চাষ আবাদ
 

পরিবেশ বান্ধব চাষ করে সাফল্য

নবজ্যোতি সরকার: পরিবেশ বান্ধব জৈব পেঁপে ও কলা এবং মাছ এক সঙ্গে চাষ সফল হলেন উত্তর ২৪ পরগনার বারাসাত ১ নং ব্লকের পূর্ব খিলকাপুরের চাষিরা। ওই গ্রাম পঞ্চায়েতের বাবপুর মৌজায় প্রশান্ত সামন্তর ছিল ১০০ বিঘা জলা জমি। কোনও চাষই হত না। কৃষি দপ্তরের উদ্যোগে জাতীয় কর্মনিশ্চয়তা প্রকল্পে শুরু হল পুকুর খননের কাজ।
বিশদ
অভাবী বিক্রি ও সংরক্ষণের অভাবে মার খাচ্ছে বাগনানের টম্যাটো চাষিরা

 সংবাদদাতা: হাওড়া জেলার বাগনান ১নং ব্লকের গোপালপুর মৌজা সহ অন্যান্য মৌজায় প্রায় শতাধিক টম্যাটো চাষিকে সংগঠিত করতে সক্ষম হয়েছে বাগনান ১নং ব্লক সহকৃষি অধিকর্তার করণ। ব্লকের কৃষি টেকনোলজি ম্যানেজার দীব্যেন্দু সামন্ত জানালেন, গত ১০ বছর ধরে আমরা এলাকায় টম্যাটো চাষিদের সংগঠিত করে আতমা কৃষি প্রকল্পের অধীনে এনে উন্নত বিজ্ঞানসম্মত প্রথায় জৈব প্রযুক্তি কাজে লাগিয়ে তাদের টম্যাটো চাষে উৎসাহ দিয়ে আসছি।
বিশদ

10th  May, 2017
ওল চাষে উন্নত মানের বীজের অভাব

সংবাদদাতা: ভালো বীজের অভাবে ওল চাষ জনপ্রিয় হচ্ছে না। লাভজনক এই চাষে অনেক চাষিই আগ্রহী। অল্প খরচে করে প্রায় দ্বিগুণ লাভ পাওয়া যায়। কিন্তু সমস্যা দেখা দিচ্ছে বীজ নিয়ে। চাষিরা জানিয়েছেন, হাতে গোনা কয়েকটি কৃষি ফার্ম থেকে বীজ পাওয়া যায়। কিন্তু তার গুণগত মান মোটেও ভালো নয়। বাজারেও ভালো ওলের বীজ অপ্রতুল।
বিশদ

10th  May, 2017
গ্রীষ্মকালীন সবজি চাষে এখন পরিচর্যা দরকার

গ্রীষ্মকালীন সবজি সঠিক পদ্ধতিতে পরিচর্যা করার জন্য চাষিদের পরামর্শ দিচ্ছেন কৃষি দপ্তরের বিশেষজ্ঞরা। প্রচুর পরিমাণে গ্রীষ্মকালীন সবজি পটল, বেগুন, লংকা ও ঢেঁড়সের চাষ হয়। কৃষি দপ্তরের বিশেষজ্ঞরা জানান, কুমড়ো গোত্রীয় ফসল ঝিঙে, করলা, পটল ইত্যাদি ফলের গায়ে এক ধরনের মাছি ডিম পাড়ে।
বিশদ

10th  May, 2017
বর্ষার আগে অড়হর ডাল চাষে পরামর্শ কৃষি বিশেষজ্ঞদের

রবীন রায়: অড়হর ডাল চাষের জন্য এখন থেকে প্রস্তুতি নেওয়া যেতে পারে। কারণ, মে মাসের মাঝামাঝি সময় থেকে ভেজা আবহাওয়াতে সব ধরনের মাটিতেই অড়হরের বীজ বোনা যায়। ব্যবসায়িক ভিত্তিতে অড়হরের চাষ করতে হলে বিঘা প্রতি সাড়ে তিন কেজি বীজ লাগবে।
বিশদ

10th  May, 2017
বেলফুল চাষ আয়ের পথ দেখাবে

অলোক বন্দ্যোপাধ্যায়: বেল ফুলের চাষ লাভজনক একটি চাষ। খরচ কম অথচ ফলন বেশি পাওয়া যায় এই ফুলের চাষে। বেলফুলের উন্নত জাতগুলি হল রাই, মতিয়া, ভরিয়া, চীনা জাপানি, লাগানোর সময় বৈশাখ-জ্যৈষ্ঠ মাস পর্যন্ত। বিঘে প্রতি কাটিং বা কলম লাগে ৬৫০০টি। লাগানোর দূরত্ব হবে ১৮×১৮ ইঞ্চি দূরে দূরে।
বিশদ

