Bartaman Patrika
 

 বর্ষার শুরুতেই কারিপাতা চাষ

নিজস্ব প্রতিনিধি: বাজারে চাহিদা আছে। বর্ষার শুরুতেই কারিপাতা চাষ করা যেতে পারে। সঠিক পদ্ধতি মেনে চাষ করতে পারলে কারিপাতা থেকে ভালোই লাভ পাওয়া সম্ভব। বছরে ৪ বার পাতা তোলা যায়।
বিশদ
উন্নত কৃষিতে পথ দেখাচ্ছেন কোচবিহারের মহিলারা

উন্নত প্রযুক্তির প্রয়োগ ঘটিয়ে চাষে লাভ মিলছে। সেই টাকাতেই ছেলেমেয়েদের পড়াশোনা, সংসার খরচ চালাচ্ছি। স্বামীর অনেক দিনের শখ ছিল একটা বাইকের। চাষের লাভের টাকায় সেই শখ পূরণ করেছি... হোসেনারা বিবি
বিশদ

24th  April, 2019
 দেরিতে পালংশাক বুনে বাজারে দাম মিলছে ভালোই, জানাচ্ছেন চাষিরা

সংবাদদাতা: রবি মরশুমের শেষ বেলায় উত্তর ২৪ পরগনার বিভিন্ন ব্লকে অর্থাৎ বারাসত ১ ও ২, আমডাঙা, বনগাঁ, বাগদা, গাইঘাটা, দেগঙ্গা, বাদুড়িয়া ও স্বরূপনগরে ব্যাপকহারে অলগ্রিন প্রজাতির পালংশাক চাষ হচ্ছে। নাবিতে এই পালংশাক চাষ করে চাষিরা ভালোই দাম পেয়েছেন।
বিশদ

17th  April, 2019
নয়া প্রজাতির ধানের বীজ উৎপাদন করল বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়

রাজেন্দ্র ভাগবতী প্রজাতির ধান উচ্চ ফলনশীল। হাল্কা সুগন্ধী। এই ধানটি দেখতে শতাব্দী ধানের মতো। তবে শতাব্দীর চেয়ে এই ধানের গাছ বড় হয়। খরিফ মরশুমে ১১২-১১৫ দিনের ফসল। শতাব্দী ধানের চেয়ে এই ধানের উৎপাদন বেশি।
বিশদ

17th  April, 2019
পুরুলিয়ায় খাদানের জলে সব্জি চাষ

সংবাদদাতা : পরিত্যক্ত খাদানের জলকে কাজে লাগিয়ে পুরুলিয়ার নিতুড়িয়ায় গ্রীষ্মকালীন সব্জিচাষ দারুণ সাড়া ফেলেছে। 
বিশদ

17th  April, 2019
বাধার জেরে মৌপালনে সমস্যা বাড়ছে

 নবজ্যোতি সরকার: চাষিদের একাংশের মধ্যে কিছু ভ্রান্ত ধারণার ফলে এবছর মধু উৎপাদন মার খেতে পারে বলে জানা গিয়েছে। বেশ কিছু আম, লিচু ও ফুলচাষির মধ্যে ধারণা হয়েছে, মৌমাছির বাক্স থেকে মৌমাছি এসে ফুলে বসে লিচু ও আমের মিষ্টতা কমাচ্ছে। ফুলের গন্ধ নষ্ট হচ্ছে।
বিশদ

17th  April, 2019
ফসলের দাম না পেয়ে সঙ্কটে পেঁয়াজ চাষিরা
ঘন ঘন কালবৈশাখীতে তিলের ক্ষতি

 ২ টাকা কেজি দরেও পাইকারি বাজারে পেঁয়াজ বিক্রি করতে পারছেন না চাষিরা। বহু কৃষকের জমিতেই পেঁয়াজ পড়ে থেকে পচে যাচ্ছে। এই পরিস্থিতিতে চরম সঙ্কটে পড়েছেন কৃষকরা। মহাজনদের কাছ থেকে টাকা ধার করে যাঁরা পেঁয়াজ চাষ করেছিলেন, তাঁরা সবথেকে বেশি সমস্যায় পড়েছেন
বিশদ

17th  April, 2019
জলপাইগুড়িতে পাটের সঙ্গে একই জমিতে মুগ
মেশিনে দুই ফসলের বীজ বোনা যাবে একসঙ্গে

 নিজস্ব প্রতিনিধি: উন্নত প্রযুক্তির সাহায্যে পাটের সঙ্গে মুগ ডাল চাষ করছেন জলপাইগুড়ির কৃষকরা। কৃষি দপ্তরের সহযোগিতায় জলপাইগুড়ি সদর, ক্রান্তি ও পাহাড়পুর এলাকার তিনটি ফার্মার্স ক্লাবের উদ্যোগে ১৫ বিঘা জমিতে একইসঙ্গে মুগ ও পাট চাষ শুরু হয়েছে।
বিশদ

17th  April, 2019
প্রযুক্তির সঠিক প্রয়োগে খরচ কমবে পাটচাষে, বলছেন কৃষি বিশেষজ্ঞরা

 ব্রতীন দাস: প্রযুক্তির সঠিক প্রয়োগে খরচ কমবে পাটচাষে। এমনটাই বলছেন কৃষি বিশেষজ্ঞরা। তাঁদের বক্তব্য, পাটচাষে মোট খরচের অন্তত ৫০ শতাংশ ব্যয় হয়ে যায় শ্রমিকের মজুরি বাবদ। ফলে কীভাবে কম শ্রমিকে পাটচাষ করা যায়, তা ভাবতে হবে। পাশাপাশি পাটের ঠিকমতো দাম পেতে ভালো তন্তু উৎপাদন জরুরি।
বিশদ

17th  April, 2019
বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে উদ্যোগ
ঔষধি গাছ সংরক্ষণে ভেষজ বাগান তৈরি হয়েছে হলদিয়ায়

প্রায় ১০০ ধরনের ঔষধি গাছ সংরক্ষণের পাশাপাশি ভেষজ বাগানকে দূষণ মাপার জন্য ‘বায়ো পলিউশন ইন্ডিকেটর’ হিসেবে পরীক্ষামূলকভাবে গড়ে তোলা হয়েছে। কারখানা চত্বরে গড়ে তোলা ভেষজ বাগান দেখতে প্রায়ই ভিড় করেন গবেষক থেকে স্কুল-কলেজের পড়ুয়া ও শিক্ষকরা
বিশদ

10th  April, 2019
জীবাণুসার প্রয়োগে ১৫ শতাংশ ফলন বাড়ানো সম্ভব, বলছেন কৃষিবিদরা

জীবাণুসার প্রয়োগ করলে গাছের পুষ্টিগ্রহণ ক্ষমতা বৃদ্ধি পায়। বীজের অঙ্কুরোদগম, ফুল-ফল ধারণ ক্ষমতা বাড়ে। জমিতে জীবাণুসার প্রয়োগ করলে সেই ফসল তো বটেই, পরবর্তী ফসলেও তার গুণাগুণ বজায় থাকে। জীবাণুসার ফসলের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং মাটিবাহিত রোগ নিয়ন্ত্রণ করে। জীবাণুসার মাটিতে থাকা জৈববস্তুর পচনে সাহায্য করে। ফলে মাটির উর্বরতাশক্তি বাড়ে
বিশদ

10th  April, 2019
বর্ধমানে বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে ‘সামার টিউলিপ’
রপ্তানি হচ্ছে দিল্লি, মুম্বইয়ে  গ্রিন হাউসে সারাবছরই মিলবে ফুল

ব্রতীন দাস: বর্ধমানে ফুটছে ‘সামার টিউলিপ’। একটি-দু’টি নয়, গুসকরার ওড়গ্রামে কয়েক একর জায়গা জুড়ে বাণিজ্যিকভাবে এই ফুলের চাষ হচ্ছে। এ রাজ্যে এ ধরনের ফুল এই প্রথম চাষ হচ্ছে বলে দাবি করেছেন ড. মদনমোহন দাঁ। কৃষি ও উদ্যানপালন নিয়ে পড়াশোনা করা মদনমোহনবাবু ৭ একর জমিতে গত ৪ বছর ধরে সামার টিউলিপের চাষ করছেন।
বিশদ

10th  April, 2019
 নদীয়ায় কোকোপিটে চলছে পটলের চারা তৈরি

  নবজ্যোতি সরকার: নদীয়া জেলার রানাঘাট মহকুমায় চলছে কোকোপিটে পটল চারা তৈরির কাজ। জমিতে ভাটি তৈরি করে ১৪০ মাইক্রন প্লাস্টিকে মুড়ে দেড় ফুট অন্তর ছিদ্র করে ওই চারা রোপণ করা হচ্ছে। অত্যাধুনিক এই প্রযুক্তি প্রয়োগে পটল চারা অল্পদিনেই বড় হয়ে উঠছে। সম্পূর্ণ জৈব পদ্ধতিতে এই চারা উৎপাদন চলছে।
বিশদ

10th  April, 2019
 এ রাজ্যে পেংবা মাছ চাষের সম্ভাবনা রয়েছে, মত মৎস্য আধিকারিকদের

 নিজস্ব প্রতিনিধি: এ রাজ্যে পেংবা মাছ চাষের সম্ভাবনা রয়েছে। এমনটাই বলছেন মৎস্য বিশেষজ্ঞরা। আমাদের দেশে মণিপুর রাজ্যে এই মাছটি দেখা যায়। তবে নানা কারণে সেখানে এই মাছের সংখ্যা কমছে বলে জানা গিয়েছে। চীনের ইউনান প্রদেশ, মায়ানমারের চিন্দুইন নদীতেও প্রাকৃতিকভাবে পেংবা মাছ পাওয়া যায়।
বিশদ

10th  April, 2019
 ডায়মণ্ডহারবার খালের জল পেয়ে খুশি বোরো চাষিরা

  সংবাদদাতা: ডায়মণ্ডহারবার খাল থেকে সেচের জল পেয়ে এবার ডায়মণ্ডহারবার মহকুমায় ভালোই বোরোধানের চাষ হয়েছে। মহকুমার ডায়মণ্ডহারবার ১ ও ২, ফলতা, মগরাহাট ১ও ২ ব্লকে বোরো ধান চাষ দেখে খুশি কৃষকরা। ফলতা ব্লকের দেবীপুর গ্রাম পঞ্চায়েতের চাষি দেবাশিস মাইতি বলেন, প্রতিবছর তাঁরা খালের জলে বোরোধানের চাষ করেন।
বিশদ

10th  April, 2019

Pages: 12345

একনজরে
গ্রেম স্মিথ : অস্ট্রেলিয়া দলের প্রধান অস্ত্র পেস বোলিং। ওভালে ভারতের বিরুদ্ধে মন্থর, ব্যাটিং সহায়ক উইকেটে অজিদের এই অস্ত্র কাজ করেনি। অন্য ম্যাচে ভয়ঙ্কর মূর্তিতে আবির্ভূত হলেও মিচেল স্টার্ক, প্যাট কামিন্সের মতো বোলাররা ভারতীয় ব্যাটসম্যানদের উপর বিন্দুমাত্র ত্রাসের সঞ্চার করতে ...

  নয়াদিল্লি, ১১ জুন (পিটিআই): নিজের কেন্দ্রে ‘জল সঙ্কট’ নিয়ে সরব বিজেপি এমপি মীনাক্ষী লেখি। মঙ্গলবার দিল্লির জল বোর্ডের বাইরে রীতিমতো ধর্নায় বসেন তিনি। যদিও দিল্লি সরকারের আওতায় থাকা জল বোর্ডের দাবি, ক্ষমতা অনুযায়ী জল সরবরাহ করা হচ্ছে। বিজেপি মানুষকে ...

