দক্ষিণবঙ্গ

৬৫ টাকায় বিরিয়ানি! সস্তায় খেতে গিয়ে বিপদ বাড়ছে না তো, প্রশ্ন সিউড়িবাসীর

সৌম্যদীপ ঘোষ, সিউড়ি: রাস্তার ধারে ছোট্ট গুমটি ঘর। তাতে লাল কাপড়ে মোড়া বিশাল হাঁড়ি শোভা পাচ্ছে। বাইরে ঝোলানো ছোট্ট বোর্ডে লেখা ‘চিকেন বিরিয়ানি ৬৫ টাকা’। এরকম একটি নয়, একের পর এক দোকান গজিয়ে উঠছে সিউড়িতে। কোথাও ৬৫ টাকা, কোথাও ৭০ টাকায় এক প্লেট চিকেন বিরিয়ানি পাওয়া যাচ্ছে। পাবলিকও হুমড়ি খেয়ে সেসব দোকান থেকে বিরিয়ানি কিনে খাচ্ছেন। অথচ এই শহরেই অনেক রেস্টুরেন্টে এক প্লেট চিকেন বিরিয়ানি বিক্রি হচ্ছে ২৩০ টাকায়। প্রশ্ন উঠছে, দামের এত পার্থক্য কেন। অনেকেরই মনে সন্দেহ জাগতে শুরু করেছে, সস্তায় খেতে গিয়ে বিপদ ডেকে আনছি না তো? দাবি উঠছে, প্রশাসনিক ভাবে সমস্ত বিরিয়ানি দোকানগুলির খাবারের গুণমান ও রান্নার কাজে ব্যবহৃত জিনিসপত্র যাচাই করে দেখা হোক। 
বিরিয়ানিতে যেসব জিনিস ব্যবহার করা হয় সে সবকিছুরই দাম ইদানীং কয়েকগুণ বেড়েছে। যেমন, বাসমতী চাল, মুরগির মাংস, ডিম, আলু, তাছাড়া জায়ফল, জয়ত্রী, লবঙ্গ, এলাচ, জাফরান, দুধের মতো দামী মশলাপাতি তো রয়েছেই। সম্প্রতি মুরগির মাংস, ডিম, আলু ও চালের দাম চড়া। ফলে প্রশ্ন উঠছেই যে, এত কম দামে কীভাবে বিরিয়ানি দেওয়া সম্ভব। শহরবাসীর একাংশের প্রশ্ন, বিরিয়ানিতে ব্যবহৃত মুরগির মাংসের গুণমান ঠিকঠাক তো? এছাড়াও যেসব তেল, মশলা ব্যবহৃত হচ্ছে তাও কতটা ব্যবহার যোগ্য সেটাও প্রশ্ন। কেন না, বাস স্ট্যান্ড সংলগ্ন বেশ কয়েকটি দোকানের বিরিয়ানিতে যে রং ব্যবহার করা হয় তা করা যায় না। এছাড়াও স্বাদ আনার জন্য এমন কিছু মশলা দেওয়া হচ্ছে তা অত্যন্ত ক্ষতিকর। শহরের এক বাসিন্দা মনোজ সাহা বলেন, বেশিরভাগ মানুষই চান কম পয়সায় ভালো খাবার খেতে। সেই কারণেই হাতের কাছে যা পাচ্ছেন তাই কিনে নিচ্ছেন। কিন্তু কী খাচ্ছেন তা নিয়ে কারওরই মাথাব্যথা নেই। 
ওয়াকিবহাল মহল অবশ্য এর দায় ঠেলছে প্রশাসনের দিকে। জেলার ফুড সেফটি অফিসাররা নিয়মিত ভিজিট করেন না বলে অভিযোগ। খাবারের গুণমান নিয়ে নজরদারি একেবারেই নেই। চৈতালি মোড়ের নামী এক রেস্টুরেন্টের কর্ণধার বাপি ঘোষাল বলেন, ফুটপাতের ধারে এখন কিছু হলেই লাল কাপড় জড়িয়ে বিরিয়ানি সেন্টার খুলে দিচ্ছে। আমরাও ভেবে পাচ্ছি না এত কম দামে কীভাবে বিরিয়ানি দিচ্ছে! আমরা তো দেড়শো টাকা দিয়েও খরচ তুলতে পারছি না। চিকেন আদৌ জ্যান্ত দেওয়া হয় কিনা সেই প্রশ্ন তো সাধারণ বসিন্দারাই তুলছেন। রাস্তার ধারে সস্তায় বিরিয়ানির দোকানের ঠেলায় বড় মাপের ৩টি রেস্টুরেন্ট বন্ধ হয়ে গেল। আমরা অত্যন্ত চিন্তায় রয়েছি। বীরভূম স্বাস্থ্য জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক হিমাদ্রি আড়ি বলেন, আমাদের ফুড সেফটি অফিসার কম রয়েছে। কিন্তু অভিযোগের ভিত্তিতে জরিমানা করা হচ্ছে। সকলকে বলব ফুড সেফটি সার্টিফিকেটের জন্য লাইসেন্সের আবেদন করতে। মাত্র ১০০ টাকাতেই অনলাইনে আবেদন করা যায়। আমরাও নজরদারি বাড়াব।
10d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গুরুজনের থেকে অর্থকড়ি লাভ হতে পারে। স্বার্থান্বেষী আত্মীয়-স্বজনের সঙ্গে দূরত্ব রেখে চলুন। মনে চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৬.৮৮ টাকা১০৯.৫৬ টাকা
ইউরো৯০.০২ টাকা৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা