চাষ আবাদ
 

প্রশাসনের উদাসীনতায় ইসলামপুর মহকুমায় কমলা চাষের সম্ভাবনা মার খাচ্ছে, দাবি চাষিদের

  সংবাদাতা, ইসলামপুর: ডুয়ার্সের পরে সমতলে কমলালেবুর চাষ শুরু হয়েছে। গত বছরই উত্তর দিনাজপুর জেলার চাকুলিয়ায় কমলালেবু ফলিয়েছেন স্থানীয় এক চাষি। কিন্তু প্রশাসনের উদাসীনতার কারণে এই চাষে ইসলামপুর মহকুমায় ব্যাপক সম্ভাবনা মার খাচ্ছে বলে অভিযোগ চাষিদের।
বিশদ
ধসা রোগের আশঙ্কা ভাবাচ্ছে ময়নাগুড়ি ও ধূপগুড়ির আলু চাষিদের

 সংবাদদাতা, ময়নাগুড়ি: উত্তরবঙ্গের মধ্যে জলপাইগুড়ি জেলার ধূপগুড়ি ও ময়নাগুড়ি ব্লকে ব্যাপক হারে আলু চাষ হয়। কিন্তু এবার চাষিদের ধসা রোগের আশঙ্কা ভাবাচ্ছে। কৃষি দপ্তর জানিয়েছে, এবার ধূপগুড়ি ব্লকে ১০ হাজার হেক্টর জমিতে ও ময়নাগুড়িতে ৪০৫০ হেক্টর জমিতে আলু চাষ হয়েছে।
বিশদ

 শিলিগুড়ি মহকুমায় কৃষকদের ডাল চাষে উৎসাহিত করতে কৃষিদপ্তরের বিশেষ উদ্যোগ

  বিএনএ, শিলিগুড়ি: শিলিগুড়ি মহকুমায় চলতি বছরে ডাল চাষের এলাকা বৃদ্ধিতে উদ্যোগী হয়েছে কৃষিদপ্তর। ধান কাটার পর সেই জমিতে ছড়িয়ে দেওয়া হয় ডাল শস্য। নভেম্বর মাসে এই শস্য ছড়ানো শুরু হয়েছে। সেই জমিতে ধান চাষের আগেই ফেব্রুয়ারিতে ডাল তুলে নেওয়া হয়। এভাবে একই জমিতে একাধিক ফসল উৎপাদন ইতিমধ্যে সফল হয়েছে।
বিশদ

জলপাইগুড়ি ও শিলিগুড়িতে 
পরীক্ষামূলক ভাবে মাইক্রোপট পদ্ধতিতে রবি শস্যের চারা তৈরি শুরু

প্রসেনজিৎ সরকার: জলপাইগুড়ি সহ শিলিগুড়ি মহকুমায় প্রথম পরীক্ষামূলক ভাবে নতুন প্রযুক্তিতে রবি শস্যের চারা তৈরি শুরু করেছে কৃষি দপ্তর। এই চারার মাধ্যমে আগাম চাষ করে সহজেই লাভবান হতে পারবেন চাষিরা। সম্প্রতি এই পদ্ধতি সম্পর্কে একটি প্রশিক্ষণ ও সচেতনতা শিবির খড়িবাড়ি ও গজলডোবায় হয়েছে।  
বিশদ

05th  December, 2018
Loading...
শীত পড়লেই ছোলা বুনতে হবে

সংবাদদাতা: শীত পড়তে শুরু করেছে, এখনই ছোলার বীজ বোনার আদর্শ সময়। বেশি ঠান্ডা বা অত্যধিক বৃষ্টি ছোলা চাষের পক্ষে অন্তরায় হয়ে দাঁড়ায়। অম্লধর্মী মাটি ছাড়া যে কোনও ধরনের মাটিই ছোলা চাষের অনুকূল। তবে দো-আঁশ ও বেলে-দো-আঁশ মাটিতে ভালো ফলন ফলে। 
বিশদ

05th  December, 2018
শীতকালীন লঙ্কার ফলন ভালো 

সংবাদদাতা: সূর্যমুখী- দু’ধরনের জাত দেখা যায়। একটি কালো ও একটি সবুজ। লঙ্কার নীচের দিকে সূর্যের দিকে থাকে বলে জাতটির নাম সূর্যমুখী। খুব ঝাল, ফলন ভালো ও বেশ লাভজনক। কমবেশি ৭৫ দিনের মধ্যে ফসল তোলা যায়।
বিশদ

05th  December, 2018
Loading...
কলাই চাষে ভালো আয়ের সম্ভাবনা 

সংবাদদাতা: কলাই চাষ করে চাষিরা ভালো আয় করতে পারেন। কলাই লাগানোর উপযুক্ত সময় হল ফাল্গুন-চৈত্র মাস। এই চাষের জন্য বিঘা প্রতি তিন চার কেজি বীজ লাগে। বীজ ছিটিয়েও বোনা যায়, আবার সারিতেও বোনা যায়। 
বিশদ

05th  December, 2018
ভুট্টা চাষ  

বীজ বোনার সময়: জমির অবস্থানের উপর নির্ভর করে সারা বছরই ভুট্টা চাষ করা যায়। প্রাক খরিপ ফাল্গুন মাস বীজ বোনার ভালো সময়। খরিপে আষাঢ় অর্থাৎ জুন থেকে জুলাইয়ের মাঝামাঝি। রবি মরশুমে কার্তিক অর্থাৎ অক্টোবর নভেম্বর। বিঘে প্রতি বীজ লাগবে আড়াই থেকে তিন কেজি। সারির দূরত্ব ৬০-৭৫ সেমি।  
বিশদ

05th  December, 2018
উন্নতমানের নারকেল চারা সরবরাহে ফুলিয়ায় ৫০ একর জমিতে বীজহাব 

ব্রতীন দাস: আমাদের রাজ্যে চাহিদার তুলনায় উন্নতমানের নারকেল চারা জোগানের বড়সড় ঘাটতি রয়েছে। এই ঘাটতি পূরণে নদীয়ার ফুলিয়ায় ৫০ একর জমিতে উন্নত নারকেল চারার প্রদর্শনীক্ষেত্র ও বীজহাব গড়ার কাজ শুরু করল কোকোনাট ডেভেলপমেন্ট বোর্ড। রাজ্যের কৃষিদপ্তরের কাছ থেকে ৩৩ বছরের জন্য জমি লিজে নিয়ে সেই জমিতে নারকেলের বীজহাব গড়ে তোলা হচ্ছে।  
বিশদ

05th  December, 2018
মিশ্র ফসল হিসেবে ছোলা ও তিসি চাষে কমবে রোগের প্রকোপ 

অলোক বন্দ্যোপাধ্যায়: মিশ্র ফসল হিসেবে ছোলা ও তিসি করলে একদিকে যেমন রোগপোকার আক্রমণ কমবে, তেমনই লাভের পরিমাণও বাড়বে। ছোলার সঙ্গে সর্ষে চাষও করা যেতে পারে। এতেও রোগের প্রকোপ কমে বলে জানাচ্ছেন কৃষিবিদরা। ছোলা একটি ভালো লাভজনক চাষ। 
বিশদ

05th  December, 2018
স্বল্প জমিতে বেশি ফসল উৎপাদন করতে হবে : কৃষিমন্ত্রী 

নবজ্যোতি সরকার: স্বল্প জমিতে বেশি উৎপাদন করতে হবে। এর জন্য নিত্য-নতুন প্রজাতির ধান প্রয়োজন। সম্প্রতি নদীয়ার রানাঘাট মহকুমা উপযোগী কৃষি গবেষণা খামার পরিদর্শনে এসে এমনটাই জানান রাজ্যের কৃষিমন্ত্রী আশিস বন্দ্যোপাধ্যায়। 
বিশদ

05th  December, 2018
পাইকারি বাজারে দর নিম্নমুখী হলেও খুচরো
বাজারে এখনও আলু বিক্রি হচ্ছে চড়া দামে 

 শ্যামল হালদার: পাইকারি বাজারে আলুর দাম নিম্নমুখী হলেও খুচরো বাজারে এক কেজি জ্যোতি আলু সেই চড়া দরেই বিক্রি হচ্ছে। এবার যাঁরা আলু রেখেছেন তাঁদের আশা ছিল, বিশ্বকর্মা পুজোর পর দাম বাড়বে। কিন্তু পরিস্থিতি তাঁদের প্রত্যাশার উলটো পথে হাঁটতে শুরু করে।
বিশদ

05th  December, 2018
ভালো ফলন পেতে নির্দিষ্ট সময়ে প্রয়োগ করতে হবে জীবাণুসার
আমনের লোকসান পূরণে সঠিক নিয়ম মেনেই আলু চাষ করতে হবে, জমিতে অনুখাদ্য জরুরি

 ব্রতীন দাস : সেচের জলের অভাবে এবার আমন ধান চাষে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন বহু কৃষক। ফলে এখন তাঁদের ভরসা আলু চাষ। কৃষিবিদরা বলছেন, আমনের লোকসান পূরণ করতে হলে বিজ্ঞানসম্মত উপায়ে সঠিক নিয়ম মেনে আলু চাষ করতে হবে। সেক্ষেত্রে জমি তৈরি থেকে আলুর জাত নির্বাচন, সবেতেই সজাগ থাকতে হবে চাষিকে।
বিশদ

28th  November, 2018
সুন্দরবনে বাসমতির ফলন সম্ভব

 উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়: সুন্দরবনের নোনা মাটিতে বাসমতি চাষ করা সম্ভব। কিন্তু, সরকারি উদ্যোগের অভাবে সেভাবে এই চাষ হচ্ছে না বলে অভিযোগ। হেক্টরে দেড় টন ফলন হলেও গুণে শ্রেষ্ঠ। বিদেশে রপ্তানি করা যায় এই চাল। প্রাকৃতিক অবস্থার জন্য বাসমতির সুগন্ধের তারতম্য দেখা যায়।
বিশদ

28th  November, 2018
স্বল্প সময়ে মুলো চাষ করে বেশ ভালোই লাভ মিলবে

  সংবাদদাতা: স্বল্প সময়ে মুলো চাষ করে আয় করা যাবে। এই সময় দরও চড়া। মুলোর চাহিদা সবসময়ই থাকে। অসময়ে চাষ করলে ভালো ফলন হয়। এর বিভিন্ন জাত আছে। যেমন, রেড বোম্বাই কৃষ্ণনগর, কন্টাই লঙ। বড় জাতের লাল রঙের নরম মুলো। এই দু’টি জাতই ভাদ্রের শেষ থেকে আশ্বিন পর্যন্ত বোনা যায়।
বিশদ

28th  November, 2018

Pages: 12345

Loading...
একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ১৬ ডিসেম্বর আই লিগের প্রথম পর্বের ডার্বি। সেই লক্ষ্যেই প্রস্তুতি শুরু করল মোহন বাগান। বুধবার সল্টলেক স্টেডিয়ামের প্র্যাকটিস গ্রাউন্ডে মোহন বাগান ...

 লন্ডন, ৫ ডিসেম্বর: গত ১৪ মে ভারতীয় বংশোদ্ভূত ফার্মাসিস্ট জেসিকা প্যাটেলকে (৩৪) খুনের মামলায় তাঁর স্বামী মিতেশ প্যাটেলকে (৩৭) দোষী সাব্যস্ত করল ব্রিটেনের আদালত। উত্তর ইংল্যান্ডের মিডলসবরোর বাড়িতে জেসিকার হাত বেঁধে সুপার মার্কেটের প্লাস্টিক ব্যাগ দিয়ে শ্বাসরোধ করে খুন করে ...

 বিশ্বজিৎ মাইতি, তমলুক, বিএনএ: আগামী শিক্ষাবর্ষের জন্য রাজ্যের সমস্ত সরকারি স্কুলে প্রত্যেক সপ্তাহের শ্রেণীভিত্তিক পিরিয়ডের নির্দিষ্ট রুটিন তৈরি করে জেলায় জেলায় পাঠিয়ে দিল রাজ্য মধ্যশিক্ষা পর্ষদ। ...

 সংবাদদাতা, আলিপুরদুয়ার: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে আলিপুরদুয়ারের চা বাগানগুলিতে গিয়ে জেলা খাদ্যদপ্তর চা শ্রমিকদের রেশন কার্ডের আবেদনপত্র নেওয়ার কাজ শুরু করেছে। এতদিন শ্রমিকরা বাগানের কাজ বন্ধ রেখে শহরে এসে রেশন কার্ডের জন্য আবেদনপত্র জমা করতেন। এতে তাঁদের একদিনের মজুরি নষ্ট ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রেম-প্রণয়ে দ্বিধাদ্বন্দ্ব থাকবে। কারও কথায় মর্মাহত হতে হবে। ব্যবসায় যুক্ত হওয়া যেতে পারে। কর্মে সুনাম ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২৩: জার্মান দার্শনিক ম্যাক্সমুলারের জন্ম
১৮৫৩: ঐতিহাসিক ও শিক্ষাবিদ হরপ্রসাদ শাস্ত্রীর জন্ম
১৯৫৬: দলিত আন্দোলনের নেতা ভীমরাওজি রামাজি আম্বেদকরের মৃত্যু
১৯৮৫: ক্রিকেটার আর পি সিংয়ের জন্ম
১৯৯২: অযোধ্যার বিতর্কিত সৌধ ধ্বংস

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৯৪ টাকা ৭১.৬৪ টাকা
পাউন্ড ৮৮.৩০ টাকা ৯১.৫২ টাকা
ইউরো ৭৮.৬৮ টাকা ৮১.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১,৪৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৯,৮৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,২৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২০ অগ্রহায়ণ ১৪২৫, ৬ ডিসেম্বর ২০১৮, বৃহস্পতিবার, চতুর্দশী ১৫/১৩ দিবা ঘ ১২/১২। নক্ষত্র- অনুরাধা ৫৬/১১ রাত্রি ঘ ৪/৩৫, সূ উ ৬/৭/৩, অ ৪/৪৭/৫৫, অমৃতযোগ দিবা ঘ ৭/৩২ মধ্যে পুনঃ ১/১৪ গতে ২/৩৯ মধ্যে। রাত্রি ৫/৫১ গতে ৯/১৪ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/২৭ মধ্যে পুনঃ ৪/২০ গতে উদয়াবধি। বারবেলা ঘ ২/৮ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ১১/২৭ গতে ১/৭ মধ্যে।
১৯ অগ্রহায়ণ ১৪২৫, ৬ ডিসেম্বর ২০১৮, বৃহস্পতিবার, চতুর্দশী রাত্রি ১২/৩/৪০। অনুরাধানক্ষত্র রাত্রিশেষ ঘ ৪/৫৮/৪৮। সূ উ ৬/৭/৮, অ ৪/৪৭/১৩, অমৃতযোগ দিবা ঘ ৭/৩২/২৯ মধ্যে ও ঘ ১/১৩/৫১ থেকে ঘ ২/৩৯/১২ মধ্যে এবং রাত্রি ৫/৪০/৩৩ থেকে ঘ ৯/১৩/৫১ মধ্যে ও ঘ ১১/৫৩/৫০ থেকে ৩/২৭/৯ মধ্যে ও ঘ ৪/২০/২৮ থেকে ৬/৭/৪৭ মধ্যে। বারবেলা ৩/২৭/১৩ থেকে ৪/৪৭/১৩ মধ্যে, কালবেলা ২/৭/১২ থেকে ঘ ৩/২৭/১৩ মধ্যে, কালরাত্রি ১১/২৭/১০ থেকে ঘ ১/৭/১০ মধ্যে।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আপাতত রথযাত্রা স্থগিত, জানাল হাইকোর্ট 
আপাতত রথযাত্রার অনুমতি দিল না হাইকোর্ট। এত অল্প সময়ে পুলিসের ...বিশদ

05:14:00 PM

 কমাণ্ড হাসপাতালের নির্মিয়মাণ বাড়ির ছাদ থেকে ঝাঁপ কিশোরীর

04:43:00 PM

৫৭২ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:56:00 PM

দীঘায় শুরু হচ্ছে আন্তর্জাতিক কনভেনশন সেন্টার
দীঘায় শুরু হচ্ছে আন্তর্জাতিক কনভেনশন সেন্টার। আগামী ২ মাসে চালু ...বিশদ

02:50:35 PM

কেদারনাথ: অভিযোগ খারিজ বম্বে হাইকোর্টের

 কেদারনাথ ফিল্মটির কিছু দৃশ্য ধর্মীয় ভাবাবেগকে আঘাত করছে। আজ এই ...বিশদ

02:24:25 PM

শুরু হল বামফ্রন্টের মিছিল
মহাজাতি সদনের সামনে থেকে শুরু হল বামফ্রন্টের মিছিল। যাবে পার্কসার্কাস ...বিশদ

02:09:00 PM

Loading...
Loading...