চাষ আবাদ
 

নিম্নচাপের বৃষ্টিতে পিয়াজ ও সবজির ক্ষতি হলেও আমনের উপকার হবে

তন্ময় মল্লিক: পর পর কয়েকটি নিম্নচাপের জেরে ভারী বৃষ্টি হওয়ায় বর্ষাকালীন পিয়াজ ও সবজির ক্ষতি হলেও এখনও পর্যন্ত যা পরিস্থিতি তাতে আমন ধানের উপকারই হয়েছে। অন্যান্য বছর ধানের চারা রোয়ার কিছু দিনের মধ্যেই ভারী বৃষ্টি হওয়ায় ক্ষতির পরিমাণ বেড়ে যেত। কোনও কোনও বছর বীজতলা জলের তলায় চলে যাওয়ায় নষ্ট হয়ে যেত। তার ফলে নতুন করে বীজ জোগাড় করে ফের বীজতলা তৈরি করতে হত। কিন্তু, এবার চারা রোপণের কিছুদিন পর বৃষ্টি হওয়ায় ধানগাছ বড় হয়ে গিয়েছে।
বিশদ
আমন ধানের জমিতে সিম চাষ লাভজনক

প্রসেনজিৎ সরকার: আমন ধানের জমিতে সিম চাষে ভালো লাভ পাওয়া যায়। কৃষি বিশেষজ্ঞরা তাই এখানেই ধানের জমিতে সিম চাষের পরামর্শ দিচ্ছেন। সবজি হিসেবে বাজারে সিমের ব্যাপক চাহিদা রয়েছে। ওই চাষে ভালো লাভ আছে। তবে পুজোর মরশুমে সিমের দাম বেশি থাকে। তাই ধূপগুড়ির কুর্শামারি চাষিরা মরশুমকে টার্গেট করে জলদি সিমের চাষ শুরু করেছেন। জলপাইগুড়ি সহকৃষি অধিকর্তা(প্রশাসন) মেহফুজ আহমেদ বলেন, ভালো মুনাফার জন্য কুর্শামারির ফার্মাস ক্লাবের চাষিরা ধানের জমিতেই সিম চাষ করছেন। আমরা চাষে নানারকম সহযোগিতা সহ প্রয়োজনীয় পরামর্শ দিচ্ছি।
বিশদ

07th  September, 2016
কুমড়ো চাষে ভালো আয়

সংবাদদাতা: সবজি হিসেবে কুমড়োর ব্যবহার দিনদিন বাড়ছে। ফল বড় আকারের হয়। গোলাকার লম্বা চ্যাপ্টা ধরনেরও হয়। গ্রীষ্মকালে এই ফসলটির চাষ ভালো হয়। এই জাতের নাম চৈতালি। বর্ষাকালে চাষ হয় বর্ষাতি। ফল বড় আকারের। লম্বাটে। আবার চ্যাপটা ধরনেরও হয়। বীজ লাগে কাঠাপ্রতি ৩০ থেকে ৪০ গ্রাম।
বিশদ

07th  September, 2016
জয়নগরে খেজুর গাছ বসানো হল

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়: দেখতে দেখতে সুন্দরবনের উপর দিয়ে বয়ে যাওয়া আয়লা সাতটি বছর পার করে ফেলেছে। বহু গাছপালার সঙ্গে ক্ষতিগ্রস্ত হয়েছিল খেঁজুর গাছ। এই গাছ সাধারণত আনাচে কানাচে জন্মায় ও বড় হয়। এই গাছের রস জ্বাল দিয়েই নলেন গুড় তৈরি হয়। যা জয়নগর বহডুর মোয়া তৈরির মূল উপাদান হিসাবে প্রমাণিত।
বিশদ

