দক্ষিণবঙ্গ

কোস্টগার্ড সহ বহু শিল্প সংস্থা জমি চাইছে হলদিয়ায়, বাড়বে কর্মসংস্থান

সংবাদদাতা, হলদিয়া: হলদিয়ায় ২০০ কোটি টাকা বিনিয়োগে নতুন হোভারপোর্ট, চপার ল্যান্ডিং স্টেশন এবং ট্রেনিং গ্রাউন্ড গড়ছে কোস্টগার্ড। এজন্য হলদিয়া উন্নয়ন কর্তৃপক্ষের (এইচডিএ) কাছে কোস্টগার্ড ৩৮ একর জমি চেয়েছে। বুধবার এ খবর জানিয়েছে এইচডিএ। উপকূলরক্ষা ও প্রতিরক্ষা ক্ষেত্রে কৌশলগত সুবিধের জন্য বালুঘাটা লোকেশনকে বেছে নিয়েছে কোস্টগার্ড। বালুঘাটায় বিসি রায় হাসপাতাল সংলগ্ন হলদি নদীর তীরবর্তী জমি চিহ্নিত হয়েছে। এইচডিএ সূত্রে জানা গিয়েছে, বালুঘাটা মোড় থেকে বিসি রায় হাসপাতাল যাওয়ার পথে রাস্তার ডানদিকে কোস্টগার্ডকে জমি দেওয়া হবে। তবে জমি হস্তান্তর নিয়ে দীর্ঘদিন ধরে টালবাহানা চলছে। এইচডিএর এক আধিকারিক বলেন, এইচডিএ জমি দেওয়ার জন্য প্রস্তুত। মূল্যায়ণ করে জমি লিজ নিতে কত টাকা লাগবে তাও জানিয়েছে এইচডিএ। কিন্তু কেন্দ্রের ‹রক্ষাভবন› থেকে কোস্টগার্ডের জমির লিজ মূল্যের অনুমোদন এখনও মেলেনি। ফলে অফার লেটার ইস্যু হচ্ছে না। ৩০ জুন পর্যন্ত সময় চেয়েছিল কোস্টগার্ড। এখন তা বাড়িয়ে ওরা ৩১ ডিসেম্বর করেছে। এদিকে, জমি পড়ে থাকায় ২০১৮ সাল থেকে একাধিকবার জমি বেদখল হয়েছে। নদীতীরের জমি হওয়ায় দখল করে ভেনামি চিংড়ি চাষের ভেড়ি তৈরি করে স্থানীয় প্রভাবশালীরা। দখলদার সরিয়ে ফের জমি উদ্ধার করেছে এইচডিএ। কিন্তু কোস্টগার্ড টালবাহানা করায় উষ্মা প্রকাশ করেছে এইচডিএ।
শুধু কোস্টগার্ড নয়, আরও একাধিক শিল্প সংস্থা জমি চেয়েছে এইচডিএর কাছে। পাশাপাশি শিল্পাঞ্চল ও লাগোয়া এলাকায় শিল্প সহায়ক নতুন পরিকাঠামো গড়ার উপর নজর দিচ্ছে এইচডিএ। এছাড়া একাধিক কাজ ঢিমেতালে চলছে বা ঘাটতিও রয়েছে। নির্বাচন পর্ব শেষে এইচডিএ এবার কাজে গতি আনতে চাইছে। এজন্য শিল্পের জমি ও উন্নয়ন নিয়ে আগামী ২৮ জুন বোর্ড মিটিংয়ে বসছে এইচডিএ। এইচডিএর চেয়ারম্যান জ্যোতির্ময় কর বলেন, ভোটের জন্য তিন মাস কোনও মিটিং করা যায়নি। কোন কাজ কীভাবে হচ্ছে তার পর্যালোচনা করা হবে। বোর্ড মিটিংয়ে এবার নতুন কয়েকটি সিদ্ধান্ত নেওয়া হবে। যে শিল্প সংস্থাগুলি জমি চেয়েছে, গতবার মিটিংয়ে তার অনুমোদন দিয়েছিল বোর্ড। এবার তার কী অগ্রগতি হয়েছে খতিয়ে দেখা হবে। কোস্টগার্ড সহ ১৪টি শিল্প সংস্থাকে জমি দেওয়ার প্রক্রিয়া চলছে। এইচডিএ তার ল্যান্ড ব্যাঙ্ক থেকে ওই জমি হস্তান্তর করবে। সংস্থাগুলি সম্মিলিতভাবে ৩ হাজার ৬৫৫ কোটি টাকা বিনিয়োগ করবে। এরমধ্যে সবচেয়ে বেশি ১০৪ একর জমি দেওয়া হচ্ছে আইওসি রিফাইনারিকে। 
এইচডির চিফ এগজিকিউটিভ অফিসার কোন্থাম সুধীর বলেন, আইওসিকে জমি হস্তান্তরের বিষয়ে কথা চলছে। ওদের ১০৪ একর জমির জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দের আবেদন করেছে দিল্লির হেড অফিসে। এদিকে বুধবার বিকেলে আইওসির নতুন জিএম ও ডিজিএম দেখা করেছেন চেয়ারম্যান ও সিইওর সঙ্গে। এইচডিএ সূত্রে জানা গিয়েছে, পতঞ্জলি ফুড লিমিটেড (পূর্বতন রুচি) তাদের নতুন ভোজ্যতেল ইউনিট গড়ার জন্য নতুন করে ১৫ একর জমি চেয়েছে। তারা ২৯৪ কোটি টাকা বিনিয়োগে নতুন প্ল্যান্ট গড়বে। এছাড়া ইমামি অ্যাগ্রোটেক তাদের প্ল্যান্ট সম্প্রসারণের জন্য ৫ একর জমি চেয়েছে। ভোজ্যতেলের কারখানা তৈরি হলে বহু যুবকের কাজের সুযোগ হবে বলে আশা এইচডিএর। কারণ ভোজ্যতেল শিল্পে হলদিয়ায় এখনই চারটি কারখানায় ৬ হাজারের বেশি শ্রমিক কর্মচারী কাজ করেন। এজিস লজিস্টিকস নামে একটি সংস্থা এবার হলদিয়ায় পেট্র রসায়ন ম্যানুফ্যাকচারিং শিল্পে নামছে। তারা এইচডিএর কাছে সাড়ে ১৬ একর জমি চেয়েছে। নতুন কারখানা গড়তে তারা ২৮০ কোটি টাকা বিনিয়োগ করতে চলছে। এছাড়া হলদিয়ায় মেডিক্যাল অক্সিজেন তৈরির জন্য প্ল্যান্ট গড়বে আইনক্স এয়ার। এরা ১০০ কোটি টাকা বিনিয়োগ করতে চলেছে। এদের ডিপিআর জমা দিতে বলেছে এইচডিএ।
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিকল্প উপার্জনের নতুন পথের সন্ধান লাভ। কর্মে উন্নতি ও আয় বৃদ্ধি। মনে অস্থিরতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৬.৮৮ টাকা১০৯.৫৬ টাকা
ইউরো৯০.০২ টাকা৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     July,   2024
দিন পঞ্জিকা