বিদেশ

ভোটে আমার দলের জয় আটকাতে
মরিয়া সেনা, ফের তোপ ইমরানের

ইসলামাবাদ: ফের সেনার বিরুদ্ধে সরব পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান। তাঁর অভিযোগ, সরকারের রাশ নিজেদের হাতে ধরে রাখতে চায় সেনা। এজন্য ফের কোনও দুর্বল সরকারকেই ক্ষমতায় বহাল রাখার চেষ্টা চলছে। এই লক্ষ্যেই তাঁর দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)কে হতবল করতে চাইছে সেনাবাহিনী। আগামী ভোটে তাঁর দলকে আটকাতে সব ধরনের কৌশল নেওয়া হচ্ছে বলেও দাবি করেছেন কাপ্তান। 
গত মাসের শুরুতে আদালত চত্বরে গ্রেপ্তার হন ইমরান। এরপরেই পাকিস্তানজুড়ে হিংসা ছড়ায়। এই ঘটনায় পিটিআইয়ের নেতা-কর্মীদের উপর অভিযান চালাচ্ছে প্রশাসন। চাপের মুখে ইস্তফা দিতে বাধ্য হচ্ছেন ইমরানের দলের নেতারা।  কিছুদিন আগেই পাক সরকারের এক মন্ত্রী  পরিকল্পিতভাবে সেনার উপর পরিকল্পিত হামলার অভিযোগ করে পিটিআইকে নিষিদ্ধ করার হুঁশিয়ারি দিয়েছিলেন।  এই পরিস্থিতিতে সেনা ও শাহবাজ শরিফ সরকারের বিরুদ্ধে ফের সরব হয়েছেন ইমরান। প্রাক্তন প্রধানমন্ত্রীর দাবি, পিটিআইকে দুর্বল করতে সচেষ্ট সেনাবাহিনী। এজন্য বেছে বেছে তাঁর দলের নেতা ও সমর্থকদের গ্রেপ্তার করা হচ্ছে। পাশাপাশি, দেশের চলতি অর্থনৈতিক সঙ্কটের জন্য শাহবাজ সরকারকেই দায়ী করেছেন তিনি। রাজনৈতিক মহলের মতে, গত বছরে ক্ষমতাচ্যুত হওয়ার পরেও জনপ্রিয়তার দিক থেকে শীর্ষে রয়েছেন ইমরান। এরইমধ্যে আগামী অক্টোবরে পাকিস্তানে ভোট। এই আবহে কাপ্তানের দাবি, ভোটে পিটিআইকে আটকাতে মরিয়া সেনা। তিনি বলেন, ‘যে মুহূর্তে শাসক গোষ্ঠী বুঝবে যে তাঁর দল আর ভোটে জেতার মতো অবস্থায় নেই তখনই ভোটের দিনক্ষণ ঘোষণা করা হবে।’ 
পাকিস্তানে বরাবরই  প্রভাবশালী সেনাবাহিনী। দেশে নির্বাচিত সরকার থাকলেও অর্থনীতি ও বিদেশ নীতি সহ গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে শেষ কথা বলে সেনাই। দীর্ঘদিনের সেই পরম্পরার তীব্র বিরোধিতা করেছেন ইমরান। তিনি জানান, আরও একটা পুতুল সরকারকে ক্ষমতায় বসাতে চাইছে সেনা। যাতে আগের মতো সহজেই সরকারের উপর ছড়ি ঘোরানো যায়। বর্তমানে আর্থিক সঙ্কটে জর্জরিত পাকিস্তান। কাপ্তানের দাবি, এই পরিস্থিতিতে ঘুরে দাঁড়াতে প্রয়োজন এক মজবুত সরকারের। কিন্তু এমনটা কিছুতেই হতে দেবে না সেনাবাহিনী।
13Months ago
কলকাতা
রাজ্য
দেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পড়ে গিয়ে দেহে আঘাত লাগতে পারে। নিকট আত্মীয়ের সঙ্গে সম্পর্কের উন্নতি। আয় যোগ শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭২ টাকা৮৪.৪৬ টাকা
পাউন্ড১০৬.৬৭ টাকা১১০.১৯ টাকা
ইউরো৮৯.৪৯ টাকা৯২.৬৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা