Bartaman Patrika
 

বাড়ির ছাদে বনসাই করতে
গাছ ও টব নির্বাচন জরুরি

নিজস্ব প্রতিনিধি: এক টুকরো অবসরে অনেকেরই বাগান করার শখ। বাগান বিলাসিদের মধ্যে কেউ কেউ আবার বাড়ির ছাদে বনসাই করতে চান। কীভাবে মনেরমতো বনসাই করা যাবে, বনসাই করার ক্ষেত্রে কোন বিষয়গুলিতে খেয়াল রাখতে হবে, তা নিয়েই টিপস দিয়েছেন উদ্যানপালন বিশেষজ্ঞরা। চারপাশে যেসব বনসাই দেখা যায়, তার মধ্যে সুন্দর পাতাযুক্ত বনসাই ও ফুলগাছের বনসাই সবচেয়ে জনপ্রিয়।
বিশদ
হাইব্রিড ফুলকপির ফলন ভালো, খুশি চাষিরা

সংবাদদাতা: উত্তর ২৪ পরগনার বারাসত ১ ও ২, আমডাঙা, হাবড়া ১ ও ২, গাইঘাটা, বনগাঁ, বাগদা, স্বরূপনগর, বাদুড়িয়া, দেগঙ্গা সহ বিভিন্ন ব্লক থেকে বাজারে আসতে শুরু করেছে হাইব্রিড ফুলকপি। এই কপি পৌষমাসে বোনা হয়েছে। ফাল্গুনের প্রথম থেকেই চাষিরা ফসল বাজারজাত করতে পারছেন। ফলন ভালো। দামও মিলছে ভালোই। 
বিশদ

13th  March, 2019
 জৈব পদ্ধতিতে বেগুন

 সংবাদদাতা: রাসায়নিক সার বর্জন করে জৈব পদ্ধতিতে বেগুনচাষ করে ভালো আয়ের মুখ দেখছেন সুন্দরবনের চাষিরা। আয়লায় সুন্দরবন এলাকায় বহু জমি লবণাক্ত হয়ে যায়। সেই লবণাক্তভাব কাটিয়ে গোসাবার পাখিরালা, বিরাজনগর, বালি, লাহিড়িপুর সহ আশপাশের বেশকিছু এলাকার চাষিরা জৈব পদ্ধতিতে বেগুন চাষ করেছেন।
বিশদ

13th  March, 2019
 আলু ও পেঁয়াজ চাষিদের ক্ষতিপূরণের দাবিতে পূর্ব বর্ধমানে কৃষকসভার ডেপুটেশন

  সংবাদদাতা, বর্ধমান: অকাল বর্ষণ ও শিলাবৃষ্টিতে ক্ষতিগ্রস্ত আলু ও পেঁয়াজ চাষিদের ক্ষতিপূরণের দাবিতে পূর্ব বর্ধমানের জেলাশাসকের কাছে ডেপুটেশন দিল কৃষকসভা। শুক্রবার কৃষকসভার একটি প্রতিনিধি দল জেলাশাসকের সঙ্গে দেখা করে চাষিদের সমস্যার কথা তুলে ধরে।
বিশদ

09th  March, 2019
 পাত্রসায়রে ক্ষতিগ্রস্ত আলুজমির মাটি শোধন করে পরবর্তী চাষ করার পরামর্শ

  সংবাদদাতা, বিষ্ণুপুর: পাত্রসায়রে অকাল বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত আলুজমির মাটি শোধন না করে পরবর্তী চাষ করতে নিষেধ করলেন রাজ্যের কৃষি উপদেষ্টা প্রদীপ মজুমদার। শুক্রবার তিনি পাত্রসায়রের বেলুট-রসুলপুর, হামিরপুর ও নারায়ণপুর গ্রাম পঞ্চায়েত এলাকার ক্ষতিগ্রস্ত আলুর জমি পরিদর্শন করেন।
বিশদ

09th  March, 2019
ভয়াবহ ক্ষতির মুখে পড়ে এখন শস্যবিমার দিকে তাকিয়ে রাজ্যের আলুচাষিরা

