Bartaman Patrika
চাষ আবাদ
 

জমিতে বসানোর আগে পটল-লতা শোধন জরুরি

 নিজস্ব প্রতিনিধি: জমিতে বসানোর আগে থাইরাম ৩ গ্রাম প্রতি লিটার জলে গুলে সেই দ্রবণে পটলের লতা ডুবিয়ে রেখে শোধন করে নিতে হবে। লতার মাপ হবে ১২ ইঞ্চি। ৬ ফুট দূরত্বের সারিতে পটল লতা লাগাতে হবে। কৃষি আধিকারিকরা জানিয়েছেন, পটলের লতা বসানোর সময় খেয়াল রাখতে হবে প্রতিটি লতায় যেন অন্তত ৪টি করে গাঁট থাকে।
বিশদ
 উন্নত প্রযুক্তিতে গরম ও বর্ষায় মুগডাল চাষ

 ব্রতীন দাস: গ্রীষ্মকালীন মুগ বোনার সময় ফাল্গুনের মাঝামাঝি থেকে চৈত্রের মাঝামাঝি। এই সময়ের চাষে ফলন বেশি পাওয়া যায়। পুসা বিশাল, সম্রাট, পন্ধমুগ ২, ৫ প্রভৃতি জাত চৈত্র মাসের তৃতীয় সপ্তাহ পর্যন্ত বোনা যেতে পারে। বুনতে দেরি হলে বর্ষার জন্য ফসল তুলতে সমস্যা হবে।
বিশদ

01st  May, 2019
 ভুট্টার মারাত্মক শত্রু ল্যাদাপোকা

 সংবাদদাতা: আর্মি ওয়ার্ম হল অত্যন্ত মারাত্মক ল্যাদাপোকা। প্রথমে এরা ভুট্টার খেতে দলে দলে আক্রমণ করে। খেত ছাড়খার করে দেয়। কারণ, ভুট্টা এদের প্রিয় খাবার। একবার খেতে এই ল্যাদাপোকার আক্রমণ হলে ফসলের বিরাট ক্ষতি হয়ে যেতে পারে। ফলে এনিয়ে প্রথম থেকেই সজাগ থাকতে হবে বলে জানিয়েছেন কৃষি আধিকারিকরা।
বিশদ

24th  April, 2019
 জমিতে সেচের সুবিধা থাকলে এখনই আদা বোনা যেতে পারে

বীজ হিসেবে কন্দ বোনার আগে ম্যানকোজেব মিশ্রণে আধঘণ্টা ডুবিয়ে রেখে তার পর ছায়ায় শুকিয়ে নিতে হবে। কন্দ পচা রোগ ঠেকাতে বীজ শোধন জরুরি। ট্রাইকোডার্মা ভিরিডি দিয়েও কন্দ শোধন করা যায়। আদা বসানোর পর হাল্কা সেচ দিতে হবে। আঁশ কম, এমন জাতের আদা লাগাতে হবে। বিশেষজ্ঞের সুপারিশ
বিশদ

24th  April, 2019
 ভালো ফলন পেতে গুরুত্ব বাড়ছে তরল জৈবসারের

 নবজ্যোতি সরকার: জৈব কৃষিতে তরল জৈব সারের ব্যবহার বাড়ছে। নদীয়া জেলার রানাঘাট মহকুমার চাষিরা এই তরল জৈব সারকে চাপান সার হিসেবে বিভিন্ন ফসলের উৎপাদনে ব্যবহার করছে। তাতে ভালো ফল পাচ্ছেন তাঁরা। অতি সাধারণ কিছু জিনিস দিয়ে কৃষকরা নিজেরাই এই তরল জৈব সার বাড়িতেই তৈরি করছেন।
বিশদ

