দক্ষিণবঙ্গ

পুরুষদের অ্যাকাউন্টে লক্ষ্মীর ভাণ্ডারের টাকা, দুর্নীতির গন্ধ চন্দ্রকোণা রোড ব্লকে

পিনাকী ধোলে, চন্দ্রকোণা রোড: মহিলাদের জন্য ‘লক্ষ্মীর ভাণ্ডার’ প্রকল্প চালু করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অথচ দীর্ঘ প্রায় তিন বছর ধরে সেই টাকাই ঢুকছে এক পুরুষের অ্যাকাউন্টে। শুধু তাই নয়, একই অ্যাকাউন্টে ঢুকছে বার্ধক্য ভাতা, পিএম কিষানের টাকাও। গড়বেতা-৩ ব্লকের এহেন ঘটনায় দুর্নীতির গন্ধ পেতে শুরু করেছে প্রশাসন। 
২০২০-’২১ সালে বার্ধক্যভাতার জন্য আবেদন করেন গড়বেতা-৩ ব্লকের সাতবাঁকুড়া পঞ্চায়েতের তুঁতবাড়ি গ্রামের ভারতী পাল। অনুমোদনও মেলে। তবে, আজ পর্যন্ত ভাতার এক টাকাও তিনি পাননি। এনিয়ে বহুবার তিনি পঞ্চায়েত, বিডিও অফিসে গিয়েছেন। ভাতার টাকা কেন ব্যাঙ্কে ঢুকছে না, জিজ্ঞাসা করলেই সংশ্লিষ্ট দপ্তরের সরকারি কর্মীরা জানিয়েছেন, টাকা আপনার অ্যাকাউন্টেই ঢুকছে। ব্যাঙ্কে যোগাযোগ করুন। ব্যাঙ্কেও গিয়েছেন তিনি। কিন্তু, সেখান থেকে সাফ জানানো হয়, আপনার অ্যাকাউন্টে কোনও টাকা ঢুকছে না। গত তিন বছর ধরে পঞ্চায়েত অফিস, বিডিও অফিস, ব্যাঙ্কে ঘুরেও কোনও সুরাহা হয়নি। অবশেষে তিনি জানতে পারেন, তাঁর টাকা ঢুকছে ওই ব্লকেরই ছোট ডাবচা গ্রামের বাসিন্দা গোরাচাঁদ কুণ্ডু নামের এক ব্যক্তির অ্যাকাউন্টে।
বৃদ্ধার নাতি সৌভিক পাল বলেন, ‘ঠাকুমার অ্যাকাউন্টে টাকা ঢুকছে না দেখে মঙ্গলবার আমি পঞ্চায়েত দপ্তরে গিয়ে সমস্ত তথ্য বের করি। দেখি ঠাকুমার প্রাপ্য ভাতার টাকা তাঁর ব্যাঙ্কে না ঢুকে গোরাচাঁদ কুণ্ডু নামে এক ব্যক্তির অ্যাকাউন্টে ঢুকছে। বিষয়টি লিখিত আকারে বিডিওকে জানিয়েছি। ঘটনার কথা পঞ্চায়েতেও জানিয়েছি। 
এরপরেই ব্যাঙ্কের সঙ্গে যোগাযোগ করে ওই ব্যক্তির অ্যাকাউন্ট ডিটেলস যাচাই করেন আধিকারিকরা। তা করতে গিয়ে তাঁদের চক্ষু চড়কগাছ হয়। দেখা যায়, শুধু বার্ধক্যভাতার টাকাই নয়, প্রতি মাসে নিয়ম করে লক্ষ্মীর ভাণ্ডার, এমনকী পিএম কিষান প্রকল্পের টাকাও ঢুকছে ওই ব্যক্তির অ্যাকাউন্টে। অর্থাৎ, তিনটি সরকারি প্রকল্পের টাকা ঢুকছে একজনেরই অ্যাকাউন্টে। সাতবাঁকুড়া পঞ্চায়েতের প্রধান মণিকাঞ্চন রায় বলেন, ঘটনাটি জেনেছি। অভিযোগও পেয়েছি। এধরনের ঘটনা কখনওই সমর্থনযোগ্য নয়। ঘটনার তদন্ত করে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে।
তবে, এটি কোনও বিক্ষিপ্ত ঘটনা নয়, মঙ্গলবার ওই পঞ্চায়েতেই এধরনের আরও একটি ঘটনা সামনে আসে। আড়াবাড়ির বাসিন্দা স্বপন রায়ও দীর্ঘদিন ধরেই ভাতার টাকা পাচ্ছিলেন না বলে অভিযোগ। তদন্ত করে দেখা যায়, তাঁর প্রাপ্য টাকা নিয়মিত ঢুকছে ছেলে সুজিত রায়ের অ্যাকাউন্টে। কিছুমাস আগে এধরনের আরও একটি ঘটনা ঘটে। ওই ব্লকেরই দ্বারিগেড়িয়ার এক ব্যক্তির বার্ধক্য ভাতার টাকা পাচ্ছেন না বলে অভিযোগ করেন পঞ্চায়েতে। সেই ঘটনার ক্ষেত্রেও তদন্তে নেমে দেখা যায়, টাকা ঢুকছে মেদিনীপুর শহরের রাঙামাটির এক মহিলার অ্যাকাউন্টে। তাঁর অ্যাকাউন্ট যাচাই করে দেখা যায়, একসঙ্গে চারটি ভাতার টাকা ঢুকছে ওই অ্যাকাউন্টে। অর্থাৎ, এধরনের ঘটনায় স্পষ্ট, প্রাপ্যকে বঞ্চিত করে ভাতার টাকা নয়ছয় হচ্ছে। এর পিছনে একটি চক্র কাজ করছে বলে অনুমান পদস্থ আধিকারিকদের। সরকারি দপ্তরের নিচুতলার কর্মীদের একাংশের ভূমিকা নিয়েও প্রশ্ন উঠছে। ঘটনায় ক্ষুব্ধ জেলাশাসক খুরশিদ আলি কাদেরি। তিনি বলেন, ঘটনা তদন্ত করে দেখা হবে। দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি হবে।
10d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গুরুজনের থেকে অর্থকড়ি লাভ হতে পারে। স্বার্থান্বেষী আত্মীয়-স্বজনের সঙ্গে দূরত্ব রেখে চলুন। মনে চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৬.৮৮ টাকা১০৯.৫৬ টাকা
ইউরো৯০.০২ টাকা৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা