Bartaman Patrika
চাষ আবাদ
 

মিলছে না দাম, পেঁয়াজ চাষিদের মাথায় হাত

সংবাদদাতা: দাম মিলছে না। ফলে মাথায় হাত পড়েছে পেঁয়াজ চাষিদের। ৩ টাকা কেজি দরেও পাইকারি বাজারে পেঁয়াজ বিক্রি করা যাচ্ছে না বলে অভিযোগ করেছেন চাষিরা। এবছর পেঁয়াজের উৎপাদন ভালো। এটা পেঁয়াজের দাম না পাওয়ার একটা কারণ হতে পারে বলে অনেকে মনে করছেন।
বিশদ
পলিহাউসে ক্যাপসিকামের ফলন মিলবে তিনগুণ বেশি

নিজস্ব প্রতিনিধি: পলিহাউসে ক্যাপসিকাম চাষ করে ভালো লাভ পাওয়া যায়। লাল, হলুদ, সবুজ, কমলা নানা রঙের ক্যাপসিকাম হয়ে থাকে। এটি ভিটামিন ও অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ। সারাবছরই বাজারে চাহিদা থাকে। অনুষ্ঠানের মরশুমে এর দাম বাড়ে। এ রাজ্যে মূলত শীতকালীন ফসল হিসেবে ক্যাপসিকাম চাষ করা হয়ে থাকে।
বিশদ

03rd  April, 2019
সুন্দরবনের তিনটি ব্লকে স্বল্প জলে জৈব পদ্ধতিতে জিওল মাছ চাষ চলছে

নবজ্যোতি সরকার: স্বল্প জলে জৈব পদ্ধতিতে জিওল মাছের চাষ করছেন উত্তর ২৪ পরগনার সুন্দরবনের অনেকে। মিনাখা, সন্দেশখালি ১ ও ২ ব্লকের চাষিরা দুই থেকে আড়াই ফুট গভীরতার পুকুর খুঁড়ে শিঙি, মাগুর, কই, শোল ও ল্যাটা মাছ চাষ করছেন।
বিশদ

03rd  April, 2019
সুপারি বাগানে সাথী ফসল চাষে বাড়তি আয়

 নিজস্ব প্রতিনিধি: বিজ্ঞানসম্মত উপায়ে চাষ করতে পারলে সুপারি বাগান থেকে ভালো লাভ পাওয়া যায়। সাথী ফসল হিসেবে সুপারি বাগানে গোলমরিচ চাষ আরও লাভজনক। শুধু গোলমরিচ নয়, সুপারি বাগানে পান, আদা, ওল, কচু, কলা, লঙ্কা, হলুদ, সব্জি ও গাঁদা, গ্লাডিওলাস ফুলচাষ করা যেতে পারে।
বিশদ

03rd  April, 2019
ধানচাষ ছেড়ে হাইব্রিড ভুট্টার বীজ উৎপাদন করছেন নদীয়ার বহু কৃষক, বেড়েছে লাভ

বিঘায় ২ কেজির মতো স্ত্রী ভুট্টার বীজ লাগে। পুরুষ ভুট্টার বীজ লাগে ৮০০ গ্রাম। বিঘাপ্রতি ৪ কুইন্টাল হাইব্রিড ভুট্টার বীজ উৎপাদন হয়। হাইব্রিড ভুট্টার বীজ উৎপাদনে প্রায় ৬ মাস সময় লাগে। হাইব্রিড ভুট্টার বীজ উৎপাদন করতে এক বিঘা জমিতে চাষের জন্য ৮ হাজার টাকার মতো খরচ হয়। বীজ বিক্রি করে প্রায় ১৮-২০ হাজার টাকা আয় হয়
বিশদ

03rd  April, 2019
‘বিষমুক্ত’ ফসল উৎপাদনে বাড়ছে জৈব কৃষির চাহিদা, জেলায় জেলায় তৈরি হচ্ছে জৈবগ্রাম

নিজস্ব প্রতিনিধি: ‘বিষমুক্ত’ ফসল উৎপাদনের লক্ষ্যে জৈব কৃষির চাহিদা বাড়ছে। পরম্পরা কৃষি বিকাশ যোজনায় তৈরি হচ্ছে জৈব গ্রাম। রাসায়নিক সার ও কীটনাশকের পরিবর্তে জৈব উপায়ে ফসলের রোগপোকা দমনের ব্যবস্থা করা হচ্ছে। জেলায় জেলায় গড়ে উঠছে জৈবহাট। সেখানে সরাসরি চাষিরা রাসায়নিক বিষমুক্ত ফসল বিক্রির জন্য নিয়ে আসছেন।
বিশদ

27th  March, 2019
শখ থেকেই বাড়তি উপার্জন, ঝোঁক বাড়ছে রঙিন মাছ চাষের

ডিসকাস। দুর্লভ জাতের মাছ। বাদামি, হলুদ, নীল, লাল নানা রঙের হয়। একটি অ্যাকোরিয়ামে একটি পুরুষ ও একটি স্ত্রী ডিসকাস যথেষ্ট। কেঁচো বা ডাফনিয়া, পালং শাকের মণ্ড এদের প্রিয় খাবার। মলি খুব জনপ্রিয়। অতি পরিচিত ব্ল্যাক মলি। উজ্জ্বল কালো। বিজ্ঞানীরা সাদা মলিও সৃষ্টি করেছেন। এছাড়া কিছু মলির পাখনার রং সবুজ ও সোনালি। গোল্ড ফিশ বিভিন্ন আকৃতির হয়। কোনওটির একটি, কোনওটির দু’টি লেজ থাকে। টেট্রার রং ও পাখনার জেল্লা অসাধারণ। লাল, নীল, সাদা, সবুজ, খয়েরি, বেগুনি নানা রঙের হয়।
বিশদ

27th  March, 2019
টবেই ফলবে লাল ও চীনা বাঁধাকপি থেকে লেটুস, পার্সলে, চেরি টম্যাটো

নিজস্ব প্রতিনিধি: অনেকেরই ঘরোয়া সব্জি বাগান করার শখ থাকে। উদ্যানপালন বিশেষজ্ঞরা বলছেন, শুধু খোলা জমিতে নয়, টবেও প্রচলিত সব্জির পাশাপাশি অপ্রচলিত সব্জি চাষ করা যেতে পারে। সেক্ষেত্রে টবে ব্রকোলি, লাল বাঁধাকপি, চীনা বাঁধাকপি, লেটুস, পার্সলে, পাকচই, চেরি টম্যাটো, সেলেরি খুব ভালোভাবে চাষ করা সম্ভব।
বিশদ

27th  March, 2019
টিস্যু কালচার চারায় মিলবে প্রচুর ফলন

সংবাদদাতা: প্রচুর ফলনের লক্ষ্যে টিস্যু কালচারের মাধ্যমে জি-৯ কলার চারা উৎপাদন চলছে নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ শিক্ষা ও গবেষণা কেন্দ্রের আইআরডিএম ফ্যাকাল্টিতে। কোষের খাবার হিসেবে ব্যবহার করা হচ্ছে নাইট্রোজেন, পটাশ, ফসফেট, বিভিন্ন অনুখাদ্য ও নানা অ্যামাইনো অ্যাসিডে তৈরি পেস্ট।
বিশদ

27th  March, 2019
 কোকোপিটে সব্জিচাষ ক্রমেই জনপ্রিয় হচ্ছে সুন্দরবন এলাকায়

নবজ্যোতি সরকার: সুন্দরবন অঞ্চলের বাসন্তী ও গোসাবা ব্লকে মাটির বদলে ১ থেকে দেড় ফুট পুরু কোকোপিট (নারকেলের ছোবড়া) দিয়ে তার উপর সব্জিচাষ পদ্ধতি ক্রমেই জনপ্রিয় হচ্ছে। প্রথমে জমিতে মোটা পলিথিন পেতে তার উপর কোকোপিট বসিয়ে সব্জিচাষ করা হচ্ছে।
বিশদ

20th  March, 2019
 জমিচাষ থেকে ফসল তোলা, কৃষিতে বাড়ছে যন্ত্রের ব্যবহার

  নিজস্ব প্রতিনিধি: চাষের বিভিন্ন পর্যায়ে একেবারে জমি তৈরি করা থেকে শুরু করে ফসল তোলা পর্যন্ত প্রচুর শ্রমিকের প্রয়োজন হয়। যত দিন যাচ্ছে, শ্রমিক অপ্রতুলতার কারণে চাষের কাজে সমস্যা দেখা দিচ্ছে।
বিশদ

20th  March, 2019
কম খরচেই সাজিয়ে তোলা
যেতে পারে ছাদের বাগান

 নিজস্ব প্রতিনিধি: বাড়ি-ফ্ল্যাট কিংবা অফিসে বাগান করার শখ থাকে অনেকেরই। নানারকম হতে পারে এই বাগান। যেমন, ছাদে লন করে বা টবে বাগান। আবার ঘরে জানালার পাশে ‘উইন্ডো বাগান’। ব্যালকনিতে ঝোলানো পাত্রে বা কাচের পাত্রে বাগান।
বিশদ

20th  March, 2019
পুষ্টিগুণে ভরপুর লাল ও কালো চাল, বাজারে চাহিদা থাকায় চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের

কৃষি বিজ্ঞানীরা বলছেন, রেড রাইস ও ব্ল্যাক রাইসে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট, যা ক্যান্সার প্রতিরোধে সক্ষম। এ ছাড়াও এই দুই ধরনের চাল লোহা, জিঙ্ক ও ফাইবার সমৃদ্ধ। এবং কম শর্করাযুক্ত। এর গ্লাইসেমিক ইনডেক্স ৪০-৪২। ফলে মধুমেহ রোগীরা অনায়াসেই এই চালের ভাত খেতে পারেন। তাঁদের বক্তব্য, ব্ল্যাক রাইস তার গুণের কারণে মানবদেহ থেকে টক্সিন নির্গমণে যেমন সহায়তা করে, তেমনই হৃদযন্ত্র সুস্থ রাখতে, ওজন কমাতেও বিশেষ কার্যকরী
বিশদ

20th  March, 2019
প্রাক খরিফে চিনা বাদাম চাষ শুরুর সময় এখনই

যেসব কৃষক প্রাক খরিফ মরশুমে চিনাবাদাম চাষ করতে চান, ট্রাক্টরের সাহায্যে তাঁদের এখনই চাষ দিয়ে জমির মাটি ওলোট-পালোট করে দিতে হবে। যাতে নীচের মাটি উপরে চলে আসে এবং উপরের মাটি নীচে চলে যায়। সূর্যালোকে মাটিবাহিত জীবাণুর সক্রিয়তা নষ্ট হয়ে যায়। পাশাপাশি এখনই কৃষককে শংসিত বীজ সংগ্রহ করে ফেলতে হবে 
বিশদ

13th  March, 2019
কৃষককে লাভের মুখ দেখাতে বাজারমুখী ফসল চাষ ও বিপণনে আবাসিক প্রশিক্ষণ

ব্রতীন দাস : কৃষককে লাভের মুখ দেখাতে বাজারমুখী ফসল উৎপাদন ও সঠিক দামে তা বিপণনের ব্যবস্থা করে দিতে মিলবে নিখরচায় তিনমাসের উন্নত আবাসিক প্রশিক্ষণ। পাশাপাশি প্রকল্প বাস্তবায়িত করতে রয়েছে ২ লক্ষ টাকা সরকারি অনুদান ও ব্যাঙ্কঋণের সুযোগ।
বিশদ

13th  March, 2019

Pages: 12345

একনজরে
শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের ছাড়পত্র রয়েছে। এমনকী সরঞ্জাম কেনার জন্য বরাদ্দ টাকা এসে পড়ে রয়েছে। তবুও নিষিদ্ধ মাদক কারবারিদের বিরুদ্ধে অভিযান ও বেআইনি মাদক চাষের বিরুদ্ধে নজরদারি চালাতে অত্যাধুনিক সরঞ্জাম কেনার কোনও উদ্যোগই নেই রাজ্যের। ...

 রঞ্জুগোপাল মুখোপাধ্যায়, শালতোড়া, বিএনএ: রবিবার কড়া নিরাপত্তায় বাঁকুড়া লোকসভার অন্তর্গত শালতোড়ার ১ নম্বর বুথে পুনর্নির্বাচন হয়। এদিন নির্বিঘ্নে ভোটগ্রহণপর্ব সম্পন্ন হয়। তবে বিজেপির তরফে দলীয় পোলিং এজেন্টকে বুথে যাওয়ার সময় বাধা দেওয়ার অভিযোগ তোলা হয়েছে। ...

 মনসুর হাবিবুল্লাহ, দিনহাটা, সংবাদদাতা: বন্যায় দিনহাটার দরিবশ জারিধরলায় বন্যার্তদের বাংলাদেশে যাওয়া আটকাতে এবার হেলিকপ্টারে উদ্ধার কার্য চালাবে প্রশাসন। বিএসএফ কর্তাদের সঙ্গে নিয়ে আগামী ৩০ মে হেলিপ্যাড বানানোর জন্য জায়গা পরিদর্শন করা হবে। ...

 মাদ্রিদ, ১৯ মে: হার দিয়েই মরশুম শেষ হল রিয়াল মাদ্রিদের। রবিবার ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যু স্টেডিয়ামে মাঝারি মানের দল রিয়াল বেতিসের কাছে ০-২ গোলে বশ্যতা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় বাধা কাটবে। বড়দের কথার মান্যতা দেওয়া দরকার। ব্যবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫০৬- ক্রিস্টোফার কলম্বাসের মৃত্যু
১৯০২- প্রজাতন্ত্র দেশ হিসেবে ঘোষণা কিউবার
১৯৩২- স্বাধীনতা সংগ্রামী বিপিনচন্দ্র পালের মৃত্যু
১৯৭৭- ভারতীয় মহিলা ক্রিকেটার অঞ্জুম চোপড়ার জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৩ টাকা ৭১.১২ টাকা
পাউন্ড ৮৮.২৮ টাকা ৯১.৫৩ টাকা
ইউরো ৭১.১০ টাকা ৮০.০৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  May, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৪২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৭৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,২২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
19th  May, 2019

দিন পঞ্জিকা

৫ জ্যৈষ্ঠ ১৪২৬, ২০ মে ২০১৯, সোমবার, দ্বিতীয়া ৫০/৫৮ রাত্রি ১/২২। জ্যেষ্ঠা ৫৩/৪৭ রাত্রি ২/২৯। সূ উ ৪/৫৮/৩৩, অ ৬/৭/৩৬, অমৃতযোগ দিবা ৮/২৯ গতে ১০/১৪ মধ্যে। রাত্রি ৯/১ গতে ১১/৫৫ মধ্যে পুনঃ ১/২১ গতে ২/৪৯ মধ্যে, বারবেলা ৬/৩৮ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ২/৫০ গতে ৪/২৯ মধ্যে, কালরাত্রি ১০/১২ গতে ১১/৩৩ মধ্যে।
৫ জ্যৈষ্ঠ ১৪২৬, ২০ মে ২০১৯, সোমবার, দ্বিতীয়া ৫১/৫৭/৫৯ রাত্রি ১/৪৫/৩০। জ্যেষ্ঠানক্ষত্র ৫৫/৩৮/০ রাত্রি ৩/১৩/৩০, সূ উ ৪/৫৮/১৮, অ ৬/৯/৩০, অমৃতযোগ দিবা ৮/২৮ গতে ১০/১৬ মধ্যে এবং রাত্রি ৯/৬ গতে ১১/৫৬ মধ্যে ও ১/২২ গতে ২/৪৮ মধ্যে, বারবেলা ২/৫১/৪২ গতে ৪/৩০/৩৬ মধ্যে, কালবেলা ৬/৩৭/১২ গতে ৮/১৬/৬ মধ্যে, কালরাত্রি ১০/১২/৪৮ গতে ১১/৩৩/৫৪ মধ্যে। 
১৪ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
পর্ণশ্রীতে অসাবধানতাবশত গুলিবিদ্ধ কেন্দ্রীয় বাহিনীর জওয়ান 
অসাবধানতাবশত রাইফেল থেকে গুলি ছিটকে জখম হলেন কেন্দ্রীয় বাহিনীর এক ...বিশদ

01:00:06 PM

বিধানসভা উপনির্বাচন: বেলা ১২টা পর্যন্ত কান্দিতে ৩৯.৫৫ শতাংশ ও নওদায় ৩৯.২৫ শতাংশ ভোট পড়ল 

12:25:48 PM

ভাটপাড়ার আর্যসমাজ মোড়ে বোমাবাজি 

12:12:16 PM

বিধানসভা উপনির্বাচন: সকাল ১১টা পর্যন্ত কান্দিতে ৪২ শতাংশ ভোট পড়ল 

12:05:27 PM

হাওড়া স্টেশনে পাইপ ভেঙে জখম মহিলা 
হাওড়া স্টেশনের এক নম্বর প্ল্যাটফর্মে ভেঙে পড়া পাইপের ঘায়ে জখম ...বিশদ

11:32:33 AM

কাঁকিনাড়ায় অবরোধ উঠল 
২ ঘণ্টারও বেশি সময় পর কাঁকিনাড়ায় রেল অবরোধ উঠল। এদিন ...বিশদ

10:15:45 AM