তন্ময় মল্লিক, বর্ধমান, বিএনএ: টানা তিনদিনের বৃষ্টিতে দক্ষিণবঙ্গের আলুচাষে ক্ষতির পরিমাণ কোন জায়গায় গিয়ে দাঁড়াবে, তা ভাবতে গিয়ে কৃষি দপ্তরের অফিসাররা শিউরে উঠছেন। কারণ, বর্ধমান, হুগলি, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া সহ দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলার আলুর জমির মাটি কাদা হয়ে গিয়েছে। বহু জমিতে এখনও জল।
বিশদ

02nd  March, 2019
 অকাল বৃষ্টিতে পূর্ব বর্ধমানে ৪১ হাজার হেক্টর আলুর জমি ক্ষতিগ্রস্ত

বিএনএ, বর্ধমান ও সংবাদদাতা, গুসকরা: গত তিনদিনের বৃষ্টিতে পূর্ব বর্ধমান জেলায় ৪১ হাজার ২৭৫ হেক্টর আলুর জমি ক্ষতিগ্রস্ত। পাশাপাশি ২২০০ হেক্টর জমির সর্ষে, ৩৩৫০ হেক্টর জমির পেঁয়াজ, ১৩ হাজার ৯৫৬ হেক্টর জমির বোরো ধান ৩৬৫০ হেক্টর জমিতে থাকা সব্জি ক্ষতিগ্রস্ত হয়েছে।
বিশদ

01st  March, 2019
 পাটের পরিবর্তে বাদাম চাষে আগ্রহ বেড়েছে দক্ষিণ দিনাজপুরের কৃষকদের

  সংবাদদাতা, হরিরামপুর: দক্ষিণ দিনাজপুর জেলার একাংশ কৃষক পাট চাষ ছেড়ে বাদাম চাষে ঝুঁকছেন। জেলার তপন, কুমারগঞ্জ, কুশমণ্ডি ও বালুরঘাট ব্লকের কিছু কৃষক বাদাম চাষ শুরু করেছেন।
বিশদ

01st  March, 2019
 অকাল ঝড়-শিলাবৃষ্টিতে রানাঘাটে ফুল ও সব্জি চাষে ব্যাপক ক্ষতি, মাথায় হাত চাষিদের

  সংবাদদাতা, রানাঘাট: সোম ও মঙ্গলবার অসময়ে বৃষ্টি, শিলাবৃষ্টি ও ঝড়ে রানাঘাটে ফুল ও সব্জি চাষের ব্যাপক ক্ষতি হয়েছে। বিঘার পর বিঘা জমির ফুলগাছ মাটিতে নুয়ে পড়েছে। কলা ও সব্জি চাষেও ব্যাপক ক্ষতি হয়েছে বলে জানা গিয়েছে। সামান্য লাভ দূরে থাক, চাষের খরচ কীভাবে তুলবেন তা নিয়ে মাথায় হাত পড়েছে চাষিদের।
বিশদ

28th  February, 2019
 অসময়ের বৃষ্টিতে আলুর ফলনে ক্ষতির আশঙ্কা ময়ূরেশ্বরে

  সংবাদদাতা, সাঁইথিয়া: অসময়ের বৃষ্টিতে আলুর জমি পুরোপুরি ভিজে গিয়েছে। গত মঙ্গলবার হালকা রোদ ওঠায় চাষিদের মুখে সামান্য হাসি ফুটে ছিল। কিন্তু, বুধবার ফের মেঘের ভ্রুকুটি সেই হাসি কেড়ে নিয়েছে। এরপর বৃষ্টি হলে আলুর ফলনে ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন ময়ূরেশ্বরের চাষিরা।
বিশদ

28th  February, 2019
তিন দিনের বৃষ্টিতে পূর্ব বর্ধমানে আলুচাষে ব্যাপক ক্ষতি, রিপোর্ট পাঠানো হল রাজ্যে

বাংলা নিউজ এজেন্সি: তিনদিনের বৃষ্টিতে পূর্ব বর্ধমান জেলায় আলুচাষে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। আলুর পাশাপাশি পেঁয়াজ ও সর্ষে চাষেও বেশ ক্ষয়ক্ষতি হয়েছে।
বিশদ

28th  February, 2019
 অকাল বৃষ্টিতে ক্ষতির মুখে কান্দির আলুচাষ

  সংবাদদাতা, কান্দি: অকাল বৃষ্টির কারণে ক্ষতির মুখে পড়েছেন কান্দি মহকুমা এলাকার আলুচাষিরা। চাষিদের আশঙ্কা, অকাল বৃষ্টির কারণে আলুগাছের গোঁড়ায় জল জমে ব্যাপক ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে। যেভাবে মেঘলা আবহাওয়া আর বৃষ্টি হচ্ছে, তাতে আলুতে ধসা ও পচারোগ হওয়ার প্রচুর আশঙ্কা রয়েছে।
বিশদ

28th  February, 2019
চাষে ব্যাপক ক্ষতি আরামবাগেও
খারাপ আবহাওয়ায় আলুর নাবিধসা নিয়ে চাষিদের সতর্ক করল বাঁকুড়া কৃষিদপ্তর

 বিএনএ, বাঁকুড়া ও আরামবাগ: খারাপ আবহাওয়ায় আলুর নাবিধসা রোগ নিয়ে চাষিদের সতর্ক করল বাঁকুড়া কৃষিদপ্তর। ফসল ওঠার মুখে এবার তেমন প্রভাব না পড়লেও আগামী বছরে বীজ আলুতে নাবিধসার প্রকোপ দেখা দিতে পারে বলে কৃষি আধিকারিকরা জানিয়েছেন।
বিশদ

28th  February, 2019
হাওড়ায় চাষের ক্ষয়ক্ষতি খতিয়ে দেখতে আজ এলাকা পরিদর্শনে যাবেন কৃষি আধিকারিকরা

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: বুধবার ভোরের দমকা ঝড় ও ব্যাপক বৃষ্টিতে আমতা ও উদয়নারায়ণপুর ব্লকে আলু সহ সব্জি ও অন্যান্য ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। আমতা-১ ও ২ এবং উদয়নারায়ণপুর ব্লকে প্রায় ৫৩০ হেক্টর জমির আলু নষ্ট হয়েছে। তার ফলে চাষিরা চরম বিপাকে পড়েছেন।
বিশদ

28th  February, 2019
হুগলিতে আলু, পেঁয়াজ, সব্জি খেতে জল,
৭০-৮০ ভাগ ফসল নষ্টের আশঙ্কা

বিএনএ, চুঁচুড়া: রবিবার রাত থেকে টানা বৃষ্টির জেরে হুগলি জেলার প্রতিটি ব্লকেরই অধিকাংশ আলু, পেঁয়াজ সহ অন্যান্য সব্জি খেতে জল দাঁড়িয়ে রয়েছে। তাই এই অবস্থায় আবহাওয়ার পরিবর্তন হয়ে রোদ উঠলেও ৭০ থেকে ৮০ শতাংশ ফসল নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা করছেন চাষি ও কৃষি দপ্তরের আধিকারিকরা।
বিশদ

28th  February, 2019

Pages: 12345

একনজরে
বীরেশ্বর বেরা, কলকাতা: বালিগঞ্জ ফার্ন রোডের অভিজাত এলাকায় সাদা রঙের দোতলা বাড়ির বাসিন্দা মিতা চক্রবর্তী। এবার তিনি কলকাতা দক্ষিণ কেন্দ্রের কংগ্রেস প্রার্থী। প্রথমবার নির্বাচনে দাঁড়ালেও ...

 ব্রিস্টল, ১৫ মে: জাতীয় দলের জার্সিতেও আইপিএলের দুরন্ত ফর্ম বজায় রেখেছেন জনি বেয়ারস্টো। ব্রিস্টলে পাকিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ান ডে’তে তাঁর অনবদ্য সেঞ্চুরিতে ভর করে ...

 নয়াদিল্লি, ১৫ মে (পিটিআই): ষষ্ঠ দফা ভোটের মধ্যেই বিজেপি কেন্দ্রে সরকার গড়ার মতো সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে ফেলেছে। সপ্তম দফার ভোট সম্পন্ন হলে বিজেপির আসন ৩০০ অতিক্রম করে যাবে। বুধবার দিল্লিতে সাংবাদিক বৈঠকে এই মন্তব্য করেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। ...