10th  May, 2017
মাটিতে অনুখাদ্যের ঘাটতি মেটাতে হবে

সংবাদদাতা: অনুখাদ্যের অভাব মাটিতে অনুখাদ্য দিয়েই দূর করতে হবে। অনুখাদ্য মাটিতে বা পাতায় প্রয়োগ করা যায়। কেবলমাত্র একটি অনুখাদ্যের অভাব মেটাতে সেই অনুখাদ্যটি প্রয়োগ করা উচিত। আবার একই জমিতে একাধিক অনুখাদ্যের অভাব মেটাতে মিশ্র অনুখাদ্যের সুপারিশ করা হয়।
বিশদ

10th  May, 2017
কেঁচো সার উপকারী

সংবাদদাতা: যে কোনও চাষে কেঁচো সার উপকারী। কেঁচো সার প্রয়োগ করে ভালো ফল পাওয়া যায়। এখন লাগামছাড়া রাসায়নিক সার প্রয়োগ করা হয়। মাটির অম্লত্ব বৃদ্ধি পায়। জমির উর্বরতা শক্তির ক্ষয় হয়। উৎপাদিত ফসলও মানুষের শরীরের পক্ষে ক্ষতিকর। কিন্তু কেঁচো সার প্রয়োগ করলে জমির উর্বরতা শক্তি বাড়ে। ফসলের গুণগত মানও ঠিক থাকে।
বিশদ

10th  May, 2017
খরাপ্রবণ এলাকায় চিচিঙ্গা চাষ ভালো

সংবাদদাতা: খরাপ্রবণ জেলায় যেখানে পর্যাপ্ত সেচের সুবিধা নেই সেখানে চাষিরা অল্প সেচে চিচিঙ্গা চাষ করে ভালো আয় করতে পারবেন। কৃষি বিশেষজ্ঞরা জানিয়েছেন, ১৫-২০ দিন অন্তর হালকা সেচ দেওয়ার ব্যবস্থা আছে জমিতে চিচিঙ্গা চাষ করা যাবে। কৃষিদপ্তর সূত্রে জানা গিয়েছে, চিচিঙ্গা চাষের জন্য ওলের মতো আড়াই-তিন ফুট অন্তর ভেলি করতে হবে।
বিশদ

10th  May, 2017
কৃষি বনের উপকারিতা

সংবাদদাতা: কৃষি বনের জৈবিক, অর্থনৈতিক ও সামাজিক উপকারিতা আছে। জৈবিক উপকারিতা যেমন অতিরিক্ত জায়গায় ব্যবহার। কৃষিবণের সাহায্যে মাটির উপর ও নীচের পরিবেশের ব্যবহার অপেক্ষাকৃত বেশি হয়। ফলে জৈবিক উপাদানের বৃদ্ধি ঘটে। মাটির গঠন, আকৃতি ও রাসায়নিক গুণের উন্নতি ঘটে।
বিশদ

03rd  May, 2017

Pages: 12345




একনজরে
 লন্ডন, ২৫ জুন: গ্রেনফেল টাওয়ারের আতঙ্কের রেশ কাটতে না কাটতেই পূর্ব লন্ডনে শনিবার রাত ১০টা নাগাদ বেথনালগ্রিনের একটি বহুতল ভবনে ফের আগুন লাগে। তবে এখনও কোনও হতাহতের খবর পাওয়া যায়নি। ভবনের আগুন খানিকটা নিয়ন্ত্রণে এসেছে। জানা গিয়েছে, ওই এলাকায় সবচেয়ে ...

বিএনএ, বারাকপুর: রবিবার সকালে চাকদহ থানার পালপাড়ায় একটি কারখানায় আগুন লাগার ঘটনা ঘটে। জানা গিয়েছে, শ্যামল দাস নামে এক ব্যক্তি বাড়ি ভাড়া নিয়ে চুড়িদার, নাইটি তৈরির কারখানা করেন। সেই কারখানায় এদিন সকালে আগুন ধরে যায়। খবর দেওয়া হয় দমকল দপ্তরে।  ...

সংবাদদাতা, ইসলামপুর: ইসলামপুর মহকুমা জুড়ে চোর ও ছিনতাইবাজদের দৌরাত্ম্য বৃদ্ধি পাওয়ায় বাসিন্দাদের মধ্যে উদ্বেগ ছড়িয়েছে। অভিযোগ, অধিকাংশ চুরি ও ছিনতাইয়ের ঘটনাই পুলিশ কিনারা করতে পারছে না। পুলিশি টহলদারি নিয়েও বিভিন্ন মহলে প্রশ্ন উঠেছে। ...

সৌম্যজিৎ সাহা, কলকাতা: উচ্চ মাধ্যমিকের খাতা মূল্যায়নে পরীক্ষকদের ফাঁকি ধরতে কড়া পদক্ষেপ করছে সংসদ। এ জন্য পরীক্ষার খাতা পুনর্মূল্যায়নে (পিপিএস এবং পিপিআর) নয়া নির্দেশিকা জারি করল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। যদি দেখা যায়, কোনও খাতায় ৯ নম্বরের বেশি বাড়ছে বা ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের মানসিক স্থিরতা রাখা দরকার। প্রেম-প্রণয়ে বাধাবিঘ্ন থাকবে। তবে নতুন বন্ধু লাভ হবে। সাবধানে পদক্ষেপ ... বিশদ



ইতিহাসে আজকের দিন

 ১৯০৩- ইংরেজ সাহিত্যিক জর্জ অরওয়েলের জন্ম
১৯৬০- কবি সুধীন্দ্রনাথ দত্তের মৃত্যু
১৯৭৪- অভিনেত্রী করিশ্মা কাপুরের জন্ম
১৯৭৫- প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী দেশে জরুরি অবস্থা জারি করলেন
২০০৯- মার্কিন পপ সংগীত শিল্পী মাইকেল জ্যাকসনের মৃত্যু

25th  June, 2017



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৩.৭৫ টাকা ৬৫.৪৩ টাকা
পাউন্ড ৮০.৬৪ টাকা ৮৩.৪২ টাকা
ইউরো ৭০.৭৬ টাকা ৭৩.২৮ টাকা
24th  June, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ২৯,২২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৭,৭২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,১৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,২০০ টাকা
25th  June, 2017

দিন পঞ্জিকা

১১ আষাঢ়, ২৬ জুন, সোমবার, তৃতীয়া রাত্রি ১০/১২, পুষ্যানক্ষত্র রাত্রি ৯/২৩, সূ উ ৪/৫৭/৫২, অ ৬/২০/৪২, অমৃতযোগ দিবা ৮/৩১-১০/১৮ রাত্রি ৯/১০-১২/০ পুনঃ ১/২৫-২/৫০, বারবেলা ৬/৩৮-৮/১৯ পুনঃ ৩/০-৪/৪০, কালরাত্রি ১০/২০-১১/৪০। ইদুল ফিতর
১১ আষাঢ়, ২৬ জুন, সোমবার, তৃতীয়া রাত্রি ২/০/৩১, পুষ্যানক্ষত্র রাত্রি ১/৩৯/৪, সূ উ ৪/৫৫/২৪, অ ৬/২২/১৭, অমৃতযোগ দিবা ৮/৩০/৩৪-১০/১৮/৯ রাত্রি ৯/১১/৬-১১/৫৯/৫৬, ১/২৪/২১-২/৪৮/৪৬, বারবেলা ৩/১/৩৪-৪/৪১/২৬, কালবেলা ৬/৩৬/১৬-৮/১৭/৭, কালরাত্রি ১০/১৯/৪২-১১/৩৮/৫০। ইদুল ফিতর
১ শওয়াল

ছবি সংবাদ


এই মুহূর্তে
শিলিগুড়িতে গৃহবধূ খুন, স্বামীসহ আটক ৩
শিলিগুড়ির সূর্য সেন কলোনিতে গৃহবধূকে খুনের অভিযোগে স্বামীসহ তিনজনকে আটক করা হল। রবিবার রাতে শৌচাগার থেকে শিখা চক্রবর্তী নামে মহিলার রক্তমাখা দেহ উদ্ধার হয়। মহিলার ভাই মৃদুলকান্তি দাস জানান, এদিন রাতে জামাইবাবু শান্তনু চক্রবর্তী তাঁকে ফোন করে বাড়িতে ডাকেন। তিনি বাড়িতে গিয়ে তাঁর দিদির দেহ উদ্ধার করেন। কীভাবে তাঁর দিদির মৃত্যু হল তাঁর সদুত্তর দিতে পারেনি অভিযুক্ত। তাঁর আরও অভিযোগ, শান্তনু চক্রবর্তীর আগেও একবার বিয়ে হয়েছিল। প্রথম পক্ষের স্ত্রীকেও হত্যা করেছিল সে। পুলিশ ঘটনার তদন্ত শুরু করেছে। আটক করা হয়েছে মৃতার স্বামী, শ্বশুর ও শাশুড়িকে।

12:20:00 AM

ভারত ৩১০/৫ (৪৩ ওভার)  

25-06-2017 - 11:47:24 PM

ভারত ১৯২/১ (৩০ ওভার) 

25-06-2017 - 10:34:21 PM

ভারত ৯৫/০ (১৫ ওভার) 

25-06-2017 - 09:38:36 PM

ভারত-ওয়েস্ট ইন্ডিজ: ফের বৃষ্টির জেরে ওভার সংখ্যা ৪৫ থেকে কমে দাঁড়াল ৪৩

25-06-2017 - 08:27:40 PM

নেদারল্যান্ডস সফর সেরে কলকাতায় ফিরলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

25-06-2017 - 08:21:00 PM