Bartaman Patrika
চাষ আবাদ
 

প্রাক খরিফে চিনা বাদাম চাষ শুরুর সময় এখনই

যেসব কৃষক প্রাক খরিফ মরশুমে চিনাবাদাম চাষ করতে চান, ট্রাক্টরের সাহায্যে তাঁদের এখনই চাষ দিয়ে জমির মাটি ওলোট-পালোট করে দিতে হবে। যাতে নীচের মাটি উপরে চলে আসে এবং উপরের মাটি নীচে চলে যায়। সূর্যালোকে মাটিবাহিত জীবাণুর সক্রিয়তা নষ্ট হয়ে যায়। পাশাপাশি এখনই কৃষককে শংসিত বীজ সংগ্রহ করে ফেলতে হবে 
বিশদ
কৃষককে লাভের মুখ দেখাতে বাজারমুখী ফসল চাষ ও বিপণনে আবাসিক প্রশিক্ষণ

ব্রতীন দাস : কৃষককে লাভের মুখ দেখাতে বাজারমুখী ফসল উৎপাদন ও সঠিক দামে তা বিপণনের ব্যবস্থা করে দিতে মিলবে নিখরচায় তিনমাসের উন্নত আবাসিক প্রশিক্ষণ। পাশাপাশি প্রকল্প বাস্তবায়িত করতে রয়েছে ২ লক্ষ টাকা সরকারি অনুদান ও ব্যাঙ্কঋণের সুযোগ।
বিশদ

13th  March, 2019
বাড়ির ছাদে বনসাই করতে
গাছ ও টব নির্বাচন জরুরি

নিজস্ব প্রতিনিধি: এক টুকরো অবসরে অনেকেরই বাগান করার শখ। বাগান বিলাসিদের মধ্যে কেউ কেউ আবার বাড়ির ছাদে বনসাই করতে চান। কীভাবে মনেরমতো বনসাই করা যাবে, বনসাই করার ক্ষেত্রে কোন বিষয়গুলিতে খেয়াল রাখতে হবে, তা নিয়েই টিপস দিয়েছেন উদ্যানপালন বিশেষজ্ঞরা। চারপাশে যেসব বনসাই দেখা যায়, তার মধ্যে সুন্দর পাতাযুক্ত বনসাই ও ফুলগাছের বনসাই সবচেয়ে জনপ্রিয়।
বিশদ

13th  March, 2019
হাইব্রিড ফুলকপির ফলন ভালো, খুশি চাষিরা

সংবাদদাতা: উত্তর ২৪ পরগনার বারাসত ১ ও ২, আমডাঙা, হাবড়া ১ ও ২, গাইঘাটা, বনগাঁ, বাগদা, স্বরূপনগর, বাদুড়িয়া, দেগঙ্গা সহ বিভিন্ন ব্লক থেকে বাজারে আসতে শুরু করেছে হাইব্রিড ফুলকপি। এই কপি পৌষমাসে বোনা হয়েছে। ফাল্গুনের প্রথম থেকেই চাষিরা ফসল বাজারজাত করতে পারছেন। ফলন ভালো। দামও মিলছে ভালোই। 
বিশদ

13th  March, 2019
 জৈব পদ্ধতিতে বেগুন

 সংবাদদাতা: রাসায়নিক সার বর্জন করে জৈব পদ্ধতিতে বেগুনচাষ করে ভালো আয়ের মুখ দেখছেন সুন্দরবনের চাষিরা। আয়লায় সুন্দরবন এলাকায় বহু জমি লবণাক্ত হয়ে যায়। সেই লবণাক্তভাব কাটিয়ে গোসাবার পাখিরালা, বিরাজনগর, বালি, লাহিড়িপুর সহ আশপাশের বেশকিছু এলাকার চাষিরা জৈব পদ্ধতিতে বেগুন চাষ করেছেন।
বিশদ

13th  March, 2019
 আলু ও পেঁয়াজ চাষিদের ক্ষতিপূরণের দাবিতে পূর্ব বর্ধমানে কৃষকসভার ডেপুটেশন

  সংবাদদাতা, বর্ধমান: অকাল বর্ষণ ও শিলাবৃষ্টিতে ক্ষতিগ্রস্ত আলু ও পেঁয়াজ চাষিদের ক্ষতিপূরণের দাবিতে পূর্ব বর্ধমানের জেলাশাসকের কাছে ডেপুটেশন দিল কৃষকসভা। শুক্রবার কৃষকসভার একটি প্রতিনিধি দল জেলাশাসকের সঙ্গে দেখা করে চাষিদের সমস্যার কথা তুলে ধরে।
বিশদ

09th  March, 2019
 পাত্রসায়রে ক্ষতিগ্রস্ত আলুজমির মাটি শোধন করে পরবর্তী চাষ করার পরামর্শ

  সংবাদদাতা, বিষ্ণুপুর: পাত্রসায়রে অকাল বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত আলুজমির মাটি শোধন না করে পরবর্তী চাষ করতে নিষেধ করলেন রাজ্যের কৃষি উপদেষ্টা প্রদীপ মজুমদার। শুক্রবার তিনি পাত্রসায়রের বেলুট-রসুলপুর, হামিরপুর ও নারায়ণপুর গ্রাম পঞ্চায়েত এলাকার ক্ষতিগ্রস্ত আলুর জমি পরিদর্শন করেন।
বিশদ

09th  March, 2019
ভয়াবহ ক্ষতির মুখে পড়ে এখন শস্যবিমার দিকে তাকিয়ে রাজ্যের আলুচাষিরা

তন্ময় মল্লিক, বর্ধমান, বিএনএ: টানা তিনদিনের বৃষ্টিতে দক্ষিণবঙ্গের আলুচাষে ক্ষতির পরিমাণ কোন জায়গায় গিয়ে দাঁড়াবে, তা ভাবতে গিয়ে কৃষি দপ্তরের অফিসাররা শিউরে উঠছেন। কারণ, বর্ধমান, হুগলি, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া সহ দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলার আলুর জমির মাটি কাদা হয়ে গিয়েছে। বহু জমিতে এখনও জল।
বিশদ

02nd  March, 2019
 অকাল বৃষ্টিতে পূর্ব বর্ধমানে ৪১ হাজার হেক্টর আলুর জমি ক্ষতিগ্রস্ত

বিএনএ, বর্ধমান ও সংবাদদাতা, গুসকরা: গত তিনদিনের বৃষ্টিতে পূর্ব বর্ধমান জেলায় ৪১ হাজার ২৭৫ হেক্টর আলুর জমি ক্ষতিগ্রস্ত। পাশাপাশি ২২০০ হেক্টর জমির সর্ষে, ৩৩৫০ হেক্টর জমির পেঁয়াজ, ১৩ হাজার ৯৫৬ হেক্টর জমির বোরো ধান ৩৬৫০ হেক্টর জমিতে থাকা সব্জি ক্ষতিগ্রস্ত হয়েছে।
বিশদ

01st  March, 2019
 পাটের পরিবর্তে বাদাম চাষে আগ্রহ বেড়েছে দক্ষিণ দিনাজপুরের কৃষকদের

  সংবাদদাতা, হরিরামপুর: দক্ষিণ দিনাজপুর জেলার একাংশ কৃষক পাট চাষ ছেড়ে বাদাম চাষে ঝুঁকছেন। জেলার তপন, কুমারগঞ্জ, কুশমণ্ডি ও বালুরঘাট ব্লকের কিছু কৃষক বাদাম চাষ শুরু করেছেন।
বিশদ

01st  March, 2019
 অকাল ঝড়-শিলাবৃষ্টিতে রানাঘাটে ফুল ও সব্জি চাষে ব্যাপক ক্ষতি, মাথায় হাত চাষিদের

  সংবাদদাতা, রানাঘাট: সোম ও মঙ্গলবার অসময়ে বৃষ্টি, শিলাবৃষ্টি ও ঝড়ে রানাঘাটে ফুল ও সব্জি চাষের ব্যাপক ক্ষতি হয়েছে। বিঘার পর বিঘা জমির ফুলগাছ মাটিতে নুয়ে পড়েছে। কলা ও সব্জি চাষেও ব্যাপক ক্ষতি হয়েছে বলে জানা গিয়েছে। সামান্য লাভ দূরে থাক, চাষের খরচ কীভাবে তুলবেন তা নিয়ে মাথায় হাত পড়েছে চাষিদের।
বিশদ

