চাষ আবাদ
 

ডালচাষ করুন বিজ্ঞানসম্মত ভাবে

 সংবাদদাতা: ডালশস্য চাষে খুব একটা যত্ন নেন না চাষিরা। এই চাষে চাষিরা জলসেচ, শস্য সুরক্ষা, সার প্রয়োগ অন্তর্বর্তী পরিচর্যা ইত্যাদির উপর গুরুত্ব দেন না। যে কারণে ভালো ফলন পাওয়া যায় না। অথচ বিজ্ঞানসম্মত উপায়ে চাষ করলে ডালের ভালো ফলন পাওয়া যায়। বাড়ে লাভের পরিমাণ।
বিশদ
কাঁচা কলার চাষে লাভ ভালো

 অলোক বন্দ্যোপাধ্যায় : ফলের মধ্যে কলার চাষও বেশ ভালো লাভজনক একটি চাষ। বাজারে কাঁচা কলার চাহিদা যেমন থাকে তেমনি পাকা কলার চাহিদাও ভালো থাকে। কলার চাষে যেমন কলা বিক্রি হয় তেমনি কলার পাতা, কলার থোড়, এবং মোচাও বিক্রি হয়। ফলে কলার চাষে বিভিন্ন ভাবে লাভ করা যায়।
বিশদ

28th  June, 2017
পিংলায় ড্রাগন ফলের চাষের প্রতি আগ্রহ বাড়ছে

শীর্ষেন্দু দেবনাথ: পিংলায় এবার ড্রাগন ফলের চাষ শুরু হয়েছে। চাষ করেই কোটিপতি হওয়ার স্বপ্ন দেখছেন পিংলার চাষি সুব্রত মহেশ। তবে যেমন তেমন চাষ নয়, রীতিমতো ড্রাগন ফল চাষ। ক্যাকটাস গোত্রের এই গাছের ফল দেখতে অত্যন্ত আকর্ষণীয়। এর স্বাদ হালকা মিষ্টি। আমেরিকার পাশাপাশি এখন এশিয়ার অনেক দেশে এই ফল বেশ জনপ্রিয়।
বিশদ

28th  June, 2017
অসময়ে মুলো চাষ করা যাবে

 সংবাদদাতা: এই সবজি চাহিদা ভালোই। অসময়ে এর চাষ করতে পারলে ভালো লাভ করা যায়। বিভিন্ন জাত আছে মুলোর। যেমন কালিম্পং রেড। লাল রংয়ের মাঝারি আকারের হয়। বাজারে এর চাহিদা আছে। গাছের পাতা চওড়া। রেড বোম্বাই বড় জাতের লাল রংয়ের। নরম। ভাদ্র থেকে আশ্বিন মাস পর্যন্ত চাষ করা যায়।
বিশদ

28th  June, 2017
ফলগাছের চারা তৈরি করে স্বনির্ভর হতে পারেন

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায় : ফল গাছের চারা তৈরি করে বেকাররা স্বনির্ভর হতে পারেন বলে মনে করেছেন কৃষি বিশেষজ্ঞরা। তাদের মতে, কলমের মাধ্যমে এবং বীজ থেকে চারা তৈরি করা যায়। কলম তৈরির একাধিক পদ্ধতি রয়েছে তাদের মধ্যে গুটিকলম সর্পিল কলম অন্যতম। তবে গুটি কলমের মাধ্যমে চারা তৈরির প্রক্রিয়া খুব সহজ।
বিশদ

28th  June, 2017
জেলায় জেলায় কেসিসি দিবস পালিত হলেও
ফসলের লাভজনক দর মিললে তবেই নিষ্ক্রিয় কিষান কার্ড সক্রিয় হবে

শ্যামল হালদার: মহাজনদের কাছ থেকে মোটা টাকা ধার নিয়ে চাষ করার প্রথা বন্ধ করতে সরকার উদ্যোগী হয়েছে। আর এই প্রথা বন্ধ করতে চাষিদের আরও বেশি করে কিষান ক্রেডিট কার্ডমুখী (কেসিসি) করতে হবে। অচল কিষান ক্রেডিট কার্ডগুলিকে সচল করতে হবে কিন্তু সেখানেই হচ্ছে সমস্যা। এই মুহূর্তে জেলায় জেলায় কেসিসি দিবস পালন হচ্ছে।
বিশদ

28th  June, 2017
বনাঞ্চল সংলগ্ন চাষিদের ওল চাষের পরামর্শ দিচ্ছে উদ্যানপালন দপ্তর

 রবীন রায়: পাট, ভুট্টার গাছ বড় ও বোরো ধান পাকা শুরু হতেই আলিপুরদুয়ার জেলায় বক্সা ব্যাঘ্র প্রকল্প, জলদাপাড়া জাতীয় উদ্যান এবং চিলাপাতা বনাঞ্চল সংলগ্ন গ্রামগুলিতে হাতির হানাদারি শুরু হয়েছে। তাই কৃষি দপ্তর ও উদ্যানপালন দপ্তর জঙ্গল ঘেঁষা বনবস্তি ও গ্রামবাসীদের বিকল্প চাষ হিসাবে পেয়ারা, তেজপাতা, আপেল কুল ও ওল চাষের উপর জোর দেওয়ার পরামর্শ দিচ্ছে।
বিশদ

21st  June, 2017
তীব্র দাবদাহের পর জেলায় জেলায় ভালো বৃষ্টি
আমনের বীজতলা তৈরির কাজ এখনই সেরে ফেলতে হবে

শ্যামল হালদার: দীর্ঘদিন অনাবৃষ্টির পর জেলায় জেলায় ভালো বৃষ্টি হল। বলতে গেলে জুনের মাঝমাঝিই রাজ্যে বর্ষা ঢুকল। এই বৃষ্টিকে কাজে লাগিয়েই আমনের বীজতলা তৈরির বাকি কাজ সেরে ফেলতে হবে। তীব্র গরমে আগে যেসব বীজতলা তৈরি হয়েছিল সেচের অভাবে অনেকটাই নষ্ট গিয়েছে। মূলত বৃষ্টির অভাবেই এবারে বীজতলা তৈরির কাজ মার খেয়েছে।
বিশদ

21st  June, 2017
বর্ষায় মাছ চাষের জন্য এখন থেকেই বিল ও পুকুর পরিচর্যা জরুরি

প্রসেনজিৎ সরকার: আসন্ন বর্ষায় মাছ চাষ বেশ লাভদায়ক। শিলিগুড়ি মহকুমার মাটিগাড়া ব্লকের পাথরঘাটা, ফাঁসিদেওয়া ব্লকের রাঙাপানি ও চটহাটে মাছ চাষের উপযোগী বিল ও পুকুরগুলিকে এখন থেকেই পরিচর্যা করার পরামর্শ দিচ্ছে মৎস্য দপ্তর।
বিশদ

21st  June, 2017
বর্ষার পিয়াজ চাষে নামুন এই সময়

অলোক বন্দ্যোপাধ্যায়: বর্ষাকালীন পিয়াজের চাষ করলে ভালো লাভ পাওয়া যেতে পারে। বর্ষাকালীন পিয়াজ চাষের জন্য এখন থেকেই প্রস্তুতি নিতে হবে। বর্ষাকালীন পিয়াজের সবচেয়ে ভালো জাতটি হল এগ্রিফাউন্ড ডার্ক রেড। বীজ ফেলার সময় আষাঢ়-শ্রাবণ মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত। ৫ সপ্তাহ বয়সের চারা জমিতে বসাতে হবে।
বিশদ

21st  June, 2017
আষাঢ় মাস সয়াবিন বোনার উপযুক্ত সময়

 সন্দীপ বর্মন: আষাঢ় মাস সয়াবিন বোনার উপযুক্ত সময়। সয়াবিন চাষ করে লাভবান হতে পারেন চাষিরা। এজন্য সঠিক জাতের বীজ এবং সঠিক পরিমাণ রাসায়নিক সার ও জৈব সার ব্যবহার করতে হবে। বীজ জমিতে বোনার আগে শোধন করে নিলে ভালো হয়।
বিশদ

21st  June, 2017
বেবিকর্ন চাষে আগ্রহ বাড়ছে

নবজ্যোতি সরকার: শুকনো, উঁচু এবং পতিত জমিতে অন্যতম ফসল হিসাবে কর্ন এবং বেরিকর্ন চাষে মেতে উঠেছেন উত্তর ২৪ পরগনার চাষিরা। বর্তমানে মিষ্টি কর্ন এবং মিষ্টি বেবিকর্ন এক অর্থকরী ফসল। সহযোগিতায় এগিয়ে এসেছে জেলা কৃষি দপ্তর।
বিশদ

21st  June, 2017

Pages: 12345




একনজরে
সংবাদদাতা, আলিপুরদুয়ার: অতিবর্ষণের জেরে আলিপুরদুয়ারের চারটি ব্লকের বিস্তীর্ণ এলাকার আমন ও সবজি খেত জলের তলায় চলে যাওয়ায় কমপক্ষে ৪০ হাজার চাষি ক্ষতিগ্রস্ত হয়েছেন। মঙ্গলবার পর্যন্ত কৃষি দপ্তর ক্ষয়ক্ষতির যে হিসাব নবান্নে পাঠিয়েছে তাতে জেলার ছ’টি ব্লকের মধ্যে ফালাকাটা ও আলিপুরদুয়ার-১ ...

 বেঙ্গালুরু, ১৬ আগস্ট (পিটিআই): তামিলনাড়ুতে ‘আম্মা ক্যান্টিন’ ব্যাপক জনপ্রিয় পাওয়ার পরে এবার কর্ণাটক সরকার চালু করল ‘ইন্দিরা ক্যান্টিন’। বুধবার বেঙ্গালুরুতে কংগ্রেসের সহ-সভাপতি রাহুল গান্ধী এই ...

 ওয়াশিংটন, ১৬ এপ্রিল: এ যাবৎকালের সবচেয়ে বড় অঙ্কের অর্থ দানের কথা ঘোষণা করলেন মাইক্রোসফট করপোরেশনের প্রতিষ্ঠাতা বিল গেটস। নিজের মোট সম্পদের ৫ শতাংশ দান করলেন ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত পাঁচ বছরে বিদ্যুতের দাম ইউনিট প্রতি ৮৫ পয়সা বেড়েছে বলে বিধানসভায় বিবৃতি দিলেন বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। বুধবার বিধানসভায় প্রথমে বিদ্যুতের দাম ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক। কর্মরতদের ক্ষেত্রে শুভ। বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার বা ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯৩২: ব্রিটিশ সাহিত্যিক ভি এস নাইপলের জন্ম
১৯৮৮: দুর্ঘটনায় মৃত পাক প্রেসিডেন্ট মহম্মদ জিয়া-উল-হক
২০০৮: ওলিম্পিকসে আটটি সোনা জিতে রেকর্ড মার্কিন সাঁতারু মাইকেল ফেল্পসের


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৪৫ টাকা ৬৫.১৩ টাকা
পাউন্ড ৮১.৩৭ টাকা ৮৪.১৮ টাকা
ইউরো ৭৪.০৮ টাকা ৭৬.৬৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,১৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৬৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩২ শ্রাবণ, ১৭ আগস্ট, বৃহস্পতিবার, দশমী দিবা ১২/৪৩, মৃগশিরানক্ষত্র রাত্রি ১০/৫৯, সূ উ ৫/১৭/৫১, অ ৬/৩/৩৯, অমৃতযোগ রাত্রি ১২/৪৮-৩/৩, বারবেলা ২/৫২-অস্তাবধি, কালরাত্রি ১১/৪১-১/৫।
 ৩১ শ্রাবণ, ১৭ আগস্ট, বৃহস্পতিবার, দশমী ১০/৫৫/৫২, মৃগশিরানক্ষত্র রাত্রি ১০/২৩/৫৭, সূ উ ৫/১৫/৩৩, অ ৬/৫/২৫, অমৃতযোগ রাত্রি ১২/৪৭/৩০-৩/১/৩১, বারবেলা ৪/২৯/১১-৬/৫/২৫, কালবেলা ২/৫২/৫৭-৪/২৯/১১, কালরাত্রি ১১/৪০/২৯-১/৪/১৫।
২৪ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
ভারতে পাকিস্তানের নতুন হাই কমিশনার সোহেল

 আবদুল বাসিতের বদলে ভারতে নিযুক্ত পাকিস্তান দূতাবাসের হাই কমিশনার হলেন সোহেল মাহমুদ

16-08-2017 - 10:10:11 PM

বন্যা পরিস্থিতি: মৃতদের পরিবার পিছু ২ লক্ষ টাকা ক্ষতিপূরণ ঘোষণা রাজ্যের
এই বন্যা পরিস্থিতিতে যাঁরা মারা গিয়েছেন তাঁদের পরিবার পিছু ২ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেবে রাজ্য সরকার। আজ একথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। আজ নবান্ন থেকে বের হওয়ার সময় তিনি জানান, ডালখোলা বারসোই এলাকায় রেলব্রিজ ভেঙে যাওয়ায় উত্তরবঙ্গের সঙ্গে যোগাযোগ করা যাচ্ছে না। আমি রেলের সাথে কথা বলেছি, যাতে তারাতারি ব্রিজ মেরামতির কাজ শুরু হয়। তিনি জানান, পরিবহন দপ্তরকে বলেছি যতক্ষণ না ট্রেন পরিষেবা শুরু হয়, বেশি করে বাস চালাতে। আমি একসময় রেলমন্ত্রী ছিলাম, জানি কিভাবে কাজ করা যায়। পাশাপাশি কেন্দ্রীয় প্রতিমন্ত্রী কিরণ রিজজুর মন্তব্যের পরিপ্রেক্ষিতে মমতা জানান, আমাদের কাছে কোনটা বেশি জরুরি? হিসাব দেওয়া না মানুষকে ত্রাণ দেওয়া ? আমি তো প্রধানমন্ত্রী, স্বরাস্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছি। জল নামলে তবে তো বোঝা যাবে কত কী ক্ষতি হয়েছে। কত কৃষি জমি নষ্ট হয়েছে, কত রাস্তা ভেঙেছে, কত বাড়ি ভেঙেছে।

16-08-2017 - 09:16:20 PM

 বিকেল 5 টা পর্যন্ত ধূপগুড়ির দুটি ওয়ার্ডেভোট পড়েছে ৮৯.৯৮ %

16-08-2017 - 07:42:00 PM

শিয়ালদহ-মালদা টাউন ৪ জোড়া স্পেশাল ট্রেন,  জেনে নিন দিনক্ষণ

০৩১৪৯ / ০৩১৫০ শিয়ালদহ-মালদা টাউন-শিয়ালদহ স্পেশাল (ভায়া ডানকুনি) শিয়ালদহ থেকে ১৭ আগস্ট (বৃহস্পতিবার) – ২০ আগস্ট (রবিবার) ২০১৭ পর্যন্ত রাত ১১টা ২৫মিনিটে ছাড়বে। ট্রেনটি মালদা টাউন পৌঁছাবে পরদিন ভোর ৫টা ৫০মিনিটে। গাড়িটি ফের মালদা টাউন থেকে রওনা দেবে ১৮ আগস্ট- ২৩ আগস্ট ২০১৭ পর্যন্ত রাত ১১ টায় ছাড়বে। ট্রেনটি শিয়ালদহ পৌঁছাবে পরদিন ভোর ৬টায়। ট্রেনগুলিতে জেনারেল সেকেন্ড ক্লাস কামরা, স্লিপার কামরা, এসি ২ এবং এসি ৩ টিয়ার কামরা থাকবে।

16-08-2017 - 06:52:00 PM

হকারকে মারধর! পুরুলিয়ার কাশীপুরের তৃণমূল বিধায়কের ভিডিও ভাইরাল 
পুরুলিয়ার কাশীপুরের তৃণমূল বিধায়ক স্বপন বেলথোরিয়ার একটি ভিডিও ভাইরাল হওয়ার ঘটনায় জেলাজুড়ে চাঞ্চল্য ছড়িয়েছে। ওই ভিডিওতে দেখা যাচ্ছে কাশীপুরের বিধায়ক এবং তাঁর অনুগামীরা এক ব্যক্তিকে মারধর করছেন। এবিষয়ে এখনও পর্যন্ত কাশীপুর থানায় কোনও লিখিত অভিযোগ হয়নি। এমনকী কাশীপুরের বিধায়ক মারধরের ঘটনা অস্বীকার করে জানান, ওই ভিডিওটি জাল এবং বিজেপির কিছু নেতা চক্রান্ত করে ওই ভিডিওটি হোয়াটস অ্যাপে ছড়িয়েছে। 

16-08-2017 - 05:49:20 PM

বাঁকুড়ার বড়জোড়ায় রাজ্য সড়কে স্কুল বাস ও ডাম্পারের মুখোমুখি সংঘর্ষ, জখম ৮ পড়ুয়া 

16-08-2017 - 04:28:00 PM