 সংবাদদাতা, মালবাজার: ফুল ঝাড়ুকেই এখন প্রধান অর্থনৈতিক ফসল হিসাবে বেছে নিয়েছেন কালিম্পং জেলার গোরুবাথান ব্লকের সামসিং ফরেস্ট কম্পাউন্ড বস্তির কয়েকশ চাষি। অন্যান্য ফসলের তুলনায় সকলেই এখন ঝাড়ুকেই বেশি প্রাধান্য দিচ্ছেন। কারণ ঝাড়ু ফলিয়ে তাঁরা এখন বেশি লাভের মুখ দেখছেন। একবার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপস্থিত বুদ্ধি ও সময়োচিত সিদ্ধান্তে শত্রুদমন ও কর্মে সাফল্য। ব্যবসায় গোলযোগ। প্রিয়জনের শরীর-স্বাস্থ্যে অবনতি। উচ্চশিক্ষায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩১: বঙ্গ নাট্যালয়ের প্রতিষ্ঠাতা যতীন্দ্রমোহন ঠাকুরের জন্ম
১৯৭০: টেনিস খেলোয়াড় গ্যাব্রিয়েলা সাবাতিনির জন্ম
১৯৭৫: প্রথম মহিলা হিসেবে এভারেস্ট জয় করলেন জুঙ্কো তাবেই
১৯৭৮: অ্যাথলিট সোমা বিশ্বাসের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৯ টাকা ৭১.১৮ টাকা
পাউন্ড ৮৯.১৯ টাকা ৯২.৪৬ টাকা
ইউরো ৭৭.৩৪ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ মে ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৮/৮ দিবা ৮/১৬। চিত্রা ৫৮/১০ রাত্রি ৪/১৬। সূ উ ৫/০/৮, অ ৬/৫/৪৪, অমৃতযোগ দিবা ৩/২৮ গতে অস্তাবধি। রাত্রি ৬/৪৯ গতে ৯/০ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে উদয়াবধি, বারবেলা ২/৪৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৩ গতে ১২/৫৫ মধ্যে।
১ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ মে ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৫/৩২/৪৭ দিবা ৭/১৩/২৬। চিত্রানক্ষত্র ৫৭/১১/১৩ রাত্রি ৩/৫২/৪৮, সূ উ ৫/০/১৯, অ ৬/৭/১৫, অমৃতযোগ দিবা ৩/৩৪ গতে ৬/৭ মধ্যে এবং রাত্রি ৬/৫৮ গতে ৯/৪ মধ্যে ও ১১/৫৬ গতে ২/৪ মধ্যে ও ৩/৩০ গতে ৫/০ মধ্যে, বারবেলা ৪/২৮/৫৩ গতে ৬/৭/১৫ মধ্যে, কালবেলা ২/৫০/৩১ গতে ৪/২৮/৫৩ মধ্যে, কালরাত্রি ১১/৩৩/৪৭ গতে ১২/৫৫/২৫ মধ্যে।
১০ রমজান
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: উচ্চশিক্ষায় সাফল্য। বৃষ: উচ্চপদস্থ ব্যক্তির আনুকূল্যে কর্মক্ষেত্রে প্রভাব প্রতিপত্তি বৃদ্ধি। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮৩১: বঙ্গ নাট্যালয়ের প্রতিষ্ঠাতা যতীন্দ্রমোহন ঠাকুরের জন্ম১৯৭০: টেনিস খেলোয়াড় গ্যাব্রিয়েলা ...বিশদ

07:03:20 PM

ঝড়-বৃষ্টিতে তার ছিঁড়ে অন্ধকারে ডুবল জলপাইগুড়ি
জলপাইগুড়ি শহরের বিস্তীর্ন অংশ ডুবে রয়েছে অন্ধকারে। সন্ধ্যা থেকে ঝড়-বৃষ্টির ...বিশদ

08:10:08 PM

ডায়মন্ডহারবারের এসডিপিও এবং আমহার্স্ট স্ট্রিট থানার ওসিকে সরিয়ে দিল নির্বাচন কমিশন

07:27:00 PM

বিমান সংস্থার উপর চটলেন শ্রেয়া
বিমানে বাদ্যযন্ত্র নিয়ে যেতে বাধা দেওয়া হয় সঙ্গীতশিল্পী শ্রেয়া ঘোষালকে। ...বিশদ

06:21:47 PM

ভোটের দিন গরম বাড়বে
উত্তর বঙ্গের পাঁচ জেলায় বৃষ্টির সম্ভাবনা থাকলেও ভোটের দিন কিন্তু ...বিশদ

06:10:39 PM