চাষ আবাদ
 

টাটকা সবজি হিসেবে ক্যাপসিকামের চাহিদা বাড়ছে

সংবাদদাতা: টাটকা সবজি হিসেবে এর চাহিদা দারুণ। ফলে লাভও ভালো করা যায়। টোবাকো মোজাইক ভাইরাস রোগ এতে কম হয়। পুরু খোসা ও গাঢ় সবুজ রং-এর বৈশিষ্ট্য। বোনার পর ৭০-৭৫ দিনেই ফসল তোলা যায়।
বিশদ
আমন ধানের জমিতে শিম চাষ লাভজনক

প্রসেনজিৎ সরকার: আমন ধানের জমিতে শিম চাষে ভালো লাভ পাওয়া যায়। কৃষি বিশেষজ্ঞরা তাই এখানেই ধানের জমিতে সিম চাষের পরামর্শ দিচ্ছেন। সবজি হিসেবে বাজারে শিমের ব্যাপক চাহিদা রয়েছে। ওই চাষে ভালো লাভ আছে। তবে পুজোর মরশুমে শিমের দাম বেশি থাকে। তাই ধূপগুড়ির কুর্শামারি চাষিরা মরশুমকে টার্গেট করে জলদি সিমের চাষ শুরু করেছেন। জলপাইগুড়ি সহকৃষি অধিকর্তা(প্রশাসন) মেহফুজ আহমেদ বলেন, ভালো মুনাফার জন্য কুর্শামারির ফার্মাস ক্লাবের চাষিরা ধানের জমিতেই শিম চাষ করছেন। আমরা চাষে নানারকম সহযোগিতা সহ প্রয়োজনীয় পরামর্শ দিচ্ছি। প্রচারের মাধ্যমেও শিম চাষে আগ্রহ বাড়াতে উদ্যোগ নেওয়া হচ্ছে।
বিশদ

31st  August, 2016
সেরা নিমপীঠ কৃষিবিজ্ঞান কেন্দ্র

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়: কৃষিতে পশ্চিমবঙ্গ অনেকখানি এগিয়ে। কৃষি গবেষণাতে সারাদেশের মধ্যে এবছর সেরা হল দক্ষিণ ২৪ পরগণার জয়নগর থানার নিমপীঠ কৃষিবিজ্ঞান কেন্দ্র সারাদেশের ৬৪৫টি কৃষি বিজ্ঞান কেন্দ্রের মধ্যে সেরার সম্মান এবারে তাদের ঝুলিতে।
বিশদ

31st  August, 2016
রাজ্যে রিপোর্ট পাঠাল কৃষি দপ্তর, বর্ধমানে প্লাবনের জেরে ২৩টি ব্লকে ১২ হাজার ৩৬৮ হেক্টর কৃষিজমিতে ক্ষতির আশঙ্কা

 বিএনএ, বর্ধমান: বর্ধমান জেলায় পাঁচটি মহকুমা এলাকায় মোট ১২ হাজার ৩৮৬ হেক্টর খারিফ জমি প্লাবিত বলে কৃষি দপ্তরের অধিকর্তার কাছে রিপোর্ট পাঠালেন দপ্তরের জেলা উপ অধিকর্তা(প্রশাসন)। বুধবারই বর্ধমান জেলা থেকে ওই রিপোর্ট রাজ্যে পাঠানো হয়েছে। তবে, ক্ষয়ক্ষতির রিপোর্ট এখনও সংগ্রহ করা হয়নি। প্রাথমিকভাবে জলের তলায় চলে যাওয়া খারিফ জমির রিপোর্ট পাঠানো হয়েছে।
বিশদ

25th  August, 2016
পাট ও মুগ চাষ এক সঙ্গে, ফলন ভালো

নবজ্যোতি সরকার: এ বছর ফাল্গুন-চৈত্র মাসে উত্তর ২৪ পরগনা জেলার বাগদা, বনগাঁ, গাইঘাটা, স্বরূপনগর, বাদুড়িয়া, হাবড়া ১ ও ২, আমডাঙা, বারাসাত ১ ও ২, দেগঙ্গা, বসিরহাট ১ ও ২ ব্লকের বহু চাষি পাটের সঙ্গে যৌথভাবে চাষ করেন মুগডালের। শিম্ব গোত্রীয় মুগের ৫-৬ কেজি বীজকে ২০০ গ্রাম রাইজেবিয়াম জীবাণু সার দিয়ে, তার সঙ্গে ২০০-৪০০ মিলি জল বা পান্তা ভাতের মাড় দিয়ে শোধন করে শুকিয়ে নিয়েছেন।
বিশদ