24th  April, 2019
 শেডনেট হাউসে চাষ করলে পানের ফলন এবং গুণমান বাড়বে

 নিজস্ব প্রতিনিধি: পানের বরজ তৈরিতে শেড নেট ব্যবহার করতে পারলে ফসলের গুণগত মান বাড়বে। এমনটাই বলছেন কৃষি বিশেষজ্ঞরা। পানের বরজে সেচের জন্য স্প্রিংলার যন্ত্র ব্যবহার করতে পারলে ভালো বলে জানিয়েছেন তাঁরা। গরমের সময় পানের বরজের ছাদ ঘন করে ছেয়ে দিতে হবে। বর্ষায় তা পাতলা করে দেওয়া দরকার।
বিশদ

24th  April, 2019
চিনাবাদামের টিক্কা রোগ নিয়ে প্রথম থেকেই সতর্কতা জরুরি

 নিজস্ব প্রতিনিধি: অনেক কৃষক চিনাবাদাম বুনে ফেলেছেন। কেউ কেউ এখনও বোনার কাজ চালিয়ে যাচ্ছেন। কৃষি বিশেষজ্ঞরা বলছেন, চিনাবাদামের গাছ বড় হওয়ার সঙ্গে সঙ্গে ভাইরাস ও ছত্রাকঘটিত রোগের আক্রমণের আশঙ্কা থাকে। ফলে সুসংহত শস্য সুরক্ষার দিকে বিশেষভাবে নজর দিতে হবে। নতুবা ক্ষতির সম্ভাবনা থেকে যাবে।
বিশদ

24th  April, 2019
 বর্ষার শুরুতেই কারিপাতা চাষ

নিজস্ব প্রতিনিধি: বাজারে চাহিদা আছে। বর্ষার শুরুতেই কারিপাতা চাষ করা যেতে পারে। সঠিক পদ্ধতি মেনে চাষ করতে পারলে কারিপাতা থেকে ভালোই লাভ পাওয়া সম্ভব। বছরে ৪ বার পাতা তোলা যায়।
বিশদ

24th  April, 2019
উন্নত কৃষিতে পথ দেখাচ্ছেন কোচবিহারের মহিলারা

উন্নত প্রযুক্তির প্রয়োগ ঘটিয়ে চাষে লাভ মিলছে। সেই টাকাতেই ছেলেমেয়েদের পড়াশোনা, সংসার খরচ চালাচ্ছি। স্বামীর অনেক দিনের শখ ছিল একটা বাইকের। চাষের লাভের টাকায় সেই শখ পূরণ করেছি... হোসেনারা বিবি
বিশদ

24th  April, 2019
 দেরিতে পালংশাক বুনে বাজারে দাম মিলছে ভালোই, জানাচ্ছেন চাষিরা

সংবাদদাতা: রবি মরশুমের শেষ বেলায় উত্তর ২৪ পরগনার বিভিন্ন ব্লকে অর্থাৎ বারাসত ১ ও ২, আমডাঙা, বনগাঁ, বাগদা, গাইঘাটা, দেগঙ্গা, বাদুড়িয়া ও স্বরূপনগরে ব্যাপকহারে অলগ্রিন প্রজাতির পালংশাক চাষ হচ্ছে। নাবিতে এই পালংশাক চাষ করে চাষিরা ভালোই দাম পেয়েছেন।
বিশদ

17th  April, 2019
নয়া প্রজাতির ধানের বীজ উৎপাদন করল বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়

রাজেন্দ্র ভাগবতী প্রজাতির ধান উচ্চ ফলনশীল। হাল্কা সুগন্ধী। এই ধানটি দেখতে শতাব্দী ধানের মতো। তবে শতাব্দীর চেয়ে এই ধানের গাছ বড় হয়। খরিফ মরশুমে ১১২-১১৫ দিনের ফসল। শতাব্দী ধানের চেয়ে এই ধানের উৎপাদন বেশি।
বিশদ

17th  April, 2019
পুরুলিয়ায় খাদানের জলে সব্জি চাষ

সংবাদদাতা : পরিত্যক্ত খাদানের জলকে কাজে লাগিয়ে পুরুলিয়ার নিতুড়িয়ায় গ্রীষ্মকালীন সব্জিচাষ দারুণ সাড়া ফেলেছে। 
বিশদ

17th  April, 2019
বাধার জেরে মৌপালনে সমস্যা বাড়ছে

 নবজ্যোতি সরকার: চাষিদের একাংশের মধ্যে কিছু ভ্রান্ত ধারণার ফলে এবছর মধু উৎপাদন মার খেতে পারে বলে জানা গিয়েছে। বেশ কিছু আম, লিচু ও ফুলচাষির মধ্যে ধারণা হয়েছে, মৌমাছির বাক্স থেকে মৌমাছি এসে ফুলে বসে লিচু ও আমের মিষ্টতা কমাচ্ছে। ফুলের গন্ধ নষ্ট হচ্ছে।
বিশদ

17th  April, 2019
ফসলের দাম না পেয়ে সঙ্কটে পেঁয়াজ চাষিরা
ঘন ঘন কালবৈশাখীতে তিলের ক্ষতি

 ২ টাকা কেজি দরেও পাইকারি বাজারে পেঁয়াজ বিক্রি করতে পারছেন না চাষিরা। বহু কৃষকের জমিতেই পেঁয়াজ পড়ে থেকে পচে যাচ্ছে। এই পরিস্থিতিতে চরম সঙ্কটে পড়েছেন কৃষকরা। মহাজনদের কাছ থেকে টাকা ধার করে যাঁরা পেঁয়াজ চাষ করেছিলেন, তাঁরা সবথেকে বেশি সমস্যায় পড়েছেন
বিশদ

17th  April, 2019
জলপাইগুড়িতে পাটের সঙ্গে একই জমিতে মুগ
মেশিনে দুই ফসলের বীজ বোনা যাবে একসঙ্গে

 নিজস্ব প্রতিনিধি: উন্নত প্রযুক্তির সাহায্যে পাটের সঙ্গে মুগ ডাল চাষ করছেন জলপাইগুড়ির কৃষকরা। কৃষি দপ্তরের সহযোগিতায় জলপাইগুড়ি সদর, ক্রান্তি ও পাহাড়পুর এলাকার তিনটি ফার্মার্স ক্লাবের উদ্যোগে ১৫ বিঘা জমিতে একইসঙ্গে মুগ ও পাট চাষ শুরু হয়েছে।
বিশদ

17th  April, 2019

Pages: 12345

একনজরে
নয়াদিল্লি, ১৯ জুলাই (পিটিআই): স্বাধীনতা দিবসের বক্তৃতা নিয়ে পরামর্শ চেয়ে আবারও জনতার দরবারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার এই আহ্বান জানিয়ে মোদি লিখেছেন, সাধারণ মানুষের চিন্তাভাবনার কথা জানবে গোটা দেশ। ...

কাবুল, ১৯ জুলাই (এএফপি): কাবুল বিশ্ববিদ্যালয়ের কাছে এক বিস্ফোরণে কমপক্ষে আটজন প্রাণ হারালেন। ঘটনায় আরও বহু মানুষ জখম হয়েছেন। তাঁদের মধ্যে বেশিরভাগই বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া। সরকারি ...

সংবাদদাতা, বালুরঘাট: বন্যা দুর্গতদের মধ্যে ত্রাণ বিলিতে দুর্নীতি ঠেকাতে নিজে দাঁড়িয়ে থেকে ত্রিপল বিলি করছেন দক্ষিণ দিনাজপুর জেলার তপন ব্লকের বিডিও। পাশাপাশি ত্রাণ শিবিরে খাবার বিলিতেও বিশেষ নজরদারি রাখা হয়েছে।  ...

সংবাদদাতা, রামপুরহাট: গ্রামের একমাত্র জল নিকাশির জায়গায় রাইসমিল গড়ে তোলার প্রতিবাদে শুক্রবার রামপুরহাট-১ ব্লকের খরুণ গ্রাম পঞ্চায়েতে অভিযোগ জানালেন তিনটি গ্রামের বাসিন্দারা। এই ব্লকের চাকপাড়া, মালসা ও ফরিদপুর গ্রামের বাসিন্দাদের অভিযোগ, ফিবছর বর্ষার সময় আমরা খুবই দুশ্চিন্তায় থাকি।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক ঝামেলার সন্তোষজনক নিষ্পত্তি। প্রেম-প্রণয়ে শুভ। অতিরিক্ত উচ্চাভিলাষে মানসিক চাপ বৃদ্ধি।প্রতিকার: আজ দই খেয়ে শুভ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২০: মা সারদার মৃত্যু
১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের জন্ম
১৮৯৯: লেখক বনফুল তথা বলাইচাঁদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৫৫: প্রাক্তন ক্রিকেটার রজার বিনির জন্ম
২০১২: বাংলাদেশের লেখক হুমায়ুন আহমেদের মূত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.৭৭ টাকা ৮৭.৯২ টাকা
ইউরো ৭৬.১০ টাকা ৭৯.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৯২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,৪৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪১,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯, শনিবার, তৃতীয়া ১০/১৮ দিবা ৯/১৪। শতভিষা অহোরাত্র। সূ উ ৫/৬/৩, অ ৬/১৯/৩১, অমৃতযোগ দিবা ৯/৩১ গতে ১/২ মধ্যে। রাত্রি ৮/২৮ গতে ১০/৩৮ মধ্যে পুনঃ ১২/৪ গতে ১/৩১ মধ্যে পুনঃ ২/১৪ গতে ৩/৪০ মধ্যে, বারবেলা ৬/৪৬ মধ্যে পুনঃ ১/২২ গতে ৩/১ মধ্যে পুনঃ ৪/৪০ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/৪০ মধ্যে পুনঃ ৩/৪৬ গতে উদয়াবধি।
৩ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯, শনিবার, তৃতীয়া ৪/২৪/৪ দিবা ৬/৫১/২। শতভিষানক্ষত্র ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৫/৫/২৪, অ ৬/২১/৫৭, অমৃতযোগ দিবা ৯/৩২ গতে ১/১ মধ্যে এবং রাত্রি ৮/২৫ গতে ১০/৩৭ মধ্যে ও ১২/৪ গতে ১/৩২ মধ্যে ও ২/১৬ গতে ৩/৪৪ মধ্যে, বারবেলা ১/২৩/১৫ গতে ৩/২/৪৯ মধ্যে, কালবেলা ৬/৪৪/৫৮ মধ্যে ও ৪/৪২/২৩ গতে ৬/২১/৫৭ মধ্যে, কালরাত্রি ৭/৪২/২৩ মধ্যে ও ৩/৪৪/৫৮ গতে ৫/৫/৪১ মধ্যে। 
১৬ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
মমতাকে ফোন অমিত শাহর 
কেশরীনাথ ত্রিপাঠীর পর পশ্চিমবঙ্গের রাজ্যপাল হতে চলেছেন জগদীপ ধানকর। এদিন ...বিশদ

03:24:53 PM

১২৮২৭ হাওড়া-পুরুলিয়া এক্সপ্রেস আজ বিকেল ৪:৫০ মিনিটের বদলে সন্ধ্যা ৬টায় হাওড়া স্টেশন থেকে ছাড়বে 

03:09:36 PM

বিকাশ ভবনে অনশনরত প্রাথমিক শিক্ষকদের সঙ্গে বৈঠকে শিক্ষামন্ত্রী 

03:05:00 PM

ওঃ ইন্ডিজ সফরে খেলবেন না, বোর্ডকে জানালেন ধোনি 
অবসরের জল্পনার মাঝেই ওয়েস্ট ইন্ডিজ সফরে খেলতে পারবেন না বলে ...বিশদ

01:48:08 PM

পশ্চিমবঙ্গের রাজ্যপাল হচ্ছেন জগদীপ ধানকর 
কেশরীনাথ ত্রিপাঠীর পর পশ্চিমবঙ্গের রাজ্যপাল হতে চলেছেন জগদীপ ধানকর। এদিন ...বিশদ

01:27:00 PM

পুলিস হেফাজত থেকে ফেরার ২ বন্দি 
পুলিসকে ধাক্কা দিয়ে পালাল দুই বিচারাধীন বন্দি। এদিন সকালে ঘটনাটি ...বিশদ

12:52:42 PM