকারি ও খুচরো বাজার পরিদর্শনে নামলেন। পরিস্থিতি মোকাবিলায় মহকুমা প্রশাসন আনাজপাতি সরবরাহে বিকল্প ব্যাবস্থার পরিকল্পনা নিচ্ছে।
আরামবাগ শহরে সুফল বাজারটি প্রায় দিন বন্ধ থাকে। ক্রেতারা এসে ঘুরে যান। একসময় অল্প দামে এখানে আনাজপাতি পাওয়া যেত। সাধারণ মানুষের কিছু সুরাহা হতো। এখন তা পাওয়া যায় না বললেই চলে। ক্রেতাদের সেই বাজার থেকে চড়া দামে সব্জি কেনাকাটা করতে হচ্ছে। পুরসভা সব্জি মার্কেট, সদর বাজারে টমেটো ৭০ টাকা, বেগুন ৮০ টাকা, উচ্ছে ৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আগের থেকে দাম তুলনামূলকভাবে কিছুটা কমেছে। একই চিত্র গোঘাট, কামারপুকুর ডাকবাংলো সংলগ্ন সব্জি বাজার, খানাকুলের রাজহাটী বাজারে। পরিস্থিতি নিয়ন্ত্রণে প্রশাসন এবার আসরে নেমেছে। বুধবার মহকুমার চারটে ব্লকের বিধায়করা স্থানীয় বাজারগুলি পরিদর্শন করেন। পাইকারি ও খুচরো ব্যবসায়ীদের সঙ্গে কথা বলেন। প্রশাসনের তরফে পরিস্থিতি মোকাবিলার চেষ্টা শুরু হয়েছে। সব্জি সরবরাহ স্বাভাবিক রাখতে বিকল্প কিছু ব্যবস্থা নেওয়ার উদ্যোগ গ্রহণ করা হচ্ছে। 
মহকুমা শাসক সুভাষিনী ই বলেন, জেলা প্রশাসনের নির্দেশে মহকুমার চারটি ব্লকের বিডিওরা এদিন স্থানীয় বাজারগুলো পরিদর্শন করেছেন। শহরের সুফল বাজারটিতে পরিষেবা সচল রাখতে পদক্ষেপ নেওয়া হবে। সাধারণ ক্রেতাদের সুবিধার্থে বিকল্প সব্জি সরবরাহ যাতে করা যায়, তারও  উদ্যোগ নেওয়া হচ্ছে। খানাকুল-২ ব্লকের বিডিও মধুমিতা ঘোষ বলেন, এদিন রাজহাটী এলাকার সব্জি বাজারগুলি পরিদর্শন করা হয়েছে। পাইকারি ও খুচরো বিক্রেতাদের সঙ্গে কথা বলেছি। পরিদর্শনে খানাকুল থানার পুলিস ও জেলার খাদ্যদপ্তরের আধিকারিকরা ছিলেন। 
গোঘাট-১ ব্লকের বিডিও সম্রাট বাগচী বলেন, এদিন সকালে বিডিও অফিসে বিভিন্ন বাজার কমিটির সঙ্গে আমরা বৈঠক করেছি। পুলিস ও কৃষিদপ্তরের আধিকারিকরা ছিলেন। বিকেলে বাজার পরিদর্শন করা হয়েছে। আগামী বৃহস্পতিবার থেকে হিমঘরগুলিতে আলু, পেঁয়াজ কতটুকু স্টোরেজ করা আছে সেগুলো খতিয়ে দেখা হবে। আরামবাগ ব্লকের বিডিও অনন্যা বিশ্বাস বলেন, জেলা প্রশাসনের নির্দেশ মেনে শহর ছাড়াও ব্লকের অনান্য বাজার পরিদর্শন শুরু হয়েছে। বাজার দরের যাবতীয় তথ্য সংগ্রহ করা হচ্ছে। আলু, পেঁয়াজ কোথাও মজুত করে রাখা হয়েছে কি না, সেটাও খতিয়ে দেখা হচ্ছে। শহরের সদর বাজারের সবজি ব্যবসায়ী রবীন লাগা বলেন, গতকাল থেকে সব্জির দাম  কিছুটা কমেছে। তবে যে দাম আছে, সেটাও চড়া। জোগান কম থাকার কারণেই দাম সেভাবে কমছে না। পুরশুড়ার আলু চাষি আশুতোষ মাইতি বলেন, গত মরশুমে লাগানো আলুর ফলন আশানুরূপ হয়নি। কুয়াশা এবং হঠাৎ বৃষ্টিতে সব্জির ফলনও নষ্ট হয়েছে। জোগান কম থাকার কারণে দাম দীর্ঘস্থায়ী হয়ে আছে। খানাকুলের রাজহাটী-১ পঞ্চায়েত এলাকার বাসিন্দা সমীর দাস বলেন, এদিন ব্লক প্রশাসন, পুলিসের আধিকারিকরা এলাকার বাজার পরিদর্শনে এসেছিলেন। এই পদক্ষেপ আরও আগে নেওয়া জরুরি ছিল। প্রশাসন পদক্ষেপ নিলে দাম কমবে বলেই মনে করছি। 
10d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গুরুজনের থেকে অর্থকড়ি লাভ হতে পারে। স্বার্থান্বেষী আত্মীয়-স্বজনের সঙ্গে দূরত্ব রেখে চলুন। মনে চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৬.৮৮ টাকা১০৯.৫৬ টাকা
ইউরো৯০.০২ টাকা৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা