দক্ষিণবঙ্গ

কাঁথির সরকারি পলিটেকনিক কলেজে গণ ফেল, প্রতিবাদে গেট বন্ধ করে ৫ ঘণ্টা ঘেরাও টিআইসি

নিজস্ব প্রতিনিধি, তমলুক: পরীক্ষা পদ্ধতির বদল হতেই কাঁথির সরকারি পলিটেকনিক কলেজে গণ ফেলের ঘটনা ঘটেছে। এই ঘটনার প্রতিবাদে মঙ্গলবার কলেজের গেট বন্ধ করে পাঁচ ঘণ্টা টিচার ইনচার্জকে ঘেরাও করে রাখলেন পড়ুয়ারা। আজ, বুধবার এই আন্দোলন আরও জোরালো হবে বলে ছাত্রছাত্রীদের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে। সিলেবাস বদলের জেরে এই অবস্থা বলে আন্দোলনরত পড়ুয়াদের দাবি।
কাঁথি পলিটেকনিক কলেজে সেকেন্ড সেমেস্টারে ২৩০জনের মধ্যে ১২৩ জন ফেল করেছেন। ফোর্থ সেমেস্টারে ১৮০ জনের মধ্যে অকৃতকার্যের সংখ্যা ৪০। শুধু কাঁথি নয়, গোটা রাজ্যে বেশিরভাগ সরকারি পলিটেকনিক কলেজে এবার করুণ ফলাফল হয়েছে বলে জানা গিয়েছে। গত ২৭ সেপ্টেম্বর রেজাল্ট বেরিয়েছে। তারপর সরকারি পলিটেকনিক কলেজে গণ ফেল করার ঘটনা সামনে আসে। ইতিমধ্যে ছাত্রছাত্রীদের পক্ষ থেকে এনিয়ে একগুচ্ছ দাবি কারিগরি শিক্ষাদপ্তরের মন্ত্রী ইন্দ্রনীল সেনের কাছে পেশ করা হয়েছে। এই ইস্যুতে কাঁথি পলিটেকনিক কলেজে আন্দোলন তীব্রতর করা হচ্ছে। গত জুন মাস নাগাদ বিভিন্ন সেমেস্টারের পরীক্ষা হয়। পলিটেকনিকে একটি সেমেস্টারে মোট ৬০ নম্বরের পরীক্ষা হয়। ছাত্রছাত্রীদের দাবি, আগে ২০ নম্বরের বড় প্রশ্ন থাকত। বাকি ৪০ নম্বরের ছোট প্রশ্ন হতো। তারপর পদ্ধতি বদল করে ৪০ নম্বর বড় ও ২০ নম্বরের ছোট প্রশ্নপত্র আসত। বর্তমানে ছোট প্রশ্ন একেবারে তুলে দেওয়া হয়েছে। সেইসঙ্গে পরীক্ষার সময়সীমা তিন ঘণ্টা থেকে কমিয়ে আড়াই ঘণ্টা করা হয়েছে। আন্দোলনকারী ছাত্রছাত্রীদের দাবি, এই পদ্ধতি বদল ছাত্রছাত্রীদের ফেল করার অন্যতম কারণ। এই বদল ছাত্রছাত্রীদের স্বার্থ পরিপন্থী।
কাঁথি পলিটেকনিক কলেজের আন্দোলনরত এক পড়ুয়া বলেন, করোনা মহামারীর আগে আমাদের গড় প্রাপ্ত নম্বর ৪০ শতাংশ হলে উত্তীর্ণ বলে বিবেচিত হতো। করোনা পরবর্তী সময়ে সেটার বদল হয়। গড় নম্বরের পরিবর্তে যোগ্যতামান হিসেবে প্রতিটি সাবজেক্টে ৪০ নম্বর করা হয়। আমাদের দাবি, চলতি সেমেস্টারে রেজাল্ট বিপর্যয় হয়েছে। তাই করোনার আগে যে নিয়ম ছিল সেটা এবারের জন্য অন্তত কার্যকর করা হোক। তা নাহলে বহু ছাত্রছাত্রীর ভবিষ্যৎ অন্ধকার হয়ে যাবে। তিন বছরের মোট ছ’টি সেমেস্টার। ফেল করলে এতগুলি বছর নষ্ট হবে। বিষয়টি সহানুভূতির সঙ্গে দেখতে হবে। কাঁথি পলিটেকনিক কলেজের টিচার ইনচার্জ প্রবীর মাইতি বলেন, রেজাল্টে কিছু সমস্যা হয়েছে। তা নিয়ে পড়ুয়াদের ক্ষোভ তৈরি হয়েছে।-নিজস্ব চিত্র
9Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহ পরিবেশে হঠাৎ আসা চাপ থেকে মানসিক অস্থিরতা। ব্যবসা ভালো চলবে। অনুকূল আয় ভাগ্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮২.৭৬ টাকা৮৪.৫০ টাকা
পাউন্ড১০৭.০০ টাকা ১১০.৫২ টাকা
ইউরো৮৯.৮৮ টাকা৯৩.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা