দক্ষিণবঙ্গ

পানাগড়ে পার্টি অফিসই ভাড়া দিয়ে দিল সিপিএম

সংবাদদাতা, মানকর: রাজ্যে পালাবদলের পর ক্ষমতা হারিয়েছে সিপিএম। আগের মতো সেই দাপটও নেই। সিপিএম এখন সংগঠনের খরচ তুলতে পার্টি অফিস ভাড়া দিচ্ছে। এমনই সিদ্ধান্ত নিয়ে এক সময়ের লাল দুর্গ কাঁকসায় সিপিএমের অন্দরে জোর বিতর্ক শুরু হয়েছে। দলের কার্যালয় কেন ভাড়া দেওয়া হবে সেই প্রশ্ন তুলেছেন দলের নেতা-কর্মীদের একাংশ। তাঁদের আশঙ্কা, এই সিদ্ধান্ত সংগঠনের হাল নিয়ে সাধারণ মানুষের মনে প্রশ্ন তৈরি করে দেবে। যদিও দলের নেতাদের দাবি, আর্থিক সুরাহার জন্যই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
১৯৯০সালে কাঁকসার পানাগড় বাজারে জোনাল কমিটির নিজস্ব এই শহিদ সুকুমার স্মৃতি ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন কণক বন্দ্যোপাধ্যায়। রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য থেকে শুরু করে নিরুপম সেন সহ বহু দাপুটে নেতাই এসেছেন এই অফিসে। বাম আমলে এই পার্টি অফিস চত্বর সর্বদাই গমগম করত। লোকাল কমিটির দাপটে তখন বিরোধীরা কোণঠাসা। রাজ্যে পালাবদলের পর পার্টি অফিসে ভিড় কমতে থাকে। অফিসের ভিতর এখনও দলীয় নেতৃত্বের ছবি রয়েছে। সেই অফিসটি এখন কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র হিসেবে ব্যবহার করা হচ্ছে। স্থানীয় বাসিন্দা কল্পনা রায় বলেন, সিপিএম ক্ষমতায় থাকার সময় নেতা-কর্মীরা আসতেন। এখন প্রায় কেউ আসেন না বললেই চলে। 
পার্টি অফিস একটি এনজিওকে ভাড়া দেওয়া হয়েছে। সেখানে কম্পিউটার শেখানো হচ্ছে। সিপিএম নেতা শেখ আব্দুল রহিম বলেন, জোনাল অফিসটি দলের কাজে এখন প্রয়োজন পড়ছে না। পাশের এরিয়া অফিস থেকেই কাজ চলছে। অফিস রক্ষণাবেক্ষণ, বিদ্যুতের খরচ রয়েছে। তাছাড়া ওই পাড়ায় বহু গরিব মানুষ বসবাস করেন। জলের ব্যবস্থা নেই। আমাদের অফিস থেকেই পাড়ার লোকজন জল নেন। 
এই সিদ্ধান্ত মেনে নিতে পারছেন না দলের কর্মী-সমর্থকদের একাংশ। তাঁদের বক্তব্য, দলীয় কর্মীদের পরিশ্রমের ফসল এই পার্টি অফিস। তা অন্য কাজে লাগানো উচিত নয়। এই সিদ্ধান্তে দলের সংগঠন বেআব্রু হল বলেই মনে করছেন তাঁরা। বিরোধীদের কটাক্ষ, একসময় বামেরা কম্পিউটার শিক্ষার বিরোধিতা করেছিল। আজ নিজেদের অফিসই ভাড়া দিতে হচ্ছে কম্পিউটার শিক্ষা দেওয়া সংস্থাকে। তৃণমূল নেতা তথা কাঁকসা পঞ্চায়েত সমিতির সভাপতি ভবানী ভট্টাচার্য বলেন, সিপিএম দলটাই এখন উঠে যাওয়ার অপেক্ষায়। একসময় যারা রাজ্যে ক্ষমতায় ছিল তাদের নেতারা ওই অফিসে এসেছিলেন। ধর্মনিরপেক্ষ দল বলে দাবি করা বামেদের অফিসে এখন স্বস্তিক চিহ্ন দেখা যাচ্ছে। তারা এখন ভগবানের কাছে আশ্রয় নিচ্ছে, একমাত্র তিনি যদি উদ্ধার করতে পারেন! 
27d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিকল্প উপার্জনের নতুন পথের সন্ধান লাভ। কর্মে উন্নতি ও আয় বৃদ্ধি। মনে অস্থিরতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৬.৮৮ টাকা১০৯.৫৬ টাকা
ইউরো৯০.০২ টাকা৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     July,   2024
দিন পঞ্জিকা