24th  August, 2016
বন্যা পরিস্থিতির জেরে দাম বৃদ্ধির আশায় আলু বের করা কমিয়ে দিলে ভুল হবে

তন্ময় মল্লিক: দু’দফার নিম্নচাপের জেরে বেশকিছু এলাকায় বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে অনেকেই হিমঘর থেকে আলু বের করা কমিয়ে দিয়েছেন। তাঁদের আশা, বৃষ্টিতে সবজি চাষের ক্ষতি হলে আলুর দাম বৃদ্ধির একটা সুযোগ সামনে এসে যেতে পারে। কিন্তু, এখনও পর্যন্ত কৃষি দপ্তর বা সরকারি সূত্রে যে খবর পাওয়া যাচ্ছে, তাতে বৃষ্টির জলে ফসলের তেমন কোনও ক্ষতির আশঙ্কা নেই। তবে, ডিভিসি-র ছাড়া জলে হুগলি ও হাওড়ার কিছু এলাকা প্লাবিত হয়েছে। সেই সব এলাকা থেকে জল দ্রুত না নামলে সবজি ও ধান চাষের ক্ষতির আশঙ্কা রয়েছে। তাছাড়া রাজ্যের অন্য জেলায় তেমন ক্ষতির আশঙ্কা এই মুহূর্তে নেই।
বিশদ

24th  August, 2016
বেলফুলে সাদামাছির উপদ্রব

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়: অন্যান্য বছরের মতো এবারেই দক্ষিণ ২৪ পরগনায় বেলফুলের গাছে সাদামাছির উপদ্রব শুরু হয়েছে। এতে বহু ফুল চাষি রীতিমতো সমস্যায় পড়েছেন। বিশেষজ্ঞদের মতে, বিশেষ পদ্ধতি মেনে গাছে নিমতেল স্প্রে করলে সাদামাছির উপদ্রব কমবে।
বিশদ

24th  August, 2016
বৃষ্টির ঘাটতি মিটে আমন রোয়া শেষের পথে

শ্যামল হালদার: আগের নিম্নচাপের বৃষ্টিতেই আমনে জলের ঘাটতি প্রায় মিটে গিয়েছিল। সাম্প্রতিক বৃষ্টিতে তা ষোলকলা পূর্ণ হল। জুলাই মাসে বৃষ্টির ঘাটতির জেরে আমন চাষের ক্ষেত্রে যে অনিশ্চয়তা দেখা দিয়েছিল এখন অনেকটাই কেটে গেল। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বহু জমি অনাবাদি হয়ে পড়ে থাকার যে আশঙ্কা দেখা দিয়েছিল তা অনেকটাই দূর হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। এবার আমন চাষ হবে লক্ষ্যমাত্রা অনুযায়ী। নিম্নচাপের বৃষ্টির জেরে চাষের এলাকা বাড়লে আমনের মোট উৎপাদন এবার বেশি হবে বলেই কৃষিবিদরা মনে করছে।
বিশদ

24th  August, 2016
বর্ষায় পেঁপে চাষ করুন

সংবাদদাতা: বর্ষায় পেঁপে চাষ লাভজনক। বর্ষার শুরুতেই চাষিদের এই চাষ শুরু করা উচিত। পেঁপের জমিতে সাথী ফসল হিসেবে টম্যাটো, লংকা, মুলা এবং বেগুন চাষ করা যাবে। এইভাবে জমিতে বিভিন্ন প্রকার সবজি এক সঙ্গে চাষ করে চাষিরা অনেক বেশি লাভ করতে পারবেন। বিস্তীর্ণ এলাকায় ব্যবসায়িক ভিত্তিতে পেঁপের চাষ হয়।
বিশদ

24th  August, 2016
শালগম চাষে তৈরি হতে হবে এখনই

সংবাদদাতা: শালগমের নানা জাত আছে। স্নোবল, হোয়াই গ্লোব, পারপল টপ, পুসাকাঞ্চন, পুসা সোয়েতি, পুসা চন্দ্রিমা, পুসা স্বনির্মা। এসবই উন্নত জাতের। পুসা সোয়েতি জলদি ও সাদা ধবধবে এবং তাপ সহনশীল। বীজের পরিমাণ কাঠাপতি ২০ থেকে ২৫ গ্রাম বীজ লাগে। কার্তিক মাসে বীজ বুনতে হয়।
বিশদ

24th  August, 2016

Pages: 12345



একনজরে
 নয়াদিল্লি, ২৭ এপ্রিল: ভারতীয় রেলকে বেসরকারি হাতে তুলে দেওয়ার প্রস্তাব উড়িয়ে দিলেন রেলমন্ত্রী সুরেশ প্রভু। বুধবার তিনি সাফ জানিয়ে দিলেন, ভারতের সাধারণ মানুষ রেলের উপরে নির্ভরশীল। তা কোনও পরিস্থিতিতেই অগ্রাহ্য করা সম্ভব নয়। তাই রেলের কাঁধে ৩০-৩৫ হাজার কোটি টাকার ...

সংবাদদাতা, মাথাভাঙা: বৃহস্পতিবার চ্যাংরাবান্ধার সর্দারপাড়ায় সীমান্ত এলাকার জনৈক শিক্ষকের বাড়ির পাশে বোমা পড়ে থাকাকে ঘিরে চাঞ্চল্য ছড়ায়। ঘটনাস্থলে বিএসএফ ও রাজ্য পুলিশের আধিকারিকরা চলে আসেন। শিলিগুড়ি থেকে বম্ব স্কোয়াডকেও ডাকা হয়। ওই শিক্ষককে চ্যাংরাবান্ধায় অবস্থিত বিএসএফ ক্যাম্পে জিজ্ঞাসাবাদ করার জন্য ...

 সিমলা, ২৭ এপ্রিল (পিটিআই): দেশের ছোট ছোট শহরগুলিকে বিমান পরিষেবায় জুড়ে ফেলার উদ্দেশ্য নিয়ে ‘উড়ে দেশ কা আম নাগরিক’ বা ‘উড়ান’ প্রকল্প হাতে নিয়েছিল কেন্দ্রীয় ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আলিপুরে একটি বেসরকারি হাসপাতাল ভাঙচুরের ঘটনায় মূল অভিযুক্তও জামিন পেয়ে গেল। তার নাম মহম্মদ সাকিলউদ্দিন। বৃহস্পতিবার আলিপুরের মুখ্য বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেট সৌগত ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা। ব্যবসায়ীদের উন্নতির আশা রয়েছে। বিদ্যার্থীদের সাফল্যযোগ আছে। আত্মীয়দের সঙ্গে মনোমালিন্য দেখা দেবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯৪৫: ইতালির রাষ্ট্রপ্রধান মুসোলিনিকে হত্যা করা হল
১৯৪৭: বাংলাদেশের লেখক হুমায়ুন আজাদের জন্ম
১৯৮২: অভিনেত্রী কোয়েল মল্লিকের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.২৫ টাকা ৬৪.৯৩ টাকা
পাউন্ড ৮১.১২ টাকা ৮৩.৯২ টাকা
ইউরো ৬৮.৬৩ টাকা ৭১.১০ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,২৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৭৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা

দিন পঞ্জিকা

১৪ বৈশাখ, ২৮ এপ্রিল, শুক্রবার, দ্বিতীয়া দিবা ১০/২৯, কৃত্তিকানক্ষত্র দিবা ১/৩৯, সূ উ ৫/১০/১৪, অ ৫/৫৮/৮, অমৃতযোগ দিবা ৬/৫৪ পুনঃ ৭/৪৪-১০/১৮ পুনঃ ১২/৫১-২/৩২ পুনঃ ৪/১৫-অস্তাবধি রাত্রি ৭/২৮-৮/৫৭ পুনঃ ২/৫৭-৩/৪১, বারবেলা ৮/২২-১১/৩৪, কালরাত্রি ৮/৪৫-১০/১০।
১৪ বৈশাখ, ২৮ এপ্রিল, শুক্রবার, দ্বিতীয়া ১/২০/৬, কৃত্তিকানক্ষত্র অপরাহ্ণ ৪/৩৮/৩১, সূ উ ৫/৯/২৯, অ ৫/৫৮/১৭, অমৃতযোগ দিবা ৬/৫১/৫৯, ৭/৪৩/১৫-১০/১৭/০, ১২/৫০/৪৬-২/৩৩/১৬, ৪/১৫/৪৭-৫/৫৮/১৭, রাত্রি ৭/২৭/২৭-৮/৫৭/১৬, ২/৫৫/১৫-৩/৩৯/৫৯, বারবেলা ৮/২১/৪১-৯/৫৭/৪৭, কালবেলা ৯/৫৭/৪৭-১১/৩৩/৫৩, কালরাত্রি ৮/৪৬/৫-১০/৯/৫৯।
১ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
 দিল্লি ১৫ ওভারে ১৩১/২

05:11:56 PM

 দিল্লি ১২ ওভারে ৯৭/১

04:59:04 PM

দিল্লি ৫ ওভারে ৪৮/১ 

04:26:47 PM

মুর্শিদাবাদে পথ দুর্ঘটনায় বাইক আরোহীর মৃত্যু, উত্তেজনা 

04:15:00 PM

সিউড়িতে সোনার দোকানে ডাকাতির ঘটনায় ধৃত ১ 
বীরভূমের সিউড়িতে সোনার দোকানে দুঃসাহসিক ডাকাতির ঘটনায় একজনকে গ্রেপ্তার করল পুলিশ। ধৃতের কাছ থেকে সোনা, হীরের গয়না উদ্ধার করা হয়েছে বলে সাংবাদিক বৈঠকে জানান জেলা পুলিশ সুপার সুধীর কুমার নীলকান্তম। 

04:11:54 PM

আইপিএল: টসে জিতে ফিল্ডিং নিল কলকাতা

 আজ আইপিএল-এ কলকাতা নাইট রাইডার্স বনাম দিল্লি ডেয়ারডেভিলসের ম্যাচে টসে জিতে প্রথমে ফিল্ডিং-এর সিদ্ধান্ত অধিনায়ক গৌতম গম্ভীরের

03:49:23 PM






বিশেষ নিবন্ধ
 বাজেট হাসপাতাল তৈরি দূরদর্শী সিদ্ধান্ত, আগামীদিনে অগ্রাধিকার পাক জেলাও
নিমাই দে: এমন একটা প্রতিযোগিতার বাজারে, যেখানে সরকার বেসরকারি প্রতিষ্ঠানের মৌচাকে ঢিল মারতে নামছে, সেখানে ...
 অরুণাচলে চীনকে ঠেকাতে তৎপর সতর্ক ভারত
গৌরীশঙ্কর নাগ: আমরা ধরে নিয়েছিলাম তিব্বতের ওপর চীনের অধিকার যদি আমরা স্বীকার করে নিই, তাহলে ...
তোর্সা নদীই কি জলবণ্টনের স্থায়ী সমাধান?
গিরিজাশঙ্কর চট্টোপাধ্যায়: তিস্তা জলবণ্টন চুক্তি নিয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে নানাবিধ কূটনৈতিক আলোচনা হয়ে গেল ...
ভারত-বাংলাদেশ অভিন্ন নদীগুলির জলপ্রবাহ সমস্যা ও সমাধান
মোঃ তারিকুজ্জামান রেজা: বাংলাদেশ ও ভারত দুটি বন্ধু প্রতিবেশী রাষ্ট্র। এ দুই রাষ্ট্রের সম্পর্ক রক্তের ...
কেন্দ্রকে বাদ দিয়ে তাজপুরে বন্দর নির্মাণ হবে অসার ও অযৌক্তিক
উৎপল চৌধুরি : এটা সত্যি যে, একদিন কলকাতা বন্দরের সামগ্রিক পণ্য খালাস বাড়ানো ও বন্দরের ...