দক্ষিণবঙ্গ

জেলায় প্রথম ৬০০টি অঙ্গনওয়াড়ি কেন্দ্রে বিদ্যুৎ-সংযোগ দিতে উদ্যোগ

সংবাদদাতা, কৃষ্ণনগর : জেলায় এই প্রথম ৬০০টি অঙ্গনওয়াড়ি কেন্দ্রে বৈদ্যুতিকীকরণ হচ্ছে। সেইসঙ্গে ২৮৯টি কেন্দ্রে পানীয় জলের সংযোগ দেওয়া হবে। যে সমস্ত অঙ্গনওয়াড়ি কেন্দ্রের নিজস্ব ভবন আছে, প্রথম ধাপে সেই সমস্ত কেন্দ্রে এই ব্যবস্থা করা হচ্ছে। পরে ধাপে ধাপে এই ব্যবস্থা জেলার অন্য অঙ্গনওয়াড়ি কেন্দ্রে করা হবে।
এই কাজটি তা‌ড়াতাড়ি করার জন্য বুধবার ডব্লুবিসিডিসিএলের আঞ্চলিক অধিকর্তার সঙ্গে জেলা প্রশাসনের আধিকারিকদের আলোচনা হয়েছে। সেই আলোচনায় উঠে এসেছে, কীভাবে অঙ্গনওয়াড়ি কেন্দ্রে বৈদ্যুতিকীকরণ করা যাবে, সেক্ষেত্রে বিল কত হবে ইত্যাদি। এই বৈঠকে জেলাশাসক অরুণ প্রসাদ, অতিরিক্ত জেলাশাসক (জেলা পরিষদ) অনুপ দত্ত, অতিরিক্ত জেলাশাসক (উন্নয়ন) সহ অন্যরা উপস্থিত ছিলেন।
জেলাশাসক বলেন, নারী ও শিশু কল্যাণ দপ্তরের অধীনে জেলায় ৬০০টি অঙ্গনওয়াড়ি কেন্দ্রে বৈদ্যুতিকীকরণ হচ্ছে। ২৮৯টি কেন্দ্রে পানীয় জলের সংযোগ দেওয়া হচ্ছে। ব্লক প্রশাসনের মাধ্যমে এই কাজ হবে।
জেলায় ৬৯৩৪টি অঙ্গনওয়াড়ি কেন্দ্র রয়েছে। এর মধ্যে ২৩৪৩টি কেন্দ্রের নিজস্ব ভবন রয়েছে। বাকি অঙ্গনওয়াড়ি কেন্দ্র কোথাও ঘর ভাড়া নিয়ে, আবার কোথাও ক্লাবে, স্কুলে বা অন্য সরকারি ভবনে চলে। এসমস্ত অঙ্গনওয়াড়ি কেন্দ্রের নিজস্ব বিদ্যুৎ-সংযোগ নেই। বিদ্যুৎ না থাকায় প্রচণ্ড গরমেও ফ্যান চালানো যায় না। দিন দিন গরম বাড়ছে। ফলে অঙ্গনওয়াড়ি কেন্দ্রে আসা মা ও শিশুদের খুব কষ্ট হচ্ছে। তাই বিদ্যুতের ব্যবস্থা হলে সমস্ত অঙ্গনওয়াড়ি কেন্দ্রের প্রভূত উন্নতি হবে। প্রবল গরমে মা ও শিশুদের কষ্ট করতে হবে না। অঙ্গনওয়াড়ি কেন্দ্রে পড়াশোনার সময় হাতপাখা ব্যবহারও করতে হবে না। এক লহমায় এসমস্ত কেন্দ্রের পরিবেশটাই পাল্টে যাবে। আর পরিকাঠামোগত উন্নয়ন হলে এখানে খুদে পড়ুয়াদের পড়াশোনার মান আরও বাড়বে বলে আশাবাদী প্রশাসন। ১৫ অর্থ কমিশন বা গ্রাম পঞ্চায়েতের নিজস্ব তহবিলের টাকায় বৈদ্যুতিকীকরণ ও পানীয় জলের সংযোগ দেওয়া হবে। মঙ্গলবার জেলায় পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দপ্তরের পর্যালোচনা বৈঠক হয়। সেই বৈঠকে  নারী ও শিশুকল্যাণ দপ্তরের অধীনে থাকা সমস্ত কাজ তাড়াতাড়ি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জেলার প্রতিটি ব্লকে এই কাজ হবে। সেইমতো ব্লক প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে। ৩০ জুন লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। তার মধ্যে সম্ভব না হলেও কাজটি তাড়াতাড়ি করা হবে।
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিকল্প উপার্জনের নতুন পথের সন্ধান লাভ। কর্মে উন্নতি ও আয় বৃদ্ধি। মনে অস্থিরতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৬.৮৮ টাকা১০৯.৫৬ টাকা
ইউরো৯০.০২ টাকা৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     July,   2024
দিন পঞ্জিকা