28th  February, 2019
 অসময়ের বৃষ্টিতে আলুর ফলনে ক্ষতির আশঙ্কা ময়ূরেশ্বরে

  সংবাদদাতা, সাঁইথিয়া: অসময়ের বৃষ্টিতে আলুর জমি পুরোপুরি ভিজে গিয়েছে। গত মঙ্গলবার হালকা রোদ ওঠায় চাষিদের মুখে সামান্য হাসি ফুটে ছিল। কিন্তু, বুধবার ফের মেঘের ভ্রুকুটি সেই হাসি কেড়ে নিয়েছে। এরপর বৃষ্টি হলে আলুর ফলনে ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন ময়ূরেশ্বরের চাষিরা।
বিশদ

28th  February, 2019
তিন দিনের বৃষ্টিতে পূর্ব বর্ধমানে আলুচাষে ব্যাপক ক্ষতি, রিপোর্ট পাঠানো হল রাজ্যে

বাংলা নিউজ এজেন্সি: তিনদিনের বৃষ্টিতে পূর্ব বর্ধমান জেলায় আলুচাষে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। আলুর পাশাপাশি পেঁয়াজ ও সর্ষে চাষেও বেশ ক্ষয়ক্ষতি হয়েছে।
বিশদ

28th  February, 2019
 অকাল বৃষ্টিতে ক্ষতির মুখে কান্দির আলুচাষ

  সংবাদদাতা, কান্দি: অকাল বৃষ্টির কারণে ক্ষতির মুখে পড়েছেন কান্দি মহকুমা এলাকার আলুচাষিরা। চাষিদের আশঙ্কা, অকাল বৃষ্টির কারণে আলুগাছের গোঁড়ায় জল জমে ব্যাপক ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে। যেভাবে মেঘলা আবহাওয়া আর বৃষ্টি হচ্ছে, তাতে আলুতে ধসা ও পচারোগ হওয়ার প্রচুর আশঙ্কা রয়েছে।
বিশদ

28th  February, 2019
চাষে ব্যাপক ক্ষতি আরামবাগেও
খারাপ আবহাওয়ায় আলুর নাবিধসা নিয়ে চাষিদের সতর্ক করল বাঁকুড়া কৃষিদপ্তর

 বিএনএ, বাঁকুড়া ও আরামবাগ: খারাপ আবহাওয়ায় আলুর নাবিধসা রোগ নিয়ে চাষিদের সতর্ক করল বাঁকুড়া কৃষিদপ্তর। ফসল ওঠার মুখে এবার তেমন প্রভাব না পড়লেও আগামী বছরে বীজ আলুতে নাবিধসার প্রকোপ দেখা দিতে পারে বলে কৃষি আধিকারিকরা জানিয়েছেন।
বিশদ

28th  February, 2019

Pages: 12345

একনজরে
  সংবাদদাতা, বুদবুদ: বুদবুদে শান্তিনিকেতনের আদলে বসন্ত উৎসব ঘিরে প্রস্তুতি তুঙ্গে। বুদবুদের মহাকালী উচ্চ বিদ্যালয়ের মাঠে এই উৎসব এবার দ্বিতীয় বর্ষে পদার্পণ করছে। শান্তিনিকেতনকে বাদ দিয়ে বাঙালির বসন্ত উৎসব কার্যত অসম্পূর্ণ। তাই দোল উৎসবে শান্তিনিকেতন যেতে মুখিয়ে থাকেন অনেকেই। ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: আগামী লোকসভা ভোটে হাওড়া জেলার ১৩ হাজার ৫৮২ জন শারীরিকভাবে প্রতিবন্ধী মানুষ তাঁদের ভোটাধিকার প্রয়োগ করবেন। তাঁদের মধ্যে ১৪১৯ জন দৃষ্টিহীন, ২৩০৬ ...

