দক্ষিণবঙ্গ

হাওড়া-খড়্গপুর শাখায় কাজ, ২৯ জুন-৮ জুলাই প্রচুর ট্রেন বাতিল

নিজস্ব প্রতিনিধি, মেদিনীপুর: শিয়ালদহের পর এবার হাওড়া-খড়্গপুর শাখায় বিপর্যস্ত হতে চলেছে রেল পরিষেবা। গত ২৯জুন থেকে ৮জুলাই পর্যন্ত দক্ষিণ-পূর্ব রেলের খড়্গপুর ডিভিশনের আন্দুল স্টেশনে নন ইন্টারলকিংয়ের কাজ চলবে। টানা ১০ দিন ওই কাজের জন্য ২৩৭টি লোকাল ট্রেন, ৩২ জোড়া এক্সপ্রেস সহ প্রায় তিনশোর বেশি ট্রেন বাতিল করেছে খড়্গপুর ডিভিশন। সোমবার দক্ষিণ-পূর্ব রেলের তরফে এনিয়ে বিজ্ঞপ্তি জারি হয়েছে। ফলে, ২৯ তারিখ থেকে আগামী ১০দিন হাওড়া-খড়্গপুর শাখার নিত্যযাত্রীরা যে বড়সড় ভোগান্তির মুখে পড়তে চলেছেন, তা বলাই বাহুল্য। 
খড়্গপুর ডিভিশনের সিনিয়র ডিভিশনাল কমার্শিয়াল ম্যানেজার আলোক কৃষ্ণা বলেন, আন্দুল স্টেশনের ইন্টারলকিংয়ের কাজ চলবে। সেই কারণে একগুচ্ছ ট্রেন বাতিল করা হয়েছে। যাত্রীদের ভোগান্তির জন্য আগাম ক্ষমাপ্রার্থী। 
রেল সূত্রের খবর, আগে আগামী ২২ জুন থেকে ১জুলাই পর্যন্ত নন ইন্টারলকিংয়ের কাজ হবে বলে স্থির হয়েছিল। এনিয়ে একটি খসড়া নির্দেশিকাও সামনে আসে। যদিও তা কার্যকর হয়নি। রেলের তরফে জানানো হয়, আন্দুল স্টেশনে কাজ হবে। কিন্তু ২২ তারিখ থেকে সেই কাজ হবে না। ওয়াকিবহাল মহলের একাংশের মতে, গত ১৭ জুন কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনার পর রেলের বিরুদ্ধে ক্ষোভে ফুঁসছিল সাধারণ মানুষ। তাই সেই পরিস্থিতি থিতু না হওয়া পর্যন্ত যাত্রীদের ফের ভোগান্তির মুখে ঠেলে দেওয়ার পথে হাঁটেনি রেল। পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হওয়ায় এবার সেই কাজ শুরু করতে চলেছে রেল।
আগামী ২৯ জুন থেকে ৬ জুলাই পর্যন্ত চলবে প্রি ইন্টারলকিংয়ের কাজ। তারপর ৭ ও ৮ জুলাই চলবে মূল কাজ। এর জেরে ২৯ তারিখ থেকেই হাওড়া-মেদিনীপুর, হাওড়া-খড়্গপুর, হাওড়া-পাঁশকুড়া, হাওড়া-আমতা, পাঁশকুড়া-দীঘা, হাওড়া-মেচেদা সহ খড়্গপুর ডিভিশনের বিভিন্ন রুটে লোকাল ট্রেন চলাচল বাতিল হতে পারে। তবে, সবচেয়ে প্রভাব পড়বে শেষ চারদিন। জানা গিয়েছে, আগামী ২৯ তারিখ থেকে ৪ তারিখ পর্যন্ত হাওড়া-খড়্গপুর শাখার ৬৭টি লোকাল ট্রেন বাতিল থাকছে। তবে ৫ তারিখ থেকে ৮ তারিখ পর্যন্ত ১৬৮টি ট্রেন বাতিল করা হচ্ছে রেলের তরফে। লোকাল ট্রেনের পাশাপাশি বাতিল করা হচ্ছে এক্সপ্রেস ট্রেনও। হাওড়া-দীঘা, তাম্রলিপ্ত ও কাণ্ডারি এক্সপ্রেস, হাওড়া-ভুবনেশ্বর জনশতাব্দী, হাওড়া-পুরুলিয়া এক্সপ্রেস, শালিমার-পুরী ধৌলি, হাওড়া-টিতলাগড় ইস্পাত এক্সপ্রেস, হাওড়া-পুরী শতাব্দী, হাওড়া-টাটানগর স্টিল, লোকমান্য তিলক-শালিমার এক্সপ্রেস, পুনে-হাওড়া আজাদহিন্দ, হাওড়া-মুম্বই জ্ঞানেশ্বরী, পুরী-শিয়ালদহ দূরন্ত সহ ৩২ জোড়া এক্সপ্রেস ট্রেন বাতিল করা হয়েছে। এছাড়াও, কাজের জন্য বহু ট্রেন ঘুরপথেও চালানো হচ্ছে।
রেলের এই বিজ্ঞপ্তি ঘিরে ইতিমধ্যেই সাধারণ মানুষের মধ্যে শোরগোল পড়ে গিয়েছে। ২৯ তারিখ থেকে টানা ১০ দিন যাত্রী ভোগান্তির পাশাপাশি বহু মানুষের রুটিরুজিতে টান পড়বে। মেদিনীপুর, খড়্গপুর গ্রামীণ থেকে পাঁশকুড়ার বিস্তীর্ণ এলাকার ফুলচাষিদের উৎপাদিত ফুল হাওড়া পাঠানোর অন্যতম ভরসা লোকাল ট্রেন। ফুলচাষিদের ব্যাপক সমস্যায় পড়তে হবে। সারা বাংলা ফুলচাষি ও ব্যবসায়ী সংগঠনের সাধারণ সম্পাদক নারায়ণ নায়েক বলেন, এমনিতেই প্রতিদিন লোকাল ট্রেন যেভাবে দেরিতে চলে, তাতে যাত্রীরা প্রচণ্ড বিরক্ত। তার উপর ফের রেল সাধারণ মানুষকে ভোগান্তিতে ফেলতে চলেছে। মেদিনীপুর-হাওড়া শাখার নিত্যযাত্রী শ্যামসুন্দর চক্রবর্তী বলেন, গরমে যাত্রীদের নাকাল করে কাজ না করে রেলের উচিত ছুটির দিন বা রাতের দিকে এই কাজ করা। 
27d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিকল্প উপার্জনের নতুন পথের সন্ধান লাভ। কর্মে উন্নতি ও আয় বৃদ্ধি। মনে অস্থিরতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৬.৮৮ টাকা১০৯.৫৬ টাকা
ইউরো৯০.০২ টাকা৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     July,   2024
দিন পঞ্জিকা