চাষ আবাদ
 

 সবজি চাষে ক্ষতির আশঙ্কা, চুঁচুড়ায় ভেঙে পড়ল বাড়ির একাংশ, বিদ্যুৎহীন বহু এলাকা

 বিএনএ, চুঁচুড়া: রবিবার রাত থেকে টানা বৃষ্টি ও দমকা হওয়ায় জেলার বিভিন্ন ব্লকে সবজি চাষে প্রভাব পড়তে পারে। শুধু তাই নয়, সমস্ত নিচু জমিগুলিতে জল দাঁড়িয়ে গিয়েছে। আবহাওয়া দপ্তরের পূর্বাভাসে দু’দিন এই দুর্যোগ চলতে থাকলে সবজি চাষে আরও ক্ষতির আশঙ্কা করছেন হুগলি জেলার চাষিরা।
বিশদ
 সময়ে সবজি চাষে ফলন বেশি

 সংবাদদাতা: সঠিক মরশুমে সঠিক সবজি চাষেই চাষিরা যথেষ্ট লাভবান হতে পারেন। ভুল সিদ্ধান্ত এবং ভুল পরিচর্যার কারণে অনেক সময় সবজি চাষ মার খায়। এ কারণে যেকোনও চাষের আগে কৃষি দপ্তরের পরামর্শ নিলে চাষিরা লাভবান হতে পারেন। সবজি চাষের জন্য চলতি মরশুমই বীজ বপনের উপযুক্ত সময়।
বিশদ

04th  October, 2017
প্লাস্টিক ফুলের ব্যবহার বাড়ছে, চিন্তায় ফুলচাষিরা

 সংবাদদাতা: প্লাস্টিক ফুলের দাপটে চাষিদের কপালে চিন্তার ভাঁজ পড়েছে। এখন সরকারি ও বেসরকারি যে কোনও অনুষ্ঠানের মঞ্চ বা অন্য কোনও অনুষ্ঠানে ডেকরেশনের কাজে প্লাস্টিক ফুল ব্যবহার করা হচ্ছে। গোলাপ, চন্দ্রমল্লিকা, ডালিয়া, গাঁদা এবং রজনীগন্ধা সহ বিভিন্ন ফুলের হুবহু নকল প্লাস্টিক দিয়ে তৈরি করা হচ্ছে।
বিশদ

04th  October, 2017
কুমড়ো চাষ করুন, কমবে আগাছার উৎপাত

সংবাদদাতা: যে কোনও ফসল চাষেই অন্যতম প্রধান সমস্যা আগাছার উৎপাত। আবার ফসল চাষ না করে জমি দীর্ঘদিন ফেলে রাখলেও আগাছার দাপট দেখা দেয়। আগাছা মাটি থেকে প্রয়োজনীয় পুষ্টি শোষণ করে নেয়। ফলে পরবর্তীকালে ওই জমিতে ফসল চাষ করলে গাছ দুর্বল হয়ে পড়ে। ফলন ভালো হয় না। অর্থাৎ মাটির উর্বরা শক্তি কমে যায়।
বিশদ

04th  October, 2017
গোরুর অসুখ, যত্ন নিন

 সংবাদদাতা: আমাদের দেশের বিভিন্ন অঞ্চলে শুধুমাত্র গোরুরই এই রোগ হয়। এটি কোনও ছোঁয়াচে রোগ নয়। পশুরোগ বিশেষজ্ঞদের মতে, এটি অ্যালার্জিজনিত রোগ। রোগের লক্ষণ দেখে অ্যালার্জির চিকিৎসায় আরোগ্য হয় বলে এই ধারণা করা হয়।
বিশদ

04th  October, 2017
অতিবৃষ্টিতে সবজির ক্ষতি

নবজ্যোতি সরকার: সাম্প্রতিক মাত্রাতিরিক্ত বৃষ্টিতে উত্তর ২৪ পরগনা জেলা জুড়ে সবজির ক্ষতি হয়েছে। সবে চারা গজিয়েছে এমন সবজির ক্ষতি হয়েছে বেশি। এই ক্ষতি হাত থেকে বাঁচেনি জেলার চাঁপা নোটের চারাগাছগুলিও। জেলার চাষিরা নটেশাক চাষ করেছিলেন উঁচু জমিতে। বৃষ্টি পড়ার সঙ্গে সঙ্গে তাঁরা মাটি কেটে বৃষ্টির জমা জল বেরও করে দিয়েছেন।
বিশদ