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১১ জুন: রাজ্যের ভোট পরবর্তী হিংসা এবং আইনশৃঙ্খলার ক্রমাবনতির অভিযোগ তুলে এই বিষয়ে বিস্তারিত রিপোর্ট কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে দেবে বিজেপির সংসদীয় প্রতিনিধি দল। ...

বিএনএ, বাঁকুড়া: এনআরএসের ঘটনার প্রতিবাদে মঙ্গলবার বিকেল থেকে কর্মবিরতি শুরু করলেন বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজ হাসপাতালের জুনিয়র ডাক্তাররা। এদিন সকাল থেকে হাসপাতালের পরিষেবা স্বাভাবিক থাকলেও ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব শিশু শ্রমিক বিরোধী দিবস,
১৯২৯- লেখিকা অ্যান ফ্রাঙ্কের জন্ম,
১৯৫৭- পাকিস্তানের ক্রিকেটার জাভেদ মিঁয়াদাদের জন্ম,
২০০৩- মার্কিন অভিনেতা গ্রেগরি পেকের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৯ টাকা ৭০.৩৮ টাকা
পাউন্ড ৮৬.৫৮ টাকা ৮৯.৮০ টাকা
ইউরো ৭৭.২১ টাকা ৮০.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৯১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,২৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৭০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১২ জুন ২০১৯, বুধবার, দশমী ৩৩/৫০ সন্ধ্যা ৬/২৭। হস্তা ১৭/১৯ দিবা ১১/৫১। সূ উ ৪/৫৫/২০, অ ৬/১৭/৬, অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/১০ মধ্যে পুনঃ ১/৪৯ গতে ৫/২৩ মধ্যে। রাত্রি ৯/৫০ মধ্যে পুনঃ ১১/৫৭ গতে ১/১২ মধ্যে, বারবেলা ৮/১৬ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/৩৬ গতে ১/১৬ মধ্যে, কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৬ মধ্যে। 
২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১২ জুন ২০১৯, বুধবার, দশমী ৩৫/৫৪/৩৯ রাত্রি ৭/১৭/২৫। হস্তানক্ষত্র ২০/৪৩/৩৩ দিবা ১/১২/৫৮, সূ উ ৪/৫৫/৩৩, অ ৬/১৮/৫১, অমৃতযোগ দিবা ৭/৩৮ গতে ১১/১৩ মধ্যে ও ১/৫৪ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৪ মধ্যে ও ১২/১ গতে ১/২৫ মধ্যে, বারবেলা ১১/৩৭/১২ গতে ১/১৭/৩৭ মধ্যে, কালবেলা ৮/১৬/২২ গতে ৯/৫৬/৪৭ মধ্যে, কালরাত্রি ২/১৬/২৩ গতে ৩/৩৫/৫৭ মধ্যে। 
৮ শওয়াল 
এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। বৃষ: ভ্রমণ যোগ আছে। মিথুন: প্রয়োজনীয় অর্থের অভাব ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকে দিনে 
বিশ্ব শিশু শ্রমিক বিরোধী দিবস,১৯২৯- লেখিকা অ্যান ফ্রাঙ্কের জন্ম,১৯৫৭- পাকিস্তানের ...বিশদ

07:03:20 PM

বিশ্বকাপ: ৪১ রানে পাকিস্তানকে হারাল অস্ট্রেলিয়া 

10:35:44 PM

বিশ্বকাপ: পাকিস্তান ২৩০/৭(৪০ ওভার)(টার্গেট ৩০৮) 

10:03:16 PM

 বিশ্বকাপ: পাকিস্তান ১৬০/৬(৩০ ওভার)(টার্গেট ৩০৮)

09:20:41 PM

বিশ্বকাপ: পাকিস্তান ১১০/২(২০ ওভার)(টার্গেট ৩০৮)

08:34:26 PM