 পাটনা, ১৪ মার্চ (পিটিআই): তাঁর বিজেপি ত্যাগ সম্ভবত সময়ের অপেক্ষা। তার আগে বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে তুলোধোনা করলেন শত্রুঘ্ন সিনহা। পাটনা সাহিব কেন্দ্রের এই এমপির ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাইকোর্টের নির্দেশ সত্ত্বেও প্রায় তিন বছরে কয়েকটি চিঠির হাতের লেখা সম্পর্কে রিপোর্ট দেয়নি সিআইডি। অথচ, সেইসব চিঠিতে টাকা চেয়ে হুমকি ছাড়াও বিচারবিভাগ সম্পর্কে মারাত্মক অসম্মানজনক মন্তব্য রয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৬৪ – জিজিয়া কর তুলে দেন মুঘল সম্রাট আকবর
১৮৯২ – লিভারপুল ফুটবল ক্লাব প্রতিষ্ঠিত হয়।
১৮৭২ - ভারতীয় সাক্ষ্য আইন প্রবর্তন।
১৯০৪ - স্বনামধন্য বাঙালি কবি ও লেখক অন্নদাশঙ্কর রায়ের জন্ম
১৯৩৪: রাজনীতিক কাঁসিরামের জন্ম
১৯৩৭ - পৃথিবীর প্রথম ব্লাডব্যাংক চালু হয় শিকাগোতে
১৯৩৯ - বাঙালি ভ্রমণ কাহিনী, রম্যরচনা ও উপন্যাস লেখক জলধর সেনের মৃত্যু
১৯৭৬: অভিনেতা অভয় দেওলের জন্ম
১৯৭৭: অভিনেতা যিশু সেনগুপ্তের জন্ম
১৯৮৩: সঙ্গীতশিল্পী হানি সিংয়ের জন্ম
১৯৮৫ – প্রথম ইন্টারনেট ডোমেইন নাম নিবন্ধিত হয়। (symbolics.com)

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৭০ টাকা ৭০.৩৯ টাকা
পাউন্ড ৯০.৬৮ টাকা ৯৩.৯৭ টাকা
ইউরো ৭৭.২৯ টাকা ৮০.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৫২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৩২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী ৪৯/৪৭ রাত্রি ১/৪৫। আর্দ্রা ৫৪/৪৫ রাত্রি ৩/৪৪। সূ উ ৫/৪৯/৫৫, অ ৫/৪১/৫৩, অমৃতযোগ দিবা ৭/২৩ মধ্যে পুনঃ ৮/১২ গতে ১০/৩৪ মধ্যে পুনঃ ১২/৫৬ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/৭ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৯ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ৩/২২ গতে ৪/১১ মধ্যে, বারবেলা ৮/৪৮ গতে ১১/৪৬ মধ্যে, কালরাত্রি ৮/৪৩ গতে ১০/১৫ মধ্যে।
৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী রাত্রি ৯/০/৫০। আর্দ্রানক্ষত্র রাত্রি ১১/৩২/৪৫, সূ উ ৫/৫০/২৮, অ ৫/৪০/৪৯, অমৃতযোগ দিবা ৭/২৫/১১ মধ্যে ও ৮/১২/৩২ থেকে ১০/৩৪/৩৬ মধ্যে ও ১২/৫৬/৫১ থেকে ২/৩১/২৪ মধ্যে ও ৪/৬/৬ থেকে ৫/৪০/৪৯ মধ্যে এবং রাত্রি ৭/১৮/৬ থেকে ৮/৫৫/২৩ মধ্যে ও ৩/২৪/৩২ থেকে ৪/১৩/১১ মধ্যে, বারবেলা ৮/৪৩/৩ থেকে ১০/১৬/৫১ মধ্যে, কালবেলা ১০/১৬/৫১ থেকে ১১/৪৫/৩৯ মধ্যে, কালরাত্রি ৮/৪৩/১৪ থেকে ১০/১৪/২৬ মধ্যে।
 ৭ রজব

ছবি সংবাদ

এই মুহূর্তে
দাসপুরে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে বাস 
টোটোকে বাঁচাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে পড়ে গেল কনেযাত্রীবোঝাই বাস। ...বিশদ

07:55:31 PM

২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামেরা 
১৭টি আসন ছেড়ে ২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামফ্রন্ট। ...বিশদ

06:51:12 PM

আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির সম্ভাবনা 
আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে ...বিশদ

05:01:43 PM

২৬৯ পয়েন্ট উঠল সেনসেক্স

04:02:07 PM

নিউজিল্যান্ডের মসজিদে হামলার ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৪৯ 

02:22:06 PM

মাদারিহাটে গাড়িতে ধাক্কা মারল ট্রাক, জখম ১০ 

01:36:00 PM