07th  September, 2016
সুন্দরবনে কৃষিজমি রক্ষায় চলছে নদীবাঁধ মেরামতি

নবজ্যোতি সরকার: সুন্দরবনের উর্বর নোনা কৃষিজমিতে তৈরি হয় তরমুজ। বিভিন্ন প্রজাতির আম, কাঁঠাল, সূর্যমুখী, তিল, উন্নত ধান, কাঁচালংকা, উচ্ছে, ঝিঙে, টমেটো, পটল ইত্যাদি ফসল। চারিদিকে দ্বীপ সমেত বাড়ছে গঙ্গা, মুড়িগঙ্গা, চিনা‌ই, সপ্তমুখী, ঠাকুরানী, মাতলা, বঙ্গাদুনী, মীন, গোসাবা, হরিভাঙা, বিদ্যাধরী, ইছামতী, কালিন্দীর মতো অসংখ্য নোনা নদী এবং বঙ্গোপসাগর।
বিশদ

07th  September, 2016
টাটকা সবজি হিসেবে ক্যাপসিকামের চাহিদা বাড়ছে

সংবাদদাতা: টাটকা সবজি হিসেবে এর চাহিদা দারুণ। ফলে লাভও ভালো করা যায়। টোবাকো মোজাইক ভাইরাস রোগ এতে কম হয়। পুরু খোসা ও গাঢ় সবুজ রং-এর বৈশিষ্ট্য। বোনার পর ৭০-৭৫ দিনেই ফসল তোলা যায়।
বিশদ

07th  September, 2016
অগ্নিমূল্য সামাল দিতে জোর দিতে হবে স্বল্পমেয়াদি সবজি চাষে

শ্যামল হালদার: সাম্প্রতিক সবজির অগ্নিমূল্যে নাভিশ্বাস উঠেছে। টনক নড়েছে সরকারের। উদ্বেগ বেড়েছে গৃহস্থের। তবে ভারী বৃষ্টিতে সবজি খেতে জল জমে গাছ নষ্ট যে নষ্ট হয়েছে তাতে কোনও সন্দেহ নেই। চাষিরা অধিক ফসল ফলিয়ে যেমন দর পান না, আবার কম উৎপাদন হলে দর চড়ে যায় হু-হু করে। গরমের দাপটেও এই জিনিস দেখা যায় দাবদাহে সবজির ফলন কমে। সবজি ধরে রাখার জন্য রাজ্যে বহুমুখী হিমঘর তৈরির পরিকল্পনা নেওয়া হয় অনেকদিন আগেই। এতে ভরতুকির ব্যবস্থাও আছে।
বিশদ

31st  August, 2016
কৃষি বিপণন দপ্তর নয়, এরাজ্যে আলু নিয়ে শেষ কথা ব্যবসায়ীরাই বলেন

তন্ময় মল্লিক: সরকার বা কৃষি বিপণন দপ্তর নয়, ব্যবসায়ী এবং হিমঘর মালিকরাই এরাজ্যে আলুর দাম নিয়ন্ত্রণ করেন। প্রচুর আলু মজুত থাকা সত্ত্বেও রাজ্যবাসীকে বছরভর চড়া দামে আলু কিনে খেতে হচ্ছে। রাজ্যের কৃষি বিপণনমন্ত্রী তপন দাশগুপ্ত কখনো অনুরোধ করে, কখনো হুমকি দিয়ে আলু বের করার এবং সারা ভারতবর্ষের সঙ্গে এরাজ্যে আলুর দামে সামঞ্জস্য আনার কথা বললেও কাজের কাজ কিছুই হচ্ছে না। দেশের অন্য আলু উৎপাদনকারী রাজ্যগুলির তুলনায় বস্তায় দেড়শো টাকা বেশি দামে আলু বিক্রি করে চলেছেন ব্যবসায়ীরা। তার জন্য হিমঘরগুলিতে প্রচুর আলু মজুত হয়ে যাচ্ছে। বিশেষ করে উত্তরবঙ্গে আলু বের হওয়ার পরিমাণ খুবই কম।
বিশদ

31st  August, 2016
রাঙা আলুর চাষে লাভ ভালো

অলোক বন্দ্যোপাধ্যায়: মিষ্টি আলুর চাষ লাভজনক। চাষিরা মিষ্টি আলুর চাষ কম করেন বলে এই আলুর চাহিদা বাজারে দিন দিন বৃদ্ধি পাচ্ছে। মিষ্টি আলু চাষ করার সময় ভাদ্র-আশ্বিন মাস। উন্নত প্রজাতি হল পূষা সফেদ। মিষ্টি আলু লাগানোর জন্য এখন থেকেই প্রস্তুতি নিতে হবে।
বিশদ