04th  October, 2017
চাহিদা আছে, জবা ফুল চাষে লাভ করুন

সংবাদদাতা: পুজোর ফুল হিসাবে চাহিদার বিচারে জবার স্থান অনেক উপরে। বিভিন্ন পুজোতে এই ফুলের কুঁড়ি ও মালার বিশেষ চাহিদা থাকে। এই চাহিদাকে সামনে রেখে এখন বহু ফুলচাষি জবা ফুল চাষে মনোনিবেশ করেছেন। জবা চাষের সুবিধা এই যে নির্দিষ্ট জমির সব অংশে না গাছ লাগালেও চলে।
বিশদ

04th  October, 2017
মুড়ি আখচাষে খরচ কম, ফলন ভালো

অলোক বন্দ্যোপাধ্যায়: মুড়ি আখের চাষ করে বেশি লাভ পাওয়া যায়। মুড়ি আখ চাষে খরচ কম হয়। তাড়াতাড়ি ফলন পাওয়া যায়। মুড়ি আখ চাষ করতে হবে আগের বছরের আখ কেটে ফেলার পর, সেই আখের গোড়া বা মুড়ি থেকে নতুন করে গজি বের করে মুড়ি আখের চাষ করতে হবে। প্রথমবার আখ লাগানো পর প্রয়োজনে পরপর দু’বছর মুড়ি আখ চাষ করা যেতে পারে।
বিশদ

04th  October, 2017
আলিপুরদুয়ার
চাষিদের উচ্চ ফলনশীল জি-৯ জাতের কলা চাষের পরামর্শ

রবীন রায়: প্রচলিত জাতের কলার বদলে উদ্যানপালন দপ্তর আলিপুরদুয়ার জেলার চাষিদের উচ্চ ফলনশীল টিস্যু কালচার জি-৯ জাতের কলা চাষের পরামর্শ দিচ্ছে। এনআরইজিএস প্রকল্প থেকে চাষিদের এজন্য কলা চাষের মজুরির খরচ, চারা ও সারও দেওয়া হচ্ছে। সবুজ রংয়ের এই কলা প্রচলিত জাতের কলা থেকে আকারেও যেমন বড়, তেমনি খেতেও অত্যন্ত সুস্বাদু।
বিশদ

04th  October, 2017
কয়েকটি গুরুত্বপূর্ণ সুপারিশ

 সংবাদদাতা: জৈবসার অতি অবশ্যই প্রতি হেক্টর জমিতে কমপক্ষে ৫ টন সবজি চাষের আগে। জীবাণু সার যেমন নীল সবুজ শ্যাওলা সার, অ্যাজোলা, রাইজোবিয়াম অ্যাজোটোব্যাকটর ব্যবহারের প্রতি বিশেষ নজর দিতে হবে।
বিশদ

04th  October, 2017
হাঁস প্রতিপালন করে ভালো আয় করা যাবে

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়: গ্রাম বাংলার আর্থসামাজিক উন্নয়নে হাঁস পালনের একটা বড় ভূমিকা আছে। গ্রামের গরিব খেটে খাওয়া মানুষের বাড়িতেো ২-৪টি হাঁস পোষার অভ্যাস আজও আছে। প্রায় কিছু খরচ না করেই তাঁরা এর থেকে কুছ ডিম ও মাংসের জোগান পেয়ে থাকেন—যদিও প্রয়োজনের তুলনায় তা কম। এইসব হাঁসই আমাদের দেশি জাতের হাঁস।
বিশদ

04th  October, 2017
পুজোর আমেজ খানিক ব্যাহত হলেও
জেলায় জেলায় ভালো বৃষ্টি হওয়ায় আমনের ফলন বৃদ্ধির আশা

শ্যামল হালদার: জুন ও জুলাই মাসে প্রকৃতি বৃষ্টি নিয়ে কার্পণ্য দেখালেও এখনও পর্যন্ত জেলায় জেলায় যেভাবে বৃষ্টি হচ্ছে তা আমন চাষের পক্ষে যথেষ্ট অনুকূল। কৃষিবিদরাও এমন কথা বলছেন। তাঁদের বক্তব্য, আকাশ দীর্ঘ সময় মেঘলা না থাকার কারণে এবং বেশি বৃষ্টি না হওয়ায় এবার এখনও পর্যন্ত রোগপোকার তেমন আক্রমণ ঘটেনি।
বিশদ

04th  October, 2017
 হুইট ব্লাস্ট রুখতে মুর্শিদাবাদে ২বছর গম চাষ না করার সিদ্ধান্ত

 বিএনএ, বহরমপুর: হুইট ব্লাস্ট রুখতে দু’বছর মুর্শিদাবাদ জেলায় ‘হুইট হলিডে’ বা গম চাষ না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুক্রবার একথা জানিয়েছে জেলা কৃষি দপ্তর। তারা গমের বিকল্প হিসাবে কৃষকদের ডালশস্য ও তৈলবীজ চাষের পরামর্শ দিচ্ছে। এজন্য কৃষকদের বিনামূল্যে ডালশস্য ও তৈলবীজ প্রদান করবে কৃষি দপ্তর।
বিশদ

16th  September, 2017
লাভজনক করলা চাষ

সংবাদদাতা: করলা চাষ লাভজনক। গ্রীষ্ম ও বর্ষা দুই ঋতুতেই চাষ করা যায়। বোনার দু’মাস পর থেকেই ফল পাওয়া যায়। এটি অধিক ফলনশীল জাত। গাঢ় সবুজ রঙের এই ফসলে আছে ভেষজ গুণ।
বিশদ

13th  September, 2017
বর্ষাতেও ঝিঙে চাষ

 সংবাদদাতা: কৃষিবিদরা বলেন, ঝিঙে প্রধানত গ্রীষ্মকালীন ফসল। ফাল্গুন-চৈত্র মাসের মাঝামাঝি গাছ লাগানো হয়। জ্যৈষ্ঠ-আষাঢ় মাস থেকে গাছে ফলন আসতে শুরু করে। এই গাছ সারিবদ্ধভাবে লাগানো দরকার।
বিশদ

13th  September, 2017

Pages: 12345

একনজরে
 সংবাদদাতা, আলিপুরদুয়ার: স্বাধীনতার পর এই প্রথম বেঙ্গল ওলিম্পিক অ্যাসোসিয়েশন তাদের রাজ্য চ্যাম্পিয়নশিপের খেলা উত্তরবঙ্গে করার সিদ্ধান্ত নিয়েছে। এই চ্যাম্পিয়নশিপ আয়োজনের জন্য অ্যাসোসিয়েশনের নয় সদস্যের একটি প্রতিনিধি দল উত্তরবঙ্গের জেলায় জেলায় খেলাধুলোর পরিকাঠামো ঘুরে দেখার সিদ্ধান্ত নিয়েছে। ...

 অলকাভ নিয়োগী, বনগাঁ, বিএনএ: শীতের কনকনে ঠান্ডা কিংবা বর্ষার মুষলধারার বৃষ্টি। মাথার উপর ছাদ বলতে একটি ছেঁড়া পলিথিন। আর দেওয়াল? তাপ্পি দেওয়া কয়েকটা মলিন শাড়ি। এটাই ছিল মাথা গোঁজার একচিলতে আশ্রয়। কারও বয়স ৬৫, কারও ৭০, কেউ বা অশীতিপর। ...

বিএনএ, আসানসোল: বৃহস্পতিবার রাতে বার্নপুরের নেহরু পার্কের কাছে এক ক্যাটারিং সংস্থার কর্মীকে গুলি করে খুন করল দুষ্কৃতীরা। আর এক ক্যাটারিং কর্মীও গুলিবিদ্ধ হয়ে আসানসোল জেলা হাসপাতালে ভরতি রয়েছেন। পুলিস জানিয়েছে, মৃতের নাম রানা বন্দ্যোপাধ্যায়(২৫)। তাঁর বাড়ি বার্নপুরের প্রান্তিক ক্লাবের কাছে। ...

 নয়াদিল্লি, ১৬ নভেম্বর (পিটিআই): প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জনপ্রিয়তা দেশজুড়ে ‘অদম্যভাবে’ বেড়েছে। ‘পিউ রিসার্চ সেন্টার’ চালিত সমীক্ষার রিপোর্ট তুলে ধরে এমনটাই বললেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শত্রুরা পরাভূত হবে। কর্মে পরিবর্তনের সম্ভাবনা। স্থাবর ও অস্থাবর সম্পদের জন্য ব্যয়বৃদ্ধির যোগ আছে। কোনও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ছাত্র দিবস
১৮৬৯: লোহিত সাগর এবং ভূমধ্যসাগরকে জুড়তে মিশরে সুয়েজ খালের উদ্বোধন
১৯০৩: দু’ভাগে বিভক্ত হয়ে গেল রাশিয়ার স্যোশাল ডেমোক্র্যাটিক লেবার পার্টি
১৯২৮: স্বাধীনতা সংগ্রামী লালা লাজপত রায়ের মৃত্যু
২০০০: আলবার্তো ফুজিমোরিকে পেরুর প্রেসিডেন্ট পদ থেকে সরিয়ে দেওয়া হল
২০১২: প্রয়াত শিবসেনা প্রধান বালাসাহেব থ্যাকারে

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.৫০ টাকা ৬৬.১৮ টাকা
পাউন্ড ৮৪.৬৬ টাকা ৮৭.৫২ টাকা
ইউরো ৭৫.৬৩ টাকা ৭৮.২৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,৯১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৩৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৮০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ অগ্রহায়ণ, ১৭ নভেম্বর, শুক্রবার, চতুর্দ্দশী দিবা ঘ ৩/৩০, নক্ষত্র-স্বাতী সন্ধ্যা ৫/১১, সূ উ ৫/৫৪/২৪, অ ৪/৪৮/৪৮, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৭ মধ্যে পুনঃ ৭/২১ গতে ৯/৩২ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২২ গতে অস্তাবধি, রাত্রি ঘ ৫/৪১ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ৩/১৭ মধ্যে পুনঃ ৪/১০ গতে উদয়াবধি। বারবেলা ৮/৩৮ গতে ১১/২২ মধ্যে। কালরাত্রি ৮/৫ গতে ৯/৪৩ মধ্যে।
৩০ কার্তিক, ১৭ নভেম্বর, শুক্রবার, চতুর্দ্দশী ২/৫৪/৫৬, স্বাতীনক্ষত্র রাত্রি ৫/২৯/২৮, সূ উ ৫/৫৪/৪১, অ ৪/৪৮/০, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৮/১৪ মধ্যে, ৭/২১/৪৮-৯/৩২/২৭, ১১/৪৩/৭-২/৩৭/২০, ৩/২০/৫৩-৪/৪৮/০, রাত্রি ৫/৪০/২৭-৯/১০/১৪, ১১/৪৭/৩৩-৩/১৭/২০, ৪/৯/৪৭-৫/৫৫/২৬, বারবেলা ৮/৩৮/১-৯/৫১/৪১, কালবেলা ৯/৫১/৪১-১১/২১/২০, কালরাত্রি ৮/৪/৪০-৯/৪৩/০।
২৭ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
 আইএসএল: এটিকে ০, কেরল ব্লাস্টার্স ০

 আজ কোচিতে আইএসএলের উদ্বোধনী ম্যাচ গোলশূন্যয় শেষ করল এটিকে ও ...বিশদ

10:04:41 PM

আইএসএল: এটিকে ০, কেরল ব্লাস্টার্স ০ (প্রথমার্ধ পর্যন্ত) 

08:56:14 PM

ব্রিটেনে মাঝ আকাশে বিমান ও হেলিকপ্টারের সংঘর্ষ
মাঝ আকাশে বিমান ও হেলিকপ্টারের মুখোমুখি সংঘর্ষ। এদিন ...বিশদ

08:22:00 PM

কোচিতে আইএসএলের উদ্বোধনী অনুষ্ঠান চলছে 

07:54:43 PM

ট্রেনের সময়সূচি বদল
ডাউন ট্রেন দেরিতে আসার কারণে

১৩০০৯ ...বিশদ

05:06:00 PM