Bartaman Patrika
 
 

মাঠ থেকে কাটার পর বোরো ধান ঝাড়াইয়ের কাজ চলছে। উত্তর ২৪ পরগনার হাবড়ায় তোলা নিজস্ব চিত্র

মিলছে না দাম, পেঁয়াজ চাষিদের মাথায় হাত

সংবাদদাতা: দাম মিলছে না। ফলে মাথায় হাত পড়েছে পেঁয়াজ চাষিদের। ৩ টাকা কেজি দরেও পাইকারি বাজারে পেঁয়াজ বিক্রি করা যাচ্ছে না বলে অভিযোগ করেছেন চাষিরা। এবছর পেঁয়াজের উৎপাদন ভালো। এটা পেঁয়াজের দাম না পাওয়ার একটা কারণ হতে পারে বলে অনেকে মনে করছেন।
বিশদ
পলিহাউসে ক্যাপসিকামের ফলন মিলবে তিনগুণ বেশি

নিজস্ব প্রতিনিধি: পলিহাউসে ক্যাপসিকাম চাষ করে ভালো লাভ পাওয়া যায়। লাল, হলুদ, সবুজ, কমলা নানা রঙের ক্যাপসিকাম হয়ে থাকে। এটি ভিটামিন ও অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ। সারাবছরই বাজারে চাহিদা থাকে। অনুষ্ঠানের মরশুমে এর দাম বাড়ে। এ রাজ্যে মূলত শীতকালীন ফসল হিসেবে ক্যাপসিকাম চাষ করা হয়ে থাকে।
বিশদ

03rd  April, 2019
সুন্দরবনের তিনটি ব্লকে স্বল্প জলে জৈব পদ্ধতিতে জিওল মাছ চাষ চলছে

নবজ্যোতি সরকার: স্বল্প জলে জৈব পদ্ধতিতে জিওল মাছের চাষ করছেন উত্তর ২৪ পরগনার সুন্দরবনের অনেকে। মিনাখা, সন্দেশখালি ১ ও ২ ব্লকের চাষিরা দুই থেকে আড়াই ফুট গভীরতার পুকুর খুঁড়ে শিঙি, মাগুর, কই, শোল ও ল্যাটা মাছ চাষ করছেন।
বিশদ

03rd  April, 2019
সুপারি বাগানে সাথী ফসল চাষে বাড়তি আয়

 নিজস্ব প্রতিনিধি: বিজ্ঞানসম্মত উপায়ে চাষ করতে পারলে সুপারি বাগান থেকে ভালো লাভ পাওয়া যায়। সাথী ফসল হিসেবে সুপারি বাগানে গোলমরিচ চাষ আরও লাভজনক। শুধু গোলমরিচ নয়, সুপারি বাগানে পান, আদা, ওল, কচু, কলা, লঙ্কা, হলুদ, সব্জি ও গাঁদা, গ্লাডিওলাস ফুলচাষ করা যেতে পারে।
বিশদ

03rd  April, 2019
ধানচাষ ছেড়ে হাইব্রিড ভুট্টার বীজ উৎপাদন করছেন নদীয়ার বহু কৃষক, বেড়েছে লাভ

বিঘায় ২ কেজির মতো স্ত্রী ভুট্টার বীজ লাগে। পুরুষ ভুট্টার বীজ লাগে ৮০০ গ্রাম। বিঘাপ্রতি ৪ কুইন্টাল হাইব্রিড ভুট্টার বীজ উৎপাদন হয়। হাইব্রিড ভুট্টার বীজ উৎপাদনে প্রায় ৬ মাস সময় লাগে। হাইব্রিড ভুট্টার বীজ উৎপাদন করতে এক বিঘা জমিতে চাষের জন্য ৮ হাজার টাকার মতো খরচ হয়। বীজ বিক্রি করে প্রায় ১৮-২০ হাজার টাকা আয় হয়
বিশদ

03rd  April, 2019
‘বিষমুক্ত’ ফসল উৎপাদনে বাড়ছে জৈব কৃষির চাহিদা, জেলায় জেলায় তৈরি হচ্ছে জৈবগ্রাম

নিজস্ব প্রতিনিধি: ‘বিষমুক্ত’ ফসল উৎপাদনের লক্ষ্যে জৈব কৃষির চাহিদা বাড়ছে। পরম্পরা কৃষি বিকাশ যোজনায় তৈরি হচ্ছে জৈব গ্রাম। রাসায়নিক সার ও কীটনাশকের পরিবর্তে জৈব উপায়ে ফসলের রোগপোকা দমনের ব্যবস্থা করা হচ্ছে। জেলায় জেলায় গড়ে উঠছে জৈবহাট। সেখানে সরাসরি চাষিরা রাসায়নিক বিষমুক্ত ফসল বিক্রির জন্য নিয়ে আসছেন।
বিশদ

27th  March, 2019
শখ থেকেই বাড়তি উপার্জন, ঝোঁক বাড়ছে রঙিন মাছ চাষের

ডিসকাস। দুর্লভ জাতের মাছ। বাদামি, হলুদ, নীল, লাল নানা রঙের হয়। একটি অ্যাকোরিয়ামে একটি পুরুষ ও একটি স্ত্রী ডিসকাস যথেষ্ট। কেঁচো বা ডাফনিয়া, পালং শাকের মণ্ড এদের প্রিয় খাবার। মলি খুব জনপ্রিয়। অতি পরিচিত ব্ল্যাক মলি। উজ্জ্বল কালো। বিজ্ঞানীরা সাদা মলিও সৃষ্টি করেছেন। এছাড়া কিছু মলির পাখনার রং সবুজ ও সোনালি। গোল্ড ফিশ বিভিন্ন আকৃতির হয়। কোনওটির একটি, কোনওটির দু’টি লেজ থাকে। টেট্রার রং ও পাখনার জেল্লা অসাধারণ। লাল, নীল, সাদা, সবুজ, খয়েরি, বেগুনি নানা রঙের হয়।
বিশদ

27th  March, 2019
টবেই ফলবে লাল ও চীনা বাঁধাকপি থেকে লেটুস, পার্সলে, চেরি টম্যাটো

নিজস্ব প্রতিনিধি: অনেকেরই ঘরোয়া সব্জি বাগান করার শখ থাকে। উদ্যানপালন বিশেষজ্ঞরা বলছেন, শুধু খোলা জমিতে নয়, টবেও প্রচলিত সব্জির পাশাপাশি অপ্রচলিত সব্জি চাষ করা যেতে পারে। সেক্ষেত্রে টবে ব্রকোলি, লাল বাঁধাকপি, চীনা বাঁধাকপি, লেটুস, পার্সলে, পাকচই, চেরি টম্যাটো, সেলেরি খুব ভালোভাবে চাষ করা সম্ভব।
বিশদ

27th  March, 2019
টিস্যু কালচার চারায় মিলবে প্রচুর ফলন

সংবাদদাতা: প্রচুর ফলনের লক্ষ্যে টিস্যু কালচারের মাধ্যমে জি-৯ কলার চারা উৎপাদন চলছে নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ শিক্ষা ও গবেষণা কেন্দ্রের আইআরডিএম ফ্যাকাল্টিতে। কোষের খাবার হিসেবে ব্যবহার করা হচ্ছে নাইট্রোজেন, পটাশ, ফসফেট, বিভিন্ন অনুখাদ্য ও নানা অ্যামাইনো অ্যাসিডে তৈরি পেস্ট।
বিশদ

27th  March, 2019
 কোকোপিটে সব্জিচাষ ক্রমেই জনপ্রিয় হচ্ছে সুন্দরবন এলাকায়

নবজ্যোতি সরকার: সুন্দরবন অঞ্চলের বাসন্তী ও গোসাবা ব্লকে মাটির বদলে ১ থেকে দেড় ফুট পুরু কোকোপিট (নারকেলের ছোবড়া) দিয়ে তার উপর সব্জিচাষ পদ্ধতি ক্রমেই জনপ্রিয় হচ্ছে। প্রথমে জমিতে মোটা পলিথিন পেতে তার উপর কোকোপিট বসিয়ে সব্জিচাষ করা হচ্ছে।
বিশদ

20th  March, 2019
 জমিচাষ থেকে ফসল তোলা, কৃষিতে বাড়ছে যন্ত্রের ব্যবহার

  নিজস্ব প্রতিনিধি: চাষের বিভিন্ন পর্যায়ে একেবারে জমি তৈরি করা থেকে শুরু করে ফসল তোলা পর্যন্ত প্রচুর শ্রমিকের প্রয়োজন হয়। যত দিন যাচ্ছে, শ্রমিক অপ্রতুলতার কারণে চাষের কাজে সমস্যা দেখা দিচ্ছে।
বিশদ

20th  March, 2019
কম খরচেই সাজিয়ে তোলা
যেতে পারে ছাদের বাগান

 নিজস্ব প্রতিনিধি: বাড়ি-ফ্ল্যাট কিংবা অফিসে বাগান করার শখ থাকে অনেকেরই। নানারকম হতে পারে এই বাগান। যেমন, ছাদে লন করে বা টবে বাগান। আবার ঘরে জানালার পাশে ‘উইন্ডো বাগান’। ব্যালকনিতে ঝোলানো পাত্রে বা কাচের পাত্রে বাগান।
বিশদ

20th  March, 2019
পুষ্টিগুণে ভরপুর লাল ও কালো চাল, বাজারে চাহিদা থাকায় চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের

কৃষি বিজ্ঞানীরা বলছেন, রেড রাইস ও ব্ল্যাক রাইসে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট, যা ক্যান্সার প্রতিরোধে সক্ষম। এ ছাড়াও এই দুই ধরনের চাল লোহা, জিঙ্ক ও ফাইবার সমৃদ্ধ। এবং কম শর্করাযুক্ত। এর গ্লাইসেমিক ইনডেক্স ৪০-৪২। ফলে মধুমেহ রোগীরা অনায়াসেই এই চালের ভাত খেতে পারেন। তাঁদের বক্তব্য, ব্ল্যাক রাইস তার গুণের কারণে মানবদেহ থেকে টক্সিন নির্গমণে যেমন সহায়তা করে, তেমনই হৃদযন্ত্র সুস্থ রাখতে, ওজন কমাতেও বিশেষ কার্যকরী
বিশদ

20th  March, 2019
প্রাক খরিফে চিনা বাদাম চাষ শুরুর সময় এখনই

যেসব কৃষক প্রাক খরিফ মরশুমে চিনাবাদাম চাষ করতে চান, ট্রাক্টরের সাহায্যে তাঁদের এখনই চাষ দিয়ে জমির মাটি ওলোট-পালোট করে দিতে হবে। যাতে নীচের মাটি উপরে চলে আসে এবং উপরের মাটি নীচে চলে যায়। সূর্যালোকে মাটিবাহিত জীবাণুর সক্রিয়তা নষ্ট হয়ে যায়। পাশাপাশি এখনই কৃষককে শংসিত বীজ সংগ্রহ করে ফেলতে হবে 
বিশদ

13th  March, 2019
কৃষককে লাভের মুখ দেখাতে বাজারমুখী ফসল চাষ ও বিপণনে আবাসিক প্রশিক্ষণ

ব্রতীন দাস : কৃষককে লাভের মুখ দেখাতে বাজারমুখী ফসল উৎপাদন ও সঠিক দামে তা বিপণনের ব্যবস্থা করে দিতে মিলবে নিখরচায় তিনমাসের উন্নত আবাসিক প্রশিক্ষণ। পাশাপাশি প্রকল্প বাস্তবায়িত করতে রয়েছে ২ লক্ষ টাকা সরকারি অনুদান ও ব্যাঙ্কঋণের সুযোগ।
বিশদ

13th  March, 2019

Pages: 12345

একনজরে
 রোম, ১৪ মে: বয়স ৩৭, ঝুলিতে রয়েছে ২০টি গ্র্যান্ডস্ল্যাম খেতাব। রজার ফেডেরার এখনও টেনিস উপভোগ করছেন। তিনি আরও ম্যাচ খেলতে চান। মে মাসের শেষে ফরাসি ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ভোট শেষ হয়ে গিয়েছে গত ৬ এপ্রিল। কিন্তু, এখনও হাওড়া জেলায় ভোটের চুলচেরা বিশ্লেষণ নিয়ে ব্যস্ত জেলা তৃণমূল নেতৃত্ব। কোন বিধানসভা এলাকা থেকে কত লিড আসবে বা কোন বিধানসভা কেন্দ্রে ফল খারাপ হতে পারে, তা নিয়ে ব্লক ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 নয়াদিল্লি, ১৪ মে (পিটিআই): জঙ্গি সংগঠন এলটিটিই-র উপর আরও পাঁচ বছরের জন্য নিষেধাজ্ঞা বহাল রাখল কেন্দ্রীয় সরকার। ভারতের স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে এক বিবৃতিতে এই নির্দেশের কথা জানানো হয়েছে। বেআইনি কার্যকলাপ (প্রতিরোধ) আইন (১৯৬৭)-এর ভিত্তিতে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের ক্ষেত্রে ভাবনা-চিন্তা করে বিষয় নির্বাচন করলে ভালো হবে। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। কারও সঙ্গে মতবিরোধ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: ধর্মীয় সংস্কারক ও দার্শনিক দেবেন্দ্রনাথ ঠাকুরের জন্ম
১৮৫৯: নোবেলজয়ী ফরাসি পদার্থ বিজ্ঞানী পিয়ের কুরির জন্ম
১৯০৫: কবি ও লেখক অন্নদাশঙ্কর রায়ের জন্ম
১৯৬৭: অভিনেত্রী মাধুরী দীক্ষিতের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৬৫ টাকা ৭১.৩৪ টাকা
পাউন্ড ৮৯.৭৪ টাকা ৯২.৯৯ টাকা
ইউরো ৭৭.৭৩ টাকা ৮০.৭২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩১ বৈশাখ ১৪২৬, ১৫ মে ২০১৯, বুধবার, একাদশী ১৩/৫৮ দিবা ১০/৩৬। উত্তরফাল্গুনী ৫/৩৯ দিবা ৭/১৬। সূ উ ৫/০/৩৬, অ ৬/৫/১৮, অমৃতযোগ দিবা ৬/৪৫ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৭ মধ্যে পুনঃ ৩/২৮ গতে ৫/১৩ মধ্যে। রাত্রি ৬/৪৯ গতে ৯/০ মধ্যে পুনঃ ১/২২ গতে উদয়াবধি, বারবেলা ৮/১৬ গতে ৯/৫৫ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/১১ মধ্যে, কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৮ মধ্যে।
৩১ বৈশাখ ১৪২৬, ১৫ মে ২০১৯, বুধবার, একাদশী ১০/৫১/২১ দিবা ৯/২১/২২। উত্তরফাল্গুনীনক্ষত্র ৩/২৩/৩৫ দিবা ৬/২২/১৬ পরে হস্তানক্ষত্র ৫৯/৫৮/৫১, সূ উ ৫/০/৫০, অ ৬/৬/৪২, অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/৮ মধ্যে ও ১/৪৭ গতে ৫/২০ মধ্যে এবং রাত্রি ৯/৪৭ মধ্যে ও ১১/৫৬ গতে ১/২২ মধ্যে, বারবেলা ১১/৩৩/৪৬ গতে ১/১২/১ মধ্যে, কালবেলা ৮/১৭/১৮ গতে ৯/৫৫/৩২ মধ্যে, কালরাত্রি ২/২৭/১৮ গতে ৩/৩৯/৪ মধ্যে। 
৯ রমজান
এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: সৎ পরামর্শ মতো চললে ভালো হবে। বৃষ: বুঝে শুনে বিনিয়োগ করলে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮১৭: ধর্মীয় সংস্কারক ও দার্শনিক দেবেন্দ্রনাথ ঠাকুরের জন্ম১৮৫৯: নোবেলজয়ী ফরাসি ...বিশদ

07:03:20 PM

বন্ধ হলদিয়া বন্দর 
শ্রমিক বিক্ষোভে স্তব্ধ হয়ে হলদিয়া বন্দর। বন্দর বন্ধ হওয়াতে অচলাবস্থা ...বিশদ

10:17:37 PM

এমন নির্বাচন কমিশন জম্মে দেখিনি: মমতা
বিজেপি যা বলছে নির্বাচন কমিশন তাই করছে। এমন নির্বাচন কমিশন ...বিশদ

09:22:00 PM

 অমিত শাহর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত: মমতা

09:17:27 PM

জরুরী সাংবাদিক সম্মেলনে মুখ্যমন্ত্রী 

09:16:21 PM