31st  August, 2016
জিরো টিলেজ মেশিনে আমন চাষের সুবিধে

নবজ্যোতি সরকার: অত্যাধুনিক ‘জিরোটিলেজ’ মেশিন ব্যবহার করে চাষের খরচ কমিয়ে, বীজের অপচয় বন্ধ করে, ব্যাপক আমন চাষে সাড়া দিয়েছেন উত্তর ২৪ পরগনা জেলার চাষিরা। এই মেশিনে অন্য ফসলেও রোপণ সম্ভব।
বিশদ

31st  August, 2016

Pages: 12345



একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আলিপুরে একটি বেসরকারি হাসপাতাল ভাঙচুরের ঘটনায় মূল অভিযুক্তও জামিন পেয়ে গেল। তার নাম মহম্মদ সাকিলউদ্দিন। বৃহস্পতিবার আলিপুরের মুখ্য বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেট সৌগত ...

 প্যারিস, ২৭ এপ্রিল: ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম দফার ভোটে জয়ী ইমানুয়েল ম্যাক্রন ও তার স্বর্ণকেশী স্ত্রী ব্রিগেট বিজয় মিছিলে হাঁটলেন হাতে হাত ধরে। মঞ্চে উঠে ...

 নয়াদিল্লি, ২৭ এপ্রিল: ভারতীয় রেলকে বেসরকারি হাতে তুলে দেওয়ার প্রস্তাব উড়িয়ে দিলেন রেলমন্ত্রী সুরেশ প্রভু। বুধবার তিনি সাফ জানিয়ে দিলেন, ভারতের সাধারণ মানুষ রেলের উপরে নির্ভরশীল। তা কোনও পরিস্থিতিতেই অগ্রাহ্য করা সম্ভব নয়। তাই রেলের কাঁধে ৩০-৩৫ হাজার কোটি টাকার ...

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: পালটে যাচ্ছে ইএমবাইপাসের উপর সল্টলেক স্টেডিয়ামের মূল প্রবেশদ্বার। সেই ১৯৮৪ সাল থেকে সল্টলেক স্টেডিয়ামের গেটে একটি অর্ধেক ফুটবলের স্মারক ছিল। ফুটবপ্রেমীদের কাছে সেই ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা। ব্যবসায়ীদের উন্নতির আশা রয়েছে। বিদ্যার্থীদের সাফল্যযোগ আছে। আত্মীয়দের সঙ্গে মনোমালিন্য দেখা দেবে। ... বিশদ



ইতিহাসে আজকের দিন

১৯৪৫: ইতালির রাষ্ট্রপ্রধান মুসোলিনিকে হত্যা করা হল
১৯৪৭: বাংলাদেশের লেখক হুমায়ুন আজাদের জন্ম
১৯৮২: অভিনেত্রী কোয়েল মল্লিকের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.২৫ টাকা ৬৪.৯৩ টাকা
পাউন্ড ৮১.১২ টাকা ৮৩.৯২ টাকা
ইউরো ৬৮.৬৩ টাকা ৭১.১০ টাকা
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,২৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৭৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা

দিন পঞ্জিকা

১৪ বৈশাখ, ২৮ এপ্রিল, শুক্রবার, দ্বিতীয়া দিবা ১০/২৯, কৃত্তিকানক্ষত্র দিবা ১/৩৯, সূ উ ৫/১০/১৪, অ ৫/৫৮/৮, অমৃতযোগ দিবা ৬/৫৪ পুনঃ ৭/৪৪-১০/১৮ পুনঃ ১২/৫১-২/৩২ পুনঃ ৪/১৫-অস্তাবধি রাত্রি ৭/২৮-৮/৫৭ পুনঃ ২/৫৭-৩/৪১, বারবেলা ৮/২২-১১/৩৪, কালরাত্রি ৮/৪৫-১০/১০।
১৪ বৈশাখ, ২৮ এপ্রিল, শুক্রবার, দ্বিতীয়া ১/২০/৬, কৃত্তিকানক্ষত্র অপরাহ্ণ ৪/৩৮/৩১, সূ উ ৫/৯/২৯, অ ৫/৫৮/১৭, অমৃতযোগ দিবা ৬/৫১/৫৯, ৭/৪৩/১৫-১০/১৭/০, ১২/৫০/৪৬-২/৩৩/১৬, ৪/১৫/৪৭-৫/৫৮/১৭, রাত্রি ৭/২৭/২৭-৮/৫৭/১৬, ২/৫৫/১৫-৩/৩৯/৫৯, বারবেলা ৮/২১/৪১-৯/৫৭/৪৭, কালবেলা ৯/৫৭/৪৭-১১/৩৩/৫৩, কালরাত্রি ৮/৪৬/৫-১০/৯/৫৯।
১ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
 দিল্লি ১৫ ওভারে ১৩১/২

05:11:56 PM

 দিল্লি ১২ ওভারে ৯৭/১

04:59:04 PM

দিল্লি ৫ ওভারে ৪৮/১ 

04:26:47 PM

মুর্শিদাবাদে পথ দুর্ঘটনায় বাইক আরোহীর মৃত্যু, উত্তেজনা 

04:15:00 PM

সিউড়িতে সোনার দোকানে ডাকাতির ঘটনায় ধৃত ১ 
বীরভূমের সিউড়িতে সোনার দোকানে দুঃসাহসিক ডাকাতির ঘটনায় একজনকে গ্রেপ্তার করল পুলিশ। ধৃতের কাছ থেকে সোনা, হীরের গয়না উদ্ধার করা হয়েছে বলে সাংবাদিক বৈঠকে জানান জেলা পুলিশ সুপার সুধীর কুমার নীলকান্তম। 

04:11:54 PM

আইপিএল: টসে জিতে ফিল্ডিং নিল কলকাতা

 আজ আইপিএল-এ কলকাতা নাইট রাইডার্স বনাম দিল্লি ডেয়ারডেভিলসের ম্যাচে টসে জিতে প্রথমে ফিল্ডিং-এর সিদ্ধান্ত অধিনায়ক গৌতম গম্ভীরের

03:49:23 PM






বিশেষ নিবন্ধ
 বাজেট হাসপাতাল তৈরি দূরদর্শী সিদ্ধান্ত, আগামীদিনে অগ্রাধিকার পাক জেলাও
নিমাই দে: এমন একটা প্রতিযোগিতার বাজারে, যেখানে সরকার বেসরকারি প্রতিষ্ঠানের মৌচাকে ঢিল মারতে নামছে, সেখানে ...
 অরুণাচলে চীনকে ঠেকাতে তৎপর সতর্ক ভারত
গৌরীশঙ্কর নাগ: আমরা ধরে নিয়েছিলাম তিব্বতের ওপর চীনের অধিকার যদি আমরা স্বীকার করে নিই, তাহলে ...
তোর্সা নদীই কি জলবণ্টনের স্থায়ী সমাধান?
গিরিজাশঙ্কর চট্টোপাধ্যায়: তিস্তা জলবণ্টন চুক্তি নিয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে নানাবিধ কূটনৈতিক আলোচনা হয়ে গেল ...
ভারত-বাংলাদেশ অভিন্ন নদীগুলির জলপ্রবাহ সমস্যা ও সমাধান
মোঃ তারিকুজ্জামান রেজা: বাংলাদেশ ও ভারত দুটি বন্ধু প্রতিবেশী রাষ্ট্র। এ দুই রাষ্ট্রের সম্পর্ক রক্তের ...
কেন্দ্রকে বাদ দিয়ে তাজপুরে বন্দর নির্মাণ হবে অসার ও অযৌক্তিক
উৎপল চৌধুরি : এটা সত্যি যে, একদিন কলকাতা বন্দরের সামগ্রিক পণ্য খালাস বাড়ানো ও বন্দরের ...