বিকিকিনি

পাল্টে নিন জলের বোতল

তাম্র পাত্রে জল খাওয়ার উপকারিতা নিয়ে বিশেষজ্ঞরা সকলেই একমত। অতএব অন্য বোতল ছেড়ে বরং ঘরে আনুন স্টিল বা তামার বোতল।

তাম্র পাত্রে জল খাওয়ার উপকারিতা নিয়ে বিশেষজ্ঞরা সকলেই একমত। অতএব অন্য বোতল ছেড়ে বরং ঘরে আনুন স্টিল বা তামার বোতল। ‘মেটাল বটল’ এখন দারুণ ট্রেন্ডিং। স্টিল তার মধ্যে সবচেয়ে এগিয়ে হলেও পিছিয়ে নেই তামার বোতল। তাম্র পাত্রে জল খাওয়া স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী। জেনে নিন কেন জল তামা বা স্টিলের পাত্রে রাখা ভালো?
কেন উপকারী?
বিভিন্ন উপকারী ধাতুর মিশ্রণ থাকে এই বোতলে। তার প্রতিটিই শরীরের পক্ষে উপকারী। তার মধ্যে বিশেষ উল্লেখের দাবিদার ক্রোমিয়াম এবং নিকেল। এছাড়াও মলিবডেনাম নামের একটি মিশ্রিত ধাতুও রয়েছে এই ধরনের বোতলে। এইগুলো সবই আমাদের হজম ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এছাড়া এই ধাতুগুলো রিসাইকেল করা যায় সহজেই। তার ফলে একই বোতল বেশিদিন ব্যবহার না করলেও তা ভেঙেচুরে অন্য জিনিস বানানো সম্ভব হয়। 
চাইলে বহুদিন পর্যন্ত এই বোতল ব্যবহার করাও সম্ভব। সাধারণ সাবান জলে ধুয়েই পরিষ্কার করে নেওয়া যায় এই বোতলগুলো। ফলে এর পিছনে খরচ খুবই কম। একবার স্টেনলেস স্টিলের বোতল কিনলে তা বহুদিন টিকে যায়। 
এছাড়া কার্বন ফুটপ্রিন্ট কমাতেই সাহায্য করে স্টিল বা অন্যান্য ধাতুর বোতলের ব্যবহার। প্লাস্টিক যত কম ব্যবহৃত হবে দূষণও ততই কমানো সম্ভব হবে বলে দাবি করেন পরিবেশবিদরা। মেটাল বটল সেদিক দিয়েও উপযোগী। 
 এই বোতলগুলো সম্পূর্ণভাবে বিপিএ মুক্ত এবং স্বাস্থ্যকর। এখন প্রশ্ন হল বিপিএ কী? বিপিএ অর্থাৎ বিসফেনল এ। এক ধরনের শিল্প রাসায়নিক যা প্লাস্টিক বানাতে কাজে লাগে। এটি শরীরের পক্ষে ক্ষতিকর। স্টিল বা তামায় এই ধরনের জিনিস থাকে না বলেই তা স্বাস্থ্যকর। এর মাধ্যমে জল যখন শরীরে যায় তখন তা আমাদের বিভিন্নভাবে উপকার করে। 
খিদে বাড়ে, হজম ক্ষমতা উন্নত হয়, শরীর ঠান্ডা হয় ইত্যাদি। অনেকে মনে করেন তামার পাত্রে জল রাখলে জলের স্বাদও নাকি বাড়ে।   
সৌন্দর্যায়ন
শুধুই মাত্র স্টিলরঙা বা তামার রঙে মেটাল বটল — সেদিনও এখন অতীত। এখন এই ধরনের বোতলে মন ভালো করা বিভিন্ন রং। স্টিলের বোতলের গায়ে এনামেল পেন্ট করে নীল, হলুদ, লাল বা অন্য যে কোনও রং করা যায়। আবার তার উপর নকশাদার প্রিন্টও করানো যায়। তাই জিওমেট্রিক প্রিন্ট, ফ্লোরাল প্রিন্ট বা ট্রাইবাল প্রিন্ট, সবই পাবেন এখন মেটাল বটলসের গায়ে। সুদৃশ্য এই বোতলগুলো আধুনিক প্রজন্মও তাই হাতে তুলে নিচ্ছে। প্লাস্টিক বোতল বদলে ব্যবহার করুন স্বাস্থ্যকর ও সুন্দর স্টিল বা তামার জলের বোতল। 
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক সম্পত্তি সংক্রান্ত আইনি কর্মে ব্যস্ততা। ব্যবসা সম্প্রসারণে অতিরিক্ত অর্থ বিনিয়োগের পরিকল্পনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৫ টাকা৮৪.৫৯ টাকা
পাউন্ড১০৬.৪৩ টাকা১০৯.৯৫ টাকা
ইউরো৮৯.৬৩ টাকা৯২.৭৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা