আমরা মেয়েরা

টিপের ছোঁয়ায় সাজ বদল

হাতে তৈরি টিপ দিয়ে স্টেটমেন্ট তৈরি করেছেন মেঘনা খান্না। কথায় স্বরলিপি ভট্টাচার্য।

চওড়া কপালের মাঝখানে মাঝারি মাপের খয়েরি টিপ ভরাট করে রেখেছে। অথবা কপালে এসে পড়া চুলের গোছা আলতো ছুঁয়ে যাচ্ছে দুই ভুরুর মাঝের ছোট্ট কালো টিপ। মা যখন সিঁদুরের টিপে কপাল সাজিয়ে নেয়, তার থেকে স্নিগ্ধ আর কিছু হয় কি?
টিপের শামিয়ানায় নিজেকে সাজিয়ে তোলার ইতিহাস পুরনো। কিন্তু বাজারচলতি জিনিসের তুলনায় তা যদি হাতে তৈরি হয়, তার মূল্য বেড়ে যায় অনেকখানি। ঠিক সেই কাজটাই করছেন মেঘনা খান্না। বেঙ্গালুরুর বাসিন্দা এই তনয়ার রক্তে বাঙালিয়ানা। তাঁর মা শ্যামলা বন্দ্যোপাধ্যায় উত্তরপ্রদেশে বড় হয়েছেন। বিবাহসূত্রে তাঁর পদবী খান্না। মাকে দেখেই প্রথম টিপের প্রতি আগ্রহ তৈরি হয় মেঘনার। তাঁর কথায়, ‘বাঙালিদের সাজ অসাধারণ। মাকে ছোট থেকেই অন্যরকম সাজতে দেখেছি। নিজের হাতে যে টিপ তৈরি করছি, তা হয়তো ছোট থেকে মায়ের সাজ দেখেছি বলেই।’ অনুপ্রেরণা হিসেবে সোনার টিপের কাহিনিও ভাগ করে নিলেন মেঘনা। ‘হঠাৎই একজনের সঙ্গে আলাপ হয়েছিল, তাঁর ঠাকুরমার সোনার টিপ ছিল। বংশপরম্পরায় ওঁরা সেটা পেয়েছেন। হাতে তৈরি টিপের ভাবনাটা ওখান থেকে আসে। পুনর্ব্যবহারযোগ্য জিনিস দিয়ে টিপ তৈরি করতে শুরু করি। এগুলো সহজে নষ্ট হবে না। আর ব্যবহার করলে ত্বকের কোনও ক্ষতি হবে না।’
টিপ তৈরিতে কী কী কাঁচামাল ব্যবহার করেন? মেঘনার উত্তর, ‘চামড়া দিয়ে তৈরি করি। শ্যাম্পেন কালার ব্যবহার করি। মেটালিক শেডের খুব চাহিদা। চকচকে কিছু থাকলে অনেকে পছন্দ করেন। কারও পছন্দ ম্যাট। সেক্ষেত্রে বিডস, হ্যান্ডমেড কাগজ ব্যবহার করি। এভাবেই চক্র সিরিজ করেছি। যেখানে ডিজাইনে চক্র থাকবেই।’
নতুন কিছু করার তাগিদেই নিজের হাতে টিপ তৈরি করতে শুরু করেন মেঘনা। অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায় তাঁর তৈরি টিপ পরে শ্যুটিং করেছিলেন বলে জানালেন। টিপে ‘ক’ অক্ষরটি লেখা তো ঊষা উত্থুপের স্টাইল স্টেটমেন্ট। গায়িকাও সেজেছিলেন মেঘনার টিপে। ‘আসলে পৃথিবীটা খুব ছোট। আমি ঊষাজিকে ব্যক্তিগতভাবে চিনি না। আমার এক বন্ধু ওঁর মেয়ের পরিচিত। সেই সূত্রে ওঁর মেয়ে আমার তৈরি করা টিপ মায়ের জন্য নিয়ে যান। ওঁর খুব পছন্দ হয়েছিল’, খুশির ছোঁয়া মেঘনার গলায়। 
মেঘনা বিশ্বাস করেন, যে কোনও পরিবেশ, পরিস্থিতি থেকেই মেয়েরা উদ্যোগপতি হওয়ার ভাবনা ভাবতে পারেন। কাজের প্রতি ভালোবাসা আর আত্মবিশ্বাস এই বন্ধুর পথে বন্ধু হবেই।
5Months ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গৃহ পরিবেশে হঠাৎ আসা চাপ থেকে মানসিক অস্থিরতা। ব্যবসা ভালো চলবে। অনুকূল আয় ভাগ্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮২.৭৬ টাকা৮৪.৫০ টাকা
পাউন্ড১০৭.০০ টাকা ১১০.৫২ টাকা
ইউরো৮৯.৮৮ টাকা৯৩.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা